শবে মিরাজ, এই মহাযাত্রার কিসসায় মুহম্মদ নিজের জায়গা করে নিয়েছেন তাঁর আগেকার চিন্তা ও সাধনার ঐতিহ্যকে মান্যতা দিয়ে তারই মাঝে। অথচ, পশ্চিম ১০৯৫ থেকে সকলকে বোঝাতে চেয়েছে ইসলাম ও খৃষ্টধর্মের বিরোধ আসলে পরষ্পরের উল্টোবাগে দাঁড়িয়ে থাকা চিরশত্রুতার ইতিহাস। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর যাকে আখ্যা দেওয়া হলো “দুই সভ্যতার সংঘাত” বলে। প্রাতিষ্ঠানিক ইসলাম ও প্রাতিষ্ঠানিক খৃষ্টধর্ম আমাদের ভুলিয়ে দিলো দুই চিন্তা, দুই দর্শনের ভিতরের সখ্যতা, মান্যতা, সম্মানবোধ। ... ...
অন্য কোথা অন্য কোনখানে
চলছিলো তো অনেক কিছুই। রোহিত ভেমূলা, কানহাইয়া কুমার, উমর খালে্দ, আজাদী, কাশ্মীর, উত্তরপূর্ব, ঋণখেলাপী বিজয় মালিয়া, নারদ স্টিং এ কাহিল তৃণমূল, নানান বাদ-প্রতিবাদ ইত্যাকার বহুকিছু। এসবের মধ্যেই সুযোগ এলো উত্তর কর্ণাটকের আদিবাসী গ্রামে যাবার। এরা অবশ্য আদিবাসী বলে না, বলে বনবাসী। এই ঘুরতে যাবার একটা নামও দিয়েছে এরা বনযাত্রা। এরা হলো অখিল ভারতীয় বনবাসী কল্যান আশ্রম। উইকি বলছে এরা সঙ্ঘ পরিবারের সদস্য। ধর্মান্তর নিয়ে এদের নানান মাথাব্যথা। আমার সাথে এদের যোগাযোগের সেতু হলো র ... ...
অতঃপর অন্তঃপুরে – সামরান হুদা
গাঙ্গচিল, কলকাতা ২০১৪। তিনশো টাকা।
আমার মায়ের সোনার নোলক
হারিয়ে গেলো শেষে
হেথায় খুঁজি হোথায় খুঁজি
সারা বাংলাদেশে
(আল মাহমুদ – সোনালী কাবিন, নোলক। ১৯৭০)
বহু তত্ত্বতালাশের পর নোলকটি পাওয়া গেলো অতঃপর অন্তঃপুরে। নদীর কাছে, বনের কাছে, পাহাড়ের কাছে, পাখপাখালীর কাছে খুঁজে খুঁজে হয়রান কবি ফিরে গেছেন। আর এই দুইশতচৌষট্টি ঋতু পার করে সিলেটের কোন এক প্রত্যন্ত গ্রামের বাড়ির অন্তঃপুরে অতঃপর পাওয়া গেলো তারে।
বর্ষার জল এলে বাড়িটা একট ... ...