এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পেদ্রো পারামো পড়ার অনুভূতি (তৃতীয় পর্ব)

    Rito লেখকের গ্রাহক হোন
    ২৮ মার্চ ২০২৫ | ৪৪ বার পঠিত
  • (দ্বিতীয় পর্বের পর...)
     
    এই গল্পের বেশ কিছু দিক আমার চোখে পড়েছে, যেমন,

    এক, স্থানীয় মেক্সিকান মৃত্যু পরবর্তী জীবন-সংক্রান্ত বিশ্বাস, আর ক্যাথলিক বিশ্বাস এই উপন্যাসে মিলে মিশে গেছে। লেখকের হাতে এই মিশ্রণ কেমন রূপ নিয়েছে, তা দেখা বেশ উপভোগ্য।

    দুই, এখানকার কোনো চরিত্রই জীবন-মৃত্যুর মধ্যে কোনো একদিকে স্থির হয়ে বাস করে না। আমাদের কথক হুয়ান প্রেসিয়াদোর সঙ্গে বহু মৃত চরিত্রের সাক্ষাৎ তো হয়ই, তার সাথে আমরা দেখি, আরও অনেক চরিত্রই শহর বেঁচে থাকার সময়ও মৃত চরিত্রদের দেখা পায়, তাদের সাথে কথা বলে। শুধু তাই নয়, পেদ্রো পারামো বা সুসানা সান হুয়ান কাহিনীর অনেক জায়গাতেই এতটাই নিষ্ক্রিয়, এতটাই নিস্পৃহ, যে মনে হয় তারা একই সাথে মৃত এবং জীবিত। এইভাবে জীবন ও মৃত্যুর superposition -এ বাস করা চরিত্রেরা জীবন ও মৃত্যুর ভিতরের স্পষ্ট সীমারেখাকে আরও অস্পষ্ট করে তোলে। তাহলে, এখানে মানুষ জীবন আর মৃত্যুর মধ্যে দুইভাবে বাস করে- মৃতরা জীবন্ত হয়ে এসে দেখা দেয় বারংবার- আর মানুষ জীবন্মৃত অবস্থায় জড়বৎ বাস করতে থাকে।

    তিন, গৃহযুদ্ধ অনেক সময় ক্ষমতাবানেরা হাইজ্যাক করে নেয়। তারপর তা দিশা হারায় অনেক জায়গায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধোত্তর পটভূমি আখতারুজ্জামান ইলিয়াসের “চিলেকোঠার সেপাই”-এ কীভাবে বর্ণিত হয়েছিল, তা মনে পড়ে যায়। ইতিহাসেও আমরা এই ঘটনা দেখেছি অনেকবার। এখানে সেই সত্যি, স্বাভাবিক ঘটনার প্রকাশ ঘটে লাতিন আমেরিকান জাদু বাস্তবতার প্রেক্ষাপটে। ব্যাপারটা কাব্যিক বইকী! সূক্ষ দাগের irony!

    চার, এই কোমালা গঞ্জ আর পেদ্রো পারামো যেন একই জিনিসের দুই রূপ। তার প্রতাপ, স্বাস্থ্যই শহরের স্বাস্থ্য। পেদ্রোর মারা যাওয়াই তার গঞ্জের মারা যাওয়া।

    পাঁচ, এই গঞ্জের ক্যাথলিক পাদ্রী ফাদার রেন্তেরিয়ার মধ্যে দিয়ে ঔপন্যাসিক অনেক কিছুই বলেছেন। পাঠকদের দার্শনিক প্রশ্নের সামনে ফেলেছেন। তিনি বহু মানুষের শেষকৃত্য করেন না, কারণ তারা টাকা দিতে অক্ষম। কঠিন পরিস্থিতিতে আত্মহত্যা করা নারীকে তিনি মরণোত্তর ক্ষমা করেন না, কিন্তু অতিলম্পট ধর্ষককে তিনি ক্ষমা করেন গীর্জার জন্য মোহরের থলির বিনিময়ে। শেষে, তিনি জীবিত অবস্থায় অন্য পাদ্রীর কাছে ক্ষমা চাইলে সেই পাদ্রী তাঁকে absolution দেননা। কারণ তাঁর নিজের পাপই ক্ষমার অযোগ্য। তিনি নিজে অত্যাচারী, লোভী নন, কিন্তু তাও তাঁর এবং গীর্জার সাহায্যেই পেদ্রো পারামোর মত কেউ অত ভূমি ও ক্ষমতার অধিকারী হয়। শেষে তিনি গৃহযুদ্ধে লড়তে যান। গঞ্জে আর কারও ধর্মীয় শেষকৃত্য হয়না। সমস্ত মৃত আত্মা বিনা শেষকৃত্যে অতৃপ্ত থাকে, স্থান ও কালকে প্রভাবিত করতে থাকে বারংবার… (ক্রমশ)

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন