'মৃত্যু যে নিশ্চিত এটা অনেকেই বোঝে না। একবার যারা বোঝে, তারা সব ঝগড়া-ঝাটির সেখানেই শেষ করে দেয়।' (ধম্মপদ)| ... ...
'আঘাত ও ক্ষত ভুলে যাও; কিন্ত ভুলে যেও না সদয়তা।‘ : কনফুসিয়াস ... ...
'কাদা থিতানো এবং জল স্বচ্ছ না হওয়া অব্দি তোমার কি অপেক্ষা করার ধৈর্য্য আছে?‘তাও তে চিং ... ...
নিমেষে নিমেষে নয়নে বচনে, সকল কর্মে, সকল মননে, সকল হৃদয়তন্ত্রে যেন মঙ্গল বাজে॥ ... ...
'I praise good thoughts, good words, and good deeds and those that are to be thought, spoken, and done. I do accept all good thoughts, good words, and good deeds. I do renounce all evil thoughts, evil words, and evil deeds.' (4, Introduction: AVESTA: YASNA: Sacred Liturgy and Gathas/Hymns of Zarathushtra) : 'আমি প্রশংসা করি ভাল চিন্তা, ভাল শব্দ, এবং ভাল কাজের যা মানুষের ভাবা, বলা এবং করা উচিত। আমি সব ভাল চিন্তা, ভাল শব্দাবলী এবং ভাল কাজকে গ্রহণ করি। আমি সব মন্দ চিন্তা, মন্দ শব্দাবলী এবং মন্দ কর্মকে পরিত্যাগ করি।‘ ... ...
(ক্ষমা করাই প্রকৃত উপবাস, ভাল আচরণ এবং তৃপ্তি- গ্রন্থ সাহিবজি)!To practice forgiveness is the true fast, good conduct and contentment- The Sri Guru Granth Sahib Ji ... ...
“Care about what other people think and you will always be their prisoner.”― Lao Tzu ‘মানুষ তোমার সম্পর্কে কি ভাবে সেটা নিয়ে চিন্তা করলে তুমি তাদের কারাগারেই বন্দী হয়ে থাকবে।‘: লাও ঝু। ... ...
'এমনকি জীবনের নানা প্রতিকূল সময়েও অত্যধিক কঠোর এবং নিষ্ঠুর হওয়া একজন মানুষকে অন্যদের চোখে নিপীড়নকারী হিসেবে মূর্ত করে এবং অন্যদের প্রতি সে ক্ষতিকর আচরণ করে। জীবনের আরা-মিতামা পর্বে, আপনি অন্যদেরকে অহমবোধের দৃষ্টিকোণ থেকে দেখেন এবং এবিষয়ে সচেতন হলে আপনি নিজেকে আরো ভাল ভাবে সংশোধন করতে পারেন।‘ - ভিনসেন্ট মিলার, শিন্তো- দ্য ও্যয়ে অফ দ্য গডস: ইন্ট্রোডাকশন টু দ্য ট্র্যাডিশনাল রিলিজিওন অফ জাপান। “Being excessively harsh and violent, even during adversities, will result in a person being perceived as oppressive and having a hurtful behavior towards others. During the dominance of ara-mitama aspect, you may see others from an egotistical perspective and being ... ...
২০০৮ সালে এই সিনেমাটি প্রথম দেখার পরই একটি পত্রিকায় জমা দিলে সেই পত্রিকার নারী সম্পাদক লেখাটির উচ্ছসিত প্রশংসা করেন। ‘নারী‘ হিসেবে ‘নারীবাদী‘ দৃষ্টিকোণের প্রশংসা না করে তাঁর উপায়ও ছিল না। কিন্ত হতভাগ্য এই উপমহাদেশে একজন সম্পাদকের নানা কিছু বিবেচনা করতে হয়। কাজেই লেখাটি প্রকাশ না করতে পেরে আন্তরিক ভাবে দু:খ ও ক্ষমাও প্রার্থনা করেছিলেন। সেই মেইল যে প্রত্যয়নপত্র হিসেবে এখানে স্ক্রিনশটে দেব, সেটা সম্ভব নয়। কারণ আগের সেই ই-মেইল ২০০৯-এ চিরতরে হ্যাকড হয়ে গেল। তবু স্মৃতি থেকে পুনরুদ্ধার করে যা যা লিখেছিলাম সেটা এখানে আবার দিচ্ছি।২০০৮ সালে পরিচালক আশুতোষ গায়কোয়াড় নির্মিত এই ছবি শুরুতে বিশেষত: রাজপুত পুরুষদের ভেতর প্রবল ক্ষোভের দেখা ... ...
সিনেমাকে নারীবাদী দৃষ্টিকোণ থেকে দেখা এবং জনপ্রিয় হলিউডি সিনেমায় নারীকে কিভাবে সবসময়ই ‘মেল গেইজ'থেকে দেখা বা দেখানো হয়...নারী যে সেখানে অধিকাংশ ক্ষেত্রেই পুরুষ ভোক্তার জন্য বানানো পুরুষ পরিচালক, আলোকচিত্রী, সম্পাদক, শব্দ সম্পাদক, কস্টিউম ডিজাইনার, প্রসাধন শিল্পী, চিত্রনাট্য রচয়িতা থেকে শুরু করে মোটামুটি পুরুষ-নিয়ন্ত্রিত নির্মাণ পৃথিবীর হাতে তৈরি ও একদমই পুরুষ দর্শকের জন্য বানানো (নারীরাও দ্যাখেন তবে আজো সারা পৃথিবীতে অর্থ-রোজগার-পারিবারিক সম্পত্তির ৭০ শতাংশ পুরুষেরই হাতে...যে কোন ভোগ্যপণ্যের দর্শক হবার ‘প্রিভিলেজ‘ও তাদেরই বেশি) ‘বস্ত‘র বেশি কিছু নয় - সেটা হলিউডের ছবিতে মেরিলিন মনরো বা মনিকা বেলুচ্চির মত ‘ফেমিনিন বিউটি আইকন‘ থেকে ভারত উপমহাদেশের মোটা দাগের বাণিজ্যিক ছবিগুলোয় নায়িকাদের উপস্থাপণাতেই বোঝা যায়। ... ...