এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • রঞ্জন আসবেই- থিয়েটারের রিভিউ 

    Sumit Mandal লেখকের গ্রাহক হোন
    ২২ মে ২০২৫ | ৩৪ বার পঠিত

  •  
    "থিয়েটার ইজ আ ডাইং আর্ট"— কথাটা গত প্রায় একশো বছর ধরেই বলে আসা হচ্ছে এবং তার সমান্তরালেই শত্তুরের মুখে ছাই দিয়ে থিয়েটার এখনো চলছে। এমন নজির অন্য কোনো আর্টফর্মের আছে বলে আমার জানা নেই, কিন্তু এই ওটিটিসর্বস্ব যুগেও যে থিয়েটার এখনো বেঁচেবর্তে আছে, তার কারণ যুগের পর যুগ ধরে সময়ের দাবি মেনে থিয়েটারকরিয়েদের বিবর্তনক্ষমতা। এমন দাবির পক্ষে পেশ করার জন্য কলকাতার থিয়েটারজগতের সাম্প্রতিকতম উদাহরণ দমদম আনন্দধ্বনি নাট্যদল পরিবেশিত রাজা ভট্টাচার্য পরিচালিত "রঞ্জন আসবেই"। রবিপক্ষে অনুষ্ঠিত এমন নামের পরিবেশনা যে "রক্তকরবী" আশ্রিত তা অবশ্যই বলার অপেক্ষা রাখে না। তবে যা বলতেই হবে যে, রবি ঠাকুরের লেখা মূল নাটকের এমন উপস্থাপনা অবশ্যই বিরল এবং ব্যতিক্রমী।
     
    রবীন্দ্রনাথ ঠাকুর এই নাটক লিখেছিলেন ১৯২৪ সালে, যার পরে কেটে গেছে একশো একটা বছর। দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পরিস্থিতি পেরিয়ে আমরা এসে পৌঁছেছি এমন সময়ে যা হয়তো তৃতীয় বিশ্বযুদ্ধের পদধ্বনি শুনতে পাচ্ছে। এই সময়ের প্রতিচ্ছবি হিসেবে রক্তকরবীর চরিত্র এবং ঘটনা ব্যবহার করে নির্মিত এই মাল্টিমিডিয়া থিয়েটারের রুপ বিমূর্ত এবং এর চেতনা পোস্টমডার্নিজমের সন্দেহবিহ্বল হতাশাক্লিষ্ট বোধে পূর্ণ। ছয় খন্ডে বিভক্ত বয়ান তাই পুরনো একমাত্রিক সত্যকে ভেঙে এই উত্তর-সত্য সমাজের প্রিজমে বিচ্ছুরিত হয়ে হরেক রঙের সত্যে রামধনু রঙে রঙিন। এই বিষণ্ণ রামধনুর জটিল নির্মাণে যোগদান করেছেন বিভিন্ন ক্ষেত্র যেমন— গান, নাচ, কবিতা, অভিনয়, ভিডিওগ্রাফি, কলারিপায়াত্তুর শিল্পীরা।
     
    তবে এই সাহসী নির্মাণ কিছু সংশোধনের দাবিও রাখে। শুরুতে দৃশ্য ও ভিডিওগ্রাফির সম্পৃক্ততা কিছুটা অস্পষ্ট, যা এমন ব্যতিক্রমী ভঙ্গির সাথে পরিচিতির অন্তরায়। কিছু কিছু দৃশ্যে অভিনেতাদের উচ্চারণও দৃশ্যের ভাবপ্রকাশের বাধা হয়ে ওঠে।
     
    রক্তকরবী লেখা হয়েছিল যখন গেঁড়ে বসছে ক্যাপিটালিজম, আর এই থিয়েটারের এর কালপরিধি—আর্নেস্ট মেন্ডেলের কথায়—‘লেট ক্যাপিটালিজম’-এর যুগ। অতএব, পুঁজিপতি-শাষক-স্যাঙাততন্ত্র— এই ত্রয়ীর জাঁতাকলে পিষ্ট, ভোগবাদী, পণ্যকামী মানুষ বিপর্যস্ত রাজার এঁটো। অন্য দিকে মুক্তির পথ খুঁজতে গিয়ে বিভ্রান্ত, অবদমিত নন্দিনীরা। ব্রেখ্শট্ যে অন্ধকার সময়ের গানের কথা বলেছিল সেই গান হিসেবে এই থিয়েটার লাল রক্তকরবী মারফত বহু উপস্থাপনায় এই বার্তা প্রতিধ্বনিত করুক— "রঞ্জন আসবেই"।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • &/ | 151.14.***.*** | ২২ মে ২০২৫ ১০:৩৪731554
  • একটি নাটক ---একশো বছর পার করে আরও বেশি করে নতুন হচ্ছে । কতই  তো  এল গেল, 'রক্তকরবী' র তুলনা কোথায় ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন