এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • এই কি সভ্যতা!

    SHANKAR BHATTACHARYA লেখকের গ্রাহক হোন
    ০৬ ডিসেম্বর ২০২৫ | ৩৫ বার পঠিত
  • এই আর্টিকল #: 33712
    একে কি সভ্যতা বলে?
    —-- শংকর ভট্টাচার্য্য ✍️ ০৬/১২/২৫

    সেই প্রভাতে চারি পাশে 
    দিকে দিকে স্বর্ণালঙ্কারে সজ্জিত ঋক,
    চিত্রাভা চিত্রাভ – নারী পুরুষ সেই প্রথম বুঝতে পারলো ঋকের সাথে তারা আত্মীক,
    ঋকের সঙ্গে শস্য গাছপালা পশুপাখি মানুষ সকলের আত্মীয়তা সর্বাঙ্গীন,
    জিজ্ঞাসা করোনা এই বস্তুনিষ্ঠ অনুভব কবে হয়েছিল কোন যুগে কোন দিন ।

    উচ্ছসিত তারা ঋকের সাথে এই সমাকলনে,
    সেই প্রভাত ফেরীতে প্রজ্ঞান প্রকাশিত হয়েছিল সাম গানে।

    চিত্রাভ চিত্রাভা সেই প্রথম বুঝতে পারলো ঋকের সাথে তাদের আছে ধ্যান জ্ঞান কর্মে সাযুজ্যতা,
    ঋক তখন সাম-এর পর তাদের শিখিয়ে দিলেন যজু — মনকে নিয়ন্ত্রণ ও উন্নত করার জন্য ব্যবহৃত মন্ত্রের কার্যকারিতা ।

    তারপরে ঋক দিলেন অথর্ব
    স্বাস্থ্য ও মন সুরক্ষায়।
    দীর্ঘায়ুর অর্থ বুঝিয়ে দিলেন – মানুষের মনে ও কর্মে পবিত্রতা নির্মলতা অর্জনের জন্য রাখা হয়েছে নির্ধারিত সময়কাল।
    কালের বেষ্টনীর মধ্যে রয়েছে মানুষের প্রতিজ্ঞার সফলতা,
    যত দেরি হবে প্রক্রিয়ায়— স্বীকার করো সেটাই তোমাদের ব্যর্থতা ।

    সেই স্বর্ণালী প্রভাত থেকে মানব সভ্যতার শুরু হয়েছে পরিক্রমা,
    ঋক সাম যজু অথর্ব – নিছক অতীতের জ্ঞান নয়, মানুষ জগতের সমস্ত সৌন্দর্য তিল তিল করে বুঝতে চায়, আরহণ করে – যার ক্ষুদ্রতম অংশও শ্রেষ্ঠ।
    সেই আরহণ যদি হয় নির্বাসিত পরিত্যক্ত 
    নিঃসন্দেহে মানুষ হয়ে যায় সকল জীবের মধ্যে সর্বপ্রকারে নিকৃষ্ট।

    এখন দেখো—কী ভয়ংকর 
    এই সময়ে মানুষের প্রতি ক্ষমতালোভীদের অনুরাগ!
    জাতপাতের নোংরামিতে মাখামাখি
    ক্ষমতার নামে রাজ-কর্মসূচি;
    মনুষ্যত্ব—
    দূষিত, কলুষিত, অসুচি।

    সাম্যের স্বপ্ন লাঞ্ছিত—
    আগ্রাসন যুদ্ধে বিধ্বস্ত, 
    ধর্মান্ধতার জুড়িদার 
    স্বৈরাচারী মারণযজ্ঞ,
    সিন্ধু দেশে সাম্যবাদী গৃহকর্তা ভ্রমণরত! 

    ভালো-মন্দের বিচার পরাহত,
    কূটনীতির নামে কু-মন্ত্রণা
    দখল করেছে রাজনীতির আসন।
    বিশ্ব জুড়ে বাড়ছে ক্ষমতার বিষ-লোভ।

    প্রকৃতিতে বিষাদের সুর।
    কী অদ্ভুত —
    কর্মের নামে নির্মিত হয় সৌধ, 
    নির্মাণ হয় সন্মার্গের রাস্তা, 
    কোথাও বৃদ্ধি পায় মূর্তির উচ্চতা, 
    কোথাও হাওয়ায় উড়ে যায় মতাদর্শের ছেঁড়া পাতা;
    যন্ত্রণা লাগাতার 
    দেশে দেশে মানুষের শান্তি মৈত্রী স্বাধীনতা বিপন্ন, 
    রাষ্ট্র যদি শেখাতে চায় মতাদর্শ, কর্তব্য, কর্ম; 
    নগ্ন দানবীয় লোভের আলিঙ্গনে সভ্যতা হয়ে যায় অবসন্ন।

    তাহলে বলো—
    একে কি সভ্যতা বলে?

    Is This What We Call Civilization?
    — Shankar Bhattacharyya ✍️ 06/12/25

    That morning, all around,
    the ṛk adorned in golden splendor,
    in vibrant images—women and men for the first time sensed
    their kinship with the ṛk;
    with the ṛk, with crops, trees, animals, and all humans,
    a complete, all-encompassing bond.
    Do not ask when this objective perception arose—
    in which era, on which day.

    They rejoiced in this unity with the ṛk;
    that morning, the supreme consciousness manifested in the Saṁ song.

    In images and forms, they first understood
    their harmony in meditation, knowledge, and action with the ṛk;
    then the ṛk taught them the Yaju—
    the effectiveness of mantras to control and elevate the mind.

    Afterwards, the ṛk gave the Atharva,
    to safeguard health and the mind.
    He explained the meaning of longevity—
    a designated time for humans to cultivate purity and sanctity in thought and action.
    Within the bounds of time lies the success of human commitment;
    the longer the delay in the process—accept it, that is your failure.

    From that golden morning began the journey of human civilization;
    Ṛk, Saṁ, Yaju, Atharva—
    not mere knowledge of the past,
    but humanity’s quest to understand every fragment of the world’s beauty,
    to ascend—where even the smallest part is supreme.
    But if that ascent is forsaken, abandoned, exiled,
    undoubtedly, humans become the vilest among all beings.

    Now look—how terrifying
    is the greed of the powerful toward humanity in this era!
    Soiled in the filth of caste;
    political agendas in the name of power;
    humanity—
    polluted, corrupted, impure.

    The dream of equality humiliated—
    ravaged by wars of aggression,
    tyranny of religious zealots,
    autocratic sacrifices,
    a socialist master wandering in the land of the Indus!

    Judgment of right and wrong distorted;
    malevolent manipulation in the name of diplomacy
    has seized the seat of politics.
    Across the world, the poison of power-lust spreads.

    In nature, a melody of sorrow.
    How funny these are! Monuments are built in the name of action,
    roads constructed for the “right path,”
    statues rise here,
    while in the wind, torn pages of ideology drift;
    Pain persists —
    peace, friendship, and freedom of humans endangered across nations;
    if the state attempts to teach ideals, duties, and deeds,
    civilization, embraced by naked monstrous greed, becomes exhausted.

    So tell me—
    Is this what we call civilization?

    #সভ্যতা #মানবসভ্যতা  #ঋকসামযজুঅথর্ব #আত্মিকতা #জ্ঞানেরউন্মেষ #মনুষ্যত্ব #সমাজচিন্তা #রাজনীতি #জাতপাতবিরোধী #মানবাধিকার #মানবিকতা #নৈতিকতা #সভ্যতারপ্রশ্ন #চিন্তাভাবনা
    #SabitaEunoiaworldviews
    #Civilization #HumanCivilization #RkSamaYajurAtharva #Humanity #Consciousness #SocialAwakening #PoliticalSatire #Thinkers #PoetryCommunity #WorldPolitics #EqualityForAll #HumanRights #VoiceOfTruth #QuestionEverything #ContemporaryPoetry
    —--
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন