এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • মৃগ

    mri ga
    নাটক | ২১ মার্চ ২০১২ | ১৩৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mri ga | 117.194.***.*** | ২১ মার্চ ২০১২ ২৩:১৪533729
  • #২৪৭২;#২৪৯৪;#২৪৬৩;#২৪৫৩; #২৪৮৬;#২৪৯৭;#২৪৭২;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৪৯৪; #২৪৬৪;#২৪৯৪;#২৪৬৩;#২৫০৯;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৩;#২৪৮০;#২৪৯৫;#২৪৭৬;#২৫০৩;#২৪৭২; #২৪৭২;#২৪৯৪;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৬;#২৪৮৯;#২৪৯৭;#২৪৭০;#২৪৯৫;#২৪৭২;#২৫০৩;#২৪৮০; #২৪৮৬;#২৪৫৪; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭২;#২৪৯৪;#২৪৬৩;#২৪৫৩; #২৪৫৩;#২৪৮০;#২৪৯৫;#২৪০৪; #২৪৫৬;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৭৮; #২৪৮২;#২৪৯৪;#২৪৫৫;#২৫০৩; #২৪৩৮;#২৪৮২;#২৫০৭; #২৪৭২;#২৫০৩;#২৪৭৭;#২৫০৩; #২৪৬০;#২৫০৯;#২৪৭৬;#২৪৮২;#২৫০৩;#২৪০৪; #২৪৭৮;#২৪৯৫;#২৪৪১;#২৪৬০;#২৪৯৫;#২৪৫৩; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;#২৪০৪; #২৪৩৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৩;#২৫০৩;#২৪৬০;#২৫০৩; #২৪৮২;#২৫০৭;#২৪৫৩; #২৪৬০;#২৪৭২; #২৪৮২;#২৪৯৪;#২৪৭৫;#২৪৯৪;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৫;#২৪৯৫; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৪৭;#২৪৫৩;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৫৩;#২৪৬৩;#২৪৯৪; #২৪৭২;#২৪৯৪;#২৪৬৩;#২৪৫৩; #২৪৭০;#২৫০৩;#২৪৫৪;#২৪৬৮;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮;#২৪০৪; #২৪৪৭; #২৪৮৮;#২৪৯৫; #২৪৮৯;#২৪৮২;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৬০;#২৪৭৮;#২৫০৯;#২৪৭৮;#২৫০৩;#২৪৮০; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৯;#২৪৭৮; #২৪৭২;#২৪৯৪;#২৪৬৩;#২৫০৭;#২৪৫৩;#২৪০৪; #২৪৮৯;#২৪৮২; #২৪৬৮;#২৫০৭; #২৪৭৫;#২৪৯৪;#২৪৩৩;#২৪৫৩;#২৪৯৪;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৭৭;#২৪৯৪;#২৪৮২;#২৫০৭; #২৪৭৭;#২৪৯৪;#২৪৭৬;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬১;#২৪৭৬;#২৫০৭; #২৪৭৬;#২৪৮২;#২৫০৩; #২৪৪৭;#২৪৫৩;#২৪৭০;#২৪৭৮; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৯;#২৪৭৮;#২৫০৩; #২৪৫৫;#২৪৯৫;#২৪৭৯;#২৪৯২;#২৫০৩; #২৪৭৬;#২৪৮৮;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪০৪; #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৭; #২৪৭২;#২৪৯৪;#২৪৬৩;#২৪৫৩; #২৪৮৬;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৭; #২৪৮৯;#২৪৬৮;#২৫০৩;#২৪৩৯; #২৪৫৮;#২৪৯৪;#২৪৭৪; #২৪৫৪;#২৫০৩;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮;#২৪০৪; #২৪৫৩;#২৪৯৫; #২৪৭৯;#২৫০৩; #২৪৭৬;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৬৪;#২৪৯৫;#২৪৫৩; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬১;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮০;#২৪৫৯;#২৪৯৫; #২৪৭২;#২৪৯৪;#২৪০৪; #২৪৮৮;#২৪৯৪;#২৪৪১;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫;#২৫০৩; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৭৬;#২৪৮২;#২৫০৩;#২৪৭৮;! #২৪৮৯;#২৫০৯;#২৪৭৯;#২৪৯৪;#২৪৩৩; #২৪৬৮;#২৪৯৪; #২৪৬৮;#২৫০৭; #২৪৮৯;#২৪৬৮;#২৫০৩;#২৪৩৯; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮০;#২৫০৩;#২৪০৪; #২৪৭৪;#২৪৯৪;#২৪৬৫;#২৪৯২;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৪;#২৫০৭;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৪;#২৪৯৪;#২৪৭২;#২৪৮০;#২৪৯৪; #২৪৭৯;#২৪৫৪;#২৪৭২; #২৪৮৯;#২৪৯৭;#২৪৬০;#২৪৯৭;#২৪৫৫;#২৫০৩; (#২৪৫৩;#২৪৭৪;#২৪৯৫;#২৪৮০;#২৪৯৪;#২৪৩৯;#২৪৬৩;#২৪৩৫; #২৪৫৫;#২৪৯৭;#২৪৮০;#২৪৯৭;) #২৪৪৭;#২৪৮৮;#২৪৭৬; #২৪৫৩;#২৪৮০;#২৪৬৮;#২৪০৪; #২৪৬৮;#২৪৫৪;#২৪৭২; #২৪৪৭;#২৪৮০;#২৪৫৩;#২৪৭৮; #২৪৮৯;#২৪৬৮;#২৫০৭;#২৪০৪; #২৪৮৮;#২৪৯৬;#২৪৬৮;#২৪৯৪; #২৪৭৬;#২৪৮২;#২৪৫৯;#২৫০৩; '#২৪৩৮;#২৪৬০; #২৪৩৮; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৮; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৮; #২৪৮০;#২৪৯৪;#২৪৭৬;#২৪৬৭;' #২৪৮৬;#২৪৯৭;#২৪৭২;#২৫০৩; #২৪৬৮;#২৫০৭; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭৪;#২৪৯৫;#২৪৮২;#২৫০৩; #২৪৫৮;#২৪৭৮;#২৪৫৩;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪০৪; #২৪৭৪;#২৪৮০;#২৫০৩; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬১;#২৫০৩;#২৪৫৯;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৭৮;#২৪৯৪;#২৪৬১;#২৫০৩; #২৪৮৮;#২৪৯৪;#২৪৪১;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫; #২৪৫৩;#২৫০৩;#২৪৬৩;#২৫০৩; #২৪৫৫;#২৫০৩;#২৪৫৯;#২৫০৩;#২৪০৪; #২৪৫৩;#২৪৬৯;#২৪৯৪;#২৪৬৩;#২৪৯৪; #২৪৫৯;#২৪৯৫;#২৪৮২; '#২৪৩৮;#২৪৬০; #২৪৩৮;#২৪৮০; #২৪৭২;#২৪৯৫;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৪;#২৪৮০; #২৪৭২;#২৫০৩;#২৪৩৯; #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৭;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫;! #২৪৭৪;#২৪৯৪;#২৪৮৭;#২৪৬৭;#২৫০৯;#২৪৬৫; #২৪৮০;#২৪৯৪;#২৪৭৬;#২৪৬৭;#২৪০৪;' #২৪৭৭;#২৪৯৪;#২৪৭৬;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৮৮;#২৫০৩;#২৪৮০;#২৪৫৩;#২৪৭৮; #২৪৩৯; #২৪৫৩;#২৪৯৫;#২৪৫৯;#২৪৯৭;#২৪০৪; #২৪৫৩;#২৪৯৫;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৭; #২৪৪৭;#২৪৬৮;#২৫০৭; #২৪৭৬;#২৪৬৫;#২৪৯২; #২৪৮৯;#২৪৮২;-#২৪৪৭; (#২৪৬৩;#২৪৯৫;#২৪৫৩;#২৪৯৫;#২৪৬৩; #২৪৫৩;#২৫০৩;#২৪৬৩;#২৫০৩; #২৪৬৬;#২৪৯৭;#২৪৫৩;#২৪৬৮;#২৫০৩; #২৪৮৯;#২৪৭৯;#২৪৯২;)#২৪০৪; #২৪৪০;#২৪৮০;#২৪৫৩;#২৪৪৭;
  • mri ga | 117.194.***.*** | ২১ মার্চ ২০১২ ২৩:৩৫533738
  • নাটক শুনিয়া ঠাট্টা করিবেন না। আমার বহুদিনের শখ একটা নাটক করি। ঘ্যাম লাগে আলো নেভে জ্বলে। মিউজিক হয়। ইস্টেজে লোক জন লাফালাফি করে। আমি একবার একটা নাটক দেখতে গেছিলাম। এ সি হল। আমার জম্মের প্রথম নাটোক। হল তো ফাঁকা। আমি ভালো ভাবে বুঝবো বলে একদম প্রথমে গিয়ে বসেছি। কিন্তু নাটক শুরু হতেই চাপ খেলাম। কি যে বলছে আমি ঠিক বুঝতে পারছি না। সাউণ্ডে প্রবলেম! হ্যাঁ তা তো হতেই পারে। পাড়ার পোলাপানরা যখন হুজুগে (কপিরাইট: গুরু) এসব করত। তখন এরকম হতো। সীতা বলছে 'আজা পাস পাস রাবণ' শুনে তো আমার পিলে চমকে গেছিল। পরে বুঝেছিলাম মাঝে সাউণ্ড কেটে গেছে। কথাটা ছিল 'আজ আর নিস্তার নেই পাষণ্ড! পাষণ্ড রাবণ।' ভাবলাম সেরকম ই কিছু। কিন্তু এতো বড় হল-এ (টিকিট কেটে ঢুকতে হয়)। এখানেও এরকম কালচাড়াল শক খাবো। এমনিতেই তো নিরামিশ! নাটক শেষ হতেই যে গুটি কয় দর্শক ছিল হুড়মুড়িয়ে তাদের ঠোঁটের কাছে (সেন্সর পুরো না পড়ে কাটবেন না) কান পাতলাম। তাদের কথার মাথা মুণ্ডুও বুঝলাম না। আমি মুখ বাড়িয়েই বলে ফেললাম। 'দাদা নাটোকের ভাষাটা কিন্তু খাসা''আফকোর্স ইটস আ মিক্সড লিঙ্গুয়াল এক্সপেরিমেণ্ট অফ টেগোর'স পোস্ট অফিস।'কি সব লিঙ্গ টিঙ্গ শুনে আমি আর কৌতুহল বাড়াই নি। তো আমার নাটক অভিজ্ঞতা খুব একটা খারাপ না। তবে একটা কথা বুঝেছিলাম এই সব অর্বাচিনদের হাতে শইল্পের ফিউটার ছেড়ে দেওয়া ঠিক না। ধুৎ আজকে আর হেজাতে ভাল্লাগচ্ছে না। একটু ফুকে আসি।
  • mri ga | 117.194.***.*** | ২২ মার্চ ২০১২ ০০:৫১533739
  • ফুকবো বললেই তো আর ফোকা যায় না। সব কিছুর-ই একটা নিয়ম আছে। একটা শিল্প আছে। একটা ব্যাকরণ আছে। এতো আর মৃগাঙ্কশেখরের কবিতা নয়। তা যা বলছিলাম। প্রতিটা জিনিসের একটা স্টাইল আছে। যেমন বিড়ি। বৃদ্ধাঙ্গুষ্ঠ ও তর্জনির অগ্রভাগ দ্বয়ের স্মমিলিত প্রচেষ্টায় পশ্চাদদেশ চাপিয়া ধরে, মানে বিড়ির( জানি আপনাদের মনে পাপ নেই। ভুল ভাব্বেন না)। ওষ্ঠ ও অধরের স্বল্প ফাঁকে প্রবেশ করাইয়া টানুন। আহা! যত মোটা আর লম্বা হবে ততো সুখ। সিগারেট। অনেকেই উত্তমকুমার হতে চেয়েছেন। ইদানিং পোসেঞ্জিত হতে চান কিনা জানি না। চুরুট বললেই আমার আবেশ দা আর গুড্ডুর কথা মনে পড়ে। কিন্তু সবার নিশ্চয়ই আমার ছাত্রের কথা মনে পড়ে। শার্লক। এতোক্ষণে নিশ্চয়ই অর্বাচিন কান ফুঁসলেছে "এ মলাটা কে রে! পুরনো কাসুন্ধি ঘাটছে! সব টোকা মাল। দেখেই বুঝতে পারছি সাহিত্যের ফিউটার কি! ডাকিনি যোগিনি সব বিদ্যে ফলাতে এসেছে! ছ্যা ছ্যা"। সত্যিই তো সত্যিই তো! বাংলায় ফিরে এসো বাওয়া (আবার টুকলি)। কি নিয়ে যেন কথা শুরু করে ছিলাম। নাটক। হ্যাঁ। তা সেদিনের নাটকীয় হলে এসি বিসি নিয়ে এক বন্ধুর কাছে দুক্কু করছিলাম। আর একটু সেণটু এলেই চোখে জল। তা সে মাঝ পথেই ইঞ্চি কাটল (ফুট বললেই বলত টোকা)। 'যা না জীবনমরণ সভাঘর থেকে ঘুরে আয়'। (জীবন মরণ বলিয়া কোন সভাঘর নাই। যারা জানেন তারা বুঝবেন কেবল পড়ে যান।) ওখানে কি নাটক হয়? "হ্যাঁ বিনি পয়সায়! এসি পাবি। ডিজিটাল! ২ডি।" এ নাটক আবার এসব কি! 'ধুর বা* আমার মাথা খাস না তো যা।' গেলাম। হলে লোক গিজগিজ। জিগাইলাম'দাদা নাটক কয় মিনিটের'।'হিয়ার নো নাটক বস! হিয়ার শর্ট ফিল্মস। বেঙ্গলি শর্টফিল্ম।' ধপের চপ কি যে বলে। এই শর্তফিম তা কি জাতিয় আফিম কে জানে! যাই হোক একটু পিছনের রোতে একটা চেয়ারে(গদির) বসলাম। একটা ছোট পর্দার সামনে একটা ছোট মত বাক্স থেকে আলো বেড়ল। পর্দায় পড়তেই- একটা লোক ল্যাঙরাতে ল্যাংরাতে আসছে। একটা লোক হাঁটু মুড়ে বসে। যেভাবে দেশি পায়খানায় বসে। তার সামনে এসে লোকটা কিছু করনের আগেই হাগতে বসা লোকটা লাফাইয়া উঠল।"আমায় মাইরো না মাইরো না'। আমি ভাবি মারবো কেমনে! মারবই বা ক্যান। ওমা তার পর দেখি ল্যাঙরার হাতে এক খান খেলনা পিস্তল। আমি ভাব্লাম কি হল। দুটো দামড়া লোক চোর পুলিশ খেলে কেন! অমা লোকটা গুড়ুম কইরা দিল। অন্য লোকটাও দড়াম কইরা পইড়া গেল। তার পর আওয়াজ আইল গুড়ুম! আর লেখা ফুইটা উঠল'সুপারি কিলার'।
  • ranjan roy | 59.16.***.*** | ২২ মার্চ ২০১২ ০৭:২২533740
  • শুরুতেই গুরু! হেব্বি হচ্ছে। চলুক, চলুক, সঙ্গে আছি।
  • mri ga | 117.194.***.*** | ২২ মার্চ ২০১২ ১৬:৪৫533741
  • নাটক শুনিয়া ঠাট্টা করিবেন না। আমার বহুদিনের শখ একটা নাটক করি। ঘ্যাম লাগে আলো নেভে জ্বলে। মিউজিক হয়। ইস্টেজে লোক জন লাফালাফি করে। আমি একবার একটা নাটক দেখতে গেছিলাম। এ সি হল। আমার জম্মের প্রথম নাটোক। হল তো ফাঁকা। আমি ভালো ভাবে বুঝবো বলে একদম প্রথমে গিয়ে বসেছি। কিন্তু নাটক শুরু হতেই চাপ খেলাম। কি যে বলছে আমি ঠিক বুঝতে পারছি না। সাউণ্ডে প্রবলেম! হ্যাঁ তা তো হতেই পারে। পাড়ার পোলাপানরা যখন হুজুগে (কপিরাইট: গুরু) এসব করত। তখন এরকম হতো। সীতা বলছে 'আজা পাস পাস রাবণ' শুনে তো আমার পিলে চমকে গেছিল। পরে বুঝেছিলাম মাঝে সাউণ্ড কেটে গেছে। কথাটা ছিল 'আজ আর নিস্তার নেই পাষণ্ড! পাষণ্ড রাবণ।' ভাবলাম সেরকম ই কিছু। কিন্তু এতো বড় হল-এ (টিকিট কেটে ঢুকতে হয়)। এখানেও এরকম কালচাড়াল শক খাবো। এমনিতেই তো নিরামিশ! নাটক শেষ হতেই যে গুটি কয় দর্শক ছিল হুড়মুড়িয়ে তাদের ঠোঁটের কাছে (সেন্সর পুরো না পড়ে কাটবেন না) কান পাতলাম। তাদের কথার মাথা মুণ্ডুও বুঝলাম না। আমি মুখ বাড়িয়েই বলে ফেললাম। 'দাদা নাটোকের ভাষাটা কিন্তু খাসা''আফকোর্স ইটস আ মিক্সড লিঙ্গুয়াল এক্সপেরিমেণ্ট অফ টেগোর'স পোস্ট অফিস।'কি সব লিঙ্গ টিঙ্গ শুনে আমি আর কৌতুহল বাড়াই নি। তো আমার নাটক অভিজ্ঞতা খুব একটা খারাপ না। তবে একটা কথা বুঝেছিলাম এই সব অর্বাচিনদের হাতে শইল্পের ফিউটার ছেড়ে দেওয়া ঠিক না। ধুত আজকে আর হেজাতে ভাল্লাগচ্ছে না। একটু ফুকে আসি।
    ফুকবো বললেই তো আর ফোকা যায় না। সব কিছুর-ই একটা নিয়ম আছে। একটা শিল্প আছে। একটা ব্যাকরণ আছে। এতো আর মৃগাঙ্কশেখরের কবিতা নয়। তা যা বলছিলাম। প্রতিটা জিনিসের একটা স্টাইল আছে। যেমন বিড়ি। বৃদ্ধাঙ্গুষ্ঠ ও তর্জনির অগ্রভাগ দ্বয়ের স্মমিলিত প্রচেষ্টায় পশ্চাদদেশ চাপিয়া ধরে, মানে বিড়ির( জানি আপনাদের মনে পাপ নেই। ভুল ভাব্বেন না)। ওষ্ঠ ও অধরের স্বল্প ফাঁকে প্রবেশ করাইয়া টানুন। আহা! যত মোটা আর লম্বা হবে ততো সুখ। সিগারেট। অনেকেই উত্তমকুমার হতে চেয়েছেন। ইদানিং পোসেঞ্জিত হতে চান কিনা জানি না। চুরুট বললেই আমার আবেশ দা আর গুড্ডুর কথা মনে পড়ে। কিন্তু সবার নিশ্চয়ই আমার ছাত্রের কথা মনে পড়ে। শার্লক। এতোক্ষণে নিশ্চয়ই অর্বাচিন কান ফুঁসলেছে "এ মলাটা কে রে! পুরনো কাসুন্ধি ঘাটছে! সব টোকা মাল। দেখেই বুঝতে পারছি সাহিত্যের ফিউটার কি! ডাকিনি যোগিনি সব বিদ্যে ফলাতে এসেছে! ছ্যা ছ্যা"। সত্যিই তো সত্যিই তো! বাংলায় ফিরে এসো বাওয়া (আবার টুকলি)। কি নিয়ে যেন কথা শুরু করে ছিলাম। নাটক। হ্যাঁ। তা সেদিনের নাটকীয় হলে এসি বিসি নিয়ে এক বন্ধুর কাছে দুক্কু করছিলাম। আর একটু সেণটু এলেই চোখে জল। তা সে মাঝ পথেই ইঞ্চি কাটল (ফুট বললেই বলত টোকা)। 'যা না জীবনমরণ সভাঘর থেকে ঘুরে আয়'। (জীবন মরণ বলিয়া কোন সভাঘর নাই। যারা জানেন তারা বুঝবেন কেবল পড়ে যান।) ওখানে কি নাটক হয়? "হ্যাঁ বিনি পয়সায়! এসি পাবি। ডিজিটাল! ২ডি।" এ নাটক আবার এসব কি! 'ধুর বা* আমার মাথা খাস না তো যা।' গেলাম। হলে লোক গিজগিজ। জিগাইলাম'দাদা নাটক কয় মিনিটের'।'হিয়ার নো নাটক বস! হিয়ার শর্ট ফিল্মস। বেঙ্গলি শর্টফিল্ম।' ঢপের চপ কি যে বলে। এই শর্তফিম তা কি জাতিয় আফিম কে জানে! যাই হোক একটু পিছনের রোতে একটা চেয়ারে(গদির) বসলাম। একটা ছোট পর্দার সামনে একটা ছোট মত বাক্স থেকে আলো বেড়ল। পর্দায় পড়তেই- একটা লোক ল্যাঙরাতে ল্যাংরাতে আসছে। একটা লোক হাঁটু মুড়ে বসে। যেভাবে দেশি পায়খানায় বসে। তার সামনে এসে লোকটা কিছু করনের আগেই হাগতে বসা লোকটা লাফাইয়া উঠল।"আমায় মাইরো না মাইরো না'। আমি ভাবি মারবো কেমনে! মারবই বা ক্যান। ওমা তার পর দেখি ল্যাঙরার হাতে এক খান খেলনা পিস্তল। আমি ভাব্লাম কি হল। দুটো দামড়া লোক চোর পুলিশ খেলে কেন! অমা লোকটা গুড়ুম কইরা দিল। অন্য লোকটাও দড়াম কইরা পইড়া গেল। তার পর আওয়াজ আইল গুড়ুম! আর লেখা ফুইটা উঠল'সুপারি কিলার'। খাসা কমেডি। হাসতে হাসতে পাশের জন কে বললাম 'বেশ হাসির ছবি তো'। তাতে সে গম্ভীর মুখে বলল 'না থ্রিলার'।
    -আপনি বেশি জানেন?
    অন্য পাশের জন হাতে চাপ দিল-'আরে ঐ তো ডিরেক্টার'। কী চাপ! এবার বুঝলাম- জীবন মরণ কারে কয়!

    আমি লিখতে পারি না। গুড্ডুও তাই বলে। কিন্তু সবাই কি তাই মানতে চায়! এই ই.পি.বি (কোন ইটের কোম্পানি নয়। আমার দিদি/দিদা) বোঝে না। গুঁতো মারে! আমি বলি বোঝাই করি তো ফেসবুকে কপি পেস্টের কাজ! চোখ বুজে লোকজন কে ট্যাগ মারি। তার দ্বারা এসব গদ্য হয়! এক্সা ভাবছি তো ভাবছি কি নিয়ে লেখা যায়। ভেবে ভেবে ভাবলাম ভেবে লাভ নেই। আনতাবরি যা মনে আসে তাই চলুক। লোকজন খেলো না মাথায় দিলো তাতে আমার কি! চুল পড়ে যাচ্ছে দেখেও যখন চুল না পড়ার তেল মেখে যায় তখন আমার বাতেলা মাথায় দিতে চাপ নেবে না। তাই জাস্ট কলেজ থেকে ফিরেই টিপতে বসে গেছি। কি বোর্ড। কলেযে আজ অনিন্দর খুব মন খারাপ ছিল। দোলা ম্যাম ওকে 'চেটেছে'। কেন না ও নাকি ক্লাসে ঘুমোয়। অনিন্দ্য আপত্তি জানিয়েছে। ক্যান্টিনের ভাত খেলে ওর ঘুম পায়। কিন্তু ও ঘুমোয় না।'ম্যায় চোর দিখতি হু। লেকিন ম্যায় চোর নেহি।' এই ডায়লগটাও দিয়েছে। আমি ওকে বঝালাম, আগেও বুঝিয়েছি- দোলা ম্যাম তোকে ভালোবাসে! তাই ...। বুঝল না। আমাকে গদাম সে ওর বিষ মনের ধ্যাত বানানটা ভুল হয়ে গেল বিশ মণের হাত দিয়ে চাটি মারল। আগে ভয় পেত। মার তো দূরের কথা কিছু বলতে গেলেই থ্রেট মারতাম 'গান্ডু দেবো না। আমার কাছে এইচ ডি পিকচার আছে।' 'লাভ ইন ইন্ডিয়া'র নামেও বেশ চুপসে দিতাম। এখন ও সব পাতি হয়ে গেছে। ও Q দা আর কটা ওভার ডোস ছাড়ো না। তবে লাভ ইন ইণ্ডিয়া ওকে খুব ব্যাথা দিয়েছিল। যে দিন দিলাম সেদিন উত্তেজনায় দু তিনটে পিরিয়ড মিস, তাড়াতাড়ি বাড়ি, ভি এল সি র বোতাম সড়িয়ে সড়িয়ে হন্যে হয়ে খোঁজা, তারপর আমায় ফোন ' কিরে *ড়া কোথায়?' আমি ভালো মানুষের মতৈ বুঝলাম কি জানতে চাইছে বললাম' আছে শেষে। সে দেখে আমাকে আরো গালাগালি। প্রথমে বুঝতে পারি নি। আমি কি তাহালে ভুল বুঝলাম অনিন্দ্যকে। ওর 'কোথায়'টা কি তবে অন্য কিছু, ভেজ কিছু! পরে গালাগালির শেষে যখন বল্লো - এই টুকুর জন্য আমি ছুটতে ছুটতে বাড়ি এলাম! জানোয়ার। কাল আয় কলেজ। পরের দিন আমি কলেজ যাই নি।

  • cb | 202.156.***.*** | ২২ মার্চ ২০১২ ২৩:১৪533742
  • মেল আই ডি আর দেশ না দিলেও পোস্ট কত্তে পাব্বেন। আপনি এগিয়ে যান, আমরা আছি :)
  • Nina | 69.14.***.*** | ২৩ মার্চ ২০১২ ০৬:১৩533744
  • * শুনতে --উফ!
  • Nina | 69.14.***.*** | ২৩ মার্চ ২০১২ ০৬:১৩533743
  • মন দিয়ে পড়ছি---মন দিয়ে পড়ছি বলে মনে হল--চেনা চেনা---আগেও কোথাও হয়েছে দেখা--লেখায় ! উম্‌ম্‌ম অঐয়দ মুজতবা আলীর আলোচোনায় ?!
    যাইহোক----তারপ্র বল--পাটি পেড়ে বসেছি সুনতে---
  • Nina | 69.14.***.*** | ২৩ মার্চ ২০১২ ০৬:১৫533745
  • ধ্যেত্তেরি * সৈয়দ মুজতবা আলী
    * তারপর

    আর পারছিনা ভুল তো ভুল--যাও
  • m g | 59.93.***.*** | ২৪ মার্চ ২০১২ ১৩:০৮533730
  • ekhanesaiyadmujtabaalikothathekekibhabekonrooteelen ? karsathejekartulonaanen!
  • m g | 59.93.***.*** | ২৪ মার্চ ২০১২ ১৩:৫৩533731
  • এত এক্ত লেখ! হুহ! সেখনে ওতো বোরো মপের একে্‌জান-এর অলোচোন!
  • Nina | 69.14.***.*** | ২৪ মার্চ ২০১২ ২১:৩০533732
  • বোঝো!! কি কইলাম আর কি বুঝলেন----আমার মনে হল মৃ গা নামে আগে অন্য কোনো পাতায় আলাপ হয়েছিল এবং সেখানকার আলোচনার বিষয় ছিল সৈয়দ মুজতবা আলী--
    না মহায় সে অন্য লোকই ছিলেন তাহলে ---
  • mri ga | 117.194.***.*** | ২৫ মার্চ ২০১২ ১১:২৬533733
  • সে কি! আমার নামের কপি রাইট কে ছিনাইলো!!!
  • mri ga | 117.194.***.*** | ২৫ মার্চ ২০১২ ১৩:৩৭533734
  • (আগের পর থেকে)

    কদিন ধরেই মনের মধ্যে কেমন একটা হা হা ভাব। ট্যাঁকের হাল খারাপ! যা ছিল, 'আমি যে খুব বই পড়ি' প্রমাণ করতে গিয়ে খালি! তারপরও যা পড়ে ছিল ভাইপো কে নিয়ে নাচতে তারা এলো। তাদের সন্তুষ্ট করতে বাবার ব্যাঙ্কে টান পড়ায়, আমার পকেটেও হাত ঢুকল। এখন আমি মণি হারা মণিরত্নম! দু চার জনের আহা বাহো শুনে, যে কি ভাও খেলাম। একটা ভিডিও এণ্ড এড ম্যাকিং গ্রুপ খুললাম। নামেও বেশ কেত ঝাড়লাম 'hashvam'। কেউ ক্ষমা ঘেন্না করেও একটা কাজ দেয় না। সবাই খালি ভাট বকে। কি করে এম সি এ পড়ে এসব করব তার বাতেলা ঝাড়ে। একটু একটু দুক্কু হয় বইকি! আগে টিউশান করতাম। উফ সেখানে যা নমুনা পেলাম! মাধ্যমিক দেবে ছেলে সে ভগ্নাংশের যোগ বিয়োগ পারে না। তার নাকি মাথায় কিছু থাকে না। অথচ সব দেশের ক্রিকেট প্লেয়ারের নাম ধাম এমনকি কে এখন কার সাথে লাইন মারছে তাও মুখস্ত! অথচ উপপাদ্য রাখাতে গেলেই মেমারি ফুল দেখায়। ধুর ধুর! ছেড়েই দিলাম পড়ানো। আজ কি একটু সিরিয়াস হয়ে আছি! আসলে ঘুম থেকে উঠেছি তো! দিনে দুটো সময় আমি খুব সিরিয়াসলি নিজেকে নিয়ে ভাবি। এক ঘুম পেলে! আর ঘুম ভাঙলে।
  • practice | 59.93.***.*** | ২৫ মার্চ ২০১২ ২৩:৫৩533735
  • মৃগ শব্দটি সংস্কৃত। বাংলায় বলে হরিণ।
  • pallav | 59.162.***.*** | ২৬ মার্চ ২০১২ ১৩:০৫533736
  • অনিন্দ পড়লে তোকে কেলাবে
  • mri ga | 117.194.***.*** | ১১ এপ্রিল ২০১২ ২০:০৬533737
  • [আগের পর থেকে]
    আবার আসিছি ফিরিয়া। ডায়লগটা একদিনের জন্য ধার নিলাম দাসুর কাছ থেকে। নতুন সিলেবাস হওয়ার ধুম-এ দাসু এখন কনি্‌ফউসড- জন না অভিষেক! পাড়ার মোড়ে( আদিত্য দা আপনার মোড় নয়। নাম দিয়েছেন বটে মোড়। সেদিন এন আর আই কাকিমা দেশে ফিরে জিগাইলেন ওরে কালু তোর মা কোথায়। কালু কইল more-এ গেছে।অসেই শুনে তো কাকিমার কেঁদে কেটে একসা।) তাই মেয়ে দেখে বেড়াচ্ছে। বিপাশা লাগছে না ঐস্মরিয়া! চেয়ারের পালটির সাথে যদি সিলেবাসের এরকম সমানুপাতিক সম্পক্ক হয়, স্যারেরদের তো হাতে ফেবিকল। আগে তো বেশ জেরক্স মেড়েই কাজ চলতো। আমাদের পাড়ার এক জেরক্সের দোকান তো এক স্যারকে কমিশন দিত। ডেইলি এতো জেরক্স আসত। আরো শুনছি বাঙলা সিলেবাসে নাকি প্রুফ দেখা এডিট করা ঢুকবে। ভাবো হাম্বাদা, ভাবো পি বি এম এই যদি আমাদের সময় থাকতো। আজ আর সাইড ইনকাম করতে হত না। গুরু মেড়েই এম জি(মৃগাঙ্কশেখর গাঙ্গুলী না। মিঠুন, নাচ বাংলা নাচ) হয়ে যেতাম। ভেবে দেখো বাড়ির সামনে সাইনবোর্ড ঝোলাবে নাকি! 'এখানে যত্ন সহকারে প্রুফ দেখা শেখানো হয়'! বি: দ্র: - মনজের কথায় কান দিবেন না।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন