এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফটোগ্রাফ বনাম ছবি

    DB
    অন্যান্য | ৩১ জুলাই ২০১৬ | ৯৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • DB | 125.187.***.*** | ৩১ জুলাই ২০১৬ ১৪:০২716796
  • এক ঘনিষ্ট বন্ধুর সঙ্গে আড্ডার ফাঁকে এক সময়ে কথা উঠল ফটোগ্রাফি নিয়ে । বস্তুতঃ এই ভাবনাটা অনেকদিন থেকেই আমার মাথায় ঘুরে ফিরছে ফটোগ্রাফি আর চিত্রাঙ্কন কলার মধ্যে ব্যবধান ঠিক কোথায় এবং কতটা । স্পষ্ট করে বলে রাখা ভাল যে দুই কলাবিদ্যার কোনটি বড় বা কোন টি ছোট সে প্রশ্ন এখানে অবান্তর।
    আলোচনার সূত্রপাত হয়েছিল সম্প্রতি আমার তোলা একটি সকালের কিছু ফটোগ্রাফ নিয়ে। সেই যে গল্প আছে না , ছেলের বিয়ের পাত্রী দেখতে এসে এক বয়স্ক ভদ্রলোক পাত্রীর পিঠ বেয়ে নেমে আসা ঘনকালো চুলের শোভায় মূগ্ধ হয়ে বলে ফেলেছিলেন “বাহ। মা, তোমার চুল তো ভারি সুন্দর ! ঠিক যেন প্রথম আষাঢের ঘনকালো মেঘের মত ! চুলের প্রশংসা শুনে সরল সাদাসিধে মেয়েটি স্থির থাকতে পারেনা । উচ্ছ্বসিত হয়ে বলে ওঠে- "টবু টো টুলে টেল দিইনি । ডিলে আরো সুন্দর” আমারও হলও সেই দশা। বন্ধুর সামান্য প্রশংসায় গলে গিয়ে বন্ধুকে বলে ফেললাম যে ,যে সব বস্তুর ছবি কম্পিউটার স্ক্রীনে বা প্রিন্ট এ দেখে আমরা মূগ্ধ হচ্ছি প্রকৃত বস্তু জগতে সেগুলি খুব কম মানুষের মনযোগ আকর্ষণ করবে – হয়ত অনেকেই সেদিকে তাকিয়েও দেখবেনা বা দেখলেও যে পরিবেশে সেগুলি রয়েছে সেই পরিবেশে সেগুলিকে তেমন “সুন্দর” মনে হবেনা । কিন্তু সেই জিনিষই ছবিতে তাকে মূগ্ধ করবে । বস্তুর এই দৃশ্যমূল্যের পরিবর্তন কোন মন্ত্রে সাধিত হয় । কোন যাদু স্পর্শে গাছের শুকনো ডালে ভোরের মৃদুমন্দ হাওয়ায় দোল খেতে থাকা শুকনো বনফুলের গুচ্ছ আকর্ষণীয় হয়ে ওঠে । বন্ধুকে বোঝাতে চাইছিলাম যে সেদিন সকালের নরম মায়াবী আলোয় আমাদের এই বুড়ি পৃথিবীটা এক নতুন রূপে সেজে আমার চোখের সামনে এসে দাঁড়িয়েছিল । আমি সে রূপে মূগ্ধ হয়েছিলাম মন গেয়ে উঠেছিল – “আমার নয়ন ভুলানো এলে /আমি কি হেরিলাম নয়ন মেলে” আমার সেই মূগ্ধতাকেই ধরতে চেয়েছি ঐ ছবিগুলিতে । বন্ধুর বক্তব্য অবশ্য কিছুটা স্বতন্ত্র । তাঁর সন্দিগ্ধ প্রশ্ন কবিতায় বা চিত্রকলায় তবু কিছুটা মনোভাব প্রকাশ করা গেলেও যেতে পারে ,কিন্তু ক্যামেরায় কি তা সম্ভব ? ক্যামেরা যা দেখা যায় তাকেই কপি করে নেবে নিখুত ভাবে । তাতে হয়ত সাবজেক্টটাকে আরো স্পষ্ট করে,আরো ভালো ভাবে দেখা যাবে । কিন্তু তার সঙ্গে কি মনের রঙ মেশানো যায়? এটা আসলে ছবির জগতের একটা ক্ল্যাসিক্যাল প্রশ্ন । ফটোগ্রাফ কি শুধুই বাস্তব জগতের কোন বস্তুর অবিকল প্রতিলিপি মাত্র ,নাকি তা ক্ষেত্রবিশেষে বাঙময় হয়ে উঠতে পারে ,যেমনটা হয় চিত্রকলার ক্ষেত্রে ।
    তত্বকথাকে আপাতত সরিয়ে রেখে নিজের অভিজ্ঞতার কথাই বলি – একজন চিত্রকর যেমন চিত্রের বিষয়বস্তু থেকে বহু অপ্রয়োজনীয় জিনিষ বাদ দেন ,বহু জিনিষ আমদানি করেন ,যেমন ভাবে বিচিত্র রঙের গাঢত্ব ,রেখার বাঁকচোরে , আলোক সম্পাতের বৈচিত্রে তাঁর দেখা দৃশ্যময় জগতকে বা অনেক সময়ে তাঁর বিচিত্র রূপকল্পনা ক্যানভাসের বুকে ফুটিয়ে তোলেন সে সবই কি একটি সার্থক ফটোগ্রাফেরও উপাদান নয়?
  • π | ৩১ জুলাই ২০১৬ ১৫:১২716797
  • ইন্টারেস্টিং কোশ্চেন ।
    দেখি, কী বলেন সবাই ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন