এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কবিগুরুর কাছারী

    Swapan Chakraborty লেখকের গ্রাহক হোন
    ২৭ মে ২০২৪ | ১৫১ বার পঠিত
  • প্রতি প্রভাতেই “সোনার তরী”তে  বেড়াত “মানসী” চিত্রা”,
    শান্ত তটিনী সাথে সঙ্গিনী “ক্ষণিকা””শ্যামলী””মিত্রা”।
    দূরের “বলাকা” ভেসে যেত যেন সোনার আলোক রথে,
    “নদী” বক্ষেতে আনন্দে মাতে “প্রভাত সংগীতে”।

    “শিশু ভোলানাথ” হৃদয়ের প্রাণ তারে লয়ে প্রতি সাঁঝে,
    নৌকাভ্রমণে বেরুত “সেঁজুতি” “চৈতালী হাওয়া” মাঝে।
    সাথে সহোদরা “মানসী” “পূরবী” কম যায় তারা কিসে !
    “সন্ধ্যা সঙ্গীত” “খেয়া” মাঝে ঐ “প্রবাহিণী” বুঝি হাসে ।

    ঘরে বাইরে “দুই বোন”কে স্ফুলিঙ্গ” বলা চলে,
    নীর হতে তোলে “পত্রপুট””তিন সঙ্গিনী মিলে।
    “কল্পনা” আর “কণিকার” ছিল “গীতিচর্চাই” প্রিয়,
    “শ্যামলীকে” বলে প্রিয় বান্ধবী “তপতী”কে সাথে নিও।

    অঘ্রহায়ণে “আকাশ–প্রদীপ” দুই মাস পরে “ফাল্গুনী”,
    আনন্দ ভরা “গীতিমাল্যে” ওরা চার “প্রহাসিনী”।
    ঘরে বসে করে “গল্পস্বল্প” ”নলিনী” এবং “লিপিকা”,
    “গানের বহি”তে সহসঙ্গতে “মালিনী”র সাথে “দীপিকা”।

    কখনো প্রভাতে কখনো বা সাঁঝে মাঝে মাঝে “বৈকালী”,
    চারসখী রত চর্চায় যত “চিত্রবিচিত্র” “গীতালী”।
    এমন কতই “কথা” যে “স্মরণে””কথা ও কাহিনী”লেখন,
    “ছবি ও গানে” আঁকা আছে মনে করিনু সকলই চয়ন।

    তব “জন্মদিনে” “মহুয়া”র বনে অপরূপা বণবাণী,
    নৃত্য করেছে “চিত্রাঙ্গদা” “বীথিকা” ও “শ্যামা” রাণী।
    “বনফুল” ফোটে মনের গহনে “কড়ি ও কোমল” ছন্দে,
    যেন “নবজাতক”এর জন্মক্ষণে মাতে ওরা সব আনন্দে।

    এই শ্রাবণের বরিষণ মাঝে “কবিকাহিনী”র অন্ত,
    “শেষ লেখা” আর “শেষের কবিতা” তুমি কত প্রাণবন্ত।
    জীবনের আলো বুঝি নিভে গেল তমসায় ঢাকা রাত্রি,
    তুমিই মোদের ঈশ্বর তাই আমরা “তীর্থযাত্রী”।

    কাল বাইশে শ্রাবণে “রোগশয্যা”র অন্তিমক্ষণে কবি,
    চলে গেছ তুমি অমৃতলোকে বিলীন “ছড়ার ছবি”।
    “চিরকুমার সভা”টি শূন্য – স্তব্ধ “মায়ার খেলা”,
    “নৌকাডুবি”তে ভেসে গেছে হায় তোমার সাধের ভেলা।

    কোথায় আছ হে রাজর্ষি”তুমি কবি “গুরু” “নটরাজ”,
    “কালমৃগয়ায়” চলে গেলে কেন -“যোগাযোগ” নাহি আজ।
    বিশ্বকে তব উপঢৌকন অমল “গীতান্জলী”,
    সাজায়ে দিয়েছ বসুন্ধরাকে “নৈবেদ্য”র ডালি।

    সৃষ্টি করেছ আরেক অমর কাব্য “সন্চয়িতা,”
    “অরূপরতন” হে ঈশ্বর, তুমিই ত’ আদি পিতা।
    তব “আরোগ্য” কামনাই ছিল সবার হৃদয় জুড়ে,
    কিন্তু তোমার “কালের যাত্রা” “মায়ার খেলায়” হেরে।”

    “শেষরক্ষা” হল না গো কবি “পরিশেষ” করি রঙ্গ,
    “চতুরঙ্গ” সাজটি হে প্রভু ভরা শ্রাবণেই সাঙ্গ।
    আজি এ প্রভাতে “ভগ্নহৃদয়” – কে যেন বাজায় “সানাই”,
    “বিসর্জনে”র সুরে যেন বলে “তুমি নাই, তুমি নাই”।

    তোমারে হারায়ে “রুদ্রচণ্ড” “প্রকৃতির প্রতিশোধ”,
    অঝোর ধারার বরিষণে বুঝি সবকিছু “শোধবোধ”।
    “অচলায়তন” মোর জীবনের সবটুক “খাপছাড়া”,
    “জীবন স্মৃতির” “চার অধ্যায়” কেবল ভুলেই ভরা।

    “গোড়ায় গলদ” – সবই ছিল বুঝি অমোঘ “কর্মফল”,
    “নির্ঝরের স্বপ্নভঙ্গ” – কেটে গেছে প্রতি পল।
    অবোধ আমি গো তব পদে আজ করিনু “প্রায়শ্চিত্ত”,
    “শাপমোচন” কর হে ঠাকুর, কলুষমুক্ত চিত্ত।

    মোর ছন্দের “প্রান্তিকে” আসি সাঙ্গ করিনু আজি,
    এই “বিচিত্র গল্প” সাজায়েছে যাহা “ছিন্নপত্র” রাজি।
    হে “রাজা” তব চরণে দীনের শতসহস্র প্রণতি,
    “মুকুট” গ্রহণ করো সম্রাট – সাহিত্য অধিপতি।
    ————————
    স্বপন চক্রবর্তী
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন