এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ভিন্নতাকে মেনে একজোট হবার ইতিহাস

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৩ জুলাই ২০২৫ | ৭৫ বার পঠিত
  • আধুনিকতার দিকে যে যাত্রা তাতে হিন্দুর যাত্রা বা ব্রাহ্ম ও মুসলমানের যাত্রায় কিঞ্চিৎ আলাদা চলন আছে। ব্রাহ্ম ভাই গিরীশচন্দ্র সেন যখন প্রথম বাংলায় কোরান অনুবাদ করেন, তখন তাঁর মধ্যেও খানিক দ্বিধা ছিলো। তিনি প্রথম সংস্করণে অনুবাদক হিসেবে তাঁর নিজের নাম ব্যবহার করছেন না। পরে অবশ্য এই দ্বিধা কেটে যায় তাঁর।এই যে দ্বিধা তা কি ম্লেচ্ছদের সঙ্গে গা ঘেঁষাঘেঁষি করার লজ্জা নয়? যা হিন্দুর আধুনিক হবার যাত্রায় বরাবরের সঙ্গী। ইংরেজরা ভারতের হিন্দু মুসলমানকে আলাদা দুই নেশন হিসেবে দেখত। রামমোহন রায়ও “নেশনস্ অফ হিন্দুস্থান” বলছেন বিলেতের বক্তৃতায়। ১৮৫৭র মহা বিদ্রোহের সব ইস্তেহারে হিন্দুস্থানের হিন্দু আর মুসলমানকে আলাদা ধরে একজোট হবার আহ্বান আছে। কিন্তু কংগ্রেস তৈরি হয়েছিল হিন্দু মুসলমান এক জাতি ধরে নিয়ে একজোট হবার আহ্বান থেকে। এই ভাবে ভিন্নতাকে কি অস্বীকার করেনি কংগ্রেস? এই করতে গিয়ে সে কি হিন্দু সংখ্যাগুরুর দৃষ্টিকে মুসলমান সহ সব্বার ওপর আরোপ করেনি? মহা বিদ্রোহের মধ্যে কংগ্রেসের মতো নেশনের ধারণা ছিল না, ছিল কৌমের ধারণা। তাই আধুনিকতার সংজ্ঞায় কংগ্রেস এগিয়ে আর মহা বিদ্রোহের নেতা নেত্রীরা পেছিয়ে থাকে। কিন্তু যে কংগ্রেসী আধুনিকতা কৌমের ধারণায় যে নানান ভিন্নতা ছিল তাকে অস্বীকার করে, তা কি অবধারিত ভাবে হিন্দুত্বের দিকে ধীরে অথচ নিশ্চিতভাবে টেনে নিয়ে ফেলেনি গোটা আধুনিক প্রকল্পটাকেই? বিপরীতে মুসলমান যে আলাদা চলনে চলে কংগ্রেসের জাতীয়তার প্রকল্পে নিজেকে মেলাতে গেল, তা কি পাকিস্তানের ধারণায় ঠোক্কর খাচ্ছে না? আজ উপমহাদেশ যদি নতুনভাবে নিজেকে বেঁধে বেঁধে রাখতে চায় তবে আধুনিকতার সব আলাদা আলাদা চলন আর তার মিলন ও বিচ্ছেদের সব ট্র্যাজেডিকে তাকে অনুধাবন করতে হবে বলে মনে হয়। সে ক্ষেত্রে ১৮৫৭ র মহা বিদ্রোহ আর মহা বিদ্রোহীদের ভিন্নতাকে মেনে একজোট হবার আহ্বানকেই নতুন কায়দায় স্মরণ করতে হবে বলে মনে হয়।

    সূত্র
    ১) The Felt Community: Commonalty and Mentality Before the Emergence of Indian Nationalism, রজত কান্ত রায়
    ২ ) ছাপার অক্ষরে কলবের ধ্বনি, ঈপ্সিতা হালদার
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • 1857 | 2402:3a80:1c71:5b03:378:5634:1232:***:*** | ০৩ জুলাই ২০২৫ ১৩:৩১732266
  • ১৮৫৭ . 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন