এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কবিতা,কবিতা,কবিতা

    Pratyusha
    অন্যান্য | ২৫ এপ্রিল ২০০৬ | ৫৩২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • vikram | 134.226.***.*** | ০২ জুন ২০০৬ ১৭:১২562820
  • ফরিদা, তোমার টা অন্য - আমারটা অন্য। আমারটা সবটাই খটাশ। বেড়াতে বেড়িয়েছি তো, তাই ঝকঝক করে ঝাঁকুনি। ওমনাথ ওটাকে টেকনিকালি ব্যাখ্যা করেছে।

    বিক্রম
  • pharida | 203.***.*** | ০২ জুন ২০০৬ ১৭:১২562819
  • অ ওমনাথ,
    তাইলে এইটা দেখো দিকি - ভিকিদা -?

    "ট্রেনের দোলাতে হাত কেঁপে যায় টিকিট চেকারটার
    থামছে হঠাৎ ছুটন্ত ট্রেন বটের ঝুড়ি ধরে
    ঝাঁপ খেল সেই বাচ্চাগুলো পুকুর জলে দেখি
    খাপলা মারা সরপুঁটি সব ছোট্টোবেলা জুড়ে।
  • pharida | 203.***.*** | ০২ জুন ২০০৬ ১৭:৩০562821
  • "মাত্রা" , "স্বর" এসব বুঝছিলাম না - "খটাশ" টা বুঝলুম। আজ আসি,

    অন্য দিনে আসবো 'খনে ট্রেন ছুটিয়ে ঘাসে
    একাই ভালোবেসে-
  • Pratyusha | 131.95.***.*** | ১৫ জুন ২০০৬ ০৩:২৮562822
  • ছন্দহীন রাত্রিদিন বল গড়ায়
    মৌনমুখ সুখ-অসুখ কল ঘোরায়,
    রাতবাতি একলা পথ বাতলে দেয়
    ঘুমপাহাড় মাথা পাতে জলঝোরায়।

    একটি লোক ঢালুপথে খুব গড়ায়
    ছিন্নশব খোলা হাওয়ায় ভয় ছড়ায়
    ছন্দহীন রাত্রিদিন পিছলে যায়
    স্পন্দমুখ রাত্রিসুখ ঘুম গড়ায়।

    সবুজবন লালপাখি ঝাপটা খায়
    ধুলিবাকল পাতা ঝরায় শক্ত ঘায়,
    রাতপাহাড় ভয় পেয়ে থমকে যায়
    একা নদী জলবতী দূর পালায়।

    মরুবালু ঝড়পিঠে জোর ঝাঁকায়
    ফটিকজল মরীচিকায় ফিসফিসায়,
    এক পথিক বালুডাঙায় ডুবতে যায়
    মরুবাতাস নলবনে হিসহিসায়।

    মুক্তপথ একা চলে দুর পাড়ায়
    যুক্তপথ ঘুরেফিরে ঘাড় ফেরায়,
    মৌনমুখ সুখ-অসুখ বদলে যায়,
    ছন্দহীন রাত্রিদিন ভুল গড়ায়।

    উৎসর্গ:::ডাভলীনের ভিকিদাকে, উৎসর্গপত্রে থাকে আয়না,আয়নায় থাকে সূর্য আর প্রতিফলিত আলো।
  • Pratyusha | 131.95.***.*** | ২৬ জুন ২০০৬ ২১:২৭562823
  • কবিতা আলোয় গাঁথা রঙের মিছিল
    হাওয়ার সুতোয় মুড়ে
    জল-আল্পনা জুড়ে
    বৃষ্টিধনুর বুকে হাসি খিলখিল।

    কবিতা ভোরের তরী আলো ঝিলমিল
    কুশী কুশী ফুলকুঁড়ি
    খুশী-খুশী জলনুড়ি
    ঢেউ ঢেউ রঙধনু, হাওয়ার মিছিল।

    কবিতা তারার সখী, রাত্রির নীল
    অতিথি পাখির ডানা
    বাঁশীর অলখ টানা
    অসীম আকাশ ভরে নীহারিকা তিল।

    কবিতা ঝর্ণাঝরা পাহাড়ের ঝিল
    অরণ্য দেখে মুখ
    একাই বিভোর সুখ
    নীল আর সবুজের প্রাণে প্রাণে মিল!

    .......

    বাকীরা এগিয়ে নিয়ে যাও।
  • Somnath | 59.145.***.*** | ২৭ জুন ২০০৬ ১০:০৭562824
  • মাথা পাতে, ঢালুপথে,খোলা হাওয়ায়, ধুলিবাকল, পাতা ঝরায়, একা নদী, মরুবালু, মরীচিকায়, বালুডাঙায়, মরুবাতাস, একা চলে, ঘুরেফিরে,

    এই সব পাল্টাতে হবে। এগুলো সব চার মাত্রা হয়েছে, (কবিতাটা যদি তিন মাত্রায় করতেই হয়)।
    তিনটে তিনটে ধ্বনি জুড়ে সাজাও।
    যেমন,

  • Somnath | 59.145.***.*** | ২৭ জুন ২০০৬ ১০:৪২562825
  • শির নোয়ায়, ঢালপথে, হিম হাওয়ায়,

    আর যদি পাঁচে লিখতে হয়,

    রাতবাতি, মাথা পাতে, ঢালুপথে, লালপাখি, ভয় পেয়ে, একা নদী, জলবতী, মরুবালু, ঝড়পিঠে, নলবনে, একা চলে, ঘুরেফিরে,

    এগুলো বদলে দিতে হবে, যেমন :

    বাতির রাত, শির নোয়ায়, পথের ঢাল, (সবুজবনে) পাখির লাল .............

    ভিকির অজ্জিনালটা হারিয়ে ফেলেছি। :-(
  • r | 59.145.***.*** | ২৭ জুন ২০০৬ ১১:৩৩562826
  • শব্দ পালটাও, শব্দ পালটাও। অলখ, মৌনমুখ, অসীম আকাশ ইত্যাদি ইত্যাদি- হচ্ছে না। ১৯৪১-এর পরে বাংলা ভাষা তো অনেকটা পালটেছে হে! আর এই শব্দগুলো ব্যবহার করতে হলে ব্যবহারের context পালটাও, যাতে শব্দগুলো অন্যতর মাত্রা পায়।
  • Somnath | 210.212.***.*** | ২৫ আগস্ট ২০০৬ ১৯:২৯562827

  • কানে কানে বলে যাও না বলা যেটুকু
    যেটুকু লুকিয়ে রাখো আঁচলে
    তার গায়ে বৃষ্টি পড়ে - রেনু রেনু আঙুলের ভাষা
    তার চোখে চোখ রেখে বনে বনে ফুঁটে আছে প্রথম কদম।
    পথে কি উন্মাদগতি আচমকা বাতাসে
    আতপ্ত গন্ধকদিন, বইছে পতাকা। গোধূলীর
    অভিষপ্ত অসংযমী হাওয়া এসে খেলে যায় এলোমেলো চুলে
    কথা বলে কানে কানে, না বলা যেটুকু
    তাহারে লুকায়ে রাখে আঁচলের গিঁটে।


    দিনেও অভাব, রাতে আরো; কালো জল
    বিষন্নতা স্মৃতিভারে আনত। ক্ষরণ, চুঁয়ে চুঁয়ে
    অস্তিত্বে মিশেছে; গাঢ় দাগ চাপা রয়েছে বহুদিনের না খোলা দরজার
    হাতলে। ছোঁয়ায় তার ঘুম ভাঙে, মানুষের স্পর্শপ্রতীক্ষায়
    কত রাত জেগেছিল যৌবনে সে আত্মমন্থনের অভিমান
    আবার জাগায় তাকে, হা-হা রে শরীর কষ্ট হা-হা রে যন্ত্রণা
    মুহুর্তে আগুন শিখা দাউ দাউ জ্বলে ওঠে প্রবেশের পথে,
    রুদ্ধদিন রুদ্ধরাত কারারুদ্ধ দাঁতাল কামনা
    দিনে তো অভাবই, রাতে আরো; মারো, আমাকেও, হে অবদমন।

    এ দুটো লেখায় কোন জিনিসটা সবচেয়ে বেশি আলাদা লাগছে? মানে স্ট্রাইকিং ডিফারেন্স বলতে বললে কি বলবে?
  • vikram | 134.226.***.*** | ২৫ আগস্ট ২০০৬ ২০:০৯562829
  • অ্যালিটারেশান, ন-ম ধ্বনি দিয়ে গমগমে শব্দ সৃষ্টি, আগে পিছে এক শব্দধ্বনি বসিয়ে টীজ করা। দুটো শব্দ জুড়ে দেওয়া।
    কিন্তু যুক্তাক্ষর বড়ো বেশি।
    আমি অ্যানালিসিস কত্তে পারবো না।

    ধরো এই ধরনের লিখেছো:

    কুয়াশায় ছুঁড়ে দাও মুষ্টিবদ্ধ ফুল
    এই হাত, মুষ্টিবদ্ধ হাত
    বুলিয়েছো নীহারিকা, দারুন শ্রাবণে ঝরছে-
    মুঠো করো তোমার উন্মাদ।

    বিক্রম
  • vikram | 134.226.***.*** | ২৫ আগস্ট ২০০৬ ২২:২৫562830
  • রাইচরন,
    তুমি অনেকটা পথ এলে
    আরো অনেকটা পথ বাকি
    আরে বলো কোথায় গেলে!
    আমি একাই যাবো নাকি?

    তুমি আসবে তাকে নিয়ে,
    তুমি যাবে আমার সাথে
    আমি শুনছি নাকি, ইয়ে
    তুমি হাত রেখেছো হাতে?...ইত্যাদি

    বিক্রম
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন