এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বুদ্ধদেবের পদধূলি ধন্য বিহার

    SHANKAR BHATTACHARYA লেখকের গ্রাহক হোন
    ১৪ নভেম্বর ২০২৫ | ৬৫ বার পঠিত
  • এই আর্টিকল #: 33553
    বর্ণের আবরণের নীচে বর্মধারী
    —----------- 
    ধর্ম যদি হয় হিংসুক 
    সেই ধর্মে নেই কোন সুখ।
    ধর্ম নয় জাতপাতের বিষেভরা,
    যে ধর্ম মানুষকে করে তাড়া– 
    সেই ধর্ম ধর্মই নয়,
    হত্যা হিংসায় মানুষ হয় ক্ষয়।
     
    কৌতূহল জিজ্ঞাসার পরিবর্তে ক্ষমতা লোভী আমদানি করে বিকৃত ধর্ম, 
    বিকৃত সামাজিক সম্পর্ক, 
    আরোপ করে গরিব দুঃখী অস্পৃশ্যদের উপর খেটে খাওয়া ও বসবাসের শর্ত, 
    গ্রাম সমাজ নিয়ন্ত্রিত হয় জাতপাতের শাসনে, 
    সাধারণ মানুষ থাকে শিক্ষায় অনগ্রসর, 
    জাতপাতের বিভাজনকে বলা হয় জাতীর পরিচয়,
    পশ্চাৎপদ সমাজে শর্তাধীন সমস্ত স্বাধীনতা–
    বাহুবলীরা হর্তাকর্তা বিধাতা হয় অনায়াসে,
    তারা বোঝেনা মনুষ্যত্বের মর্ম,
    বিষাক্ত তাদের কর্ম।
    বিচার আইনের করে না তোয়াক্কা, জানে আইন কানুনের ফাঁক ফোকর দীর্ঘসূত্রতা,
    এরাই হয় জাতপাতের ছত্রছায়ায় বর্মাচ্ছাদিত।
     
    মনুষ্যত্বই ধর্ম – মানুষকে করে মহান,
    ধর্মের নামে কোনো রাষ্ট্র হলে – রাষ্ট্রের সাথে মনুষ্যত্বের তৈরি হয়ে যায় ব্যবধান। 
    রাষ্ট্র যখন চায় কোনো নির্দিষ্ট ধর্মের নামে— মানুষের পরিচয়, 
    সেই রাষ্ট্র কোন সভ্য রাষ্ট্রই নয়, সেই ধর্ম ধর্মই নয়, 
    আসলে ধর্মের নামে বিকার তুলে সমাজ দেশকে রাখতে চায় দখলে 
    সাধারণ মানুষকে বাঁধে শিকলে,
    মানুষকে করে ফেলে বিকৃত ধর্মের নামে রাষ্ট্র নিয়ে মোহগ্রস্ত ।
    দুঃশাসনের সূচাগ্র মেদিনী, আর জাতপাতে চিহ্নিত ও লিঙ্গ বৈষম্যের অনুশাসনে “শান্তা” — দশরথের জ্যেষ্ঠা কন্যা বঞ্চিত হয় রাজ্য বা রাষ্ট্রের উত্তরাধিকার আইনে,
    সীতাকে দিতে হয়েছিল অগ্নিতে প্রবেশ করে শুদ্ধাতার পরীক্ষা,
    বিস্ময়কর নিয়ম যা আজও ঠিকে আছে অন্য নামে অন্য উপায়ে নারীর শুদ্ধতা বিচারে!
     
    ওদের কলাকৌশল মেনে —
    নর ও নারীর বৈষম্য নিয়ে হিংসা বিদ্বেষ রেখে সমাজ সংস্কৃতি বিকৃত সহমর্মিতা প্রকাশ করে,
    সাধারণ মানুষ থাকে ধর্ম চিন্তায় বিভ্রান্ত, জাতপাত নিয়ে সন্ত্রস্ত —--- বংশ পরম্পরায় করে চলে পশুর মত আজ্ঞাধীন জীবন যাপন।
     
    মোদ্দা কথা ক্ষমতায় থাকা বড় সুখের সংসার, 
    নিখরচায় স্বাদ আহ্লাদ আহারাদি বাসস্থান ভ্রমণ, 
    কৌশলে ওরা অতীব ধুর্ত – নিজের স্বার্থ সিদ্ধি ও মসনদ ওদের লক্ষ্য,
    মানুষের রক্ত মাড়িয়ে — আহা উহু! শুধু ধূর্তামি চালবাজি,
    লোক দেখানো ধার্মিক হওয়ার তুখোড় কারসাজি।
     
    অশিক্ষিত রেখে, নানা গল্প গাঁথা শুনিয়ে, ন্যায় নীতির অপব্যাখ্যা দিয়ে তৈরি করে নেয় কিছু জাতপাত খোর,
    সহজে ছাড়েনা বিষাক্ত স্বাদের ঘোর,
    ধর্মের নামে মানুষ হয় হত্যা – সু্গ্রীব বালির ভ্রাতৃত্ব হয়ে যায় এফোঁড়ওফোঁড়।
    বিভীষণ তৈরি হয়,
    মিরজাফর রাজত্ব পায়,
    প্রভুর কৃপা প্রার্থনা করে ঘর শত্রু মুচলেকা দেয়,
    দেশপ্রেম ও স্বাধীনতার সংজ্ঞা নিরুপন করে,
    যা নয় জাতি বা মানুষের পরিচয় তাকেই পরিচয় বলে বহাল রাখতে চায়,
    দাসত্ব সূলভ মানসিকতা গুলোকে কেউ যদি ধর্ম বলে, যা আদতে ধর্মই নয়,
    হত্যা হিংসায় মানুষ হয় ক্ষয়।
     
    বুদ্ধদেবের পদধূলি ধন্য বিহার—
    দেখিয়ে দিলো কিভাবে সংখ্যা গরিষ্ঠ দীন দরিদ্রদের শিক্ষার আলো থেকে বঞ্চিত রেখে— চিন্তা ভাবনায় অনঅগ্রসরতা, পশ্চাৎপদ রাজনৈতিক বিকার, জাতপাতে মোহের মধ্যে শিকড় ছড়িয়ে দিয়ে কাজ করে– অজ্ঞান মুঢ়তা ভ্রান্তি, 
    ধর্মের নামে হানাহানি জাতপাত হিংসায় তৈরি সমাজ রাজনৈতিক ব্যাভিচার পরিত্যাগ করে না।
    —-
     
     Literary version (English)
     
    Armored Beneath the Canopy of Caste
    — Shankar Bhattacharya ✍️ 14 November 2025
     
    If religion turns violent, there is no joy in that faith.
    Religion is not the toxin of caste;
    any creed that hunts human beings
    is not a creed at all.
    Violence and murder are the slow undoing of mankind.
     
    Where curiosity and questioning should grow,
    avarice for power imports a corrupted faith.
    Distorted social bonds follow,
    imposed as the wages and conditions of survival
    on the poor, the oppressed, the so-called untouchables.
    Villages bow under the rule of caste;
    ordinary people are kept from education;
    Caste division is proclaimed as a national identity.
    In regressive societies every liberty wears a condition.
    Bullies become rulers, lawgivers, and gods —
    they miss the meaning of humanity;
    their deeds seep poison.
    They pay no heed to justice,
    familiar with loopholes, delays, and decay.
    These are the ones armored beneath the protective shade of caste.
     
    Humanity itself is religion — it ennobles us.
    When a state demands identity in the name of a single faith,
    it creates a gulf between state and person.
    A state that insists on religious identity cannot be called civilised;
    that “religion” becomes a tool to seize society and the nation,
    to bind ordinary lives in chains,
    to drown people in the intoxication of a warped creed.
    In lands governed by tyranny, caste marks and gender injustice leave deep scars.
    “Shanta,” denied rightful inheritance,
    and Sita, forced into fire to prove her purity —
    these are not merely stories; they are living customs,
    rituals that survive today under other names
    whenever society tests a woman’s chastity.
     
    Accepting their artifice, society wears fragile compassion
    while cultivating inequality between men and women.
    People remain confused by religion, terrorised by caste —
    generation after generation living like obedient beasts
    in the grooves of unquestioning submission.
     
    In short: power is a voluptuous household —
    unbothered pleasure, lavish feasts, travel and comforts.
    They are cunning; their throne and self-interest are all.
    They drain lives for their ends — ah, the deceit and scheming!
    Piety on display becomes their keenest trick.
     
    They keep the masses uneducated,
    feed them invented tales,
    twist ethics and reason,
    and breed caste-driven foot soldiers.
    They do not relinquish the intoxication of that poisoned taste.
    In the name of religion, killing becomes sanctified —
    the brotherhood of Sugriva and Vali rent asunder.
    A Vibhishana is fashioned;
    a Mir Jafar is crowned;
    traitors seek blessings and hand over their homes.
    They redefine patriotism and freedom,
    demanding false identities be accepted as national truth.
    If someone calls this servility “religion,”
    know that it is not religion — it is surrender.
    Violence and hatred only consume humanity.
     
    The land of Bihar — hallowed by the Buddha’s footsteps —
    reveals how the majority poor were kept from the light of education,
    pushed into intellectual darkness,
    ensnared by caste and political rot.
    Ignorance and superstition take root.
    Violence in the name of religion and caste,
    political immorality and social decay —
    none of these are left behind.
    —--
    #ArmoredByCaste #HumanityNotHeresy #AgainstCasteViolence #TrueReligionIsHumanity #JusticeAndEducation
    #জাতপাতেরবর্ম #মানবতাইধর্ম #জাতপাতবিরোধী #শিক্ষাইনির্মোচন #ন্যায়ওশিক্ষা
    #SabitaEunoiaworldviews 
     
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন