এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সন্ধেবেলার ঝাল চানাচুর কিংবা মিয়োনো চিঁড়েভাজা...

    Souparno Adhikary লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৮ অক্টোবর ২০১৫ | ২৪১৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Souparno Adhikary | ২৮ অক্টোবর ২০১৫ ১৮:১২686202
  • সুনীল গঙ্গোপাধ্যায় একবার বলেছিলেন, জার্মানিতে গ্যটে প্রতিবিম্বিত হয়েছিলেন হাইনরিখ হাইনের আরশিতে...

    এভারেস্ট মাপতে সে যুগে যেরকম ছায়ার অতিভুজ থেকে ট্রিগোনোমেট্রির অঙ্ক করতে হয়েছিল, ঠিক সেভাবেই মনে হয়, সব লেখক, সব স্রষ্টাকেই মাপার জন্য, স্কেল করার জন্য একটা রেফারেন্স ফ্রেমের দরকার হয়...

    ঊনবিংশ শতকে দ্বারকানাথ ঠাকুরের "ঋণং কৃত্বা স্কচ পিবেৎ" ফাঁপা আভিজাত্য থেকে বেরিয়ে এসে কাজ শুরু করেছিলেন দেবেন্দ্রনাথ... পরবর্তীকালে ছেলে রবীন্দ্রনাথের আরশিতে একসাথে ধরা পড়েছিলেন দেবেন্দ্রনাথ, বিদ্যাসাগর এবং রামমোহন (বেঙ্গল রেনেসাঁর গোড়ার তিন সুতো)...

    রবীন্দ্রনাথকে মাপার জন্য বোধহয় সময়ের থেকে ভালো আরশি আর কিছু হতে পারে না...

    দুর্ভাগ্য মুজতবা আলী বা নবারুণ ভট্টাচার্যকে মাপার রেফারেন্স ফ্রেমটাই আমাদের হাতে নেই...

    মুজতবা আলী নিয়ে বাংলার গবেষকরা পাতার পর পাতা গবেষণাপত্র ছাপিয়ে ফেলেছেন... এই অধম (দুর্ভাগ্যবশতঃ) বিজ্ঞানের ছাত্রের ওপথ না মাড়ানোই ভালো...

    রবীন্দ্রনাথ দেখিয়েছেন প্রাতিষ্ঠানিকতার শ্রেষ্ঠ চেহারাটা... এবং সেই প্রাতিষ্ঠানিকতা পরবর্তীতে প্যাঁ-পোঁ রবীন্দ্রসঙ্গীত "বিশেষ অজ্ঞ"দের হাতে পড়ে কোন লেভেলে যেতে পারে, সেটাও...

    নবারুণ প্রতিষ্ঠানের ধার ধারেননি... এমনকী, সাধারণভাবে প্রাতিষ্ঠানিকতার বিরোধিতা করাটাও যেভাবে প্রতিষ্ঠান হয়ে ওঠে, সেই দিকটারও নয়...

    প্রসঙ্গতঃ, পশ্চিমবঙ্গে নাকি যা না পড়লে পিছিয়ে পড়তে হয় (মতান্তরে পড়তে হয় না, পড়লে পিছিয়ে পড়তে হয়), সেই বহুল প্রচারিত প্রথম সারির সংবাদপত্র গোষ্ঠীও প্রাতিষ্ঠানিকতা-প্রতিষ্ঠানবিরোধিতা -দুটো বেচেই খায়...

    কাজেই এই প্রতিষ্ঠানবিরোধিতাটাও বেসিক্যালি ঘুরিয়ে নাক দেখানো ছাড়া আর কিছু নয়...

    সভ্য-শিক্ষিত বাঙালি সমাজের বোধহয় মুখের ভাষায় যেটা বেরোয়, সেটা ছাপার অক্ষরে দেখতে এখনো বুক ফাটে... কাজেই, মূলধারার সাহিত্যে সমসাময়িক কথ্য ভাষার অভাবটা যথেষ্টই প্রকট... রাবীন্দ্রিক হ্যাংওভার...

    ঠিক এই জায়গাটাতেই হালকা করে টোকা মেরে যান নবারুণ... নাকের সামনে আয়না ধরে ১৫ দিনের না-কাটা দাড়ি দেখানোর ক্ষমতা সবার থাকে না... বিশেষতঃ, এই ফেয়ারনেস ক্রিমের বাজারে...

    খালাসিটোলার গন্ধ, কলাবাগানের গোরুর কাবাবের রেসিপি, রাজাবাজারের জবাইখানা, মেডিক্যাল কলেজের মর্গের পেছনের বস্তি, খিদিরপুরের জাহাজিপাড়া এবং তার সাথে কলকাতা শহরে কোনমতে জোটানো বাইক, সাইকেল, স্কুটার, বাস, ট্রাম চেপে ঘোরা মানুষের ঘামের গন্ধ, ঘরফেরতা মজুরের মুখের এক-মাইল দূর থেকে পাওয়া দেশি মদের গন্ধ- বাদ দিয়ে কলকাতা হয় না...

    পৃথিবীতে মনে হয় না, এমন কোনো শহর আছে, যেখানে জীবন আর সাজানো সভ্যতা পাশাপাশি চলেছে...

    সাহিত্যের দরবারে এই জীবনটারই একমাত্র প্রতিনিধি ছিলেন নবারুণ... "ফায়ারম্যান" লেখার ক্ষমতা সবার থাকে না...

    কিংবা আর্নেস্ট ম্যান্ডেল থেকে নিকোলাই কন্দ্রাতিয়েফ পর্যন্ত যাতায়াতও সবার থাকে না...

    (পুরনো লেখা, ভুল করে থ্রেডটা খুলে ফেলেছিলাম... তাই দিয়ে দিলুম... আর ডট ডট ডট টা বাদ দিতে বলবেন না... প্লিজ... বড্ড ভালোবাসি)... ... ...
  • avi | 113.24.***.*** | ২৮ অক্টোবর ২০১৫ ২০:২৭686203
  • গ্যেটে হাইনের আরশিতে প্রতিফলিত, এটা মুজতবা আলীর লেখায় ছিল না?
  • সে | 198.155.***.*** | ৩০ অক্টোবর ২০১৫ ১৮:১৩686204
  • গোয়েথে
  • সে | 198.155.***.*** | ৩০ অক্টোবর ২০১৫ ১৮:১৪686205
  • গোয়্থে
  • b | 24.139.***.*** | ৩০ অক্টোবর ২০১৫ ১৯:২৩686206
  • দ্বারকানাথ ঠাকুর বেশ বড় ব্যবসায়ী এবং ইনভেস্তর ছিলেন । ওনাদের বাজারে ধার থাকবেই।
  • Souparno Adhikary | ৩১ জানুয়ারি ২০১৬ ২২:৪৯686207
  • @avi, আজ্ঞে... ওটা মুজতবা আলীই বটে...
  • Souparno Adhikary | ৩১ জানুয়ারি ২০১৬ ২২:৫০686208
  • @সে, দুঃখিত... উচ্চারণটা ভুল করার জন্য... এবার থেকে আর হবে না... :(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন