শ্রুতি নাটক : যেখানে নাটক মঞ্চস্থ হয় দর্শকের মনে , রিল চলতে থাকে একটার পর একটা ; সুন্দর এক ছায়াছবির মতো ......
শ্রুতি নাটক পরিবেশনার মূল মন্ত্র হিসেবে বরাবরই মনে হয়েছে সংলাপ এর সময়জ্ঞান ।।....শ্রুতি নাটক একাঙ্ক হলে একরকম আবার দুই এ মিলে বা তার বেশি হলে আরেকরকম ।...সেখানে সংলাপ ছাড়া আর ধরায় তুখোড় বুৎপত্তি ছাড়া শ্রুতি নাটক দাঁড়াবেই না ।...একাঙ্ক শ্রুতি নাটকের ক্ষেত্রে গলার মডুলেশন অবশ্য প্রথমে আসে ; এক কণ্ঠস্বরে হাজার কণ্ঠস্বরের জন্ম দেওয়া , অসম্ভব দক্ষতা প্রয়োজন গলার মডুলেশন এর ক্ষেত্রে : খুব খুব পরিচিত : অমল ও দৈওয়ালা ( চৈতি ঘোষাল ) বেশ ভালো উদাহরণ হতে পারে অথবা দেবশঙ্কর হালদার এর কোনো একাঙ্ক শ্রুতি নাটক ............
গলার মডুলেশন এর পরেই গুরুত্বপূর্ণ বিষয় যেকোনো দুটি সংলাপের মধ্যে সময়সীমা ।.....অমল যখন দইওয়ালার সঙ্গে কথা বলে ।....দুই সংলাপের মধ্যে নিপুণ সময়সীমার জন্যেই মনের মাঝে ছবি টা ওমন কাঁচের মতো স্বচ্ছ হয়ে ওঠে .....
দুই এ মিলে শ্রুতি নাটক : যার দিকপাল জুটি রা হলেন : জগন্নাথ বসু - ঊর্মিমালা বসু , শম্ভু মিত্র - তৃপ্তি মিত্র , পার্থ ঘোষ - গৌরী ঘোষ ।...প্রমুখ ..
কি অসম্ভব দক্ষতার সঙ্গে সংলাপ গুলি বলেছেন ! সংলাপ ছাড়া এবং ধরা , এই সময়জ্ঞান এঁদের অসাধারণ ! সেই জন্যেই নাটক আমরা দেখতে থাকি ।...একেবারে পরিষ্কার ! আমাদের মনের আয়নায় ।.....একেবারে নিমগ্ন হয়ে সংলাপ বলে (/পড়ে ) চলেন এঁরা ।....এঁদের কন্ঠে এক অদ্ভুত আদুরে গমক আছে ।.....ভারী ভালো লাগে আমার ।।....শ্রুতি মধুর লাগে !
শ্রুতি নাটক ( অনেকে মিলে ) : সংলাপ এর টাইমিং সেন্স ছাড়া এর প্রাণ প্রতিষ্ঠাই করা যাবে না ।...অতি পরিচিত উদাহরণ শম্ভু মিত্র ট্রুপের পরিবেশিত শ্রুতি নাটক : ঘাতক .....
এছাড়া আমার ভীষণ প্রিয় বিবিসি রেডিও ড্রামা : শার্লক হোল্মস ( খুবই প্রিয় ) , আগাথা খ্রিস্টি ।...ইত্যাদি ।.....শুনলে অবাক না হয়ে উপায় নেই কি দ্রুত এবং দক্ষতার সঙ্গে সংলাপ বলে চলেন এঁরা ।..ওঁদের সংলাপ বলার ধরণ একটু স্টেটমেন্ট টাইপ হলেও যথেষ্ট সুন্দর গলার গমক ।....খুব স্মার্ট ।...এবং খুব দ্রুত সংলাপ ধরেন ওঁরা ।।...হোল্মস আর ওয়াটসন যেমন ! আমি মুগ্ধ হয়ে যাই .......
আনুষঙ্গিক কিছু বিষয় : আবহ সংগীত যেমন অন্য এক মাত্রা সংযোজন করে । হাউন্ড অফ বাস্কারভিলের শুরুতেই ব্যাকগ্রাউন্ড স্কোর দারুণ রহস্যময় করে তোলে সমগ্র নাটক টিকে .....মঞ্চে শ্রুতি নাটক এর ক্ষেত্রে শিল্পীদের উপর আলোর ব্যবহার ।....কণ্ঠস্বর গুলি কে আরো কৌতূহলী করে তোলে ।....উদাহরণ এ উল্লেখ করা যেতে
পারে : জগন্নাথ বসু - ঊর্মিমালা বসু পরিবেশিত
শ্রুতি নাটক : নতুন বৌঠান ।....এছাড়া হাজারো
উদাহরণ রয়েছে ......
শ্রুতিনাটকের এক আলাদাই আবেদন রয়েছে ।....শ্রুতি নাটক মস্তিষ্ক কে সংযোগী করে তোলে বলে বিশ্বাস করি ।।...থেরাপির মতো ।.....নিমগ্ন হয়ে শোনা , নিবিড় হয়ে শোনা শ্রুতি নাটক শেখায় ।.....অন্য সব বাচিক শিল্পের মতোই মাথা উঁচু করে বেঁচে থাকুক এই শিল্প ...
পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।