এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সুপর্ণা, শীত এসেছে '...

    আফতাব হোসেন লেখকের গ্রাহক হোন
    ৩১ ডিসেম্বর ২০২৪ | ২৮০ বার পঠিত
  • গ্রাম বাংলায় শীত আসে বড্ড লাজুক পায়ে। শহরের মত আড়ম্বর আর আলোক সজ্জার ট্রেন্ডি ফ্যাশনে নয়। আজও গাঁ পাড়ায় শীতরাণী আট পৌরে শাড়ি গায়ে বড্ড মমতায় জড়িয়ে রাখে শীতকে। রস ভর্তি খেজুর হাঁড়ি আর মখমলের শিশির ভেজা নরম ঘাসে কান পাতলেই এখনো বুঝি শোনা যায়, কেউ বলছে - ' সুপর্ণা, শীত এসেছে '...

    শীতকাল, খেজুর রস, নতুন গুর আর আগুন পোহানোর গ্রাম্য রীতির সঙ্গে সঙ্গে বছর পনেরো আগে পর্যন্ত অঙ্গাঅঙ্গী ভাবে জড়িয়ে ছিল ধুনুরির শব্দ।শীত এলেই ধুনুরিদের দিয়ে নতুন লেপ বা পুরনো লেপের জট ছাড়ানো উৎসবের চেহারা নিত ঘরে ঘরে। লাল নরম নতুন লেপের উষ্ণতায় চার চোখ এক হওয়া নব দম্পতি হোক কিংবা ঘরে সদ্য লক্ষী জন্মানো উপলক্ষে শিমুল তুলার পুঁচকে তুলতুলে বালিশ দেখে সদ্য যুবতীর মা হওয়ার গর্বের চোখ। মুরুব্বিদের দানে দুকূল হারানো হারান জেঠার নতুন লেপ হোক কিংবা সদ্য বিধবা মুখুজ্জে বুড়ির চোখের জল লুকানোর আটতিরিশ বছর সঙ্গে থাকা টেরাকোটা মার্কা লেপ ওপর নতুন পালিশ দেখে বুড়ির একশ ওয়াটের জ্বলে ওঠা মুখ রীতিমত লজ্জা দিত মাঝদুপুরের টিমটিমে সূর্যকে। সব আনন্দ আর বেদনার সঙ্গে অঙ্গাঅঙ্গী ভাবে জড়িয়ে ছিল ওই বাইরের লোকগুলো।

    কেউ বলতো 'চাচা', কেউ 'ফুফা' তো কেউ আবার শুধুই 'লেপ ওয়ালা'।

    বিশ্বায়নের প্রভাব নাকি বিবর্তনের সূত্র, আম বাঙালির আরো বেশ কিছু পেশার পাশাপাশি ধুনিয়ারা এখন বিলুপ্তপ্রায়। লেপ, তোষক,বালিশের তুলা পরিষ্কার করার কাজ এখন যন্ত্রে সারা হচ্ছে। যা ঘিরে এক সময়ে পেশাজীবী গোষ্ঠী গড়ে উঠেছিল তারা এখন ইতিহাসের পাতায় প্রায়। আগের ধুনকার, ধুনিয়া, তুলাওয়ালাসহ বিভিন্ন নামে পরিচিত থাকা যে লোকগুলোর একসময় আমার আপনার অন্দরমহলে আনাগোনা ছিল সেই লোকগুলোর কেউ কোন পরিচয় রাখার বা জানার চেষ্টা করেনি কখনো। কেউ কোনভাবে বাঁচিয়ে তোলার চেষ্টাও করেনি। যন্ত্রদানব আর পাঁচটা কাজের মতই গিলে খেয়েছে এই সব ধুনুরীদের। এ বঙ্গে বাস করা ধুনুরিরা তাও পেয়েছে সরকারি 'পিছিয়ে পড়া তকমা', কিন্তু বংশপরম্পরায় সমস্থিপুর, বেগুন্সরাই, গয়া কিংবা কিশন গঞ্জ থেকে আসা পরিযায়ী লেপ ওয়ালারা আজ আর নেই। পেটের তাগিদে কেউ আজ নির্মাণ শ্রমিক আবার কেউ পরিযায়ী।

    কিন্তু কেন এমনটা হল। নলেন গুর, খেজুর রস আর রসগোল্লার মত কেন আগলে রাখলো না বাঙালি এদের। কোন জাতির স্বকীয়তা বজায় রাখার জন্য তার নিজস্ব কৃষ্টি, সংস্কৃতি, আচার কিংবা অভ্যেস কে বাঁচিয়ে রাখা তো খুব দরকার। কারন এক পুষ্ট ইতিহাসের অগ্রপরিচলনই তো এক বিকলাঙ্গ ভবিষ্যতের একমাত্র পোলিও ড্রপ। কি লাভ শহুরে স্কোয়ার ফুটের মেকি জীবনযাত্রার ভিড়ে ধুঁকতে থাকা 'জীবনের' চোখের জল যন্ত্র তৈরি পশমে ফেলে। যে পশমে ধাতব স্পর্শে শুধুই মৃত্যু শীতলতা আসে। তার চেয়ে আসুন ফিরে যাই ইতিহাসে। নেগেটিভ ইভোলেশন পজিটিভ ভাবে আসুক। আসুন ধুনুরীর মাতাল শব্দে, লাইলন দড়িতে ফালা ফালা হয়ে যাওয়া জটপাকানো তুলোর মৃদু শীৎকারে, আর লুঙ্গি গেঞ্জি পরা ছুঁচলো দাড়ির লোকগুলোর শীতের ঠান্ডা দুপুরেও দু ফোঁটা ঘাম হয়ে লাল কাপড়ের লেপে পড়া সাদা সুতোর ডিজাইনের মাঝে নিজেদের মুড়ে নিই।

    মনে রাখবেন আপনার গরম লেপ অনেক কে ঠাণ্ডা খাবার থেকে বাঁচিয়ে রাখে।

    -----------------
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:b4e3:31cf:2187:***:*** | ০২ জানুয়ারি ২০২৫ ০৯:১৪540427
  • বেশ 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন