এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কমিউনিষ্ট পুরুষ তান্ত্রিকতাতে আক্রান্ত

    সুশান্ত
    অন্যান্য | ০২ মে ২০১২ | ১৯৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Sibu | 84.125.***.*** | ০৩ মে ২০১২ ০০:০৬542216
  • এই, এই, বিপ পালকে দাগিয়ে দেওয়া কি ঠিক হচ্ছে?
  • বিপ্লব | 78.33.***.*** | ০৩ মে ২০১২ ০২:৩৩542217
  • যিনি মিনিমাম ডিগনিটি দাবী করছেন, তাকে কি ডিগনিটিবাবা বলে ডাকব? কারন উনার লেখার মধ্যে যুক্তি বাদ দিয়ে ব্যক্তিগত আক্রমণ ছাড়া কিছু নেই। সিপিএমকে আমি আক্রমণ করেছি-কিন্ত কোন ব্যক্তিগত আক্রমণ এখানে করি না। কিন্ত এই সিদ্ধার্থ মালটাকে হার্মাদ গোষ্ঠির গুরু সংস্করণ বলে ডাকব কি? সেটা কি উনাকে ডিগনিফাই করবে। ব্যাক্তিগত আক্রমণ বাদ দিয়ে যুক্তিতর্ক করাই ত ভাল।
  • বিপ্লব | 78.33.***.*** | ০৩ মে ২০১২ ০২:৩৬542218
  • পিটি
    এই প্রশ্নগুলির উত্তর দিন ত-

    পশ্চিম বঙ্গে ৩৫ বছরবাম শাসনে কজন মহিলা মন্ত্রী হয়েছে? আমার হিসাবে ৬ জন। মিস করলে ধরিয়ে দিন। আর পুরুষ মন্ত্রী একই সময়ে এসেছে প্রায় ২০০ এর বেশী। তার মানে মহিলাদের অনুপাত সিপিএম নেতৃত্বে ৫% এর কমই ছিল।

    এবার জেলা কমিটিতে আসুন। ৩৫ বছরে কজন মহিলা জেলা কমিটিতে এসেছে? ৩ জনের নাম আমি মনে করতে পারছি না। ২ জন পারছি। এই ত অবস্থা।

    ৫% টা ভারতের অনুপাতেও বড্ড কম দাদা।
  • biplab | 78.33.***.*** | ০৩ মে ২০১২ ০৪:১৮542219
  • আমি জেলা কমিটির সভাপটি মিন করেছি
  • Sibu | 218.54.***.*** | ০৩ মে ২০১২ ০৭:২৬542220
  • জেলা কমিটিতে সভা-পটি থাকে নাকি?
  • বিপ্লব | 78.33.***.*** | ০৩ মে ২০১২ ০৯:০৭542221
  • গুগল লে আউটে বাংলা লেখার সমস্যা ওটা। সভাপতি লিখলে, পটি হয়ে যাচ্ছে। পরেভাবলাম, সভাপটিই লিখি। কারন, এইসব রাজনৈতিক দলগুলিতে সভাতে যারা সবথেকে বেশী পটি করেন, তারাই সভাপতি হোন। এতেব, সভাপতি=সভাপটি
  • PT | 213.***.*** | ০৩ মে ২০১২ ১০:৪৯542222
  • বিপ
    আপনার সঙ্গে সরাসরি তক্কে নামার ইচ্ছে কোন কালেই নেই কেননা আমার মনে হয় আপনি আগে সিদ্ধান্তে এসে তার পরে সেখানে ডেটা ফিট করেন।

    আমি আগে আপনার কাছ থেকে শুনতে চাই যে প্রতিটি দেশের পার্লামেন্টে মেয়েদের প্রতিনিধিত্বর হিসেব দেখলে আদৌএমন কোন সিদ্ধান্তে আসা যায় কি যে শুধু কম্যুনিস্ট দলগুলোতে ""পুরুষ্তান্ত্রিকতা""-র কারণেই মেয়েরা সেই সব দেশে ৫০-৫০ প্রতিনিধিত্ব করতে পারেনি??
  • PT | 213.***.*** | ০৩ মে ২০১২ ১০:৫৪542223
  • riddhi
    আপনাকে একটু পরে উত্তর দিচ্ছি। আপাততঃ ২৫০+ খাতা দেখে নম্বর জমা দেওয়া নিয়ে ব্যস্ত আছি।
  • তাতিন | 125.249.***.*** | ০৩ মে ২০১২ ১২:৫৩542224
  • আমার ২০০+ খাতা এই নামলো- ঢিংকাচিকা
  • ডিডি | 120.234.***.*** | ০৩ মে ২০১২ ১২:৫৯542226
  • মহর্ষি রিদ্ধির ল্যাখা যতো পড়ছি ততো ভাবাবেগে আপ্লুত হচ্ছি। জ্জিও।

    যাই একটু কেঁদে আসি।

    ডিডি
  • সুশান্ত | 127.198.***.*** | ০৩ মে ২০১২ ২৩:৫২542227
  • সিদ্ধার্থ বাবু, শুরুর পোষ্টটা পাঁচু রায়ের , সে নিশ্চয় ধরতে পেরছেন। এই নিয়ে ফেসবুকের আলাপ এখানে পেষ্ট করেছি। আমার অবস্থান ওখানে পাঁচু রায়ের বিপরীত মেরুর।সেটিও আসলে নন্দিতা ভট্টাচার্য পোষ্ট করেছিলেন। যিনি নারীবাদ সমর্থণ করবার বেলা মার্ক্সবাদকে গালি পাড়েন, আবার দল হিসেবে তিনি সিপিএমের কট্টর সমর্থক। সুতরাং সিপিএমকে আমি কী অভিধা দিয়েছি, সেই পরিপ্রেক্ষিতে পড়তে হবে। তাছাড়া, সিপিএমকে আমি সাম্যবাদী বা মার্ক্সবাদী কিছুই ভাবি না। সিপিএম কোথায় কী করে তাই দিয়ে আমি পুঁজিবাদ বোঝার চেষ্টা নিতে পারি, মার্ক্সবাদ বোঝার নয়। সেটি এক শব্দে বোঝাতে আর কী ব্যবহার করা যেত? এর সঙ্গে রামকৃষ্ণকে রোগী বলার তুলনা হতে পারে না। রামকৃষ্ণ আর নির্মল বাবার তুলনা করতে গেলে অধ:পতির সাধু নির্মল বাবা বললে খুব ভুল হবে কী?
  • সিদ্ধার্থ | 141.104.***.*** | ০৪ মে ২০১২ ০০:০৮542228
  • হ্যাঁ হবে। যে কোনও সিরিয়াস আলোচনায় কাউকে আগে থেকে এরকম দেগে দেওয়া যায় না। পার্টির ম্যানিফেস্টো লিখতে চাইলে অন্য কথা।

    অসমীয়াদের ওপর আমার পার্সোনাল খার আছে বলে যদি আমি আলোচনা শুরু করি এই বলে যে 'অপরাধপ্রবণতা আসামের বাংগালীদের মধ্যে বেশী (আমি মনে করি)' তাহলে সেটা যেমন একটা আলোচনার পরিবেশ নষ্ট করে দেয়, আগে থেকেই স্টিগমাটাইজেশন শুরু করে দিয়ে কাদা ছোঁড়াছুঁড়ি শুরু হয়ে যায়, এটাও তেমন-ই।

    রামকৃষ্ণকে রোগী বলার সাথে এর তফাত কোথায়? নিজের পার্সোনাল ভিউ যদি সত্যি মনে হয়, সেটাকে উইন ওভার করান। তাত্বিকভাবে প্রতিষ্ঠা করুন সেটা। কিন্তু প্রথমেই দাগিয়ে দিলে সেটা হয় না। বিপ্লব পাল ওরকম করে। তা তাকে কেউ পাত্তা দেয়না বিশেষ। আমার মনে হয়না আপনি বিপ্লব পালের মত ট্রিটমেন্ট ডিজার্ভ করেন।

    এবার একটা অন্য প্রশ্ন। সব কিছুতেই আজকাল সিপিএম বেশ সফট টার্গেট হয়ে গেছে, না? বা শুধু সিপিএম নয়, গোটা সমাজতন্ত্র ব্যাপারটাই? অ্যাজ ইফ, কমিউনিস্ট পার্টি আসলে দানবিক একটা ব্যাপার। রোজ ৫ খানা কসাকের মুন্ডু দিয়ে স্তালিন ব্রেকফাস্ট করতেন। সমাজতান্ত্রিক বাস্তবতা বস্তাপচা একটা জিনিস। কোন পাঁচুকে (রায় নন) বুক ঠুকে জোর গলায় আজকাল বলতে শুনি না 'হ্যাঁ আমি মনে করি সমাজতন্ত্র পুঁজীবাদের থেকে ঢের বেশি ভাল'। বড়জোর একটু ঢোঁক গিলে বলবে 'হ্যাঁ পুঁজীবাদ তো খারাপ বটেই। তবে সমাজতন্ত্র-ও গু-এর ওপিঠ'। আমার ধারণা, প্রথমতা বললে আজকাল বাজারে ব্যাকডেটেড হয়ে পরার চান্স বেশি। আর সমাজতন্ত্রকে তেড়ে গাল পারলে, সেই সাথে পুঁজীবাদকেও, একটা ঘরেও নাই পাড়েও নাই টাইপ সফি পোমো ব্যাপার আসে। ইন্টেলেকচুয়াল হিসেবে আরেকটু উঁচুতে বসার জায়গা পাওয়া যায়।

    এগুলো শুধুই আপনাকে বলা নয়। এগুলো ইন ব্রডার পিকচার সমাজতন্ত্রের সংকটের একটা রিফ্লেকশন।
  • biplab | 78.33.***.*** | ০৪ মে ২০১২ ০৭:০৫542229
  • বাও এই না হলে বাঙালি
    এই সিদ্ধার্র্থ মালটার রাজনীতিজ্ঞানের দৌড় বটতলার চটি বই এর বেশী না। সেই নিয়ে এত লাফানো। বাপরে।
  • PT | 213.***.*** | ০৪ মে ২০১২ ১২:২৬542230
  • give a dog a bad name and hang him- এ তো বহুশ্রুত কথা। যে কোন বাম রাজনীতি নিয়ে পঃ বঙ্গে এই কাজটি খুব দক্ষতার সঙ্গে সম্পন্ন করা হচ্ছে বেশ কয়েক বছর ধরে।

    গতকাল "রুদ্ধসঙ্গীত" নাটকটি দেখার সৌভাগ্য হল। দেখা গেল যে নাট্যকার খুব নিপুণতার সঙ্গে এই ""বদনাম"" দেওয়ার কাজটি করেছেন। নাটকটিতে প্রমোদ দাসগুপ্তকে প্রায় ক্লাউনের মত করে তুলে ধরা হয়েছে - আর নাট্যকার নিজের পছন্দমত কথা সেই চরিত্রের মুখে বসিয়েছেন। এমনকি তাঁর নিজের অপছন্দের ""২৪ ঘন্টা"" নামক গণ মাধ্যমের নামটিও খুব কাইদা করে প্রমোদের মুখ দিয়ে উচ্চারণ করিয়েছেন।
  • সুশান্ত | 127.198.***.*** | ০৪ মে ২০১২ ১৩:০৬542231
  • তা সিদ্ধার্থবাবু, না হয় আপনার কথা মানলাম। কিন্তু আমি যে সিপিএম-কে কমিউনিষ্ট বলে মানি না ( আর সেটি আজকের ব্যাপার নয়, সেই ষাটের দশকেই এক দল লোক এই দলকে কমিউনিষ্ট বলে মানতে অস্বীকার করেছিলেন, তারা ভুল না শুদ্ধ করেছিলেন সে ন্য কথা) সেটি কী করে বোঝাব? আপনি বলে দিলে আমি পুরোনো শব্দ তুলে নেব। আমি কী মনে করব না করব, সেটি ঠিক করবার স্বাধীনতা নিশ্চয়ই আমার থাকবে। এখন যেগুলো লিখছি, সেটি কালই আমি লিখেছিলাম। আপনার শেষ মন্তব্যের আগেই। নেটের সমস্যার জন্যে পোষ্ট হয় নি। সেভ করে রেখেছিলাম। এখন পেষ্ট করছি। ঃ----- ভারতে বা বিদেশেও বোর্জুয়া দলে মেয়েরা একটু বেশিই রয়েছেন। যদিও অনুপাতে যে খুবই কম সেটি এক বন্ধু পরিসংখ্যা দিয়ে দেখিয়েছেন। সেখানে মেয়েরা কি কোন ভাবে মেয়েদের মর্যাদাকে দাঁর করান? হ্যা, শুধু এই বিশ্বাসের জায়গা ছাড়া যে , মেয়েরাও পারেন, দেশ চালাতে। ধনিকদের দলেও মেয়েরা আসেন কম, এলেও নানাভাবে যৌন পীড়নের মুখে পড়েন, এবং পুরুষ স্বার্থে কাজ করে যেতে বাধ্য হন। সেতো মমতার সাম্প্রতিক অবস্থানে বোঝাই যায়। প্রিয়াঙ্কা গান্ধীকে কংগ্রেস নির্বাচনী রাজনীতিতে না এনে রাহুলকে আনল, এই সামন্তীয় এবং পুরুষতান্ত্রিক বিশ্বাসের বলে যে , বাড়ির বড় ছেলেরই অগ্রাধিকার প্রাপ্য। তারপরেও মেয়েরা ওখানে নেতৃত্বে আসবার সুবিধে বেশি পান, সেটি মূলত পারিবারিক উত্তরাধিকার সূত্রে। মায়ানমারের আন সাং সু কী-র ক্ষেত্রেও এটি সত্য। এখানে মেয়েদের হারাবার বিশেষ কিছু থাকে না। স্যু-কী জেলে ছিলেন বটে, কিন্তু সেখানেও পারিবারিক মর্যাদা একটি বড় প্রশ্ন ছিল। নারীবাদ তাঁরও মূল বিষয় নয়, যদ্দূর জানি প্রধান বিষয়ও নয়। সিপিএমের বৃন্দা কারাত বা আর যেসব নাড়ি নেতৃত্বের কথা শোনা যায়, তাদের স্বামীরা যদি দলের নেতৃত্বে না থাকতেন তবে তাঁরা সেই উচ্চতায় যাবার স্বাধীনতা এবং সুযোগটুকু পেতেন কিনা সন্দেহ আছে। মমতা বা মায়াবতী বা জয়ললিতা যদি বিবাহিত হতেন তবে তাঁরা স্বরাজ্যের মুখ্যমন্ত্রী হতে পারতেন কিনা সন্দেহ আছে। তেমনি সত্য ইন্দিরা বা সোনিয়ার ক্ষেত্রেও। কিন্তু যেকোনো বিপ্লবী দলে মেয়ে কর্মী নিশ্চয়ই প্রচুর আছে। শ্রমিক কৃষকদের নিয়ে যেকোনো কর্মসূচিতেই নারীরা সামনের সারিতে থাকেন। এগুলো খোলা চোখেই দেখা যায়। কিন্তু, পারিবারিক পিছু টান সবসময়েই মেয়েদের বেশি। একটি সভা চলবার সময়েও একেবারে রবীন্দ্র জন্মজয়ন্তী থেকে শুরু করে উচ্ছেদ বিরোধী লড়াইর ময়দানেও মেয়েদের ডেকে নিয়ে যাওয়া হয়, খাবারের আয়োজন করতে। এরকম পিছু টানও আছে। সামাজিক অভ্যেস তার পেছনে এক বড় কারক। ফলে মেয়েদের বুদ্ধি কম নিশ্চয়ই বলব না, বৌদ্ধিক বিকাশের না নেতৃত্বদায়ী অবস্থাতে যাবার সুযোগ তারা সবসময়েই কম পান। এটি কমিউনিষ্ট দলেও হয়। না, হবার কোনো কারণ আছে কি? কমিউনিষ্টরা নারী অধিকার নিয়ে বলেন বলেই তাদের সামাজি সমস্ত প্রথা, আচার অভ্যেসের উপরে উঠে যেতে হবে এমন কোনো কথা আছে কি? আর চাইলেই কি সম্ভব? বৌদ্ধিক নেতৃত্বতো মূলত মধ্যবিত্তের থেকে উঠে আসে। ওমন যে মেধা পাটেকর, তাঁর আন্দোলনেও নারী নেতৃত্ব অপ্রতুল। মণিপুরের কথা প্রায়ই আসে। মণিপুরের মেয়েরা বুঝু খুব অগ্রগামী। মণিপুরে কোনো একটা রাজনৈতিক দল দেখেছেন যার নেতৃত্বে মহিলা আছেন? দেখেছেন, বিধান সভা বা লোক সভাতে নারী প্রতিনিধি পাঠাতে?! মেঘালয়ে আগাথা সাংমাকে দেখা যায়, কারণ তাঁর বাবার নাম পূর্ণ এ সাংমা! ইরোম কতদূর কী করবেন সেই সীমাও বেঁধে দেন তাঁর চারপাশের পুরুষ সহকর্মীরা। মধ্য বিত্ত মেয়েদের নিয়ে সংগঠন করে দেখুন, তাদের আটকাবার জন্যে দলের পুরুষতন্ত্রই শুধু কাজ করে না, পরিবার সমাজটিও সমানে সক্রিয় থাকে। যারা খুব সক্রিয় তাঁরাও সারাক্ষণ দোটানাতে থাকেন। আমার মেয়েদের নিয়ে গ্রাম থেকে শহরে সংগঠন করবার অভিজ্ঞতা আছে। আমি দেখেছি, গ্রামের দলিত সংখ্যালঘু শ্রমজীবী মেয়দের সংগঠনে মেয়েদের টানা যত সহজ মধ্যবিত্ত, সে গ্রামেই হোক কিম্বা শহরে ততই কঠিন। আমাদের কলেজে অধ্যাপিকাদের আলাদা গোট আছে। তাঁরা দূর্ধষ সব কাজ করেন সেই সংগঠনে। তাদের চিন্তার মৌলিকত্বকে এবং কাজের ধরণকে অবশ্যই সম্মান করতে হবে। কিন্তু সেই তাঁরাও পুরুষ সান্নিধ্যে এলে নীরব হয়ে যান। কারণ জানেন, যে টাল সামাল দিতে পারবেন না। পুরুষ সহকর্মীটি উত্তেজনার বশে সভার থেকে বেরিয়েই গাড়ি চালিয়ে দূর শহরের অন্য কলেজে চলে যেতে পারে সেখানে সমস্যা সামাল দিতে, মহিলা সহকর্মী পারবেন না, কারণ তিনি বাড়িতে বাচ্চা রেখে এসছেন ইত্যাদি ইত্যাদি...।। এটো দূর যাব কেন? গুরু তে ক'জন ইপ্সিতা পাল রয়েছেন? যদি নেই কেন নেই! নারীবাদীরা সব গেলেন কোথায়! আছেন কৈ? আগে এই টইতে সমানে সমানে মেয়েরাও যোগ দিন, তার পর দেখব কার্লমার্ক্স বা সাম্যবাদকে নারী বিদ্বেষী বলে গালি দেব কিনা!
  • π | 82.83.***.*** | ০৪ মে ২০১২ ১৮:৪৫542232
  • নাম ধরে টানাটানি বা তুলনা না করলেই ভাল হয়।
  • maximin | 69.93.***.*** | ০৪ মে ২০১২ ১৯:৪৫542233
  • প্রথমেই ঘাবড়ে গেলাম। নামটা তো ক্রুপ্সকায়া!
  • সুশান্ত | 127.198.***.*** | ০৪ মে ২০১২ ২১:৫৯542234
  • দু:খিত পাই, সত্যি নামটা না নিলেও পারতাম!
  • কল্লোল | 125.184.***.*** | ০৫ মে ২০১২ ০৮:৪৯542235
  • সিদ্ধার্থ। তোর Date:04 May 2012 -- 12:08 AM পোস্টে পুঁজিবাদ, সমাজতন্ত্র নিয়ে কিছু কথা দেখে এই পোস্ট।
    আমি মনেই করি মার্কসীয় সমাজতন্ত্র আসলে রাষ্ট্রীয় পুঁজিবাদ। কেন মনে করি সেই নিয়ে গুরুতেই লিখেছি। হয়তো পড়েছিস। না হলে পড়ে নিস। পুঁজিবাদ মানব সভ্যতা ও সমাজের সবচেয়ে বড় শত্রু। বলা হয় পুঁজিবাদ না আসলে মানুষ সেই "অন্ধকার" যুগে পড়ে থাকতো। এ তত্ত্ব আমি মানি না, কারন আলো বলে যেটা দেখানো হচ্ছে, সেটাও আরেক রকমের অন্ধকার। মার্কসীয় সমাজতন্ত্রও এই অন্ধকারের অংশীদার।
    কিন্তু আমি বিশ্বাস করি রাষ্ট্র, বাজার ও পুঁজির বাইরে বাঁচা যায়। রাষ্ট্র, বাজার ও পুঁজি তিনটেই আমি মার্কসীয় অর্থে ব্যবহার করছি। একদিন আমাদের যাপন এর বাইরে ছিলো, সেটা যদি সত্যি হয়, তবে একদিন আমারা এর বাইরে বেরিয়ে যেতে পারব।
  • biplan | 78.33.***.*** | ০৫ মে ২০১২ ০৯:০৩542237
  • কিন্তু আমি বিশ্বাস করি রাষ্ট্র, বাজার ও পুঁজির বাইরে বাঁচা যায়

    ।।।
    অবশ্যই যায়। এদের জন্ম বিবর্তনের পথে মানে একদিন রাষ্ট্র, পুঁজি এবং বাজারের মৃত্যু হবে। কিন্ত তা হবে সেই পুঁজি এবং বাজারের পথেই। বাজারই বাজারের মৃত্যু ঘন্টা শোনাবে উন্নত প্রযুক্তির আবিস্কারে। কোন জন বিপ্লবের পথে না। এমন এক সমাজ ভবিষ্যতে আসবে। সেই কল্পবিজ্ঞানের গল্প শুনিয়েছিলাম বহুদিন আগেঃ

    http://banglaupanyas.blogspot.com/2009/12/blog-post.html
  • সুশান্ত | 127.198.***.*** | ০৬ মে ২০১২ ১০:৫০542238
  • কল্লোল বাবু, "কিন্তু আমি বিশ্বাস করি রাষ্ট্র, বাজার ও পুঁজির বাইরে বাঁচা যায়।" এর সঙ্গে তাত্বিক মার্ক্সবাদের বিরোধ কোথায়?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন