এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ভারতে বাম হওয়া মানে কী 

    Sandipan Majumder লেখকের গ্রাহক হোন
    ২১ জুলাই ২০২৪ | ২০৭ বার পঠিত
  • লেখক, সাংবাদিক, চিত্র সমালোচক, চিত্র পরিচালক  চিন্তা রবির (রবীন্দ্রন) স্মৃতিতে প্রদত্ত  পুরস্কার গ্রহণ করতে গিয়ে কেরলের কোঝিকোড়ে গতকাল বিশিষ্ট সাংবাদিক, সেফোলোজিস্ট এবং অ্যাকটিভিস্ট যোগেন্দ্র যাদব ‘ভারতে বাম হওয়া মানে কী বোঝায়‘ এই মর্মে একটি  বক্তৃতা দিয়েছেন। এটির একটি রিপোর্ট আজকের দ্য হিন্দু পত্রিকায় বেরিয়েছে। আমার ভাবনার সঙ্গে যাদবের বক্তব্যের এতটাই মিল পেলাম যে তাঁর বক্তব্যর ছিটেফোঁটা যা পেলাম ওই রিপোর্ট থেকে, সেটাই অনুবাদ করে দিলাম।

    ভারতে বাম হওয়া মানে  কী ?
    যোগেন্দ্র যাদব

    ভারতের প্রজাতন্ত্র যেটা ১৯৫০ সালের ২৬ জানুয়ারি শুরু হয়েছিল সেটা ২০১৯ সালে শেষ হয়েছে। 
     
    দ্বিতীয় প্রজাতন্ত্রের জন্ম এখনও হয় নি। নাগরিকরা এখন অন্তর্বর্তী নো ম্যানস ল্যাণ্ডে আছে ।
     
    ২০২৪ সালের নির্বাচন আমাদের চমৎকার এক দ্বিতীয় প্রজাতন্ত্রে পৌঁছে দিতে পারে নি। কিন্তু দ্বিতীয় প্রজাতন্ত্র  যে ভয়ানক দুঃস্বপ্নের চেহারায় হাজির হতে পারত, সৌভাগ্যক্রমে আমাদের বাঁচিয়ে দিয়েছে তার থেকে। আগামী পাঁচ বছরের জন্য শুধু নয়, পরবর্তী কয়েক দশকের জন্য ভারতবর্ষের চেহারা কোন আকার ধারণ করবে  সেই প্রশ্নের সাপেক্ষে এটা খুব গুরুত্বপূর্ণ সময়। বাম বলে যে সম্প্রদায় আমরা বুঝে থাকি তার সীমানাটা যদি আমরা নতুন করে আঁকতে পারি এবং সেই  সম্প্রদায়কে  সঠিক  অভিমুখে চালিত করতে পারি যেখানে আমাদের  ঐতিহাসিক ইতিকর্তব্য আমাদের অপেক্ষায় আছে তাহলেই বামপন্থীরা এই মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন।
     
    বামপক্ষে থাকা মানে যদি হয়  আধিপত্যের বিরুদ্ধে প্রতিরোধ তাহলে তাকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের রাজনৈতিক মতাদর্শ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিপূজা আর বিজেপির রাজনীতির বিরুদ্ধে স্বাভাবিকভাবেই দাঁড়াতে হবে। প্রাগ্রসর (Radical) গণতান্ত্রিক প্রজাতন্ত্রের রাজনীতিই আজকের বামের রাজনীতি হতে হবে। প্রজাতন্ত্র মানে সমানাধিকার প্রাপ্ত মানুষদের সম্প্রদায় গড়ে তোলা। গণতান্ত্রিক প্রকরণে যারা বিশ্বাস করে না তারা আজকের দিনে প্রাগ্রসর ও বাম বলতে যা বোঝায় তার অংশ হতে পারে না।
     
    বামদের আজ প্রয়োজন নতুন প্রজাতন্ত্রের পুনর্গঠনের জন্য একটি রাজনৈতিক অক্ষ (Bloc) গঠন। এই শিবিরে শুধু কম্যুনিস্ট আর সমাজতন্ত্রীরা থাকলে চলবে না। যাঁরা জাতপাতের অবসানের জন্য লড়ছেন, যাঁরা পরিবেশ ধ্বংসের বিরুদ্ধে লড়ছেন, প্রজাতন্ত্র এবং সংবিধান বাঁচাতে যাঁরা লড়াই করছেন – তাঁদের সবাইকে অবশ্যম্ভাবী রূপে  এর অন্তর্ভুক্ত করতে হবে।
    আমরা বাম বলতে যে প্রতিরোধকে বুঝতে চাইব, তার চিহ্ন আমরা খুঁজে পেয়েছি  জনগণের প্রতিরোধের মধ্যে, কৃষক আন্দোলনে, সি এ এ র বিরুদ্ধে মুসলিম মহিলাদের অসাধারণ প্রতিরোধে। দেশের বিভিন্ন প্রান্তে পরিবেশ এবং বাস্তুসংস্থানের লড়াইতে যে গঠনমূলক বিকল্পের সন্ধান চলছে, আমরা সেখানেও খুঁজে পেয়েছি এই চিহ্ন।
     
    বামদেরকে লেনিনবাদ নয়, মার্কসবাদের অভ্যন্তরেই নতুন করে খুঁজতে হবে তার প্রাণরস। খুঁজতে হবে গণতান্ত্রিক সমাজবাদের  ঐতিহ্যে, ফুলে এবং আম্বেদকরের চিন্তায়, নারী আন্দোলন এবং ভারতের নারীবাদী চিন্তনে, গান্ধীর চিন্তায়, ভারতের সংবিধানিক আদর্শে -- ভাবতে হবে প্রায়োগিক ক্ষেত্রে কীভাবে কাজে লাগানো যায় এইসব উপাদানকে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • upal mukhopadhyay | ২৪ জুলাই ২০২৪ ০৭:৫৪535236
  • এইরকম  এক   কাছে টানা  খোলামন  আর  খোলামুখ  কৌশলী  বামপন্থাই  ভবিষ্যত ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন