এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • তিনটে ছড়া - মা যদি হন রাজি -১৭। পুরা একের ১৪ / আবার দুঃখিত। ঠিকক্কাসে ?

    Nahid Ul Islam লেখকের গ্রাহক হোন
    ০৬ মার্চ ২০২৫ | ৭৪ বার পঠিত
  • মা যদি হন রাজি

    কৈয়ের ঝাঁকে কৈ মিশেছে
    মাছের তেলে মাছ –
    বুদ্ধি শ্রী হীন মানুষ যারা
    হাওয়ায় উবে যাক।

    রথ দেখে তার পিছল খেয়ে
    মাছ ঢাকতে শাঁক,
    বিবেক বিহীন মানুষ গুলো
    গারায় ডুবে যাক।

    ভগবানের দোহাই দিয়ে
    খাচ্ছিল তো বেশ –
    চামর বিজন শেষ করে তার
    এলায়ে ধুম্র কেশ।

    খোদার খাসি খোদার ফেরে
    থাকেন বৃন্দাবন,
    ভাগ্য দোষে ছিলেন গোয়া
    গেলেন ত্রিভুবন।

    ত্রিভুবনে আর কেহ নেই
    তারে দেবেন ফাঁকি?
    ধান ভাঙ্গতে গান ধরেছে
    পেত্নী ভাতার খাকি।

    বগলা বলো – পাঁজি বল
    সব কিছু যার জানা,
    ঈশ্বর তার সহায় বলে
    জলের দামে কেনা।

    জানা শোনা চোখের ভাসা
    জলের অতল ঘাটে,
    সময় সেচা মাণিক কি আর
    সবার বিহিত জোটে?

    মেয়ে ছেলে সব ডেঁপোর ঘেঁটো
    অকম্মা সব পাজী,
    আচ্ছা মতন কেলিয়ে খাবেন
    প্রেমের ঘাটের মাঝি।।

    ১৭। পুরা একের

    গিটার শিখার আগেই মামু
    রেখে ছিলেন চুল,
    কুল ট্যাটুটা আঁকিয়ে নিলেন
    চলছিলো নির্ভুল।

    ‘রেগড্ জিন্সটা না হলে নয়’
    ডিসেন্ট গিটার নাই?,
    নয়কে-ছয় বুঝিয়ে চেঁচান
    ‘অখখনি সব চাই’।

    গিটার কাঁধে আসেন বসেন
    নিলয় বাড়ি যান,
    মহান কিছুর তালাসে দেন –
    গঞ্জিকাতেও টান।

    শব্দপূজার দফা রফা
    ‘বৌদ্ধবাদ কি চেনেন’?
    চোখ কপালে উঠায় বলি
    ‘ এসব কি যে বলেন’?

    কর্তাভজা-শ্যামা সঙ্গীত
    সামা-বাউল গান,
    বুঝতে তিনি বঙ্গ ছেড়ে
    জার্মানীতে যান!

    বলেনটা কি - মলেনটা কি
    নিজের কানটা ছেড়ে?
    দল গড়ে তার গান ধরেছেন
    পিলেই গেছে চড়ে।

    টিউনটা গেছে বহু আগে-
    ব্রিটিশ রাজের সোম,
    মিষ্টি টোনটা ছুটিয়ে দিলে
    বর্ণবাদী ব্যোম।

    ‘এন্থিওসেম’ বুঝতে গিয়ে
    ‘বাত মাতেন কার ? ’
    ঘষা দিলেন বিলেত ক্যাফের
    'ফট্টয়েন্টি' বার।

    ট্র্যান্স বুঝতে নিউ-য়াক যাবেন
    গুরু যাবেন প্যারী,
    হাসিসিনে ক্লাবিং মাম্মা
    দারুণ সে মেলকারি।

    ছেউরিয়াদের গল্প করি
    'ভারানাসির' মাপে,
    শিল্প রসের তত্ত্ব বলি
    কষ্টে হাসি চেপে।

    যে যেমনি ঝাঞ্ছা করেন
    সে তেমনি পায়,
    প্রাপ্য বলে তাই কিছু নাই
    সবই প্রচেষ্টায়।

    ‘পশ্চিম’ ওর কাজ করেছে
    কষে ঝেড়েছে লাথি
    মেয়েগুলো কে বিগড়ে এবার
    জ্বালবেন লাল বাতি।

    নিজের পিঠা কিনে খাওয়ার
    এমন ঘটনা,
    কিছু মানুষ অবাক পেলেও
    আমি কিন্তু না।

    শটকে গেছে প্রচেষ্টা তাঁর
    এজিটেটিং তানে,
    শেষটা ক্যামন বোঝা গেলো
    ‘শঠে শাঠ্যং’ মানে।..

    ১৪ / আবার দুঃখিত। ঠিকক্কাসে?
    ভাইয়া ভলে ‘বন্দু’
    বন্ধু বলে ‘বাইয়া’,
    দু’জনায় খুব গেরো
    গোড়াতেই মাইয়া।

    মেয়েছেলে ‘বন্দুবি’
    মেয়ে লোকই ময়না,
    মেয়েগুলি শেষমেশ
    নিজেদের আয়না।

    আয়না সমাজের
    মানসিক ভঙ্গির,
    বীক্ষণ চেতনার
    আয়না ঢঙ্গির।

    বান্ধবী সাথে যার
    অগণিত নাম্বার,
    কারো নাম লাবিবা তো
    কারু নাম এম্বার।

    সেই নেবু গতকাল
    বেশ করে কচলে,
    প্যাঁচ তাঁর গেছে কেটে
    গেছে বেশ বদলে।

    বদলানো দোষ না
    বদলানো স্বাভাবিক,
    সময় আর সেচনে
    সেইটেও প্রাকৃতিক।

    প্রকৃতির জরা-ক্ষয়
    সময়ের প্রামাণিক,
    সব দ্যাখো ধাত্রীর
    ছকা যেন গাণিতিক।

    প্রামাণিক জলীয়
    প্রামাণিক জল ও যান
    প্রামাণিক বাষ্প ও
    প্রায়োগের বিজ্ঞান।

    দেখে নেয়া প্রয়োজন
    প্রয়োগের বিধিটা,
    ও নিলে ব্লাডি মেরী
    তুমি নেবে বিফ্ইটা(র)।

    সজীৱ ইসলাম
    ঢাকা জুন ২০১৭

    ৬ মাৰ্চ ২৫, রোমযান ১৪৪৬ বৃহঃস্পতিবার ২১শে ফাল্গুন ১৪৩১ বঙ্গাব্দ
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন