এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   অর্থনীতি

  • বাল্টিমোরের গতকালের ব্রিজ দুর্ঘটনা

    অরিন
    আলোচনা | অর্থনীতি | ২৮ মার্চ ২০২৪ | ৪৯৬ বার পঠিত
  • https://www.axios.com/2024/03/26/baltimore-bridge-collapse-port-close-ripple-effects
    গতকাল রাতে সিঙ্গাপুরের একটি পণ্যবাহী জাহাজ বাল্টিমোরের নদীর ওপর ২.৫ কিলোমিটার দীর্ঘ একটি সেতুতে ধাক্কা মারে। ছ'জন ব্রিজ কর্মী মারা যান, এবং ব্রিজটি সম্পূর্ণ ভেঙে পড়ে।
    মর্মান্তিক দুর্ঘটনা, এবং এর একটি সুদূরপ্রসারী প্রভাব পড়বে, শুধু আমেরিকায় নয়, আপনার নিজের দেশেও। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | 119.224.***.*** | ২৮ মার্চ ২০২৪ ০১:২৭742662
  • https://www.theguardian.com/us-news/2024/mar/27/baltimore-bridge-collapse-economic-impact-francis-scott-key-us-port-shipping-traffic
     
    "The port handled foreign cargo worth $80bn in 2023, according to the governor, meaning there will be millions of dollars in lost trade and taxes for every day that shipping vessels are blocked from accessing it.
     
    The biggest issue, according to Mercogliano, will be the export of coal. In 2023, Baltimore was the second busiest US port for coal exports, with India the single biggest importer of that coal.
     
    Most of the coal from Baltimore makes its way to India for electricity generation, Ernie Thrasher, the CEO of the coal trading firm Xcoal Energy & Resources, told Bloomberg.
     
    “The big question is the impact on India more than any global impact,” Thrasher said, with up to 2.5m tonnes of coal bound for India likely to be affected."
  • Arindam Basu | ০২ এপ্রিল ২০২৪ ০৮:৫৮742695
  • আবার আদানীর কালো হাত! আর মিডিয়ার চেপে যাওয়ার গল্প, দক্ষিণ এশিয়ার মর্মান্তিক দুর্ভাগ্য!
     
    সূত্র: 
     
    "The Singapore cargo ship Dali chartered by Maersk, which collapsed the Baltimore, US bridge on March 26, was carrying 764 tons of hazardous materials to Sri Lanka–mostly corrosives, flammables, miscellaneous hazardous materials, and Class-9 hazardous materials, including explosives and lithium-ion batteries–in 56 containers. So says the US National Transportation Safety Board, still ‘analysing the ship’s manifest to determine what was onboard’ in its other 4,644 containers.
    ...
    The US Department of Homeland Security has also now deemed the waters near the crash site as ‘unsafe for divers’. An ‘unclassified memo’ from the US Cybersecurity & Infrastructure Security Agency (CISA) says a US Coast Guard team is examining 13 damaged containers, ‘some with Centers for Disease Control & Prevention [CDC] and/or hazardous materials [HAZMAT] contents. The team is also analysing the ship’s manifest to determine if any materials could pose a health risk’. CISA says, officials are also monitoring about 1.8 million gallons of fuel inside Dali for its ‘spill potential’.
    The ship had a total of 4,700 containers onboard. Who exactly the toxic materials and fuel were destined for in Sri Lanka is not being reported. Also, it is a rather long way for such Hazmat, let alone fuel, to be exported, at least given all the media blather about ‘carbon footprint’, ‘green sustainability’ etc. We can expect only squeaky silence from the usual eco-freaks, who are heavily funded by the US and EU. It also adds to the intrigue of how Sri Lanka was so easily blocked in 2022 from receiving more neighbourly fuel, etc., which led to the present ‘regime change’ machinations"
    ...
    No reports in the Sri Lanka media highlight the hazardous materials being carried on the ship. No media reports about who is exporting such toxic waste to Sri Lanka, and who is importing. Instead the US media is attempting to divert attention from Maersk’s involvement. Then again, the media dare not criticise the colonial import-export plantation oligarchy. Yet, there was endless media outragification at alleged contamination in a Chinese ship bringing organic fertiliser to Sri Lanka in May 2021–outrage promoted by English chemical importers to Sri Lanka like ICI-CIC!
    According to ee, Maersk’s business partner in Colombo, South Asia Gateway Terminal Ltd. is owned by colonial conglomerate John Keells. Last November 2023, the US International Development Finance Corporation (IDFC) promised a $553 million investment in the Adani Ports-led West Container Terminal port project in Colombo, to be jointly developed with the Sri Lanka Ports Authority (SLPA) and John Keells."
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন