এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলায় জাতপাত

    Pritha
    অন্যান্য | ৩০ সেপ্টেম্বর ২০১৩ | ১৩৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Pritha | 24.139.***.*** | ৩০ সেপ্টেম্বর ২০১৩ ০২:০৫621463
  • Prof Sarbani Bandyopadhyay is an Assistant Professor of Sociology at the St Xaviers College, Kolkata, West Bengal. She has written on the caste question in Bengal at various places, which includes EPW.

    Here, in the first part of this series of videos, Prof Bandyopadhyay tells us about the political movements of lower castes in undivided Bengal, the initial history of the Matua movement, the political works of figures like Manindra Nath Mondal, Jogendra Nath Mondal etc. She explains the close political link in undivided Bengal between the lower caste Muslims and Hindus, and how the partition came as a clear political boon for the caste Hindus.

    *Note: There is a section where Prof Bandyopadhyay speaks of a caste hierarchy in Bengal that was based on the right to fetch water. In Bengal, this was slightly different from the usual practice of untouchability, and is called 'a-jalachal'. There were, among the Untouchables as well as other non-upper-castes, a select number of caste groups who could fetch water from communal ponds and wells, while others could not. This did not perfectly co-inside with the groups who were 'Asprishya-s'; and it varied regionally a great deal. In short, it worked like a second-order untouchability, making the system even more oppressive and complex.

  • Pritha | 24.139.***.*** | ৩০ সেপ্টেম্বর ২০১৩ ০২:২৪621468
  • নমস্কার। আমি পৃথা, হায়েদ্রাবাদেয় থাকি, এখানে পিএইচডি করছি ইংলিশ এন্ড ফরেন লান্গুয়াগেস ইউনিভার্সিটি-তে। আমার কিছু বন্ধু বান্ধব ও আমি একটি youtube চ্যানেল চালাই, নাম দলিত ক্যামেরা। এই চ্যানেল-টি শুরু করেন রাভিচান্দ্রান চাক্কিলিয়ান বলে একজন পিএইচডি স্টুডেন্ট যিনি তামিল নাডুর Arundhatiyaar নামক scavenger caste থেকে উঠে এসেছেন অনেক বাধা বিঘ্ন পেরিয়ে।আমরা বিগত ২ বছরের ওপর ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে SC /ST/OBC এবং minority -দের ওপর নানাবিধ খবর, আলোচনা, তথ্য যোগার করে এই চ্যানেল-এ জড়ো করেছি। আমাদের উদ্দেশ্য যে খবর tv তে দেখানো হয়না বা যে সব আলোচনা আমাদের মেইনস্ট্রিম মিডিয়া করেনা সেগুলো সামনে আনা। এই মাস থেকে আমরা পশ্চিমবঙ্গের জাতপাত সমস্যা নিয়ে কাজ শুরু করেছি। আমাদের কলকাতার প্রতিনিধি একজন কেরালা-র ছেলে, নাম Georgy Kuruvila , তিনি পাটুলি তে সেন্টারে ফর সোশ্যাল সাইন্সেস-এ পিএইচডি করছেন, তার ফোন নম্বর 8281296574 ।

    গুরুচন্ডালির কাছে আমরা কৃতগ্য তারা আমাদের এইখানে স্থান দিয়েছেন পশ্চিমবঙ্গের কাজটা ডকুমেন্ট করার জন্য ও আপনাদের কাছে তুলে ধরার জন্য। আমাদের youtube চ্যানেল-এর লিংক https://www.youtube.com/user/kadhirnilavan?feature=ওয়াচ
  • debu | 82.13.***.*** | ৩০ সেপ্টেম্বর ২০১৩ ০৩:৪২621469
  • Pritha | 24.139.***.*** | ৩০ সেপ্টেম্বর ২০১৩ ২১:৫০621470
  • In the second part of a series of videos, Prof Bandyopadhyay talks about the deep-seated casteism in the bhadralok-dominated Left politics of West Bengal, and how it led to the MarichjhNapi massacre, which was a state-organized genocide of Dalits that saw a death-toll of seven thousand!

  • Pritha | 24.139.***.*** | ০১ অক্টোবর ২০১৩ ২২:৩৯621471
  • In the last part of this series of videos, Prof Bandyopadhyay talks about miscellaneous issues of deprivation of lower castes in West Bengal: from educational sector, from jobs etc. She points out how the scavenging sector is kept to the lower caste, even through the illegal practice of 'outsourcing' such government jobs. She also speaks about the theoretical understanding the Left parties have of 'caste' and how that completely ignores the most primary experience of oppression by most Indians, that is, caste violence.
    Caste in West Bengal Part 3: The 'Bhadralok' Ploys of Defeating Reservation
  • Pritha | 24.139.***.*** | ০৩ অক্টোবর ২০১৩ ০৪:৫৯621472
  • Bapi Mondal, an artist from the Poundra caste, member of DAFODWAM (Democratic Action Forum of Dalits, Women and Minorities) and an anti-eviction activist from Nonadanga, West Bengal, speaks of his life as a dalit in Bengal. He tells us how his entire life, and of his ancestors, have been lived as a perpetual evictee, and how the illusive 'freedom' and 'democracy' of India have always failed to provide them with the basic human needs: food, clothing, abode. He describes how for the government and the upper-caste leaders of political parties they are nothing more than a 'son of a pig'.He continues to fight these injustices against all the odds.

  • Pritha | 212.153.***.*** | ১২ অক্টোবর ২০১৩ ০০:৫৪621473
  • A Bengali Muslim student from Jadavpur University talks about the various problems faced by Muslim students trying to find accommodation in Kolkata. While most landlords turn them away, even the brokers charge more from them because they allegedly have to face more "risk". While most of the Hindu festivals are celebrated in the Jadavpur University hostels including Saraswati Puja and Viswakarma Puja, when they tried to organise a seminar on the occasion of Ramzan on campus, the administration refused to allow them to do so because it was allegedly a "religious festival". He also talks about the various difficulties faced by him among the students because he is a Muslim. They have not tried to create any organisation to support our cause as yet. But he agrees that lower castes and Muslims should come together to create a political organisation because even they face the same problems as him. Pointing out caste discrimination in the hostels, he says that when a ST student passes by the corridor, other students often pass comments like "where is that black (dark-skinned) boy going? How did he get in here?" Even the student unions are dominated by upper-caste Hindus although the lower castes and Muslims put together are often more in number in the hostels. So they are trying to come together under the same banner. He ends saying, "I could not even get any mess service... It feels really bad that because I am a Muslim, I cannot be accepted as a Bengali."

  • Pritha | 212.153.***.*** | ১২ অক্টোবর ২০১৩ ০০:৫৫621474
  • In order to eradicate caste discrimination, Matua 'Kabigaan' singers sing songs about the source of this caste system.

  • Pritha | 212.153.***.*** | ১২ অক্টোবর ২০১৩ ০০:৫৬621475
  • Matua singers present 'kabigaan' (song of the poets) as a mark of protest against caste discrimination. This particular song mocks the false honour of the upper castes which they lose by the mere touch of the Dalits.

  • Pritha | 212.153.***.*** | ১২ অক্টোবর ২০১৩ ০০:৫৯621464
  • A brief history of Dalit political movements in post-Emergency Bengal

    Intro of speaker: Ranjit Kumar Hira, who contributed generously lot of money, time and efforts into Bahujan Samaj Movement in West Bengal, was the 'giant' behind that movement in West Bengal. Ranjit Kumar Hira was also the person who headed SC/ST and Buddhist Employees Federation in Reserve Bank of India.

    Employees from SC background were abused and discriminated against for a long time in government offices in Bengal. In 1980s he began to be associated with DS-4, BAMCEF and later Bahujan Samaj Party. Kasiram asked them to unite and follow Babasaheb Ambedkar. In 1981, he realised the importance of Ambedkar's teaching. In the late 80-s he started the birthday celebration of Babasaheb Ambedkar in Reserve Bank of India. Initially there was resistance from the officers, but ultimately it was accepted across most offices. He was a member of the SC/ST Federation of RBI employees. Nearly 40 people came for their meetings every Saturday. He also speaks about his gradual disillutionment with BSP. He then goes about speaking about the dalits who came from East Bengal after partition and how the worst places, marshlands, were designated for them. The government made things worse for them when they were sent to Dandakaranya and Andaman. The placement of the refugees were as per caste. He then speaks about the left-government's role in killing so many lower castes in Marichjhanpi. When the left came to power, they realised how unorganised the dalits in Bengal were. He says that SCs are Harijans, caught in the trap of Gandhiji's upper caste ideology. It is the dalits who speak of lower caste people as humans with self respect and fight for their rights. He then speaks about Jogen Mondal's contribution to lower castes in Bengal. He ends speaking about the effect of partition of Bengal on them.

  • Pritha | 212.153.***.*** | ১২ অক্টোবর ২০১৩ ০১:০০621465
  • Paromita Chakraborty is a Reader, Department of English, Jadavpur University. She has been active as an activist with the Durbar Mohila Samanway Committee, a non-profit organization working with the sex workers of Kolkata.

    In this video she acknowledges that the Bengali intelligentsia are incapable of 'reading'caste. She profiles the caste hierarchies of sex workers, and how no work has been done at all on the caste question among them.

  • π | ১৪ অক্টোবর ২০১৩ ০৩:২২621467
  • ফেবু গ্রুপের এই তর্ক সূত্রে (https://www.facebook.com/groups/guruchandali/663911293626820/?notif_t=group_comment জানলাম, গ্রামের দিকে পুজোতে নাকি প্রচুর ছুত অচ্ছুত ব্যাপারস্যাপার আছে। প্রচুর নিচুজাতের মানুষের ঠাকুর ছোঁওয়ার অধিকার নেই। হয়তো কোলকাতাতেও আছে। কোনোদিন তো সেভাবে খোঁজ নিইনি বা নিতে চাইনি। আমাদের হাউসিং এর পুজোয় জমাদারের কাজ করা বুড়িমা , রাধাদিরা ঠাকুর ছুঁতে পেত কিনা। হয়তো কোনোদিন ছুঁতেই চায়নি। বা জেনে এসেছে, ছুঁতে নেই। কে জানে। একদিকে ভাবি এইসব অসুর পুজো টুজো করে জাতপাতের সমস্যা খুঁচিয়ে তৈরি করা হচ্ছে, আবার মাঝে মাঝে মনে হচ্ছে, সেটা ভিতরে ভিতরে আছেই, সেটাকে সেভাবে স্বীকার করিনি বা সেই নিয়ে খোঁজই নিইনি। অসুর পুজো ভাল ব্যাপার নয় বলছি একদিকে, কিন্তু সেভাবে চালু হয়ে গেলে কি এই নিচুজাতের লোকজনের নিজেদের একটা ছোঁয়াছুঁয়ির ভেদাভেদবিহীন পুজো হবে, সেটা ভালো হবে ? জানিনা। নাকি, আরেকটা বিভেদকারী কিছু চালি না হয়ে এক্সিস্টিং পুজোগুলোতে ছুঁৎমার্গ ওঠানো নিয়ে কিছু হলে ভাল হত। আবার সেটা বলতে গেলেও তো খটকা লাগে। একদিকে বলব, পুজোর ধর্মীয় দিকটাই মানিনা, অন্যদিকে সেটার রিফর্মের কথা বলবো। ধন্দ লাগে।

    যাই হোক, অসুর পুজোর খবর আর ভিডিও।





    অসুর পুজো নিয়ে এমনিতেই আপত্তি ছিল কিছু। এক তো এর ঐতিহাসিক ভিত্তি কী ? যদি মিথও হয়, তো অনেকে অভিযোগ করছেন, এই মিথ সাঁওতালদের মধ্যে অনেকদিন ধরে প্রচলিত এমন নয়, ইদানীং নাকি কিছু লোক গিয়ে প্রচার করে এই গল্পটি বানিয়েছেন যে সাঁওতাল রাজা মহিষাসুর ছিলেন। এটা নিয়ে কেউ আলোকপাত করলে ভালো হয়। তবে সেরকম কোন গল্পকথা কোন কালে কোথাও থেকে থাকলেও, সেটা যদি প্রচলিত না হয়, আর আজ দুর্গাপুজোকে সেই দৃষ্টিভঙ্গীতে দেখা না হয়, তাহলে সেই নিয়ে এখন খুঁচিয়ে ঘা করে লাভ কী ?
    দ্বিতীয়তঃ , অ্যান্টি দুর্গাপুজো ক্যাম্পেন করে একটা ভেদাভেদ নতুন করে তৈরি করা হচ্ছে নাকি ? যাঁরা এমনি উৎসবের আনন্দে পুজোয় অংশ নেন, এরকম একটা বড় অংশের সাথেও বিভেদ তৈরি করা হবে।

    ভিডিওটা দেখতে দেখতে অন্য আরো কিছু আপত্তিকর জায়গা খুঁজে পেলাম। দুর্গাকে বেশ্যা বলে গালি দেওয়া। এক তো এই দিয়ে লোক তাতানো। মূল আপত্তি অবশ্য বেশ্যা শব্দটাকে গালি হিসেবে ব্যবহার করা নিয়েই। আর দ্বিতীয় ও সবচেয়ে বড় আপত্তি, এই ভিডিওটা তে 'অসুররাজ প্রতিষ্ঠার' দাবি শুনে। ব্রাহ্মণ্যবাদ খারাপ, কিন্তু একটা আধিপত্যকে কাউণ্টার করতে গিয়ে আরেকটা আধিপত্যবাদের জন্ম দেওয়া ? এটা বড় বিপজ্জনক ট্রেণ্ড মনে হল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন