এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অভিবাসী কবিতা - অভিবাসীদের কবিতা

    সুকি
    অন্যান্য | ২৯ নভেম্বর ২০১৫ | ৭০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সুকি | 129.16.***.*** | ২৯ নভেম্বর ২০১৫ ১৪:২৫686945
  • অন্য একটি থ্রেডে অভিবাসীদের লেখা নিয়ে আলোচনা হচ্ছিল - বিগত দশকে এমনি কিছু অভিবাসীদের, একঝাঁক তরুণ কবিদের কবিতা পড়ার সৌভাগ্য হয়েছিল বা এখনও হচ্ছে। এঁরা কেউ থাকেন বা থাকতেন অষ্ট্রেলিয়া, কেউবা কানাডা, কেউ আমেরিকা, কেউ স্পেন, কেউ সুইডেন, কোরিয়া, ইংল্যান্ড, হল্যান্ড ইত্যাদি।

    তবে এদের কবিতা চিরাচরিত, গতানুগতিক বাঙলা কবিতার থেকে আলাদা - এ যেন এক নতুন স্বাদ। স্থান কিভাবে ভাষাকে, কাব্যচেতনাকে বদলে দিতে পারে, অনেক কবিতায় তার উদাহরণ আছে। জানিনা এমন কবিতা সবার পছন্দের কিনা, বা সবাই পড়েন কিনা, তবুও এখানে কিছুর উল্লেখ করছি। আরো যাঁদের পড়া আছে এমন অভিবাসী কবিতা, তাঁরাও যদি এখানে জানান, তা হলে বেশ একটা ব্যাপার হয়। আগেই যেমন বলেছি, এমন কবিতা লেখা হয় ছোট সার্কেলে, বিতরণ হয় খুব সীমিত, তাই জানেও খুব কম লোকে - সবাই শেয়ার করলে, হয়ত পাঠক সার্কেলটা আরো একটু বাড়বে - এই আর কি!
  • সুকি | 129.16.***.*** | ২৯ নভেম্বর ২০১৫ ১৪:৩৫686946
  • আমি খাচ্ছি অষ্ট্রেলিয়া
    -------------------------------

    বানর খাচ্ছে রিয়ার ভিউ - তুমি খাচ্ছ আদিবাসি
    আদিবাসি শামুক খেল সাগর খেল

    সেই সাগরের মাখন খেল যেটা কিনা ঘুরতে ঘুরতে সবার পায়ে
    ছুঁয়ে যাচ্ছে কনকনাচ্ছে শীতের রাতে দরিদ্রজন

    গরম ভাতে লবণ খাচ্ছে বড় খাচ্ছে ছোট এবং
    ছোট খাচ্ছে তোমার কোট - তোমার গায়ে উলেন চাদর

    অনেক খাওয়া-খাওয়ির শেষে তৈরী হল বিকালবেলা
    সূর্য খাচ্ছে মেঘের ভুরু মেঘ খাচ্ছে পাগল হাওয়া

    তোমার সামনে ঘুরতে ঘুরতে
    আমি খাচ্ছি অষ্ট্রেলিয়া

    (রাদ আহমেদ)

    মাওফুল
    ---------

    স্পষ্ট ভাবে মাওফুল ধরা গেলোনা
    মাওফুল কোথায় ফুঁটেছে বোঝা গেলোনা, এইতো হালকা গিটারের ভিতর নেমে আসছিল
    ভায়োলিনে নেমে আসছিল রাত বারটার শীতের রাতে
    একজোড়া মধ্যবয়স্কার বার থেকে বেরিয়ে লিফট চাওয়া – রাস্তার উল্টাপাশের লোকটা জানালো
    ওরা জানালো চিকন লোকটা থেকে দূরে থাকো
    ধরা গেলো না কারণ
    ধরা গেলোনার কারণ খুজতে চাওয়ার কারণে
    না কি অন্য কিছু, স্পষ্ট করে ঢুকে যাচ্ছিল নানান মুখের নিচে ভারি নিশ্বাসে
    যেখানে চোয়াল নাড়ালে বোঝা যায়
    একজোড়া মধ্যবয়স্কা জানালো তাদের মেয়ে আটকা পড়েছে ২ মাইল দূরে
    কেউ নাই । তাই মাওফুল কেউ কখনো দেখে নাই
    সেটা ফোটে দূরে, পাহাড়ে, নদির ওইপারে বিশ বছরের মেয়েটির খোঁজে
    পুলিশ এসে চলে গেছে
    গুলির শব্দ ভুলে রেডিও রেডিও রেডিও পাহাড়ের অন্যপাশে
    হলুদ আলো ভরা মধ্যরাতের রাস্তায় কফি পাওয়া যায়। ভাল কফি পাওয়া যায় না
    ওদের গাড়িতে তুলে নেওয়ার। যেমন একটা মৌলিক চাওয়া স্পষ্ট ভাবে মাওফুল ধরতে চায়
    সময় নিয়ে চিন্তা করে পরিনতি, পরিবর্তন – এইসব – অন্য জায়গায় রেখে এসে নিজের ভিতর দেখা
    একটা লাটিম খুলে রাখছে অফুরন্ত পাক
    একটা শিশুর কান্না। একজোড়া মধ্যবয়স্কা সেক্সসপের কাছে নেমে যায়

    (অর্ঘ্য)
  • তাপস | 11.39.***.*** | ২৯ নভেম্বর ২০১৫ ১৬:২৩686947
  • ইন্টারেস্টিং। আরো আছে?
  • সুকি | 129.16.***.*** | ২৯ নভেম্বর ২০১৫ ১৭:০৭686948
  • চিতাবাঘ শহর - ৭
    ---------------------------------

    মাথা তুললেই আবার গীর্জা, প্রকাশ্য ক্রুশটার পাশে কাঠি জমিয়েছে পাখিরা।

    ধ্বংসস্তূপ একজন পুরুষ খাদের পাশে দাঁড়ায়।
    চলে যায় সাতশো বছরের গির্জার ঘন্টাধ্বনি, ভারি চাকায় ঠিকরে ওঠা পাথর।
    একঝলক নতুন সবুজ ভরে রেখেছে পাহাড় সমূহ।
    ফাঁকা মাথা নীচু করলেই ফিরে আসছে যন্ত্রণার জঙ্গম মসৃণ রাস্তাগুলো,
    ঠিকরে উঠছে না পাথর, গাছপালাগুলোকে আরও রঙীন দ্যাখা যেতে পারে,
    পাশে শাড়ি পরা মেরি
    সদ্য ঋতুমতি হয়ে পাদ্রির কাছে এসেছে পরীক্ষার ফুল নিতে।
    মাথা তুললেই আবার রাস্তা আর একা একটা ঘোড়া দাঁড়িয়ে রয়েছে,
    তার খুরের শব্দ নেই
    আরেকটু দূরের বিস্তৃত তৃণভুমিতে
    আরও একটা লালচে ঘোড়া নিঃশব্দে ডিগবাজি খেয়ে নিল।
    মাথার উপরে নিয়মমাফিক রং বদলে যাচ্ছে
    যেভাবে বইয়ের তাকে কোনও কোনও বেয়াড়া বই বার বার পড়ে যায়।

    যাদের হাতে সময় একটু বেশিক্ষণ দাঁড়ায়,
    তাদের বুকের পাশে গিয়ে জমা হতে থাকে এইসব ছবি,
    যেখানে পুরানো কালির পেনের নীলচে ছোপ বুক পকেটে।

    অনেক নীচ থেকে অই পাহাড়ের ওপরে
    যন্ত্রণা আর বিকেল নিয়ে দ্বিধান্বিত লোকটাকে
    একটা ছোট্ট কাঠের মত দ্যাখে তারা,
    চাঁদের নীচে এই বুঝি নিভৃত দোয়েল তাকে তুলে নেবে,
    যত্ন করে রেখে দেবে খুব পুরনো ক্যাথিড্রালের প্রকাশ্য ক্রুশের ফাঁকে
    বাসা তৈরীর কাজে, গ্রীষ্মের সঞ্চয়ে

    (শুভ্র বন্দ্যোপাধ্যায়)
  • alter ego | 122.79.***.*** | ১১ ডিসেম্বর ২০১৫ ১১:০৩686949
  • এই থ্রেডটা খুব ইণ্টারেস্টিং। চোখ রাখছি। চলুক।
    গতবছর একই সময়ে শাশ্বত বন্দ্যোপাধ্যায় আর রাকা দাশগুপ্তর কাব্যগ্রন্থ পড়তে পড়তে এটা প্রথম মনে হয়। ভাষার ব্যবহারে ভিন্নতা তো বটেই, সমগ্রতাতেও একটা অন্যরকম আচ্ছন্নতা থাকে। মিতুল দত্তর লেখায় ্যত সহজে মোরগঝুটি আসে, ততটাই সাবলীলভাবে রাকার সিরিজে চেরি ফুল। নিয়ত ্যাপনের অনুষঙ্গ বাদ দিয়ে তো আর শব্দ বোনা ্যায় না।
  • Ekak | 83.225.***.*** | ১১ ডিসেম্বর ২০১৫ ১৩:১৪686950
  • আরও আসুক । ভাল্লাগছে । অভিবাসী হলে ভাষায় কতটা পরিবর্তন আসে জানিনা । বহু বাঙালি কবি পরবর্তীকালে বিদেশবাসী জনদের লেখায় কোনো দেখিনি । অবশ্য সেটা আগের প্রজন্ম ।
  • Ekak | 83.225.***.*** | ১১ ডিসেম্বর ২০১৫ ১৩:১৫686951
  • *যাঁদের লেখায় কোনো পরিবর্তন
  • সুকি | 168.16.***.*** | ১১ ডিসেম্বর ২০১৫ ১৩:৩৫686952
  • একক,
    আপনি ঠিকই লিখেছেন - বহু বাঙালি কবি বিদেশে থেকে কবিতা লিখেছেন, কিন্তু ভাষা পরিবর্তন হয় নি।

    তবে আমি কিন্তু এটা দাবি করছি না যে আমার উল্লিখিত অভিবাসী কবিদের কবিতার আঙ্গিক/ভাষার পরিবর্তন (যদি এসে থাকে) কেবল মাত্র হয়েছে তাঁরা বিদেশে আছেন বলেই - হয়ত সেই পরিবর্তন তাঁরা এনেছেন সচেতন ভাবে, অনেক চেষ্টায়-পরীক্ষায়-নতুন ভাবে দেখার আকাঙ্খায়।
  • সুকি | 168.16.***.*** | ১১ ডিসেম্বর ২০১৫ ১৩:৩৮686953
  • এয়ারপোর্ট যাবার সময়
    ------------------------------------------

    এক

    দেশে ফিরে যায় - পরিযায়ী পাখি, রঙীন মূকাভিনেতা
    অস্থির বার্তাবাহক যে যার
    কিছু গোলাপ, ফ্যাকাশে পাহাড়ি ব্যাগে বিনিদ্র রাত্রিযাপন
    যে অনিশ্চয় এখন দেবদারু গাছে
    পাতারও রং হলুদ থেকে কমলা
    ভাবি সময়ই বদলে গেছে নাকি সূর্য ওঠা !
    ভোরে যাদের আনাগোনা স্টেশনে তারা কেউই হিমবিলাসী নয়
    গতরাতের দাগ লাগা ত্বকে শুধুই অচেনা ঠোঁটের তৃপ্তি !
    আমি পাড় হয়ে যাই শুয়ে থাকা কিছু যুবক
    আস্তানাবিহীন নাকি শখের জ্যোৎস্নাযাপন -
    অজানা থাকবে আপাতত বা চিরদিনই
    শুধুই কোলাহল নির্লিপ্ততা তবুও অবাক করে

    দুই

    নিমগ্ন অস্থিরতায় কোন তন্ত্রী জানে
    আপাত মধুর সমাপ্ত হয় যে বৃষ্টিভাস
    সকল কোষমালা তাতে ভেজে না
    জলজ পল্লব সমূহে কাজলের ছোঁয়া
    কি নিষ্ঠুর - বড় বেহিসেবের সেই দূরালাপ
    বড় অসময়ে সোনাগুঁড়ি লিখিত নাম
    বা স্কেচ - পেনসিল সীসারই তপ্ত হৃদয়
    লিখিত কফি টেবিলে
    সেই তন্ত্রী জানে বিহীন হয় কোন স্বাদ
    মধুর হোক বা ঠোঁটের
    আমি তারে চিনি অথচ না, বৃষ্টিকণাও
    আবছা করে স্মৃতি কাঁচ - ক্ষণিকের আলাপন ।

    এক + দুই

    তারও কিছু পরে শিকাগো ফেরত যুবকের নির্ধারিত বিমান ছেড়ে দেয় ...

    (সুকান্ত ঘোষ)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন