এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অধুনান্তিক না দেশী চাল?

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১২ অক্টোবর ২০২৩ | ৫৬৩ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • উপন্যাসের শুরু, মধ্যে আর শেষ কেমন হবে এই পারম্পর্যটা সাহেবদের কাছ থেকে আমরা কলোনির লোক শিখেছি। তারপর থেকে ওটা সনাতন। মলয়দার মতো ট্যারা লেখকরা ওই কলোনির গুখোরি থেকে বেরিয়ে আসতে চেয়েছেন মূলত ফর্মের কারিকুরিটার সাহেবি ছকটা চটকে দিয়ে। এটা অজিত রায়ও করেছেন একটু অন্য ভাবে, ভাষা আর যৌন অনুসঙ্গে সন্ত্রাস করে। করেছেন নবারূণ হুতুমি ভাষার নকশার ছকে অ-নরে নরত্ব আরোপ করে। দেবেশ রায় বড্ড বড় বড় লেখা লিখেছেন। গোরুর গাড়ির চাকার মধ্যে দিয়ে হাটের বর্ণনা টর্ণনা বা বরিশালের যোগেন মণ্ডল। সেসবও কিন্তু সাহেবি ছককে চটকেছে গদ্যে প্রবন্ধের গাম্ভারী চাল এনে। আমার মনে হয় আনন্দবাজার মধ্যমেধার বাইরে গিয়ে সঞ্জীব চট্টোপাধ্যায় আবর্তে বিদ্যাসাগর আদি বেশ কিছু গদ্য লিখেছিলেন সেগুলো যথেষ্ট ডিকলোনাইজড টেক্স্ট। সর্বোপরি মহাশ্বতা দেবীর মহাভারত তূল্য কাজগুলো যথেষ্ট ভারতদর্শন করায়। ইলিয়াসও তাই। এখনকার শুভঙ্কর গুহও জনজাতির জীবনের পেল্লায় নথিকরণ করছেন। সেটা অনেকাংশে মহাশ্বেতা গোত্রের। এর বাইরেও নানা রকম হতে পারে হচ্ছেও আর আরো হবে যেমন সৈকত বন্দোপাধ্যায় হাল্কা চালে একটা আইডিয়া বানান। এইসবই নানা ভাবে উপন্যাসে ডিকলোনাইজেশন। তবে এটাকে অধুনান্তিক বলব না দেশী চাল বলব ঠিক করতে হবে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সন্দীপন | 165.225.***.*** | ১৩ অক্টোবর ২০২৩ ০০:০২524507
  • সৈকত বন্দ্যোপাধ্যায় | ১৩ অক্টোবর ২০২৩ ০৫:৫১524509
  • উত্তরাধুনিকতার একটা বয়ান তো খুব স্পষ্টই,  স্বীকৃত যে কেন্দ্র, এক্ষেত্রে পশ্চিম, তার বিপ্রতীপে পরিধি, এক্ষেত্রে দেশী চাল কে বৈধতা দেয়। ফলে দুটো সবসময় আলাদা হতে হবে কেন? মজা করে বললে বলা যায়, যা খুশি লিখি, তারপর পন্ডিতরা জিজ্ঞাসা করলে বলি, এটা পোস্টমডার্ন হইল। laugh 
  • সিএস  | 103.99.***.*** | ১৩ অক্টোবর ২০২৩ ১০:০০524518
  • যেমন, সাত্যকি হালদার বা শুভংকর গুহর উপন্যাস, জেলে - পাখমারা - বেদে জনগোষ্ঠীদের নিয়ে যেগুলি, নেহাত নির্মল কুমার বসুর পরে বাংলায় অ্যানথ্রোপলজির চর্চা হল না বলে এইসব লেখাগুলো লেখা হল। মহাশ্বেতাও অনেকটাই। সহজ ভাষায়, ঐ, অ্যানথ্রোপলজি। আর বাংলা উপন্যাসে বা লেখায় ফর্ম নিয়ে খেলাও অনেকটাই ত্যাজ্য বলে - যা বলার সহজ ভাবে বললেই তো হয়, রবিবাবু তো তাই করেছিলেন এইরকম রীতি থাকায় - এইসব লেখাগুলো তথাকথিত উপন্যাস নামে লিখিত হল। ক্ষমতা থাকলে এগুলো ফিক্শন ও ননফিক্শনের মিলিত ফর্মে লেখা উচিত ছিল, যেখানে লেখক নিজেও উপস্থিত। কারণ জনগোষ্ঠীদের নিয়ে এইসব লেখার পেছনে লেখকদের নিজেদের অভিজ্ঞতা, তাদের সাথে মেলামেশা আছে। কিন্তু, বাঙালী লেখকরা, পাঠক ও প্রকাশকরাও, লেখা বলতে বোঝেন গল্প - উপন্যাস - প্রবন্ধ - কবিতা এই আদি ফর্মগুলি। এর মিশ্রণ ঘটান না, ঘটাতে চান না, পাঠকদের তাহলে কষ্ট দেওয়া হবে, প্রকাশকরাও বিজ্ঞাপন দিতে গেলে আতান্তরে পড়বে। তো এইরকমের মিশ্রিত ফর্ম হলে, লেখাগুলো রিয়েলি আরো 'মুক্ত' হত, বাংলা লেখার ফর্মের মধ্যে উপন্যাস যে 'কেন্দ্র' সেই কেন্দ্র থেকে সরে যেতে পারত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন