আড্ডা দেবেন ব'লে, কাল সন্ধ্যেবেলা, "পুলু"-কে ডেকে নিলেন "অরুণ"-দা !
একজন ছিলেন মনে, অন্যজন মননে! বাঙালির হৃদয়াকাশে, সূর্যোদয় ও সূর্যাস্তের মায়াময় বিভ্রম সততই উপমায় মহান।
আমরা আড্ডাবিলাসী.... তর্কপ্রিয় --- ইষ্টবেঙ্গল-মোহনবাগান / কংগ্রেস-সিপিএম এবং অবশ্যই উত্তম-সৌমিত্র। বিংশ-শতাব্দীর শেষ অধ্যায়ে, বেঁচে থাকার প্রেরণা।
দাদা-ভাইয়ের মধ্যে প্রতিযোগিতার রেশারেশি ছিল, কিন্তু প্রতিদ্বন্দীতার রেশ ছিল না। তাইতো একসঙ্গে সৃষ্টি করেছিলেন, "ঝিন্দের বন্দী, স্ত্রী, দেবদাস, অপরিচিত, যদি জানতেম, দর্পচূর্ণ, পঙ্খিরাজ, প্রতিশোধ ...."
বহুমুখী প্রতিভার অধিকারী হয়েও, "সৌমিত্র কেন তাঁর 'গুরু'-কে ছাপিয়ে যেতে পারেন নি "... গবেষণার বিষয় হতে পারে !!
একটি কথা মনেরাখতে হবে যে সৌমিত্র বাবু এবং উত্তম বাবু এদের দুজনের অভিনয়ধারা সম্পূর্ণ বিপরীত ধর্মী না হলেও অনেকটা আলাদা ! উত্তম বাবু জন মানসে একটা ইডিয়াল হিরো হয়ে অভিনয় করেছেন ।..যদিও ওনার শেষ দিকের কিছু অভিনয় পৃথক ধরনের হয়েছিলো ! সত্যজিত বাবুর "নায়ক " এই কথা কে প্রমাণিত করে যে উনি আদি অন্ত আমাদের কাছে এক অদ্বিতীয় নায়ক !!কিন্তু সৌমিত্র বাবু একটা বিশেষ ধরনের সংজ্ঞা নিয়ে থাকেন নি , বিভিন্ন সময়ে বিভিন্ন চরিত্রে নিজেকে হাজির করেছেন ।..এবং সেটা প্রথম থেকে !! সত্যজিৎ রায়ের সিনেমা কটাকে (মোট বোধহয় ১৪ টা )যদি ব্যাড দিই ।..তাহলে হিরো বা নায়ক হিসেবে উনি উত্তম বাবুর ধারে কাছে আসবেন না !!আবার যে সমস্ত চরিত্র গুলো তে সৌমিত্র বাবু নিজেকে ভেঙেছেন বা সাকসেস ফুলি ট্রান্সফর্ম করিয়েছেন সেটা উত্তম বাবুর ক্ষেত্রে পাই না (দু একটা ছাড়া )!এছাড়া সৌমিত্র বাবুর বিচরণ ছিল আরো অনেক শিল্প প্রাঙ্গনে ।...গল্পে , কবিতায় , থিয়েটারে সাহিত্যে !!সুতরাং।.. তুলনা নয় ।..বরং বলা যায় একজন যদি বিটোভেন ....আরএকজন মোজার্ট !!একজন যদি নজরুল ।..আরেকজন রবীন্দ্রনাথ !!