এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কিছু মৌলবাদি প্রশ্ন

    Kulada Roy
    অন্যান্য | ২৭ জুন ২০১১ | ১১৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kulada Roy | 74.72.***.*** | ২৭ জুন ২০১১ ২২:৫৯478898
  • .
    অন্তর্জালের সুবাদে আমি ইচ্ছেমত লেখার সুযোগ পেয়েছি। আগে পত্রিকার সাহিত্য সম্পাদকের কাছে ধর্ণা দিতে হত। লিটিল ম্যাগাজিনে কায়দা করে যোগাযোগ করতে হত। মুশকিল হল, আমাদের দেশে তো দেশপ্রেম গেছে একাত্তরের পরে। তার বদলে পয়সাপ্রেম এসে পড়েছে। সে সময় থেকে নানা ধরনের কায়দাবাজির জন্ম হয়েছে।

    আর নব্বইয়ে এসেছে কর্পোরেটওয়ালা মিডিয়াগুলো। তারা একদিকে কালো টাকা রোজগার করছে—অন্যদিকে সংবাদপত্র বের করছে। নতুন পুরনো বিপ্লবী, অতিবিপ্লবী, প্রতিবিপ্লবী ভাড়া করে জনগণের মগজধোলাই করছে। এর মধ্যে আবার সুশীলরা এসে গেছেন। তারা বেশ মুখোশ পরে কখনো গণতন্ত্রের নামের ফাঁকে ফোঁকরে সেনাতন্ত্রের কাঁথা সেলাই করছেন। আর রাজাকাররা সেই কাথায় মেইড ইন পাকিস্তান সিল লাগাচ্ছে। সেই কাঁথাটা ইউনুস সাহেব নরওয়ে পাঠিয়ে নো-বেল পেয়ে যাচ্ছেন। তা দেখে শেখ হাসিনা গাল ফুলিয়ে গোস্বাও করছেন। এক্ষেত্রে বদরুদ্দিন উমরে আর হাসিনার মিল করে ঝিলমিল। ফাঁকে ফরহাদ সাহেবরা বিপ্লব ছিনতাই হয়ে গেছিল একাত্তরে বলে বলে মুখে ফেনা তুলে মাহমুদুর রহমানের লগে বসে জিকির তুলছেন--এখন খালেদা জিয়াই ভরসা। বিপ্লবের ইশারা তারা গোলাম আযমের দৈনিক ন দিগন্তে দেখছেন। ফলে পাবলিকের হাতে হেরিকেন। বলেন, হক মওলা।

    .
    এইকালে আমরা যারা ভ্যাদা লোকজন, যাদের কোনো মুরোদই নেই গাছে উঠে ফল পেড়ে খাওয়ার—গাছের তলায় এসে কাড়াকাড়ি করে তলার পড়ে থাকা ফলগুলূ সাবাড় করার—তারা সেকালে লেখক হতে পারি নি। অন্তর্জাল এসে এই ভ্যাদাগুলোকে একটা মওকা এনে দিয়েছে। দিয়েছে—ফেসবুক, সচলায়তন, আমু, সামু, খামু, ইত্যাদি ইত্যাদি সামাজিক ব্লগ। কাউকে ধরার দরকার নেই। দরকার নেই মামু, কাকু, খালুর। ইচ্ছে মত লেখো। আর ইচ্ছে মত পোস্ট দাও। ইচ্ছেমত মন্তব্য কর। কে ঠ্যাকায়। কেউ ঠেকালে সামু ছেড়ে আমুতে যাও। আমু ছেড়ে সচুতে যাও। মুক্তমনাকে সুপ্তফণা মনে হলে সোজা গুরুচণ্ডালীতে যেতে পার। না পোষালে নিজেই ফ্রি ব্লগ খুলে বস। নো প্রবলেম। লেখো। ইচ্ছে লেখো। লেখালেখির জগ্‌ৎটাই পাল্টে যাচ্ছে। পুরনো মালগুলো আর গালফোলানোর সুযোগ পাচ্ছেন বলে মনে হয় না। অনেকের গাঞ্জা, মাঞ্জা, ল্যালা পুরুষের শিয়াল লেজা চুলের খ্যাতামারা ভাব সবই মাঠে মারা যাচ্ছে। লেখালেখির নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।

    প্রশ্ন হল, এই যে আমরা ভ্যাদামারাগণ কেন লিখব? লিখে কি চাই আমরা? লেখার দরকারটা কি আমাদের? এই প্রশ্ন আমাকে ভাবিত করছে।

    .
    লিখে যে বিপ্লব হবে না—সেটা বোঝা গেছে। লিখে খুব বেশি হলে একজন হুমায়ূন আহমেদ হওয়া যেতে পারে। তবে তার জন্য একটু কায়দা করতে হবে। সেই থোড়বড়ি খাড়া করতে হবে। একটু দারিদ্‌র্‌য, একটু রোমান্টিসিজম, একটু সেক্স। জীবনের বিশালতা নেই। এইভাবে দারিদ্‌র্‌য, রোমান্টিসিজম আর সেক্সের মিশেল করতে পারলে শেষে বঙ্গোপসাগরে সেন্ট মার্টিন দ্বীপে বাগানবাড়িও করা যেতে পারে। গাজিপুরে শালবনে সিনেমাপুরী করা যেতে পারে। প্রকাশকগণ টাকা নিয়ে ঘুরবে। আর কি? পয়সাকড়িই যদি অন্বিষ্ট হয়—তাহলে আওয়ামী লীগের মন্ত্রী আবুল হোসেন কিংবা বিএনপির ফালু কাগুর পুকুরডাকাতির পন্থাইতো তো বেস্ট। অথবা জামাতের মীর কাশেমের তরিকা কি খারাপ?

    এইসব তরিকাপোষক শেখ হাসিনা বই টই ছাপা করেন মাঝে মাঝে। ভাবছি, খালিদা জিয়া কবে করবেন? করবেন নিশ্চয়ই অচিরেই বুড়াকালেও কি করে সহজে চুল ফোলানোর জাতীয়তাবাদি কৌশল শিরোণামে। একাত্তরের ঘাতক গোলাম আজম লিখেছেন--একাত্তরে আমরা ভুল করি নাই। কিন্তু, আমি শুদ্র মানুষ ক্ষুদ্র ফানুষ কুলদা রায়, যার সাতকুলেও বাতি দিয়ে কাউকে খুঁজে পাওয়া যাবে না পা ফাটা দাদ আটা রোগাপটকা কতিপয় অমানুষ লোকজন ছাড়া, সেই আমি বা আমরা কি লিখব? কেন লিখব? কাকে লিখব? দারিদ্‌র্‌য ছাড়া তো আমাদের আর কোনো ক্ষমতা নেই।

    বিভূতি ভুষণে দারিদে্‌র্‌যর মাধুর্য আছে, মানিকে দারিদে্‌র্‌যর অমার্জন। আর হুমায়ূনে দারিদ্‌র্‌য হলুদ জামা গায়ে দিয়ে হিমু সেজে সিনেমা করে। মাটি খুড়ে জ্যোৎস্না দেখে। আমারতো মাটিও নাই। জ্যোৎস্নাও নাই। পথে বেরুলেই রয়াব বলে—পাইছি, এরে ধর, শালারে ক্রস ফায়ার কর? ঠা ঠা ঠা। প্রেস নোট আসছে-- ব্যাটা মুকিম গাজির লগে রয়াবের উপরে হামলা করতে এসেছিল। টেররিস্ট। বাধ্য হয়ে তাকে ফেলে দিতে হয়েছে। তাহলে? তাহলে কোন দারিদ্‌র্‌য নিয়ে লিখব? দারিদ্‌র্‌য নিয়ে লিখবই বা কেন? কোন ভাবে লিখব? বার্লিন দেওয়াল ভেঙে পড়ার পরে, টুইন টাওয়ার গলে যাওয়া পরে--লিমনের এক পা কেটে ফেলার পরে, আনু মোহাম্মদকে টোকাই বলার পরে-- দারিদে্‌র্‌যর ভাবটা এখন কি হবে? কোন ভাষায় এখন দারিদ্‌র্‌য কথা বলবে?

    .
    একটা দু:খের কথা কই। একবার ভাবা গেল, বুদ্ধিবৃত্তিক মৌলবাদ নিয়ে কাজ করি। কিছু ব্রান্ড আদর্শবাদিদের সঙ্গে কথাও হল। এই পর্যন্ত। এর মধ্যে প্রকল্প শেষ। কারণ, একজন বললেন, নিপীড়িত জাতি হিসাবে সংখ্যাগরিষ্ট মুসলমানদের বেদনাকে বাদ দিয়ে কিছু হবে না। ভাবনায় এজন্য আগ্রাসী ব্রাহ্মন্যবাদি বাঙালি সংস্কৃতির ঐতিহাসিক মৌলবাদিতাকে অগ্রাধিকার দিতে হবে। হিন্দুত্বকে নিকেশ করতে হবে। আরেকজন বললেন, দ্যাখো বাপু, বেশি ফটর ফটর কইরো না। এই মুসলমানরা খুব খারাপ। এরা হিন্দুদের দেখতেই পারে না। এদের সব রসুনের এক গোড়া। বুঝলাম—যারা বুদ্ধিবৃত্তিক মৌলবাদ নিয়ে কাজ করতে চান—হ্যাগো মনের মধ্যেই রয়েছে মৌলবিবাদের দাড়ি ও টিকি। সুতরাং এ প্রকল্প বাদ। মৌলবাদীরা তো এই চায়।

    আর এর বাইরে যারা কিছু অন্যরকম করতে চান--তাদের মধ্যে আছে ব্যক্তিগত নাম কামানোর ধান্ধা। প্রতিষ্ঠা পাওয়ার সুপ্ত বাসনা। বাসনা পূর্ণ হওয়ার ইশারা পাওয়া গেলে—ওনারা প্রথম আলোতেই লিখবেন। দৈনিক বিডিনিউজেও লিখবেন। ন দিগন্তেও লিখবেন। আর এটাকে কেউ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলে বলবেন, ব্যাটা ফাজিল। এরে বাদ।

    অথচ আমাদের এই রসুন রসুন বিভেদের চেয়ে সম্প্রীতির ঐতিহ্যটা সুদীর্ঘকালের। খানজাহান আলীর দরগায় মুসলমানরাও যায়--হিন্দুরাও যায়। পাকিস্তানে ধীরেন দত্ত এসেম্বেলীতে বাংলা ভাষাকে রাষ্টভাষার দাবী তুলেছিলেন। আর সালাম রফিকরা বায়ান্নোতে রক্ত দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছিলেন। একাত্তরে মুক্তিযোদ্ধা মুসলমান আর হিন্দুতে এক পাতেই ভাত খেয়েছেন। তাহলে কি লিখব? এই বিভেদ লিখব? না, সম্প্রীতি লিখব? সর্বনাশী ঘৃণা লিখব? না, সর্বগ্রাহ্য ভালবাসা লিখব?

    .
    অন্তর্জালের স্বাধীন আকাশে আমরা কি লিখব? মুখটাকে লিখব? না, মুখোশটাকে লিখব?
  • nk | 151.14.***.*** | ২৮ জুন ২০১১ ০১:৫৬478899
  • এই সেরেছে! এ যে আজই সচলে দেখলাম উঠেছে। ওখানের নীতিমালায় তো সেই আটচল্লিশ ঘন্টা অনন্যপ্রকাশিত না কি একটা যেন নিয়ম আছে না????
  • kallol | 220.226.***.*** | ২৮ জুন ২০১১ ১৬:১৯478900
  • সব। সবটাই চাই। বিভেদ, সম্প্রীতী, ভালোবাসা, ঘৃণা, বিপ্লব, বিশ্বাসঘাতকতা সবটাই চাই। আপনি লিখুন কুলদা।
  • porimanob | 74.72.***.*** | ২৮ জুন ২০১১ ২৩:২৬478901
  • কল্লোলদা,
    আপনার আত্মজীবনীরপ্রথম পর্বটি পড়েছি গুরুচণ্ডালীতে। পড়ে স্তব্ধ হয়ে গেছি। কী স্বপ্ন এবং দু:স্বপ্ন আপনি পেরিয়ে এসেছেন। আমারতো কষ্ট লাগছে--সেই পকেটমার লোকটির জন্য, যে আপনাকে জেলে স্নেহ দিয়েছিলেন। এবং এইসব মানুষগুলোর জন্য। এইসব মানুষগুলোকে নিয়ে আমরা কখনো সখনো সাহিত্য করতে ভালবাসি। কিন্তু ভালবাসি বলে ভালবাসিনে। লেখা যখন অভিজ্ঞতার নির্মেদ বন হয়ে ওঠে তার তুল্য মধুর আর কি হতে পারে।
    আমি বাকী পর্বগুলূ পর্ব। পড়ে কথা বলব। অনেক ধন্যবাদ।
  • kallol | 220.226.***.*** | ২৯ জুন ২০১১ ০৯:৫৬478902
  • তাদের অনেকের সাথে এখনো যোগাযোগ আছে। কলকাতায় গেলে দেখা হয়।
    পশুপতি এখন দ: কলকাতার আনওয়ার শাহ রোড রসা রোডের মোড়ের মসজিদের সামনে ভিক্ষা করে। বয়স হয়েছে, ফলে পুরোনো জীবীকায় সে অনুপযুক্ত।
    দশরথের খবর জানি না। অনেকেই আর নেই। কারুর কারুর সাথে এদিক ওদিক দেখা হয়, প্রত্যেকেরই বয়স হয়েছে। দেখা হলে আমরা দু দণ্ড দাঁড়িয়ে কথা বলি। ভালো লাগে।
  • আশীষ মিত্র | 104.192.***.*** | ১৭ সেপ্টেম্বর ২০১২ ১৫:০৫478903
  • বেশ ভালো লেগেছে লেখাটা ...
  • কল্লোল | 230.226.***.*** | ১৭ সেপ্টেম্বর ২০১২ ১৬:৫০478904
  • কুলদা।
    লিমনের ওপর আবার হামলা হয়। কোর্ট লিমনের মামলায় রায় দিয়েছে র‌্যাবের কোন দোষ নাই। ভুল হয়ে গেছে। এরপরই র‌্যাবের কোন এক ইনফর্মার লিমন ও তার মায়ের উপর হামলা করে। মজা হলো, লিমন থানায় অভিযোগ করতে গেলে নানান টালবাহানা করে সেটা নেওয়া হলেও, হামলাকারীরা পাল্টা অভিযোগ দায়ের করে লিমন ও তার মায়ের বিরুদ্ধে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন