এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মধ্যবিত্তের পিঠে আগুন : পাশ ফিরে শোবেন না নেভাবেন ? - এফডিআই বৃত্তান্ত

    ananyo
    অন্যান্য | ০৯ অক্টোবর ২০১২ | ৪৬৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ম্যাক্সিমিন | 69.93.***.*** | ১২ অক্টোবর ২০১২ ১১:১৯575382
  • ইশান, মনোপলি আটকানোর সেই যে আইন তাতে মনোপলি আটকানো হত না। 'রেস্ট্রিকটিভ ট্রেড প্রাকটিস' আটকানো হত। কমপ্লেইনগুলো আসত অন্য বড় দোকানের তরফ থেকে। তারপর আইন অনুসারে বিচার হত। সমানে সমানে লড়াই, অথবা সেয়ানে সেয়ানে।
  • ম্যাক্সিমিন | 69.93.***.*** | ১২ অক্টোবর ২০১২ ১১:৩৭575383
  • তারপর 'এম' উঠে গেল, বাকি রইল আরটিপি। তারপর ২০০২ সালে আইন রিপীল হয়ে কম্পিটিশন আইন হল। এ মাসে ক্যাবিনেট যে রিফর্মগুলোকে 'ওকে' করেছে কম্পিটিশন-আইন অ্যামেন্ডমেন্ট তার মধ্যে একটা। পার্লামেন্টে পেশ হবে শীতের মরশুমে।
  • Amitayu | 132.162.***.*** | ১২ অক্টোবর ২০১২ ১৩:২৮575385
  • The suggestion put forth by the Ministry on Commerce of allowing FDI in multi-brand corporate retailing in India is based mainly on two basic arguments.

    It firstly assumes that allowing FDI in front end retailing will act as an incentive to organized retailers to invest in the development of post harvest and cold-chain infrastructure. By mandating FDI to bring in state of the art technology and management know how, this will not only supplement the current shortages of infrastructural backup to agricultural product marketing in our country, but also lead to adoption of best practices which will modernize the retail sector in India.

    Consumers will stand to gain, as direct procurement from farmers, improvement in supply chain inefficiencies (like removal of unnecessary intermediatories and reducing transit losses), improved storage capacities reducing wastage and improving control over demand-supply imbalances, better quality and safety standards will ensure better products at cheaper prices.

    Farmers stand to gain from direct marketing and corporate farming, improved post harvest management, predictable farm gate prices, better access to evolving consumer choices all of which will ensure steady and stable income. This in turn will encourage yield improvement through corporate farming, better awareness of fertilizer and pesticide usage and increased credit to farmers.

    The above argument is clearly flawed. Large scale corporate procurement will give rise to monopsonistic tendencies, where single buyers at farm level can dictate lower prices to farmers which can actually be detrimental to them. Minimum Support Price (MSP) is failing in the current context because of lowered proportion of procurement by Government agencies who actually implement MSP. Greater private procurement and the government’s inability to control prices are evident from the present food price inflation which continues to rise unabated. Inclusion of larger corporate entities will only worsen situation. The dangers of corporate farming is common knowledge, and dependant on inputs from the final buyer who stands to dictate prices will only raise farmer’s indebtedness, a problem that is the root cause of recent spate of farmers suicides in the recent years.

    Involvement of newer technologies and know how will mean making the entire process more capital intensive, which not only will raise overall costs, but also entail lower employment rates. Doing away with current intermediatories essentially entails generating higher unemployment given lower non farm employment generation in rural India.

    Final consumer prices too may not be lowered given that major retailing giants emerge as monopolists in the front end. This can only be avoided if there is enough competition in the final market between corporate retail chains, or between organized and unorganized retailing. This brings us to the second argument of the proposal.

    In the debate of corporate retailing leading to elimination of unorganized retailers (and thereby leading to unemployment), the paper assumes that the latter will evolve and stand up to the competition without much evidence.

    In fact, in our study for ILO we found telling evidence for the speedy implementation of the National Policy on urban Street Vendors which was formulated in 2004 but the Government has been dragging its feet on the issue ever since. It must be noted in particular that in the absence of legal recognition, proper registration etc, it is not possible for unorganized retail sector to avail loans, develop infrastructure, evolve greater know how and stand up to the challenge posed by corporate retailing.

    In 2001, India had the highest shop density in the world, with 11 outlets for every 1,000 people. Therefore the bulk of the retail sector in India has a very small scale of operation, with very limited access to capital, labour and real estate. They are small family-run outlets, of low-cost-and-size format, rarely eligible for tax, operating at subsistence level. The high density restricts their scope of expansion, and thereby of upgrading. This also means that, except in the case of severely segmented markets, this sector stands little chance of competing against large retailing corporations operating with economies of scale.

    Experiences of countries that allowed global chains like Wal-Mart and Carrefour to enter their retail sector show that such huge corporations with deep pockets can consciously under-cut prices for several years to drive out any local corporate competitor to achieve monopoly, after which prices are raised. To expect unorganized retail sector plagued by legal and infrastructural handicaps to stand up to such challenges is grossly misplaced.

    In such a scenario, FDI led corporate retailing will not be beneficial to the consumer as well, and all assumptions of lower prices do not hold. The possibility of price control given private operation of procurement and retailing is almost impossible. Free market competition based retail structure as proposed has no scope of government intervention via price control, and thus the mention of ‘stabilizing price and reducing inflation’ in the discussion paper in the context of FDI led corporate retailing defies logic.

    The arguments put forth in the proposal are thus problematic and enforcement of FDI led retailing might prove contradictory to the results predicted in this document.
  • PT | 213.***.*** | ১৪ অক্টোবর ২০১২ ২১:২৭575387
  • জঙ্গিপুরের ভোটের রেসাল্টে কি কিছু বোঝা গেল?
  • h | 127.194.***.*** | ১৪ অক্টোবর ২০১২ ২২:৫৮575388
  • হ্যাঁ।

    ক - সিপিএম, টি এম সি, নির্দল, বিজেপি সকলে মিলে অধীর দাকে হারাতে পারলেন না, তবে, বার খেয়ে ভবিষ্যতে শেনোশেল (ন্যাশনাল) জোট না করে বসেন, কেজরিওয়াল কে মাঝে রেখে। ;-)
    খ - ভোট কম হলে সিপিএম এর ফল ভালো হয় ;-)

    জাস্ট জোকিং .... ঃ-)
  • h | 127.194.***.*** | ১৪ অক্টোবর ২০১২ ২৩:০৪575389
  • রাষ্ট্রপতির সম্মানে কেসটা গটাপ হল কিনা বুঝলাম না, সিরিয়াস লি।
  • | 127.194.***.*** | ১৪ অক্টোবর ২০১২ ২৩:১৮575390
  • কিন্তু বস বোধি দা, এই রাষ্ট্রপতি কে একবার তোমার গোপন ভোটে জিতিয়ে ছিলে না। ইতিহাস তার সাক্ষী ঃ))
  • সিদ্ধার্থ | 141.104.***.*** | ১৪ অক্টোবর ২০১২ ২৩:২৬575289
  • সিপিএম জেতেনি একদিক থেকে ভাল-ই হয়েছে। জিতলে আবার কং-টিএমসি মহলে বার্তা চলে যেত যে দেখেছ, জোট হয়নি বলে হারলাম, ফলে চলো আবার জোট করি।

    তবে আসল পরীক্ষা তো পঞ্চায়েতে ! ..
  • ম্যাক্সিমিন | 69.93.***.*** | ১৪ অক্টোবর ২০১২ ২৩:৫৫575290
  • সম্মানের সঙ্গে হেরেছে বলে সিপিএম খুশ, ভোট বাড়ছে ভেবে বিজেপি খুশ, জিতেছে বলে কংগ্রেস খুশ, তৃণমূল খুশি কিনা জানা যাচ্ছে কি?
  • aranya | 78.38.***.*** | ১৫ অক্টোবর ২০১২ ০০:০১575291
  • বোধি ক্ষমতার সিঁড়ি বেয়ে এত ওপরে উঠে গেছে, রাষ্ট্রপতি নির্বাচনে গোপন ভোট দিচ্ছে - ক্ষি ক্ষাণ্ড, এবার থেকে সাবধানে কথাবার্তা বলতে হবে :-)
  • | 127.194.***.*** | ১৫ অক্টোবর ২০১২ ০০:১৪575292
  • হ্যাঁ আমাদের সঙ্গে মেশে। ঠাট্টা তামাশা করে বলে মাটির মানুষ বোধি দা কে লাইট লি নিয়ে না কিন্তু ঃ))
  • S | 139.115.***.*** | ১৬ অক্টোবর ২০১২ ০৪:৩৬575293
  • তিনটে জিনিসের দাম বেড়েছে সবথেকে বেশি - প্রপার্টি, এডুকেশন, অ্যান্ড হেলথকেয়ার। এই তিনটে নিয়ে কি কিছু ভাবা হয়েছে আদৌ। আর লাস্ট ৫ বছরে হওয়া স্ক্যামের টোটাল অ্যামাউন্টটা কত?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন