এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • গরীব বড়লোক হিন্দু মুসলমান ইস্যু নিয়ে ঘেঁটে দিচ্ছে আজকের লড়াই

    PRABIRJIT SARKAR লেখকের গ্রাহক হোন
    ০৪ সেপ্টেম্বর ২০২৪ | ৩০০ বার পঠিত
  • Nandini Dharএর লেখা পেলাম হোয়াটস্যাপ থেকে

    'সব মরণ নয় সমান।

    না, সাবির ডাক্তার ছিলেন না। "মেধাবী" ছাত্র ছিলেন কি না, আমরা জানি না। কোন মিডিয়া তাকে চরিত্র বানিয়ে আমাদের কাছে তার পারিবারিক জীবন, ব্যক্তিগত জীবনের গল্প নিরন্তর খাওয়াচ্ছে না।

    সাবির ছিলেন এক পরিযায়ী শ্রমিক। এক মুসলিম পরিযায়ী শ্রমিক। তিনি মরলেই বা কি, বাঁচলেই বা কি ?

    তাঁর হত্যা আমাদের আমূলে নাড়িয়ে দেয় না। সাবিরের সাথে আমরা ঠিক "রিলেট" করতে পারি না।'
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীপ | 2402:3a80:1989:a3f3:578:5634:1232:***:*** | ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:১০537296
  • সাবির মল্লিকের হত্যাকাণ্ডের বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই! এই ঘৃণ্য কাণ্ডের সঙ্গে যুক্ত অপরাধীদের কঠোর শাস্তি চাই!
  • PRABIRJIT SARKAR | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৭537341
  • ওখানে যারা এই কাজ করেছে তাদের কি সরকার জামাই আদর করছে? জেলে পুরেছে তো। নির্ভয়া স্টাইলে আন্দোলন চাইছে আমার এক ক্লাসমেট যে জন্ম সূত্রে মুসলিম।
  • রঞ্জন | 42.***.*** | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:১৮537375
  • ঠিক বলেছেন। সত্যিই সাবিরের হত্যা আমাদের মতো মধ্যবিত্ত ধান্ধাবাজদের মধ্যে সেই ক্ষোভ কিংবা রাগ তৈরী করে না। কিন্তু এটাও যে একটা প্রাতিষ্ঠানিক হত্যা সেইটা বলার মত বোধটা ও যে জন্মাল না সেটাই হতাশার। প্রতিষ্ঠানগুলো নিরঙ্কুশ ভাবে ক্ষমতাবান। রাজপথগুলোর গাড়ীর জঞ্জালের মধ্যে লালবাতির সিগনাল এর দয়ায় যখন ছোট ছোট ছেলে মেয়েরা আপনার অটোর পাশে এসে একটা কলম কিংবা এক প্যাকেট ধুপকাঠি কেনার আর্জি জানায় জানবেন তারাও ঠিক ঠাক খাদ্যের অথবা শীত পোষাকের অভাবে প্রাতিষ্ঠানিক হত্যার প্রতীক্ষায় রয়েছে। রাজধানীতে বহুদিন থাকায় এই দৃশ্য দেখার দূর্ভাগ্য অনেক বারই হয়েছে। ছয় যুগের বেশী  হয়ে গেল। শুধু  এইটুকু হয়ত বুঝতে পারছি যে আমাদের পূর্বজরা আমাদের জন্য আজকের চেয়ে ভালো সমাজ রেখে গিয়েছিলেন। হলোই বা ,তাঁরা মুঠোফোন, সোস্যাল মিডিয়া, ফেসবুক ইত্যাদি ছেড়ে যান নি।  অসীম অর্থনৈতিক ও সামাজিক বৈষম্যের মধ্যেও রেস্তোরাঁয় খাওয়া ও পাহাড় সমুদ্রে ভ্রমন কিংবা কতবড় ফ্ল্যাট এর কত রকম সজ্জা তার প্রচারে এতটুকু কুণ্ঠিত হয় না অধিকাংশ সুবিধাভোগী মানুষ। লিঙচিঙ মানে পিটিয়ে মারার লোক জোটাতেও এই সব সামাজিক মাধ্যমের  ব্যবহারের কথা আমরা খবরের কাগজেই দেখেছি। জানি না এখন রবীন্দ্রনাথ ঠাকুর বেঁচে থাকলে ওঁর রেঢ়ীর তেলের আলোয় পড়া অথবা নৌকায় করে জমিদারী কাজের উদ্দেশ্যে যাত্রা ও ফেসবুক থাকলে তাতে উনি দিতেন কি না?  ঈর্ষা একেবারেই না ,অনুভূতি যা হয়েছে ও হচ্ছে তাতে সাবিরের গোমাংস ভক্ষণের সন্দেহের বশে যে হত্যা হলো তার প্রতিক্রিয়া কি আলাদা হতে পারত বলে মনে হয়। 
  • PRABIRJIT SARKAR | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ২১:১১537380
  • মানুষ এক সঙ্গে পাঁচটা ইস্যু নিয়ে লড়ে না। এখন নির্ভয়া কান্ড চলছে। ওরা ও নিম্ন বিত্ত ছিল। লোকের ধারণা প্রশাসন চেপে দেবার চেষ্টা করেছে। কলকাতায় মনে হয় প্রথম মোমবাতি মিছিল শুরু হয় তখন যখন গরিব মুসলমান রিজানুর কে পুলিশ প্রশাসন সুইসাইড করতে বাধ্য করে বড় লোক মেয়ের বাবার উস্কানিতে। এখন নির্ভযা কেস না থাকলে বিজেপি ছাড়া সবাই হৈ চৈ করত। আখলাকের কেসে যেমন হয়েছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন