এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • চোদ্দ শাক

    Gautam Roy লেখকের গ্রাহক হোন
    ১৩ নভেম্বর ২০২০ | ৮৭৪ বার পঠিত
  • চোদ্দ শাক ঘিরে কালীপুজোর আগের দিন হিন্দু বাঙালি মহলে বেশ শোরগোল শুরু হয়ে যায়। কবে কি করে এই লোকাচার হিন্দু বাঙালির জীবনযাত্রার সঙ্গে একাত্ম হল, তা নিয়ে নথিগত কিছু পাওয়া যাবে বলে মনে হয় না। লোকাচার, কখন প্রাতিষ্ঠানিক ধর্মের আচারের সঙ্গে যুক্ত হচ্ছে, সেই হওয়া কখন বিচারের স্রোতঃপথ কে ধীরে ধীরে গ্রাস করতে শুরু করেছে, তার খোঁজ খবর কে রাখে? সময়ের কষ্টি পাথরে কি সব কিছু খোঁদাই হয়? সেই কবে, কোন মান্ধাতার ঠাকুর্দ্দাদার আমলে র কোন লোক বিশ্বাস, ধীরে ধীরে আমাদের লোকজীবনের অঙ্গ হয়েছে, সেই অঙ্গীভূত হওয়ার হালহকিকৎ জীবনযাত্রার সঙ্গে একাত্ম হয়ে গেছে, সেইসব খবর কে রাখে?

    বাঙালি হিন্দুর লোকায়ত বিশ্বাসের সঙ্গে এই দেওয়ালিকে কেন্দ্র করে যেসব রীতিনীতি দিনের পর দিন বিবর্তিত হয়েই চলছে, সেইসব রীতিনীতির সঙ্গে গোটা ভারতের বিভিন্ন অঞ্চলের লোকভিত্তিক বিশ্বাসের যে নানা কল্পকাহিনি ছড়িয়ে রয়েছে, সেইসব খবরাখবরে কি আম ভারতবাসীর খুব একটা উৎসাহ আছে? দেহাতি হিন্দিভাষী যেসব মানুষেরা আছেন, এই দেওয়ালিকে ঘিরে, তাঁদের ঘরের কুঁচোকাঁচাদের যে হাজারো রকমের আবেগ আছে, সেইসব আবেগ আবদারের খোঁজ আমরা কজন রাখি? 'ঘরকুন্ডা' শব্দটির সঙ্গে আম বাঙালির কি এতটুকু পরিচয়ের যোগসূত্র ঘিরে কারো কোনো মাথাব্যথা আছে? ছোট ছোট দেহাতি শিশুরা তাঁদের আপন মনের মাধুরী মিশায়ে সেই স্বপনপুরীর নির্মাণের কথা ভাবে, সেই প্রবালদ্বীপের সুলুকসন্ধানের চেষ্টা কি কেউ করি আমরা?

    কেবল চোদ্দশাক আর চোদ্দপ্রদীপে ভূতচতুর্দশী পালনে আমাদের যে আবেগ, সেই আবেগের সঙ্গে গত পনের, আঠারো বছর ধরে যুক্ত হয়িছে, আর একটা নোতুন আবিলতা। ধনতেরাস। ধনলক্ষ্মীর আবাহনের নাম করে বাঙালি ঘরের মা, বোনেদের ভিতর সোনাদানা কেনবার অদ্ভূত এক রকমের কাকুতি। যাঁদের সোনা কেনার মতো আর্থিক সামর্থ্য থাকে না, তাঁদের ভিতরে, কে বা কারা এই ভাবনা ঢুকিয়ে দিয়েছে যে, এই ধনতেরাসের দিন 'ধাতু' কিনতে হয়। ধাতু' কিনলে নাকি লক্ষ্মী ঠাকুরণ অচঞ্চলা থাকে। গেরস্তের ঘরে তিনি থিতু হয়ে বসেন।

    এখন প্রতি বছর বছর লক্ষ্মী ঠাকুরণের আলাদা করে 'থিতু' হয়ে বসার পিছনে ধর্মের, লোকায়ত বিশ্বাসের কোন আবেগ সবথেকে বেশি শক্তিমান হয়, তার সুলুক সন্ধান, ফেসবুকে যেসব লোকসংস্কৃতিবিদেরা, এইসব অন্ধবিশ্বাসের পিছনে তথাকথিত'যুক্তি'খাড়া করেন, তাঁরা নিত্য নোতুন কোন যুক্তি-তক্ক আর গপ্পের অবতারণা করবেন, কে জানে! ধর্মীর লেবাস দিয়ে কুসংস্কারের গায়ে তথাকথিত কতকগুলি শব্দের অবতারণা করে, সেইসব শব্দবন্ধ করে উপস্থাপিত করা হয় 'যুক্তি' হিশেবে। সেইসব তথাকথিত শব্দাবলীকি তারা নানা অপবৌদ্ধিক তালে তাল মিলিয়ে তুলে ধরতে চায় মানুষের কাছে। লোকায়ত বিশ্বাসের পরিকাঠামোকে প্রাতিষ্ঠানিক বিশ্বাসের একটা পরিমন্ডলের সঙ্গে যুক্ত করে, সেই পরিপ্রেক্ষিতের সঙ্গে সংযুক্ত করে একটা 'ভয়ের সংস্কৃতি'র।ধর্মের প্রাতিষ্ঠানিক অধ্যায়ের সঙ্গে 'ভয়'কে যুক্ত করে মানুষের মনোবিকাশের স্তরটিকে আক্রান্ত করে দেয় এই 'ভয়ে' র দ্বারা। এভাবেই ধীরে ধীরে লোকায়ত বিশ্বাসগুলিকে পর্যবসিত করা হয় ধর্মান্ধতার নিগূঢ় অন্ধকারে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন