এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  বিবিধ

  • সতীদাহ রদ আইন এবং সুলতান মুঘল শাসক

    গংগারাম
    আলোচনা | বিবিধ | ১৪ নভেম্বর ২০২৩ | ৬৮৮ বার পঠিত
  • একটা তথ্য বিক্ষিপ্তভাবে পাচ্ছি। সতীদাহ রদ করার জন্য নাকি মুহম্মদ বিন তুঘলক, হুমায়ুন, আকবর, ঔরঙ্গজেব এঁরা উদ্যোগ নিয়েছিলেন। তথ্যটা সঠিক কিনা জানতে চাইছি। যদি সত্যি হয়, তার সমর্থনে সোর্স চাইছি। প্রাইমারী সোর্স হলে ভাল হয়। কেউ সাহায্য করতে পারবেন? আগাম ধন্যবাদ। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | ১৪ নভেম্বর ২০২৩ ২৩:৪১741298
  • তথ্যটি ১০০% ঠিক। এ বাবদ যা যা পড়তে পারেন ---
    M. Husain, The Rehla of Ibn Batuta, Baroda, 1953
    সুব্রতা সেন, সতীপ্রথা ও পণপ্রথা : উৎস ও বিবর্তনের সন্ধানে, কলকাতা, ২০১৯
    Beveridge (ed.), Akbarnama of Abul-I-Fazl Allami, Vol. III, Delhi, 1973
    Elliot and Dowson, Tuzuk-i-Jahangiri, Vol. VI
    Jean Baptist Tavernier, Travels in India, (tr. V. Ball), Vol. II, London, 1889
    Francois Bernier, Travels in the Mogul Empire 1656-1668, (tr. Archibald Constable), London, 1916
    Susil Chaudhuri, ‘Sati as Social Institution and the Mughals’, Proceedings of the Indian History Congress, Vol. 37 (1976)
  • গঙ্গারাম | 115.187.***.*** | ১৪ নভেম্বর ২০২৩ ২৩:৫০741299
  • @এলেবেলে
    দাদা, অসংখ্য ধন্যবাদ আপনাকে। আরও একটা প্রশ্ন আছে। মুসলমান সমাজে বাল্য বিবাহ বিরোধী বা বহুবিবাহ বিরোধী আন্দোলন হয়েছিল কখনও দাদা? মানে, আপনি এরকম কোন তথ্য জানেন?
  • গঙ্গারাম | 115.187.***.*** | ১৪ নভেম্বর ২০২৩ ২৩:৫১741300
  • আরও একটা প্রশ্ন আছে। মুসলমান সমাজের প্রগতিশীল অংশগুলোকে তুলে ধরা হয় না কেন? স্রেফ তথ্যের জন্য জানতে চাইছি
  • গঙ্গারাম | 115.187.***.*** | ১৫ নভেম্বর ২০২৩ ০০:০৭741302
  • ধন্যবাদ দাদা,এটা কিছুটা জানি। তবে কিতাব উল রহেলা তে সতীদাহের উল্লেখ আছে বলে কোথায় পড়েছিলাম
  • এলেবেলে | ১৫ নভেম্বর ২০২৩ ০০:১০741303
  • মুসলমান সমাজের প্রগতিশীল অংশগুলোকে তুলে ধরা হয় না কেন?
     
    একটাই কারণ। কলোনিয়াল মডার্নিটিকে ভারতীয় (পড়ুন হিন্দু) জাতীয়তাবাদ দিয়ে রিপ্লেস করার জন্য। রামমোহন তাঁর মৃত্যুর প্রায় ৫০ বছর পরে পর্যন্ত স্রেফ ভ্যানিশ হয়ে গিয়েছিলেন। রেনেসাঁস নিয়ে নাচন শুরু হওয়ার পরে আমাদের ডিসকোর্সে ফের জায়গা পান।
     
    এই নিয়ে সুমন্ত বন্দ্যো-র সরস্বতীর ইতর সন্তান-এ চমৎকার ব্যাখ্যা আছে মানে এই হিন্দুদের বাল্যবিবাহ-বহুবিবাহ-বিধবাবিবাহ-সতীদাহ ব্লা ব্লা নিয়ে।
  • গঙ্গারাম | 115.187.***.*** | ১৫ নভেম্বর ২০২৩ ০০:১৫741305
  • @এলেবেলে
    হ্যাঁ হতে পারে। আচ্ছা, মধ্যযুগ নিয়ে যদুনাথ সরকারের রিসার্চ ওয়ার্ক কতটা অথেন্টিক বলে আপনার মনে হয়? ওঁর একপেশে মধ্যযুগীয় বয়ান কি মুঘল বিদ্বেষে ঘৃতাহুতি দেয়নি? আমি জানতে চাইছি শুধু
  • অমিতাভ চক্রবর্ত্তী | ১৫ নভেম্বর ২০২৩ ০০:২৭741306
  • কিছু চেনা নিকের হাজির হয়ে যাওয়ার আগে গঙ্গারাম এবং এলেবেলেকে ধন্যবাদ জানিয়ে রাখলাম।
  • এলেবেলে | ১৫ নভেম্বর ২০২৩ ০০:২৮741307
  • এই নিয়ে কথা বলার মতো লোক আমি নই। আমি নিতান্তই আদার ব্যাপারী। বিশ্বেন্দু নন্দ বা উপল মুখোপাধ্যায় বলতে পারেন। বা গুরুর অন্যরা।
  • এলেবেলে | ১৫ নভেম্বর ২০২৩ ০০:৩২741308
  • @গঙ্গারাম, সৈকতের লেখাটা এখানে রাখার জন্য ধন্যবাদ।
     
    অমিতাভদা, ইদানীং এখানে কম আসি বা আসলেও রাতের দিকে আসি। তা ছাড়া ট্রোলদের ুউৎপাত আমার নিত্যসঙ্গী। আজকাল আর গায়ে মাখি না।
  • গঙ্গারাম | 115.187.***.*** | ১৫ নভেম্বর ২০২৩ ০১:০০741309
  • এলেবেলেদা আর অমিতাভবাবু দুজনকেই ধন্যবাদ। আর আমি তো এলেবেলেদার ভক্ত বরাবরই। বেশ, দেখা যাক, অন্য কেঁউ এসে কোন তথ্য যোগ করেন কিনা।
  • guru | 103.175.***.*** | ১৫ নভেম্বর ২০২৩ ২২:২০741326
  • @গঙ্গারাম
     
    ভীষণ ইন্টারেষ্টিং টপিক এটি। ভালো টপিক তুলেছেন।
  • গংগারাম | 115.187.***.*** | ১৫ নভেম্বর ২০২৩ ২৩:৪৩741329
  • @গুরু
    হ্যাঁ আমি এ ব্যপারে জানতে আগ্রহী, আপনি কিছু যোগ করুন না প্লিজ।
  • guru | 103.2.***.*** | ১৬ নভেম্বর ২০২৩ ১১:৪৬741333
  • @গংগারাম
     
                     না ভাই আমি এই বিষয়টি নিয়ে সত্যি বিশেষ কিছুই জানিনা | পশ্চিম এশিয়া ও তৎসংলঙ্গ ভূরাজনীতি নিয়েই খুবই সামান্য কিছু পড়াশোনা করেছি যেটুকু আপনারা প্যালেস্টাইন মিনি কড়চাতে দেখতেই পাবেন একটু একটু করে |
     
                    তবে আমার একটা ব্যাপার ভীষণ আশ্চর্য ও ইন্টারেষ্টিং লাগে সেটি হচ্ছে কিভাবে আস্তে আস্তে বাংলার বুকে ইসলামের প্রভাব বিস্তার হয়েছে একটু একটু করে বেশ কয়েকটা শতাব্দী ধরে | মূল দিল্লীনিবাসী সুলতানদের প্রচলিত ইসলামের সঙ্গে এই প্রক্রিয়ার বিশেষ যোগাযোগ ছিলোনা বলেই আমার ধারণা | আমার সবচেয়ে ইন্টারেষ্টিং লেগেছে সম্প্রতি ​​​​​​​দক্ষিণ চব্বিশ পরগনার বজবজের একটা এলাকা আছিপুরের চীনেম্যান বাজার তলা অঞ্চলে একটি চিনামন্দিরে গিয়ে | মন্দিরে দুটি পুরুষ চীনা দেবতা আছে যেদুটো জনশ্রুতি অনুযায়ী কলকাতা নিবাসী  চীনা সম্প্রদায়ের পূর্বপুরুষ টং আচু (টং আচু এর নাম থেকেই আছিপুরের নামটি এসেছে বলে জনশ্রুতি) ৩০০ বছরের আগে চীন থেকে নিয়ে এসেছিলেন | এখন এই এলাকাটি বর্তমানে মুসলিম প্রধান কিন্তু স্থানীয় মানুষেরাই এখানকার চীনা মন্দিরটির সারাবছরের রক্ষনাবেক্ষন করেন | দুটি পুরুষ চীনা দেবতা​​​​​​​র ​​​​​​​দুটো বাঙালী নামও আছে খোদা ও খুদী | আমার এটি শুনেই খুবই অবাক লেগেছিলো যেহেতু প্রচলিত মুসলিম বিশ্বাস অনুযায়ী খোদার কোনো পার্টনার খুদী থাকতেই পারেনা দ্বিতীয়তঃ খোদার কোনো মূর্তি থাকাও সম্পূর্ণ অসম্ভব ব্যাপার | তাহলে এইরকম দুটো মূর্তির এরকম নাম এলো কি করে ? এর কোনো উত্তর আমি পাইনি কিন্তু আমার কেন জানি মনে হয় এই ব্যাপারটির মধ্যেই ধীরে ধীরে ইসলামের প্রভাব গ্রামবাংলার জনমানসে ছড়িয়ে যাবার এটি একটি উদাহরণ | এপ্রসঙ্গে আরো বলে রাখি যে আজ থেকে প্রায় ১৬ বছর আগে আমি পিকনিকের উদ্যেশ্যে উত্তর চব্বিশ পরগনার কুমিরমারী এলাকাটিতে গেছিলাম | সেখানে একটি স্থানীয় মুসলিম ছেলে তখন তার বয়স ১০-১২ বছর হবে সেইসময়ের জনপ্রিয় হিন্দি সিনেমা ভুলভুলাইয়ার একটি গানের সুর ("হরে রাম হরে কৃষ্ণা ") গুনগুন করছিলো তো আমি গানের কথাগুলো শুনে হতবাক হয়ে যাই ("আল্লার রাম আল্লার রাম , আল্লার কৃষ্ণ আল্লার রাম") যেহেতু মূল গানের লিরিকের সঙ্গে এর কোনো মিলই নেই | আমি নিজেও আজপর্যন্ত এর কোনো ব্যাখ্যা পাইনি | আপনার মতামত শুনলে খুশী হবো | 
           
           
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন