এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অভিনয় যখন গলায় 

    Tania Basu Dutta লেখকের গ্রাহক হোন
    ১৬ আগস্ট ২০২৫ | ২৮৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • শ্রুতিনাটক : যেখানে নাটক মঞ্চস্থ হয় দর্শকের মনে, রিল চলতে থাকে একটার পর একটা সুন্দর এক ছায়াছবির মতো ....

    শ্রুতিনাটক পরিবেশনার মূল মন্ত্র হিসেবে বরাবরই মনে হয়েছে সংলাপ এর সময়জ্ঞান.... শ্রুতিনাটক একাঙ্ক হলে একরকম, আবার দুই এ মিলে বা তার বেশি হলে আরেকরকম... সেখানে সংলাপ ছাড়া আর ধরায় তুখোড় বুৎপত্তি ছাড়া শ্রুতি নাটক দাঁড়াবেই না... একাঙ্ক শ্রুতিনাটকের ক্ষেত্রে গলার মডুলেশন অবশ্য প্রথমে আসে; এক কণ্ঠস্বরে হাজার কণ্ঠস্বরের জন্ম দেওয়া, অসম্ভব দক্ষতার প্রয়োজন গলার মডুলেশন এর ক্ষেত্রে : খুব খুব পরিচিত : অমল ও দৈওয়ালা (চৈতি ঘোষাল) বেশ ভালো উদাহরণ হতে পারে, অথবা, দেবশঙ্কর হালদার এর কোনো একাঙ্ক শ্রুতি নাটক .....

    গলার মডুলেশন এর পরেই গুরুত্বপূর্ণ বিষয় যেকোনো দুটি সংলাপের মধ্যে সময়সীমা..... অমল যখন দইওয়ালার সঙ্গে কথা বলে... .দুই সংলাপের মধ্যে নিপুণ সময়সীমার জন্যেই মনের মাঝে ছবিটা ওমন কাঁচের মতো স্বচ্ছ হয়ে ওঠে .....

    দুই এ মিলে শ্রুতিনাটক : যার দিকপাল জুটিরা হলেন : জগন্নাথ বসু - ঊর্মিমালা বসু, শম্ভু মিত্র - তৃপ্তি মিত্র, পার্থ ঘোষ - গৌরী ঘোষ ... প্রমুখ ..

    কি অসম্ভব দক্ষতার সঙ্গে সংলাপগুলি বলেছেন! সংলাপ ছাড়া এবং ধরা, এই সময়জ্ঞান এঁদের অসাধারণ! সেই জন্যেই নাটক আমরা দেখতে থাকি... একেবারে পরিষ্কার! আমাদের মনের আয়নায়..... একেবারে নিমগ্ন হয়ে সংলাপ বলে (/পড়ে) চলেন এঁরা.... এঁদের কন্ঠে এক অদ্ভুত আদুরে গমক আছে..... ভারী ভালো লাগে আমার.... শ্রুতিমধুর লাগে!

    শ্রুতিনাটক (অনেকে মিলে) : সংলাপ এর টাইমিং সেন্স ছাড়া এর প্রাণ প্রতিষ্ঠাই করা যাবে না... অতি পরিচিত উদাহরণ শম্ভু মিত্র ট্রুপের পরিবেশিত শ্রুতি নাটক : ঘাতক .....

    এছাড়া আমার ভীষণ প্রিয় বিবিসি রেডিও ড্রামা : শার্লক হোল্মস (খুবই প্রিয়), আগাথা খ্রিস্টি... ইত্যাদি.... শুনলে অবাক না হয়ে উপায় নেই কি দ্রুত এবং দক্ষতার সঙ্গে সংলাপ বলে চলেন এঁরা.. ওঁদের সংলাপ বলার ধরণ একটু স্টেটমেন্ট টাইপ হলেও যথেষ্ট সুন্দর গলার গমক.... খুব স্মার্ট... এবং খুব দ্রুত সংলাপ ধরেন ওঁরা... হোল্মস আর ওয়াটসন যেমন! আমি মুগ্ধ হয়ে যাই .......

    আনুষঙ্গিক কিছু বিষয় : আবহ সংগীত যেমন অন্য এক মাত্রা সংযোজন করে। হাউন্ড অফ বাস্কারভিলের শুরুতেই ব্যাকগ্রাউন্ড স্কোর দারুণ রহস্যময় করে তোলে সমগ্র নাটক টিকে ..... মঞ্চে শ্রুতিনাটক এর ক্ষেত্রে শিল্পীদের উপর আলোর ব্যবহার.... কণ্ঠস্বরগুলিকে আরো কৌতূহলী করে তোলে.... উদাহরণ এ উল্লেখ করা যেতে পারে : জগন্নাথ বসু - ঊর্মিমালা বসু পরিবেশিত শ্রুতি নাটক : নতুন বৌঠান.... এছাড়া হাজারো উদাহরণ রয়েছে ......

    শ্রুতিনাটকের এক আলাদা আবেদন রয়েছে.... শ্রুতিনাটক মস্তিষ্ককে সংযোগী করে তোলে বলে বিশ্বাস করি... থেরাপির মতো..... নিমগ্ন হয়ে শোনা, নিবিড় হয়ে শোনা শ্রুতিনাটক শেখায় ..... অন্য সব বাচিক শিল্পের মতোই মাথা উঁচু করে বেঁচে থাকুক এই শিল্প ...
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Basu | 2402:3a80:1cd1:8d57:6004:e3af:8a4c:***:*** | ১৬ আগস্ট ২০২৫ ১৫:৪৯733386
  • তথ্য নির্ভর লেখা,  তবে একটু বিস্তারিত হলে পাঠকের ভালো লাগবে!
  • Ranjan Roy | ১৬ আগস্ট ২০২৫ ১৬:০১733389
  • বিস্তারিত হোক। তথ্য ও উদাহরণ আরও চাই।
     
    মূল বক্তব্যে সম্পূর্ণ একমত।
  • kk | 2607:fb91:17ad:4ed7:e5ca:8ab:70a5:***:*** | ১৬ আগস্ট ২০২৫ ২০:০২733395
  • হ্যাঁ, আমারও অনুরোধ, আরো বিস্তারিত লিখুন। এর মধ্যে কি অডিওবুক রিডিং ও ধরবেন? আমার ঐ জিনিষটাও খুব ইন্টারেস্টিং লাগে। আমার অবশ্য খুব বেশি এক্সপোজার আছে তা নয়, তবে তাইকা ওয়াইতিতি ও বেনেডিক্ট কাম্বারব্যাচের কিছু পাঠ খুবই ভালো লেগেছিলো।
  • /\ | 103.27.***.*** | ১৭ আগস্ট ২০২৫ ১৮:২৪733424
  • হিমাদ্রী বন্দ্যোপাধ্যায়। 'দেবদত্ত বন্দ্যোপাধ্যায়' নামে 'বৃহস্পতি' শ্রুতিনাটকের দলের মাধ্যমে তিনি বনগাঁ-বারাসত-ব্যারাকপুর-দমদম এতদঞ্চলের শ্রুতিনাট্য আন্দোলনের প্রধান মুখ ও প্রবাদপুরুষ ছিলেন। অসংখ্য পুরস্কার ও সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর কাছে বাংলা ও ইংরেজি প্রাইভেট টিউশন পড়েছি ইলেভেন-টুয়েলভে। পাঠ্যবইয়ের গতানুগতিক সিলেবাস ছাড়িয়ে প্রথাগত সাহিত্যপাঠেরও বাইরের অন্যরকম পৃথিবীর সন্ধান তিনিই দিয়েছিলেন প্রথম। সেই দুই বছরই ছিল রুচি ও দৃষ্টিভঙ্গি গড়ে ওঠার সময়। তাঁর নাটক ও প্রবন্ধের ফেয়ার কপি করে দেওয়ার নির্দেশে ('ছলে'ই বলা উচিত, কারণ তিনি নিশ্চিত জানতেন কীভাবে কোন বিষয়ে ছাত্রছাত্রীদের আগ্রহ তৈরি করে দিতে হয়) প্রথম সেসব পড়ার সুযোগ পাওয়া। এখনও মনে আছে, আজ আঠাশ বছর পরেও, পাঠ্যবইয়ের একটি প্রশ্নের উত্তর লেখানো শুরু করেছিলেন, যার প্রথম লাইন ছিল, "মূল্যবোধ যুগান্তরে বদলায়"। কোনোদিন কোনো প্রশ্নের উত্তর বা প্রবন্ধ লেখানোর সময় কোনোরকম বই/সহায়িকা/নোটের আশ্রয় নিতে দেখিনি। 'কর্ণ-কুন্তী সংবাদ' পড়াতে গিয়ে বলেছিলেন বুদ্ধদেব বসুর "প্রথম পার্থ" পড়ে নিতে। সে কথা স্কুল লাইব্রেরির শিক্ষককে বলায়, মনে আছে, তিনি জিজ্ঞেস করে নিয়েছিলেন সেই শিক্ষকের নাম, যিনি এমন পাঠ সাজেস্ট করেছেন। কলেজজীবন শেষ করেও ছন্দ শেখার আগ্রহে জিজ্ঞেস করার মত পরিচিতবৃত্তে একমাত্র তাঁর দ্বারস্থ হতেই সাহস পেয়েছিলাম। তিনিই পাঠিয়ে দিয়েছিলেন যোগ্য মানুষের কাছে। আবৃত্তি করার সময় শ্বাসযতি ও অর্থযতির মধ্যের অনুভূতি অভিনয়ের সংজ্ঞাও তাঁরই হাতের অক্ষরে। আমার জীবনে এখনও অবধি একমাত্র মুদ্রিত পত্রিকা 'একজন' সম্পাদনার আগ্রহও তাঁরই সূত্রে পরিচিত আমার প্রিয়তম কবি কমলেশ পালের সম্মাননার উপলক্ষেই।
     
    এখন তিনি দৃষ্টিশক্তি প্রায় হারিয়েছেন। পড়তে পারেন না। রেকর্ডিং যা করে রাখেন মেয়ে সময় পেলে কোনো কভার বানিয়ে আপলোড করে দেয়। সম্প্রতি তাঁর কিছু শ্রুতিনাটক-এর রেকর্ডিং করা ক্যাসেট শুভানুধ্যায়ীদের কাছ থেকে খুঁজে পাওয়ায় ডিজিটাইজ করে রাখতে পেরেছি। তিনিও তাঁর চ্যানেল-এ পোস্ট করেছেন। আশা করি অনেকে শুনেছেন ও শুনবেন। এগুলোর কিছু স্টুডিও ভাড়া করা, বেশিটাই বাড়িতে অয়ামেচারভাবে টেপ রেকর্ডারে করা রেকর্ডিং। কিছু অন্য সাহিত্যিকদের রচনাকে নাট্যরূপ দেওয়া, কিছু নিজস্ব রচনা। তাঁর চ্যানেলে নিজের জীবন সম্পর্কে আলাদাভাবে কিছু কথা বলাও আছে, আগ্রহীজনেরা সেইসব ভিভিও খুঁজে দেখে নেবেন আশা করি। আমার মনে পড়ে না এমন একটিও শ্রুতিনাটক প্রতিযোগিতা দর্শক বা শ্রোতা হিসেবে শুনেছি, যেখানে 'বৃহস্পতি' অংশগ্রহণ করেছিল অথচ প্রথম স্থানাধিকারী হয়নি।
     
    ১) দায়বদ্ধ 
     
    ২) দানব 
     
    ৩) দাবী 
     
    ৪) দীক্ষা 
     
    ৫) অনিকেত 
     
    ৬) দৃষ্টি 
    এবং 
    (একটাতে একটু গ্লিচ ছিল)
     
    ৭) দেবী 

     
    ৮) সুবর্ণ জয়ন্তী 
     
    ৯) দায়মুক্ত 
     
    তাঁর সমস্ত ভিডিওর লিংক https://www.youtube.com/channel/UCrunk2fplin2fdVJ2c6_cQw/videos
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৪:৫৭733441
  • নানা রঙের দিন
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৪:৫৯733442
  • তামাকু সেবনের অপকারিতা
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:০৩733443
  • রক্তকরবী 
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:০৪733444
  • তাহার নামটি রঞ্জনা
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:০৬733445
  • চার অধ‍্যায়
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:১০733446
  • অপরাজিতা 
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:১৭733447
  • ফুটবল 
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:২৪733448
  • উৎপল দত্তের আবৃত্তি
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:২৯733449
  • আন্তিগোনে
     
  • . | ১৮ আগস্ট ২০২৫ ০৫:৩০733450
  • নাথবতী অনাথবৎ
     
  • Tania Basu Dutta | 2409:40e1:30c8:d2b5:90cb:84ff:fe46:***:*** | ২০ আগস্ট ২০২৫ ০৯:৪১733504
  • Kk, 
     
    অডিও রিডিং নিয়ে পড়াশোনা করতে হবে ।.সেভাবে এক্সপোজার নেই ।.চেষ্টা করবো অবশ্যই ....
  • Tania Basu Dutta | 2409:40e1:30c8:d2b5:90cb:84ff:fe46:***:*** | ২০ আগস্ট ২০২৫ ০৯:৪৩733505
  • রঞ্জন স্যার , 
    ধন্যবাদ আপনাকে .
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন