এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • হারমনিয়ামে কর্ড সহযোগে রবীন্দ্রসঙ্গীত

    akash
    গান | ২৯ মে ২০১২ | ১৩৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • akash | 122.79.***.*** | ২৯ মে ২০১২ ২২:১৩550636
  • পিয়ানো তে রবীন্দ্রসঙ্গীত কর্ড সহযোগে বেশ গাওয়া যায়, কিন্তু হারমনিয়ামে কর্ড লাগাতে গেলেই কেমন গুব্লেট হ​য়ে যায়!!!!! কেউ হেল্প করবেন কি?
  • কল্লোল | 129.226.***.*** | ৩০ মে ২০১২ ১০:৪৮550646
  • আমাদের ন্যাড়ার শরণ নিন।
  • DB | 125.187.***.*** | ৩০ মে ২০১২ ১৮:৪৫550647
  • পিয়ানোর মতই হারমোনিয়ামেও তো বেশ স্চ্ছন্দে কর্ড লাগিয়ে সব গান ই বাজান যায়। আকাশবাবুর ঠিক কি ধরণের অসুবিধে হয় লেখেননি তো ।
    হারমোনিআমে অবশ্য একহাতে বেলো করতে হয় বলে এক সঙ্গে দুই হাত ব্যবহার করার অসুবিধে আছে। কিন্তু সে অসুবিধাও একটু বুদ্ধি লাগলেই দুর করে দেওয়া যায়।
  • ranjan roy | 24.96.***.*** | ৩০ মে ২০১২ ১৮:৪৯550648
  • আকাশবাবু কি কোলকাতায় থাকেন? একদা জামশেদপুরের বিশিষ্ট রবীন্দ্রসংগীত বিশেষজ্ঞ দীপংকর বসু( DB) ইদানীং সোনারপুরের স্থায়ী বাসিন্দে। বাকিটা বুঝে নিন।
    বাসুদা,
    আপনার অনুমতি না নিয়েই পাকামো করলাম। গরম কমলে আপনার বাড়ি যাওয়ার ইচ্ছে রাখি।
  • akash | 122.79.***.*** | ৩০ মে ২০১২ ২০:২০550649
  • আসলে পিয়ানোতে স্টার্ম করা হ​য় কর্ড গুলো তাই শুনতে ভালো লাগে, একই কর্ড হার্মনিয়ামে সাস্টেণ্ড করলে শুনতে কেমন যেন লাগে! আমি শিক্ষিত গাইয়ে/বাজিয়ে নই। তবে হার্মনিয়ামে গানের মেলোডি ফলো করতে ভালো লাগে না।
  • কল্লোল | 111.63.***.*** | ৩০ মে ২০১২ ২১:০২550650
  • রবিবাবুর সব গান কর্ড করে বাজানো যায় না। কিছু গান ফাটাফাটি রকমের কর্ড করা যায় - আগুনের পরশমণি, আকাশভরা সূর্য তারা, চক্ষে আমার তৃষ্ণা...................
  • পাই | 82.83.***.*** | ৩০ মে ২০১২ ২১:০৯550651
  • আগুনের পরশমণি হারমোনিয়ামে ভাল কর্ড করা যায় তো।
  • akash | 122.79.***.*** | ৩০ মে ২০১২ ২১:২৮550652
  • এটা ঠিক বলেছেন, আসলে যেসব গানে ১১-১২টা স্বর ব্যবহার হ​য়েছে সেগুলোতে কর্ড লাগতে চায় না ঠিকঠাক ।
  • akash | 122.79.***.*** | ৩১ মে ২০১২ ১০:৫৬550653
  • রবীন্দ্রসঙ্গীতে ভালো হারমোনিয়ামের প্রয়োগ হয়েছে এমন লিন্ক পেলে ভালো হতো।
  • misty | 230.225.***.*** | ৩১ মে ২০১২ ১৪:০১550637
  • হর্মোনিআম আর রবীন্দ্রসঙ্গীত এদুটো ঠিক এক সাথে জায় না
  • akash | 122.79.***.*** | ৩১ মে ২০১২ ১৪:২৬550638
  • মিস্টি মহাশয়/মহাশয়া
    এটা ঠিক ধারনা বলে মনে হয় না, এখনো বেশিরভাগ বাচ্চারা হারমোনিয়ামেই রবীন্দ্রসঙ্গীত শেখে। তবে তারা সাধারনতঃ মেলোডি টাই বাজায় এই যা।
  • কল্লোল | 129.226.***.*** | ৩১ মে ২০১২ ১৫:১০550639
  • সম্ভবতঃ পীযুষকান্তি আর সুমন ছাড়া আর সকলেই হার্মোনিয়াম ব্যবহার করতেন। শান্তিদেব থেকে সুবিনয় রায়, দেবব্রত থেকে চিন্ময়, রাজেশ্বরী দত্ত থেকে পূর্বা দাম সকলেই হার্মোনিয়ামে মুগ্ধ করেছেন আমাদের। অর্গ্যান ব্যাবহার করা গেলে হার্মোনিয়াম কি দোষ করলো। রবীন্দ্রনাথের পাশ্চাত্য সুর ভাঙ্গা গানে দিব্যি ভালো কর্ড করা যায়। অনেকে প্রচুর কেৎ দিয়ে কর্ড করেন। আমি আমার পুত্রকে আগুনের পরশমনি নিয়ে ন্যাড়ার সাথে কর্ড নিয়ে নানান কেৎ করতে দেখেছি। বেশী জিগাইবেন না, তাইলে হাত তুল্যা দিমু। আমি অশিক্ষিত মানুষ শুনেই তরর। ডিটেল জানতে ন্যাড়ার সাথে যোগাযোগ করুন।
  • maximin | 69.93.***.*** | ৩১ মে ২০১২ ১৬:৫৪550640
  • এক হাতে বেলো করতে হচ্ছে। অন্য হাতের পাঁচ আঙুল দিয়ে একসঙ্গে দুতিনটে চাপার অভ্যেস করলেই হয়ে যাবে।
  • ন্যাড়া | 213.***.*** | ০১ জুন ২০১২ ১৬:০৫550641
  • ঋজু - কল্লোলদার পুত্র - অ্যাকমপ্লিশড মিউজিশিয়ান। দীর্ঘ তার অনুশীলন শাস্ত্রীয় সঙ্গীতে। হারমোনিয়ামে তার আঙুল চলে খুব সাবলীল্ভাবে। তো ঋজু হারমোনিয়াম বাজাচ্ছিল দীর্ঘ-অনুশীলিত পেশাদারদের মতন।

    হারমোনিয়ামে কর্ড দুভাবে ব্যবহার করা যায় - এক, অর্গ্যানের ডানহাতের মতন। হার্মিনিয়ামের ফিঙ্গারিং অর্গ্যানের সঙ্গে বেশি মেলে, পিয়নোর সঙ্গে কম। দুই, মেলোডি ফলো করতে করতে যেখানে নোট দাঁড়াচ্ছে সেই নোটকে কেন্দ্র করে কর্ড ধরা। কেন্দ্র করে মানে রুট করে নয়। যেমন রে-তে দাঁড়ালে হয়তো ফিফথ কর্ড পড়বে, সেকেন্ড কর্ড নয়। বহুলোক সেই কর্ডের মূল মেলোডির নোটটা ধরে রেখে বাকি দুটো নোট ভ্যাম্প করে। মানে রে-তে দাঁড়ালে হয়তো পা আর নি-তে ভ্যাম্প করল, গা-তে দাঁড়ালে সা আর পা ভ্যাম্প করল ইত্যাদি। আধুনিক ও নজরুলে এই ধরণের বাজানো খুব চলে। রবীন্দ্রসঙ্গীতে গান বুঝে ভ্যাম্প করা হায়। পেশাদার গাইয়েদের মধ্যে শ্রীকান্ত আচার্য বোধহয় এইভাবে বাজান। আরও কেউ বাজাতে পারেন। আমার জ্ঞান এ ব্যাপারে খুব সীমিত।

    ঋজু এই দ্বিতীয় স্টাইলে বাজাচ্ছিল। 'আগুনের পরশমনি' গানটা শুরু হয় গা-তে অনেক্ষণ দাঁড়িয়ে থেকে। ও সেখানে একটা চমৎকার কর্ড চঞ্জ করল। ও করল ওর হিন্দুস্তানী ধ্রুপদী ট্রেনিং-এর বাদি-বিবাদি স্বরবোধ থেকে। আমি দেখলাম ও ব্যবহার করল G# - Cmin - G# (G#-এ বাজাচ্ছিল, যদ্দুর মনে পড়ে)। মানে রুট, দ্বিতীয় হোল নোটের রিলেটিভ মাইনর, রুট। এই রকম বাজালে গানের রঙই বদলে যায়।

    ডিসক্লেমার দিয়ে দিইঃ আমি হারমোনিয়াম বাজাই আনাড়ির মতন - এসব কেত করতে পারি না।
  • কাজু | 131.242.***.*** | ০১ জুন ২০১২ ১৬:৩০550642
  • এইসব প্রচলিত টার্মিনোলজি আমার মত গর্দভরা বোঝে বলুন ন্যাড়াদা? একটু টীকা দিন, এই যেমন, ভ্যাম্প কী, রুট করা কী।
  • maximin | 69.93.***.*** | ০১ জুন ২০১২ ১৬:৩৫550643
  • একটাই প্রশ্ন অর্গ্যানের ডানহাতের মত কেন? স্কুলে (পড়ার স্কুলে) রবীন্দ্রসঙ্গীত শেখানোর সময় প্রতিমাদি অরগ্যান বাজাতেন। পা দিয়ে বেলো, দু হাত দিয়ে ভ্যাম্প।
  • maximin | 69.93.***.*** | ০১ জুন ২০১২ ১৬:৪২550644
  • হারমোনিয়াম বাজানোর অভ্যেস পিয়ানো শেখার অন্তরায় -- আঙুল ভুল দিকে পেকে গিয়েছে বলে। উল্টোটাও সত্যি হওয়াই সম্ভব।
  • akash | 122.79.***.*** | ২০ জুন ২০১২ ২০:৪৭550645
  • ভ্যাম্প করার ব্যাপার টা একটু বলবেন ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন