এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ছাভার ইতিহাস আর সত্যি ইতিহাস 

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ২১ ফেব্রুয়ারি ২০২৫ | ২০৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)


  • সারা দেশে হলে হলে রমরম করে শম্ভাজি মহারাজের জীবনাশ্রিত এক উপন্যাস নিয়ে ছাভা নামের এক সিনেমা চলছে। সে সিনেমায় যথারীতি ঔরঙ্গজেবকে ভিলেন বানিয়ে শম্ভাজি মহারাজকে মেলেচ্ছো শাসনের বিরুদ্ধে হিন্দুত্ববাদী আইকন করে তোলা হয়েছে। এর বিরুদ্ধে বাঙালি বুদ্ধিজীবীদের একাংশ আবার যদুনাথ সরকারকে সামনে এনে বাংলায় বর্গী হানার জন্য শম্ভাজিকে জড়িয়ে স্যোসাল মিডিয়ায় প্রচার করছেন। যদুনাথ সরকারের লজিকে ইতিহাসকে দেখার দিন চলে গেছে। ওনাকে ঠিক আধুনিক ইতিহাস শাস্ত্রী মনেই করা হয়না। শিবাজি আর শম্ভাজি মহারাজের যেসব তফাৎ উনি করেছেন তা গুলগাপ্পা। যেমন শিবাজি লুটমার করতেন না আর শম্ভাজি করতেন। শিবাজির মারাঠা ফৌজের কায়দা কানুন আলাদা ছিল। শিবাজি মদ খেতেন না। শম্ভাজি খেতেন। শিবাজির ফৌজ নারী ধর্ষণ করত না আর শম্ভাজির ফৌজ করত। এসব কথার কোন মানে নেই। নির্দিষ্ট প্রমাণও নেই। এসবের উল্লেখ মারাঠা সামাজিক ইতিহাসকার ইটন বা গর্ডন করেন না। এসবের কোন নির্দিষ্ট প্রমাণও নেই বলেই করেন না। শিবাজি যখন প্রথমবার সুরাট লুট করেন ৫-৮ ই জানুয়ারি ১৬৬৪ তে তখন মোঘল ফৌজদার কেল্লায় ঢুকে বসেছিল আর সেখাকার ব্রিটিশ ফ্যাক্টরির কর্তা জন ওস্কেনডেন তীব্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। সেজন্য ঔরঙ্গজেব আলমগীর তাঁকে পুরষ্কৃত করেছিলেন। আবার শিবাজির সিংহাসন আরোহণ উৎসবে দেখা যাচ্ছে ওই ব্রিটিশ সাহেব আমন্ত্রিত ছিলেন। মানে দুজনের কিছু বোঝাপড়া হয়েছিল, ওসব সংক্রান্ত নির্ভরযোগ্য ব্রিটিশ নথি আছে। তাহলে কী এই ভাবে দেখা হবে যে সেসময় সুরাটের লোকের চোখে শিবাজির বাহিনী ছিল লুটেরা আর ইংরেজরা পরিত্রাতা। মোঘল বাদশার ফরমান অনুযায়ী মারাঠারা সুবে বাংলার খাজনার একচতুর্থাংশ যাকে চৌথ বলত, আদায়ের হকদার ছিল। আলীবর্দী খান দুর্বল মোঘল কেন্দ্রকে কলা দেখিয়ে তা দিলেন না। সে চৌথ না দেওয়ার ফল হলো মারাঠা বর্গী আক্রমণ। বাংলায় বর্গী লুন্টনের সময় অনাদায়ী চৌথের হকদার মারাঠা বাহিনী ছিল লুঠেরা-ধর্ষক আর মোঘল সুবেদার আলিবর্দী খানের বাহিনী ছিল পরিত্রাতা। কিন্তু এসবের সঙ্গে শম্ভাজিকে জড়িয়ে দিলে তা অনৈতিহাসিক হয়। আর স্যার যদুনাথ এই ন্যারিটিভে শীলমোহর লাগিয়েছেন। তার জন্য তাঁকে শিবাজি বনাম ঔরঙ্গজেবের মতো শিবাজি বনাম শম্ভাজি বাইনারির আশ্রয় নিতে হয়েছে। আমরা বাংলার দৃষ্টিতে শম্ভাজিকে দেখলে মারাঠা জাতীয়তাবাদের দৃষ্টিতে শম্ভাজিকে বুঝতেই পারব না। তাহলে আমাদের দুভাবে এ্যাপ্রোচ করতে হবে। এক, অনৈতিহাসিক বাইনারিকে অস্বীকার করে এখনো পর্যন্ত যা পাওয়া গেছে সেসব প্রমাণে ভরসা করতে হবে। যা বলছে শম্ভাজি মহারাজ ছিলেন সংস্কৃতজ্ঞ, সুরুচিসম্পন্ন এক যোগ্য প্রশাসক, ম্যাসোনজিনিস্ট এক ম্যানিয়াক নন। দুই, যদুনাথের তৈরি করা কলোনিয়াল যুদ্ধ আর মারকাটের ইতিহাসের বদলে সামাজিক ইতিহাস শাস্ত্রের ওপর নির্ভর করতে হবে। নাহলে আমরা নামদেব -তুকারামের মতাদর্শভিত্তিক মারাঠা জাতীয়তাবাদের সামাজিক ইতিহাসকে বুঝতে পারব না। বুঝতে পারব না হিন্দুপদ পাদশাহীর ব্রাহ্মণ্যবাদী ন্যারেটিভের বিপরীতে রায়তের রাজা শিবাজির লিগ্যাসিকে মহাত্মা ফুলে বা সাম্প্রতিক কালে শহীদ কমরেড গোবিন্দ পানসারে যে ভাবে বুঝতে চেয়েছেন তার মর্মকথা। আর হ্যাঁ, কাল কমরেড পানসারের শাহাদত দিবস ছিল না ?

    মারাঠা সাম্রাজ্য, মারাঠা জাতীয়তাবাদের উদ্ভবের সুদৃঢ় সামাজিক ভিত্তি আছ। শিবাজি মহারাজকে কমরেড গোবিন্দ পানসারে তাঁর বিখ্যাত বই Who was Shivaji তে রায়ত বা চাষীর রাজা - নিম্নবর্গ ও বর্ণের কুনবিদের আকাঙ্ক্ষার প্রতিনিধি বলেছেন।মারাঠা দেশমুখ হায়ারার্কির বিরুদ্ধে শিবাজির লড়াই আর তাঁর আংশিক ভূমিসংস্কার কর্মসূচী দেখলে সেটাই মনে হয়। যদিও শিবাজী মহারাজ, মহারাজা হিসেবে বৈধতা পেতে ব্রাক্ষ্মণদের সঙ্গেও আপস করে, নিজের কুনবি পরিচয়ের ওপর একটা বানানো রাজপুত পরিচয় নিতে পইতে পরে, নতুন করে বিয়ে করে তবে সিংহাসনে বসার বৈধতা পান। শিবাজি কি নিজের পরিবারের জন্যই এলিট সুযোগ নিয়ে ক্ষান্ত দেন? রিচার্ড ম্যাক্সওয়েল ইটন বলছেন মোটেই তা নয় তিনি যত নিম্ন বর্ণের রায়ত বা চাষি আছে তাদের সবার জন্য একটা আধুনিক পরিচিতি দিলেন। আগে কেবলমাত্র ঘোড়সওয়ার যোদ্ধাদেরই মারাঠা বলা হতো, শিবাজি আপামর চাষাভুষো বঞ্চিতদের মারাঠা পরিচয়ে উদ্বুদ্ধ করেন। এজন্যই তিনি ছত্রপতি ! এটা হয়ত অনেকেই জানেন না যে ঔরঙ্গজেবও তাঁর বড়ছেলে মোয়াজ্জমের কথা শুনে প্রকারন্তরে তাঁকে স্বাধীন রাজা বলে মেনে নেন।

    এখন আবার ছাভা সিনেমায় ফিরে আসা যাক, শম্ভাজি মহারাজ সম্বন্ধে এই সিনেমায় যা বলা হয়েছে তা ঐতিহাসিক নয়। ওনার আমলে মারাঠা কোর্ট শিবাজির লিগ্যাসি মেনেই ঠিকঠাকই চলেছিল তার নথি আছে। উনি ছিলেন সংস্কৃত জানা এক সুশিক্ষিত প্রশাসক। বুধভূষণ বলে একটা সংস্কৃতে বই ওনার লেখা বলে প্রচারিত। বইটার যারা প্রকাশক সেই বিখ্যাত ভাণ্ডারকর ওরিয়েন্টল রিসার্চ ইন্সটিটিউটের পণ্ডিত প্রবর ভেলঙ্কর যিনি বইটার সম্পাদনাও করেছেন, তিনি বলছেন ওই বইয়ের কিছু কিছু শ্লোক শম্ভাজির নিজের লেখা। তাঁর সময় মারাঠা কোর্টের পরিপোষণায় বেশ কিছু সংস্কৃত টেক্স্টও রচনা করা হচ্ছে। উনি বেশ জাঁহাবাজ যোদ্ধাও ছিলেন নইলে ঔরঙ্গজেবের দাপটে টিঁকতেই পারতেন না।সম্ভবত বেইমানির ফলে ধরা পড়লে তাঁকে নৃশংস ভাবে মারার জন্য ঔরঙ্গজেব আলমগীরকে মারাঠারা ক্ষমা করতে পারে নি এখনো, তাদের চোখে এবং সংগত কারণেই তিনি একজন মারাঠা শহীদ। শুধু তাই নয় তাঁর টুকরো করে কাটা দেহটাকে কে বা জুড়ে দাহ করেছিল সে নিয়ে একাধিক ন্যারেটিভ আছে। দলিতরা দাবি করে তারা আর শিভালে পাতিলরা বলে তারা। আর এই নিয়ে শম্ভাজি মহারাজের কাটা দেহ জোড়ার আসলি দাবিদার কারা, সে নিয়ে মারামারি গেলে যায় !
    ( https://www.thehindubusinessline.com/blink/talk/many-deaths-of-sambhaji/article10039736.ece )

    শম্ভাজি মারা গেলে পর ওনার ভাই ছত্রপতি রাজারাম হলেন তৃতীয় ও শেষ ছত্রপতি। কিন্তু মারাঠা ভূমি ছেড়ে রাজারামকে আটশো কিমি দূরে তামিল ভূমে জিনজি কেল্লায় অবরুদ্ধ হতে হয়। ঔরঙ্গজেবের সেপাইসালার জুলফিকার খান সেখানে তাকে আট বছর ঘেরাও করে রাখেন। এই অবরোধ পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম অবরোধ। জানা যাচ্ছে   বৃদ্ধ ঔরঙ্গজেবের মৃত্যু আসন্ন জেনে, এই অবরোধ নাকি ইচ্ছে করে প্রলম্বিত করেছিল দু পক্ষই। এরপর জিনজির পতন হয় আর রাজারাম আবার শক্তি সঞ্চয় করে মারাঠা ভূমিতে ফিরে এসে মোঘল এলাকার অনেকটা ভেতরে ঢুকে একধরণের দ্বৈত শাসন চালু করেন। লোকে ঝামেলা এড়াতে একই সঙ্গে মোঘল আর মারাঠাদের খাজনা দিত। এটা কিন্তু গোটা মোঘল আমলেই ছিল। মনে রাখতে হবে মোঘল রাষ্ট্র কোন নেশন স্টেট নয়। সেটা স্থানীর ক্ষমতা গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে চলা এ্যালায়েন্স স্টেট। রাজারামের পর তাঁর স্ত্রী তারাবাই ছোট্ট ছেলে শিবাজি দুইকে সিংহাসনে বসিয়ে ছত্রপতি রাজারামের কায়দায় আরো বেশি বেশি দূরের মোঘল এলাকায় অভিযান চালিয়ে মারাঠা আধিপত্যকে একটা স্থায়ী চেহারা দেন। মারাঠাদের তিন ছত্রপতি ছাড়াও জনতার নয়নের মণি, এক জনতার ছত্রপতি আছেন, তিনি হলেন এই ছত্রপতি তারারাণী যিনি আলমগীরের গোটা হিন্দুস্থান জয়ের স্বপ্ন সফল হতে দেননি। এই পর্যন্ত বলে থামলাম। আগ্রহীরা Stewart Gordon The Marathas আর Richard Maxwell Eaton A Social History of Deccan, 1300 -1761, Munis D Faruqui The Princes of the Mughal Empire, 1504-1719 , Jos Gommons ,Mughal Warfare মিলিয়ে পড়ে নেবেন।

    শহীদ কমরেড গোবিন্দ পানসারে

    Govind Pansare murder: on fifth death anniversary, protesters rue delay in  justice - The Hindu
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন