"না, বাণিজ্যিক কারণেই বানানো হচ্ছে, গুডস ট্রান্সপোর্টই মূল লক্ষ্য। তা বলে গাড়ি কেউ চালালে তো আর আটকাবে না।"
এরকম বোধায় না। এক্সপ্রেসওয়ে গুলোতে ট্রাকের জন্য আলাদা লেন আছে, আর কমার্শিয়াল বা হেভি ভেহিকল এর স্পিড লিমিট করা আছে ৮০ কিমি ঘন্টায়, সেখানে প্রাইভেট ভেহিকল এর স্পিড লিমিট ১২০। আর এক্সপ্রেসওয়েগুলো অ্যাক্সেস কন্ট্রোলড। অর্থাত গাড়ি চালালে আটকানোর তো প্রশ্নই নেই, বরং এক্সপ্রেসওয়েগুলোতে যারা গাড়ি চালাবেন তাদের সুবিধার জন্য আলাদা প্ল্যানিং করা হয়েছে। তার কারন সরকারের একটা লক্ষ্য হলো এক্সপ্রেসওয়েতে প্রাইভেট ভেহিকল এর সংখ্যা বাড়ানো, যাতে যাতায়াতের অপশান বাড়ে।
"আহমেদাবাদ-বোম্বে-পুণের মতো কাছাকাছি অবস্থিত শিল্পাঞ্চল শহরের মধ্যে কিছু রেগুলার বিজনেস কমিউট থাকতে পারে কিন্তু তার সংখ্যা অসম্ভব বিরাট কিছু হওয়ার নয়।"
এর উল্টোটাই। অমেদাবাদ-বম্বে-পুনে বা চেন্নাই-ব্যাঙ্গালোর-হায়দ্রাবাদ-মুম্বাই বা দিল্লি-এনসিআর এর মতো হাইলি ডেভেলপড জায়গাগুলোতে সব রকম ভেহিকল এর সংখ্যা হুহু করে বাড়ছে, লোকজন প্রচুর সংখ্যায় গাড়িতে যাতায়াত করছেন, আর বাসে, ট্রেনে, আর প্লেনেও ট্রাভেল করছেন। এই সংখ্যা দিনদিন বাড়ছে।
"এখন ফিজিক্যালি ট্রাভেল করার দরকারও অনেক কমে যাচ্ছে।"
উল্টোটাই হচ্ছে। টেলিকমিউট খুব মুষ্টিমেয় কিছু চাকরিতে করা যায়, বাকি সবরকম ব্যাবসা বা পারিবারিক কারনে ফিজিক্যাল কমিউট এর সংখ্যা দিনদিন আরও বাড়ছে। আগের পোস্টে লিখেছি, ইন্ডিয়াতে গাড়ি বিক্রির সংখ্যা বাড়ছে। এই রিপোর্টটাও পড়ে দেখতে পারেন, এটা শুধু মহারাষ্ট্রেরঃ
More than 25 lakh new vehicles hit the roads of Maharashtra in 2023, taking the number of digitally registered vehicles to 3.58 crore, an official said on Monday. As per the data shared by the state transport department, 25,63,491 new vehicles were registered in Maharashtra in 2023, compared to 23,74,591 registered the previous year, registering a growth of 7.91 per cent. At least 23.74 lakh vehicles were registered in Maharashtra in 2022 compared to 19.23 lakh in 2019, seeing a 23.46 per cent rise in registration, it said.
"যেটুকু থাকবে সেগুলো বাস মেট্রো বুলেট ট্রেন বা অন্য কোনো গণপরিবহনের আওতায় আনাই যায় সহজে। সাউথে তো ইন্টার-সিটি বাসগুলো বেশ ভালো আর জনপ্রিয় ইতিমধ্যেই।"
না বোধায়। প্রাইভেট কারের আর মোটরসাইকেলের সংখ্যা তো কমছেই না, বরং খুব তাড়াতাড়ি বাড়ছে, বিশেষত ওয়েস্ট, সাউথ, আর এনসিআর রিজিয়নে। এই সংখ্যক লোককে শুধুমাত্র গণপরিবহনের আওতায় আনা সম্ভব নয়, বিশেষ করে যেখানে সরকার শুধু দুয়েকটা গণপরিবহনের ওপর খরচ করছে। এটাও একটা কারন যার জন্য সরকার এতো এতো এক্সপ্রেসওয়ে আর হাইওয়ে বানাচ্ছে।