আসন্ন পয়লা বৈশাখে বাঙালি হওয়ার গৌরবে আমরা সত্যজিৎ এবং উত্তম কুমার দুজনকেই মনে করবো। এই দুজনের সার্থক যুগলবন্দীর উদাহরণ "নায়ক" বর্তমানে হলে চলছে এবং সেই হলগুলো ফাঁকা যাচ্ছে। ওদিকে ঘুমপাড়ানি গানে যে বর্গী হানার কথা বলা হয়, সেই বর্গীদের নিয়ে তৈরি সিনেমা হাউসফুল চলছে কলকাতায়।
এটা কোনো আকস্মিক ঘটনা নয়। সমাজে ঘৃণার বাজার জিইয়ে রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো বিনোদনের মোড়কে তা ঢুকিয়ে দেওয়া। এর সাম্প্রতিকতম নিদর্শন ছাবা—যেখানে ঝাঁঝালো হিন্দুত্ববাদ আর অন্ধ দেশপ্রেমের ককটেলে মুসলিমবিদ্বেষ গিলিয়ে দেওয়া হচ্ছে। সমীকরণটা খুব সহজ:
মুসলমান = ঔরঙ্গজেব = হত্যাকারী
হিন্দু = সাম্ভাজি = দেশপ্রেমিক
কিন্তু এই সরলীকৃত সমীকরণে কিছু জরুরি প্রশ্ন উধাও হয়ে যায়:
ঔরঙ্গজেব শুধু মন্দির নয়, মসজিদও ভেঙেছিল কেন?
তাহলে গুজরাটের সোমনাথ মন্দির পুনর্নির্মাণে সে অনুদান দিল কেন?
ইতিহাসবিদ যদুনাথ সরকার সাম্ভাজিকে ‘অপদার্থ’ ও ‘ধর্ষক’ বলেছিলেন কেন?
এমনকি সাভারকরও কেন বলেছিলেন, সাম্ভাজি মারাঠা সাম্রাজ্যের কিন্তু এই সরলীকৃত সমীকরণে কিছু জরুরি প্রশ্ন উধাও হয়ে যায়:
ঔরঙ্গজেব শুধু মন্দির নয়, মসজিদও ভেঙেছিল কেন?
তাহলে গুজরাটের সোমনাথ মন্দির পুনর্নির্মাণে সে অনুদান দিল কেন?
ইতিহাসবিদ যদুনাথ সরকার সাম্ভাজিকে ‘অপদার্থ’ ও ‘ধর্ষক’ বলেছিলেন কেন?
এমনকি সাভারকরও কেন বলেছিলেন, সাম্ভাজি মারাঠা সাম্রাজ্যের শাসনের জন্য একেবারেই অনুপযুক্ত?
এই ঘৃণ্য চক্রান্তে ভিকি কৌশলের মতো সুবিধাবাদী অভিনেতা এবং শিল্পীরা অংশ নেয় দু'পয়সা কামানোর উদ্দেশ্যে। সারি সারি বলিউডি অভিনেতারা যেভাবে চিরকালই ক্ষমতার উঠোনে অশ্লীল চাটুকারিতা পরিবেশন করেছে। এই অবস্থার প্রতিরোধের কতগুলো রাস্তা আছে, তার একটা হলো ভুলে না যাওয়া। ছাবার মতো সিনেমা যে প্রশ্নগুলো ভুলিয়ে দিতে চায়, সহজ ছাঁচে ফেলে লড়িয়ে দিতে চায় সেই ফাঁদে পা না দেওয়া। সম্মিলিত প্রতিরোধের অংশ হিসেবে প্রতিটি বাঙালি শুভবুদ্ধিসম্পন্ন মানুষের উচিত নায়কের শো হাউজফুল করা।
কারণ শুভবুদ্ধিসম্পন্ন সাধারণ মানুষের একমাত্র উপায় সাংস্কৃতিক প্রতিরোধ- যা শুরু হয় নিজেদের সংস্কৃতির উদযাপনে।
পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।