এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পীরিতি পিপাসা, রাধা তত্ত্ব এবং একটি নাটক

    Sandipan Majumder লেখকের গ্রাহক হোন
    ২১ মার্চ ২০২৫ | ৮৩ বার পঠিত
  • স্বীকার করে নেওয়া ভাল, অন্নদাশংকর রায়ের যে সাহিত্যসূত্র থেকে বহরমপুরের রঙ্গভূমি তাদের সাম্প্রতিক প্রযোজনা ‘ পীরিতি পিপাসা’ নাটকটি প্রযোজনা করেছে সেই ‘দু’কান কাটা’ নামে গল্পটা আমি খুঁজে পেতে পড়লাম নাটক দেখার পর। পড়ার পর মনে মনে সাবাশি জানালাম রঙ্গভূমিকে প্রায় একাশি বছর আগে লেখা একটি গল্পের মধ্য থেকে এরকম একটি প্রাণবন্ত নাট্য সম্ভাবনার বিকাশ ঘটানোর জন্য। এই কৃতিত্ব প্রাথমিকভাবে প্রাপ্য নাট্যকার রাজেন দাসের যিনি একইসঙ্গে এই নাটকের পরিচালক। যা ছিল এক জন বাউল ফকির পথের সাধকের পথ চলার গল্প তাকে সঠিক পরিপ্রেক্ষিতে তুলে ধরার উপকরণ মূল গল্পে সেভাবে ছিল না। এই পরিভ্রমণকে যদি তার যাবতীয় তাৎপর্য সমেত তুলে ধরতে হয় তবে বাউল ফকির দর্শনের সারাৎসারটুকু দর্শককে বোঝানো দরকার।আর দরকার এই সাধনার যা অপরিহার্য অঙ্গ সেই বাউলগানকে তাদের জীবনসাধনার সঙ্গে মিলিয়ে দেখা। এটা পুঁথিগত জ্ঞানের মাধ্যমে শুধু সম্ভব নয়। সনিষ্ঠ গবেষকের মত ক্ষেত্রসমীক্ষা করেই যে এই নাটক লেখা এবং প্রযোজনার কাজে রঙ্গভূমি নেমেছে সেই পরিশ্রম ও যত্নের ছাপ এই প্রযোজনার সর্বাঙ্গে। এত বড় প্রযোজনার ক্ষেত্রে নিয়ন্ত্রকের একটা বড় ভূমিকা থাকে। সেই দায়িত্ব সুচারুভাবে সামলেছেন সোমনাথ সেনগুপ্ত।

    এই নাটক এক সাধকের পথ চলার গল্প। কিন্তু সেই পথ চলার প্রতিটি মুহূর্তে মানবিক উত্থানের নাটক বিধৃত আছে। বালক সুকু যখন ছোটোবেলাতেই মজনু ফকিরের আখড়াতে রাত কাটিয়ে এসে জাত হারানোর ভয়কে সহাস্যে উড়িয়ে দেয় তখন থেকেই আমরা আশ্চর্য এবং আনন্দিত হতে থাকি। তারপর মজনু ফকিরের আখড়ায় তার শিষ্যত্ব গ্রহণ, আখড়ার সমবেত আনন্দগান, হিংসা ও দ্বেষের বিরুদ্ধে শুধু মানব পরিচয়ের জয়গান--- আমাদের আস্তে আস্তে জড়িয়ে ফেলে সুকু ফকিরের এই পরিব্রজ্যার সঙ্গে।মনের মানুষের অন্বেষণ মানুষকে কত বড় করে তোলে তার প্রমাণ সুকু ফকিরের এই যাপন ও জীবনদর্শন।

    বাউলসাধনা ইহবাদী। মানবজীবনকে মহত্বে উন্নীত করাই তার লক্ষ্য। সাধনসঙ্গিনীর সঙ্গে রাধাতত্ত্বের অনুশীলন, অখণ্ড প্রেমরসের সন্ধান এই লক্ষ্যেই নিয়োজিত।এখানে অন্নদা শংকরের গল্প থেকে একটু উদ্ধৃতি দিই—‘ প্রত্যেক নারীর মধ্যে রাধাশক্তি সুপ্ত রয়েছে। সেই শক্তি যখন জাগবে তখন প্রতিটি নারীই রাধা। যে কোনো নারীকে অবলম্বন করেই রাধাতত্ত্বে পৌঁছোনো যায়। কিন্তু সে নারীর সম্মতি পাওয়া চাই।‘ তাই সুকুর সঙ্গে সারী নামক প্রগলভ, সুগায়িকা কীর্তনশিল্পীর কন্ঠিবদল। কিন্তু বস্তুজগতে বেঁচে থাকা তো সহজ নয়। তাই ক্রমান্বয়ে সুক ও সারীর ঠাঁইবদল। কিন্তু সব কিছুর মধ্যেই সুক তার জীবসাধনার সুরকে ধরে রাখে। কিন্তু সারী পারেনা।জাগতিক প্রলোভন তার নৈতিক পতন ঘটায়। সে যখন পণ্যা নারীর মত নিজেকে লোভী পরপুরুষের হাতে তুলে দিয়েছে সেই পতনমুহূর্তের সাক্ষী থাকে সুক। সে স্তব্ধ, নিশ্চল, বেদনাহত। কিন্তু সারীকে ঘৃণা করতে পারে না। সারী তার চোখে রাধা।মনুষ্যত্বের পরাভব শিল্পের মুকুরে আমরা অনেক দেখেছি। দস্তয়েভস্কির’ ইডিয়টের’ নায়িকা, তারাশংকরের ‘কবি’ উপন্যাসের বসনের কথা এই মুহূর্তে মনে আসছে। কিন্তু এই পরাভবকে মোকাবিলা করেও মানুষ যে জয়ী হতে পারে সেটা এই বাংলার মাটির দর্শনকে তুলে ধরার মধ্য দিয়ে এই নাটক দেখাল। শেষ দৃশ্যে সুককে যখন স্টেশনে দাঁড়িয়ে তার বাল্যবান্ধবী মীরা ( যে মেয়েটি সুককে কিছুটা একতরফাভাবেই চেয়েছিল) শ্লেষের সঙ্গে বলে ‘ তোমার পৌরুষ বিদ্রোহী হয় না ? তোমার আত্মসম্মান নেই ?’ তার উত্তরে সুকু বলে ‘ ও যে রাধা’। পৌরুষের এই সংজ্ঞা এক নতুন সাংস্কৃতিক সন্ধান দেয়। আজকের দিনে মেয়েদের অসম্মান ও নির্যাতনের জন্য যে টক্সিক ম্যাসকুলিনিটিকে দায়ী করা হয় তার বিরুদ্ধে লিঙ্গ রাজনীতির এক নতুন মাত্রায় আবিষ্কৃত হয় পৌরুষের এই সমর্পিত নির্মাণ। সেখানেই এই নাটকের প্রাসঙ্গিকতা আরো জোরালো হয়ে ওঠে।

    আগেই বলেছি শ্রম ও সাধনার সৌন্দর্য এই প্রযোজনায় আছে। এই নাটকের এত কুশীলব, সবাই ছন্দোবদ্ধ অভিনয়ে সাবলীল—শিশুশিল্পীরা থেকে প্রধান চরিত্ররা সবাই। তারই মধ্যে অভিনয়ের পাশাপাশি কন্ঠের জাদুতে মন কেড়ে নেন সুকু ফকিরের চরিত্রে সন্দীপন, সারীর চরিত্রে রণিতা লাহিড়ী, মজনু ফকিরের ভূমিকায় অনুপ চক্রবর্তী। নাটকের মঞ্চ, আবহ ও আলোর প্রয়োগ যথার্থ উচ্চ মানের। দোহার ও বাদকেরাও সুনিপুণ সহায়তা করেছেন। মুর্শিদাবাদ এবং দুই পার্শ্ববর্তী জেলা নদীয়া ও বীরভূম হল বাউল ফকির দর্শন ও সাধনার ধাত্রীভূমি। শক্তিনাথ ঝাঁয়ের মত কিংবদন্তী গবেষক এখনও এই সংস্কৃতির পৃষ্ঠপোষক হিসেবে কাজ করে যাচ্ছেন। এদের আশীর্বাদধন্য এই প্রযোজনা বাংলার ঐতিহ্যের প্রাণরস থেকে সঞ্জীবনীসুধা আহরণ করে শিল্পসাধনার যে নজির রাখল তা আগামীদিনে মুর্শিদাবাদ তথা বাংলার থিয়েটারকে আলো দেখাবে।মঞ্চমায়ায় দর্শককে যুগপৎ বিনোদিত এবং সমৃদ্ধ করবে এই নাটক।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন