এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাণা আলম | 111.218.***.*** | ২৩ মে ২০১৩ ২২:৫১611894
  • মাইনরিটি কিসসা...(১ম কিস্তি)

    ছোটবেলায় শুনতাম পাকিস্তান আছে,তাই ভারতে মুসলিম’রা আছে।পাকিস্তান নাকি হুমকি দিয়ে রেখেছে ভারতে একটা মুসলিমের খারাপ কিছু হলে তারা ‘রকেট’ ছুঁড়বে।তখন উপসাগরীয় যুদ্ধ চলছে।সাদ্দাম হোসেন কে খুব শ্রদ্ধার চোখে দেখা হত।ভারত-পাকিস্তান খেলা হলে কিছু জায়গাতে পাকিস্তানের হয়ে গলা ফাটাতো কিছু মানুষ।তখন বয়সটা আট-দশ,কাজেই হাঁ করে ঘটনাগুলো শুনতাম।ওরা-আমরা,এই বিভাজন’টা বুঝতে শিখেছি,কিন্তু তা মগজধোলাই’তে রূপান্তরিত হয়নি।
    আরেকটু বড় হয়ে বুঝলাম,ওদের গাদাগুচ্ছের ঠাকুর আছে,আর আমাদের আছে সবেধন নীলমণি আল্লা,ওরা পূজো করে,আমরা গরু খাই,ওরা খায় না,আমরা নামাজ পড়ি,ওরা কাফের,আমরা পূণ্যবান,ওরা দাঁড়িয়ে প্রস্রাব করে,জল নেয় না,আমরা বসে প্রস্রাব করি,জল নিয়ে দুনিয়া উদ্ধার করে থাকি,ইত্যাদি ইত্যাদি...
    যখন মেয়েদেখার বয়স হল,দাদা’রা সব কলেজ-ইউনিভার্সিটিতে পড়তে বড় শহরে গেল,তখন বিভেদের সীমারেখা বিস্তৃত হল।মেয়েদেরও হিন্দু-মুসলমান হয়।হিন্দু মেয়েরা নিরীহ মুসলিম ছেলেদের ভুলিয়ে বিয়ে করে থাকে।বিশেষতঃ বাঙাল মেয়েরা খুব ডেসপ্যারেট হয়,তারা দেশভাগের বদলা নেওয়ার জন্য মুসলিম ছেলেদের বিয়ে করে এবং তাদের পরিবার থেকে আলাদা করে দেয়।
    এসবই শুনতাম আশে পাশের পরিবেশ থেকে,কখনও সখনও নানা পরিচিতদের কাছ থেকে,বাড়িতে এই আবহ ছিল না।আমাদের বাড়ি বরাবরই বামপন্থী আন্দোলনের সাথে জড়িত।কোন পরিচিত ধর্মগ্রন্থ পড়ার আগেই ‘দুনিয়া কাঁপানো দশদিন’ পড়ে ফেলেছিলাম।আমার বাবা-মা’কে সাধারণভাবে পরবর্তীকালে ধর্মপ্রবণ হতে দেখেছি।বাবা কমিউনিস্ট পার্টি’র সদস্যপদ ত্যাগ করেন।আমি আমার বাবা-মা’র কাছে কৃতজ্ঞ যে তারা কোনদিন জোর করে ধর্মশিক্ষা দেন নি,তাই,নানা কথা শুনলেও নিজের মধ্যে সেভাবে ধর্মীয় স্বাতন্ত্রবোধ গড়ে ওঠেনি।
    আরেকটু বড় হলাম,ছাত্র রাজনীতি আর বিভিন্ন কালচারাল কাজকর্মে জড়িত হয়ে পড়লাম,পৃথিবীটা পালটে গেল।একটি বামপন্থী ছাত্রদলের হয়ে নির্বাচনে একাধিকবার জয়লাভ করি,পরে জানতে পারি,ছাত্র-ছাত্রীদের মধ্যে জনপ্রিয় হিসেবে নয়,মাইনরিটি ফেস হিসেবেই আমাকে প্রার্থী করা হয়েছিল।আমার পিতৃদত্ত নাম ছিল রাণা প্রতাপ মন্ডল,আমার পারিবারিক উপাধি ‘মন্ডল’।মায়ের বাড়ি’র চাপে হিন্দুঘেঁষা নাম পালটে নাম রাখা হয় মেহফুজ আলম।আমি বরাবরই লিখে এসেছি রাণা আলম।দেখতাম,লোকে ‘রাণা’ শুনলে একরকমের ব্যবহার করে,’রাণা আলম’ শুনলে আরেকরকমের ব্যবহার করে।‘বাঙ্গালী মুসলিম’,এই টার্ম টাও তখন শুনি।কল্যাণী’তে পড়তে গিয়ে আমি নিজের নামে ঘর ভাড়া পাইনি।আমার বন্ধু,দেবদীপ ভট্টাচার্য,বিপদতারণ হয়ে আমার পাশে দাঁড়ান।ঘর ভাড়া নেওয়া হত দেবদীপ ভট্টাচার্যের নামে।বামুন আর মুসলমানের ব্যাটারা একঘরে রাত কাটিয়েছে বহুদিন।
    ২০০৯ সালে রাস্তায় বিএসএনএল এর সিম দিচ্ছিল দশটাকায়।বন্ধুবর অম্লান দত্ত,নতুন দের মধ্যে লেখালেখি জগতে পরিচিত নাম,বললেন, ‘চল,সিম তুলে আনি’।দুজনের ভোটার কার্ড আর ছবি নিয়ে রওনা দিলাম।অম্লান লাইনে আমার আগে।কাউন্টারে বসে থাকা ছেলেটি নাম জানতে চাইলো,অম্লান নাম বললো,ডকুমেন্ট আর ছবিতে নামকে ওয়াস্তে চোখ বুলিয়ে ছেলেটি তা জমা নিয়ে সিম দিয়ে দিলো।এরপর আমি,নাম জানতে চাইলো ছেলেটি,বললাম।নাম শুনে ছেলেটি নড়ে চড়ে বসলো।ডকুমেন্টগুলো খুঁটিয়ে দেখলো,তারপর নাম সই করতে বললো।দুবার।কোনোটাই অম্লানের ক্ষেত্রে ঘটেনি।আমার তখন ‘আমির’ চলচ্চিত্রের শুরুর দৃশ্যের কথা মনে পড়ছিল।
    এরপর বুঝলাম,খুব পরিচিত বাড়িতেও আমার জন্য চায়ের কাপ আর জলের গ্লাস পালটে যায়,আমার পুরো নাম শুনলে অনেকেই মন থেকে আমাকে ঘেন্না করে,আমার পায়ের তলার মাটি আমার নয়,অনেক কাল আগে ঘটে যাওয়া সীমান্ত আর কাঁটাতারের দাগ আমার পিঠে,বুকে সমানে জেগে আছে।
    আমার এক ভাই আছে,সুদীপ,ওরা রংপুরের লোক।সুদীপ ক্লাস সিক্স-সেভেনে পড়তে সীমান্ত পেরিয়ে এদেশে এসেছে।সুদীপ রংপুর নিয়ে এক অবাক করা নস্টালজিয়ায় ভোগে।একদিন কল্যাণীতে সুদীপের সাথে বসে দীর্ঘ আড্ডা দিচ্ছিলাম।অবাক লাগলো,আমার আর সুদীপের অভিজ্ঞতাগুলো প্রায় এক।জাস্ট কয়েনের এপিঠ আর ওপিঠ।
    আয়নার এপারে সুদীপ,ওপারে আমি।
    মাঝখানে দীর্ঘায়িত সীমান্ত,কাঁটাতার আর রক্তের দাগ...
    এখানে ওখানে বিচ্ছিন্ন কিছু হোমো সেপিয়েন্স,
    তাদের আভিধানিক নাম, ‘মাইনরিটি’,মানুষ নয়।
  • aranya | 154.16.***.*** | ২৩ মে ২০১৩ ২২:৫৬611897
  • ভাল লেখা
  • sp | 217.239.***.*** | ২৩ মে ২০১৩ ২৩:০০611898
  • বাঃ ! বেশ ভালো লাগলো। পরের কিস্তিগুলো আসুক।
  • siki | 132.177.***.*** | ২৩ মে ২০১৩ ২৩:৪২611899
  • রাণা, পড়ছি। সঙ্গে আছি।
  • rabaahuta | 172.136.***.*** | ২৩ মে ২০১৩ ২৩:৫৯611900
  • পড়ছি।
  • I | 24.99.***.*** | ২৪ মে ২০১৩ ০০:৫৫611901
  • আরো লিখুন। আপনার ঝরঝরে লেখার হাত।
  • b | 135.2.***.*** | ২৪ মে ২০১৩ ১০:০৯611902
  • মেজরিটির লেফ্ট লিবেরাল ভিউপয়েন্টের চৌহদ্দির বাইরে থাকা এই ছোটো ছোটো ডিসক্রিমিনেশন গুলো একজন মুসলমান সমাজের লোক-ই (কিম্বা বৃহদর্থে মাইনরিটি সমাজের লোকরাই) বলতে পারবেন।

    আরো লিখুন।
  • byaang | 132.166.***.*** | ২৪ মে ২০১৩ ১০:১৬611903
  • পড়ছি। একবার নয়, বারবার। পরের কিস্তির জন্য অপেক্ষা করছি।
  • bb | 127.216.***.*** | ২৪ মে ২০১৩ ১১:২৪611904
  • ভাল লাগল
  • maainoriTi | 71.16.***.*** | ২৪ মে ২০১৩ ১৬:১৪611895
  • জন্ম ও বেডে ওঠা এক অজ পারাগয়ে। তথাকথিত বর্ন হিন্দু।সন্খা গরিশতো অধিবাসি চাষী,

    খেলার সাথিরা ঝগরা হোলে এবোন বয়্স্করাও বলে "বেনের ছেলে"

    মা কে জিগেস কোরি "বেনের ছেলে" কেনো বোলে। বোলে ওটা "জাত" তুলে খারাপ কথা বলা।ওথের জাত কি মা? ওরা " কেওট"।
    তখোন বুঝিনি। এখ্ন বুঝি ঐ গ্রামে আমরা এক্ঘর "বেনে" ছিলাম। বাকি ৯৯।৯% "কেওট"
    মইনোরিটি?

    বডো শহরে ক্লাস ফাইভে ভর্তি হোলাম। ক্লাস মেটরা আওজ দেয় "কালান্তোরের ভুত"

    মা ওর এটা কেনো বোলে। ওরা শহরের তুই একলা গ্রামের বোলে।
    মাইনোরিটি?

    আরো বডো শহরে কলেজে। কয়েক জন আমরা ডানপন্থি। বাকি সব বামপন্থি। ইলেক্শনের আগে বেধোরক মার খেলাম।
    মাইনোরিটি?

    কজের সন্ধানে উত্তোর পুর্বান্চোলের এক রাজ্যে।স্থানিয়রা "পাহাডী" আমরা "প্লেন" সমতল বাসী। আমরা ওদের ওধিকার ছিনিয়ে
    নি।
    মাইনোরিটি?

    এবার দক্শিন পস্চিম ভারত, আপনি ব্যাচেলার। ঘর ভাডা পবেনা।

    আপনি সর্ব ভুক। ঘর পাওয়া মুশ্কিল। এমোনকি কিনতেও পাবেনা কোনো কোনো জায়্গায়।

    মাইনোরিটি?

    অফিসে মেজোরিটি south indian। আমি বঙ্গালি ।
    মাইনোরিটি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন