ছোট ব্যবসায়ীদের ক্ষতি - এটা একটা ট্রিকি জিনিস। ছোট ব্যবসায়ী রাস্তার পাশে ডালা তুলে দিয়ে বিগ বাস্কেটের ডেলিভারি শুরু করে বেশি পয়সা রোজগার করলে সেটা লাভ না ক্ষতি, এই লাইনে একটা তর্ক হতে পারে।
আমি কলকাতায় গাঙ্গুলিবাগান গড়িয়া পাটুলি অঞ্চলে একটাও পাড়ার দোকান উঠে যেতে দেখিনি, যদিও বিগ বাজার স্পেন্সার ব্লিংকিট না কী যেন - তাদের রমরমা।
ব্যাপারটা নিয়ে একটু সন্দেহও আছে। আজকাল যেমন ট্যাক্সি লাগলেই ওলা উবের, হলুদ ট্যাক্সির কথা ভাবি না (ভাবতাম, কিন্তু সবার এত ধানাইপানাই যে বিরক্ত হয়ে গেছি), আবার সেদিক থেকে দেখলে, ক'জন ট্যাক্সি চালকের নিজের গাড়ি ছিল? এখন দশটা গাড়ি ওলা ট্যাক্সিমালকের উবের এজেন্সি। তাতে তাঁর ক্ষতি হয়নি, এজেন্সিকেও স্বাধীন ব্যবসা বলা চলে হয়তো। আবার উবের ওলা দিয়ে মোটরসাইকেল, অটোরিক্সা, টোটো - এঁদেরও ব্যবসা ভালোই হয়।
হ্যাঁ, এই করে বিত্তের অসাম্য বাড়ছে, কারন রিক্সাচালকের আয় আর উবেরের বোর্ড মেম্বারদের স্টক অপশনের বৃদ্ধির হারের তুলনা হয় কিনা, সেটা জানি না, আর এই জিনিসের ভবিষ্যৎ কী, তাও জানি না।
কিন্তু আপাতদৃষ্টিতে ব্যাপারটা সুবিধেজনক।
খদ্দেরের দিক থেকে দেখলে - আমেরিকায় তো ডোর ড্যাশ করলে টিপ দিতে হয়, দেশে সেই ঝামেলাও নেই, গরমে ঘামতে হলো না, রিক্সা চাপতে হলো না, বিনাপয়সায় ঘরে বসে জিনিস পেয়ে গেলাম। লিশিয়াস থেকে স্যুপ বোন, জলঙ্গী থেকে মৌরলা মাছ, বিগ বাস্কেট ডেইলি থেকে পুরুষ্টু সক্কাল সক্কাল ডাব - পরিস্কার হলো কিনা, বাসী পচা কিনা, সেসব বোঝার জন্য বাজারু হওয়ার দরকার নেই। বয়স্ক, অসুস্থ, ছোট শিশু নিয়ে একা মা - অনেকের নানান সুবিধে।
লম্বা সময়ে, ভবিষ্যতে, এ কোন দিকে যাবে, জানি না। কিন্তু এসবে খদ্দেরের সুবিধে, তাতে সন্দেহ নেই।