এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতার পেইন্টিং কে নাইভ আর্ট বলা যায় ?

    একক
    অন্যান্য | ২৯ নভেম্বর ২০১৬ | ১৫৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ekak | 53.224.***.*** | ৩০ নভেম্বর ২০১৬ ১৫:৫২727825
  • ফোক আর্টে নতুন কী হচ্ছে ভারতে জানতে পারলে বাধিত হবো । মানে , পুরোনো ফোক আর্টের উপর পেপার পাবলিশ হয় ছাড়া ।

    মধুবনী থেকে পিপলী , অন্ধ্রের ফোক আর্ট থেকে কালীঘাটের পট এগুলো একটা বড় সময় জুড়ে শুধু পুরাতনের সাক্ষী হয়ে টিঁকে আছে । ফোক পেইন্টিং এর প্রভাব মূল ধারায় আছে । মন্জিতের ছবিতে আছে । কিন্তু ফোক কে ধরে রাখে যে গুরু পরম্পরা যেমন কিনা বাংলার ক্ষেত্রে "পোটো" সেটা অনেকদিন শেষ । এখন শুধু একই প্যাটার্নের ও মোটিফের কপি পেস্ট হয় । তার মানে সেসব খারাপ তা নয় । অসাধারণ সব পেইন্টিং কিন্তু ধরো পাঁচটা বস্তারের গয়না , বা দশ টা মধুবনী ঘাঁটার পর কোনো এগিয়ে যাওয়ার ইঙ্গিত পাবে না ।

    ফোক আর্টের কনটেম্পোরারি রূপ কী ? কীভাবে পাল্টালো ? গ্রাম সমাজ তো পালটেছে গত পঞ্চাশ বছরে , তা ফর্মের মধ্যে কোনো কোনো প্রভাব ফেললো কী ? কারো জানা থাকলে লিখুন ।
  • Ekak | 53.224.***.*** | ৩০ নভেম্বর ২০১৬ ১৬:০১727826
  • কিছু পরিবর্তন দেখেছি । যেমন রঙের মাধ্যম বদলেছে । মাটি থেকে তৈরী রং এর বদলে এক্রেলিক ব্যবহার করায় সারফেস টেক্সচারে সামান্য পরিবর্তন এসেছে । লুক একটু আলাদা হয়েছে । এরকম ছোট কিছু পরিবর্তন হয়েছে মাধ্যম বদলানোর কারণে । কিন্তু সেটা নিয়ে নিঃশেষ পরীক্ষা নিরীক্ষা চোখে পড়েনি । বাংলাদেশে ফোক আর্ট নিয়ে ভালো গবেষণা আছে সেইসব বই পড়তে পড়তে ওদিকের কিছু কাজ দেখেছি যেখানে বিষয়বৈচিত্র বেশি । কিন্তু ফর্মে কোনো ইভোলিউশন চোখে পড়েনি । নিশ্চই অনেক কিছু ঘটছে যা জানিনা । যাঁরা জানেন তাঁরা জানান ।
  • ভবানী চাটুজ্যে | 127.194.***.*** | ৩০ নভেম্বর ২০১৬ ১৬:৩৩727827
  • মূল বিবেচ্য ওগুলো আর্ট কিনা। আমি আর্টকে ভাষা হিসেবে বুঝি/বুঝতে চাই। সে জন্যই আমার মতে আর্ট অ্যাপ্রিসিয়েট করতে হলে প্রথাগত শিক্ষা জরুরী না হলেও বাঞ্ছনীয়। ওনার ছবি দেখে মনের মাঝে অনুভূতির স্তরেও কিছু জাগেনা।। প্রসঙ্গত উল্লেখ্য এলিমেন্টারি নাম্বার থিওরি। ওনার ছবি বড়জোর ঐ সাতটা সাত দিয়ে সাতাত্তর তৈরির মত, যা এলিমেন্টারি এবং সংখ্যা নিয়ে খেলা হলেও এলিমেন্টারি নাম্বার থিওরি নয়।
  • sinfaut | 11.23.***.*** | ৩০ নভেম্বর ২০১৬ ২৩:৩৩727828
  • ফোক আর্টে নতুন কিছু হচ্ছে কিনা সেটা কি আমাকে জিগালে?
    আমার জানা নেই, পড়াশোনাও নেই। আমার ধারনা ছিল ফোক আর্ট চরিত্রগত ভাবেই ট্র্যাডিশনাল বা পুরাতনী। চট করে কন্টেমপরারি চিন্তাভাবনার প্রতিফলন দেখা যায় না। আর যেহেতু ফোল্ক আর্ট পুরো একটা গোষ্ঠীর আর্ট তাই একজন দলছুট প্রতিভাধর শিল্পী কন্টেম্পরারি কন্টেন্ট ব্যবহার করতে শুরু করলেই বাকিরা অ্যাডাপ্ট করনে না সহজে। আর আর্ট এর এমন এগিয়ে যাওয়ার দিকটা কোনটা সেও বুঝিনা ভালো। ইওরোপিয়ানরা মাপজোক করে ল্যান্ডস্কেপ পোর্ট্রেট আঁকতে শিখে তারপর হাওয়াই বা ঈস্টার দ্বীপের কিংবা আফ্রিকান মুখোশ এর দিকে এগিয়ে বা পিছিয়ে গেলো।
    সে যাক, নাইভেতে মমতা কতটা এগোলেন বোঝা না গেলেও, ফোল্ক আর্টকে যে এগোতেই হবে নইলে আর আলোচনা কী সেটা বোঝা গেছে।
  • Ekak | 53.224.***.*** | ০১ ডিসেম্বর ২০১৬ ০০:০৭727829
  • ফোক আর্টের কথা তো তুমিই বললে :)

    মমতার আঁকা কে নাইব আর্ট গোত্রে ফেলা যেতে পারে কিনা এই ছিল প্রশ্ন । সেখানে ফোক আর্ট এলে তো জানতে চাইবোই যে ফোক আর্টে নতুন কী ঘটলো ? কারন দুনিয়ার সমস্ত আর্ট ফর্ম নিয়ে তো আলোচনা করছিনা ।

    কদিন আগে মমতার পেইন্টিং এর এক্সিবিশন হলো বড় করে । তাই প্রাসঙ্গিক । ফোক আর্ট খুব ভালো জিনিস কিন্তু এখানে এর প্রাসঙ্গিকতা কী বুঝিনি তাই ভাব্লাম নিশ্চই চারপাশে খুব বড়োসড়ো হৈচৈ হচ্ছে যার খপর নাই তাই জানতে চাইলুম । তুলনা প্রাসঙ্গিকতার , সেটা অন্যভাবে টেনে নিয়ে গিয়ে কী লাভ হচ্ছে বুঝছিনা :)
  • সৈকত | 126.202.***.*** | ০১ ডিসেম্বর ২০১৬ ০০:৩৬727830
  • রবি ঠাকুরের ছবিতে কী পান, একক এরকম একটা প্রশ্ন ছুঁড়েছিল। যেসব ছবিগুলো একক দিয়েছে, সেগুলোর মধ্যে ওনার ছবিতাই, আমরা ছবি বলতে যা বুঝি সেসবের থেকে মনে হয় সবচেয়ে দূরে, বিদেশীদের ছবিগুলো শেষ পর্যন্ত ছবিই, যতই অশিক্ষিতপটুত্ব থাকুক না কেন, অপিচ মমতার ছবিতেও অন্তত ফুলকে ফুল বলে চেনা যায়, কিন্তু রবি ঠাকুরের ছবিটা দেখুন, জাস্ট কিছুই নেই, প্রোপোর্শান নেই, ডেপ্থ নেই, ফিগারের সেন্স নেই, মানুষের মত মুখ্দুটো না থাকলে মানুষের ছবিই যে আঁকা হয়েছে, সে নিয়েও সন্দেহ থাকত ! নাইভ আর্ট কথাটা এককের দৌলতে প্রথম শুনলাম, কিন্তু প্রিমিটিভ আর্ট বলে কী কিছু আছে? আছে মনে হয়। রবি ঠাকুরের ছবিগুলো মনে হয় সেরকম কিছু, যখন ছবি আঁকার নিয়মনীতি কিছুই তৈরী হয়নি, সেসময়ের কারোর আঁকা যেন। একটা জিনিস যেটা পাই, প্রায় সব ছবি জুড়েই, সেটা হল অন্য একটা রবীনদ্রনাথ, শুধু মেয়েদের "মুখশ্রীর" কথাই যদি মনে করেন। কাব্যে আর উপন্যাসে, যেসব নারী চরিত্ররা আসে, তাদের করোরই মুখাবয়ব এসব ছবিগুলোতে যা উঠে আ্সে, তার ধারেকাছে নয়। সত্তর বছরে পৌছে, অবনীন্দ্রনাথের কাছে কিউবিজম কি, সে প্রশ্নের উত্তরে, ও কিছু না, ওটা "কুব্জাইজম", এরকম একটা sarcastic কথা শুনেও, তারপর নিজের ছবিতে ফিগারগুলোকে চরম ডিস্টরশনের দিকে নিয়ে যাওয়া, এটা কিভাবে করেছিলেন সে জানা নেই !!
  • Ekak | 53.224.***.*** | ০১ ডিসেম্বর ২০১৬ ০০:৪৫727831
  • রবিবাবু নিয়ে মন্তব্য করবোনা , তবে প্রিমিটিভ আর্ট ফর্ম নিয়ে কাজকর্ম সন্ধান হয়েছে কিছু । ওটা ঠিক আর্টের জনরা হিসেবে তো দেখা হয়না । একদম প্রাচীন গুহাচিত্র মানে যখন ইজিপশিয়ান টেমপ্লেটিং এর ধারণাও আসেনি বা দেবদেবী রাজরানী আঁকার জগ আসেনি সেইসময়ের সব কাজ । তো তার মধ্যে একটা মজার তথ্য পেয়েছিলুম যে প্রিমিটিভ ফর্মের সঙ্গে নেশার যোগ আছে । হ্যালুসিনেটিভ বা সাইকোডেলিক লতাপাতা খেয়ে নানান অদ্ভুত আকৃতি ও ফর্ম এঁকেছে মানুষ । এটা কতটা এস্ট্যাব্লিশড থিওরি জানিনা তবে এবস ইন্টারেস্টিং কারণ শ্রুম ইত্যাদিতে আকার ও রঙের সেন্স বিলকুল পাল্টে দেয় এ বাস্তব সত্য ।
  • sinfaut | 52.106.***.*** | ০১ ডিসেম্বর ২০১৬ ০৭:৩০727832
  • "নাইব আর্টিস্ট দের একটা কমন প্রবণতা হচ্ছে তা বেশিরভাগ সময় ফোক আর্টের ডেকোরেটিভ ধারা কে সঙ্গে নিয়ে চলে । "

    ফোক আর্ট এর উল্লেখ প্রথম এখানে পেলাম বলে বললাম তাই নিয়েই আলোচনা হোক। কেন তাও উপরে বললাম, কেন নতুন কিছু ফোক আর্টে সহজে পাওয়া যায় না তাও উপরে বলেছি।
    এখানে মমতার আর্টে নতুন কিছু বলতে তাকে নাইভ আর্ট গোত্রে ফেলা ছাড়া আর কিছু তো দেখলাম না। তাকে নিয়েই বা আলোচনা করার তাহলে কী মানে?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন