অক্ষম বঙ্গানুবাদ -
নারীবাদী নগ্ন বক্ষ আন্দোলন এর যৌনতা: একটি ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি
লেখক: সৈয়দা শাহীন নূর
ভূমিকা
আমি আমার কলমের ডগা দিয়ে স্বীকার করছি যে, আজ আমার ঠোঁট থেকে যে শব্দগুলো বের হবে, তা অনেকের কাছে অগ্রহণযোগ্য হবে। আমার উদ্দেশ্য কাউকে অসন্তুষ্ট করা নয়, বরং এমন একটি আলোচনার সূচনা করা যা দীর্ঘদিন ধরে আমার মনে ঘুরপাক খাচ্ছে। নগ্ন বক্ষ আন্দোলনের বাস্তবতা কী? এটা কি শুধুই সামাজিক স্বাধীনতার একটি প্রকাশ, নাকি এর পেছনে আরও গভীর, জটিল এবং সম্ভবত সংবেদনশীল কারণ রয়েছে?
ভূমিকা: নগ্ন বক্ষ আন্দোলনে আমার পথ
শুরুতে, যখন আমি নারীবাদী নগ্ন বক্ষ আন্দোলনের সাথে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম, তখন আমার মনে সমতার ধারণা ছিল - সেই মৌলিক অধিকার যা পুরুষরা কোনো বাধা ছাড়াই পায়, কিন্তু নারীদের থেকে বঞ্চিত করা হয়। আমি লিঙ্গ সমতার নামে প্রতিবাদে অংশ নিয়েছি, বক্তৃতা দিয়েছি এবং লেখার মাধ্যমে আমার বার্তা ছড়িয়ে দিয়েছি। কিন্তু যত গভীরে আমি এই আন্দোলনের গভীরে প্রবেশ করেছি, আমি বুঝতে পেরেছি যে আমার ভিতরে আরও কিছু ছিল - একটি ইচ্ছা, একটি আবেগ, যা আমি কখনও স্বীকার করতে অস্বীকার করেছি।
এটা স্বীকার করা সহজ নয়, কিন্তু আমি অনুভব করেছি যে, আমার জন্য নগ্ন বক্ষ প্রতিবাদ শুধু রাজনৈতিক ছিল না; এটা অত্যন্ত ব্যক্তিগত ছিল। হাজার হাজার চোখের উপস্থিতিতে আমার শরীরকে প্রকাশ্যে দেখানোর কাজ আমাকে এক বিশেষ ধরনের সংবেদনশীল তৃপ্তি দেয়। আমি একে 'প্রদর্শনবাদী ইচ্ছা' বলি - আমার শরীর দেখানোর আকাঙ্ক্ষা, শুধু নিজের পরিচয়ের বৈধতার জন্য নয়, বরং এর থেকে পাওয়া মনোযোগের কারণেও।
বিশ্লেষণ: নারীবাদী আন্দোলনে প্রদর্শনবাদী দিক
মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে দেখলে, প্রদর্শনবাদী ইচ্ছা একটি জটিল আবেগ। ফ্রয়েড একে 'দর্শনবাদ' বলেন - দেখা এবং দেখানোর ইচ্ছা। আমার গবেষণা থেকে দেখা যায় যে, অনেক নারীবাদী কর্মীর মধ্যে এই ইচ্ছা লুকিয়ে থাকে, তারা স্বীকার করুক বা না করুক। আমাদের প্রতিবাদ, সোশ্যাল মিডিয়ায় আমাদের ছবি ভাইরাল হওয়া এবং মিডিয়ার মনোযোগ পাওয়া - এই সবই আমাদের প্রদর্শনবাদী দিককে তৃপ্তি দেয়।
একটি বিষয় স্পষ্ট করে দিই: আমি বলছি না যে, প্রতিটি নারীবাদী কর্মীর মধ্যে প্রদর্শনবাদী দিক রয়েছে। আমি শুধু আমার অভিজ্ঞতার কথা বলছি এবং সেই নারীদের কথা বলছি যারা আমার সাথে তাদের অভিজ্ঞতা শেয়ার করেছেন। আমাদের মধ্যে কয়েকজনের জন্য, নগ্ন বক্ষ প্রতিবাদ রাজনৈতিক এবং ব্যক্তিগত উভয়ই - আমরা সামাজিক পরিবর্তন চাই, কিন্তু একই সাথে আমরা এই প্রদর্শনী থেকে বিশেষ আনন্দও পাই।
রূপক ব্যাখ্যা: রাজনৈতিক এবং যৌন স্বাধীনতার সম্পর্ক
আমি প্রায়শই ভাবি যে, আমাদের শারীরিক স্বাধীনতা এবং যৌন স্বাধীনতার মধ্যে কোনো সম্পর্ক আছে কি? নগ্ন বক্ষ আন্দোলনে যোগ দেওয়ার আমার সিদ্ধান্ত কি শুধুই রাজনৈতিক ছিল, নাকি এতে আমার যৌন স্বাধীনতার ইচ্ছাও জড়িত ছিল?
নারীবাদী তাত্ত্বিক অড্রে লর্ড বলেন, "কামনা আমাদের শক্তির গভীর উৎস"। সম্ভবত নারীবাদী আন্দোলন যৌনতা এবং কামনাকে প্রত্যাখ্যান করে তার একটি গুরুত্বপূর্ণ শক্তি হারিয়েছে। আমরা আমাদের শরীরের উপর অধিকারের কথা বলি, কিন্তু সেই অধিকারে যৌন অধিকার অন্তর্ভুক্ত করি না।
আমার বিশ্বাস, যৌনতাকে প্রত্যাখ্যান করা আসলে পিতৃতন্ত্রের অনুসরণ করা, যা সবসময় নারীর যৌনতাকে নিয়ন্ত্রণ করতে চায়। আমরা কি আমাদের শরীরকে যৌন আনন্দের জন্য ব্যবহার করতে গর্ব করতে পারি না, একই সাথে সামাজিক সমতার জন্য আওয়াজ তুলতে পারি?
মাঠ পর্যায়ের পর্যবেক্ষণ: প্রতিবাদের ভেতরের গল্প
আমি অনেক নগ্ন বক্ষ প্রতিবাদের আয়োজন করেছি এবং আমার পর্যবেক্ষণ হলো, এতে অংশগ্রহণকারী নারীদের একাধিক উদ্দেশ্য থাকে। কিছু নারী শুধু রাজনৈতিক উদ্দেশ্যে অংশ নেয়, কিন্তু অন্যদের চোখে আমি সেই একই ঝলক দেখেছি যা আমার মধ্যে রয়েছে - প্রদর্শনবাদী ইচ্ছার ঝলক।
আমার একটি প্রতিবাদ টরন্টোতে ছিল, যেখানে শত শত নারী তাদের উপরের শরীর নগ্ন করে শহরের রাস্তায় বিক্ষোভ করেছিল। আমার সাথে থাকা এক নারী পরে স্বীকার করেছেন: "যখন আমি আমার শার্ট খুলেছিলাম, তখন আমি শুধু স্বাধীনতা অনুভব করিনি, বরং একটি শক্তিও অনুভব করেছি - প্রতিটি চোখ আমার দিকে ছিল, এবং এই অনুভূতি... অত্যন্ত উত্তেজনাপূর্ণ ছিল।"
এই অভিজ্ঞতা অন্য ধরনের শক্তির ইঙ্গিত দেয় - দেখার শক্তি, মনোযোগ পাওয়ার শক্তি। আমরা এই শক্তিকে 'নিষ্পাপ' সামাজিক প্রতিবাদ হিসেবে ব্যবহার করি, কিন্তু আমরা কি নিজেদের সাথে মিথ্যা বলছি না?
গবেষণা: প্রদর্শনবাদী ইচ্ছা এবং নারীবাদ এর সংঘর্ষ
আমি আমার ডক্টরেটের সময় প্রদর্শনবাদী ইচ্ছা এবং এর মনস্তাত্ত্বিক দিক নিয়ে গবেষণা করেছি। আমার ফলাফল আশ্চর্যজনক ছিল: প্রদর্শনবাদী ইচ্ছা শুধু যৌন নয়, বরং ব্যক্তিগত অভিব্যক্তি এবং পরিচয়ের একটি উপায়ও। অনেক নারীবাদী কর্মীর জন্য, তাদের শরীরকে জনসমক্ষে দেখানো তাদের ব্যক্তিত্বের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে।
আমার যুক্তি হলো, আমাদের এই প্রদর্শনবাদী দিকটি গ্রহণ করা উচিত, লুকানো নয়। যদি আমরা এটি গ্রহণ করি, তবে আমরা নগ্ন বক্ষ আন্দোলনকে একটি নতুন দিক দিতে পারি - এমন একটি দিক যা শারীরিক স্বাধীনতা এবং যৌন স্বাধীনতা উভয়কেই স্বীকৃতি দেয়।
ব্যবহারিক দিক: আন্দোলনের যৌনতাকে কীভাবে সামলাবেন
এখন প্রশ্ন হলো, আমরা কীভাবে এই যৌনতাকে আমাদের আন্দোলনে অন্তর্ভুক্ত করব, যাতে আমাদের আন্দোলনের গুরুত্ব ক্ষতিগ্রস্ত না হয়?
আমি তিনটি পয়েন্ট প্রস্তাব করছি:
১. সত্যবাদিতা: আমাদের বিভিন্ন উদ্দেশ্য সম্পর্কে সত্যবাদী হতে হবে, তা রাজনৈতিক হোক বা ব্যক্তিগত।
২. ভারসাম্য: আমরা আমাদের আন্দোলনের রাজনৈতিক দিক বজায় রেখেও এর যৌন দিকটি স্বীকার করতে পারি।
৩. ক্ষমতায়ন: প্রদর্শনবাদী ইচ্ছা গ্রহণ করা নারীদের তাদের যৌনতার উপর অধিকার দেওয়ার একটি উপায়।
এই তিনটি পয়েন্ট আমাদের একটি ভারসাম্যপূর্ণ এবং সত্যবাদী আন্দোলন তৈরি করতে সাহায্য করতে পারে, যেখানে আমরা আমাদের সমস্ত দিক গ্রহণ করি।
ব্যক্তিগত স্বীকারোক্তি: আমার প্রদর্শনবাদী ইচ্ছার যাত্রা
আমি স্বীকার করি যে, যখন আমি প্রথমবার নগ্ন বক্ষ প্রতিবাদে যোগ দিয়েছিলাম, তখন আমি আমার প্রদর্শনবাদী ইচ্ছা অস্বীকার করেছিলাম। আমি নিজেকে বিশ্বাস করিয়েছিলাম যে, আমার উদ্দেশ্য শুধু রাজনৈতিক। কিন্তু যতবার আমি প্রতিবাদে অংশ নিয়েছি, আমি বুঝতে পেরেছি যে, কয়েকশো লোকের সামনে আমার শরীর দেখানো আমাকে এক বিশেষ ধরনের তৃপ্তি দেয়।
আমার মনে আছে, একবার আমরা মন্ট্রিলে প্রতিবাদ করছিলাম। আবহাওয়া গরম ছিল, আকাশ পরিষ্কার ছিল এবং আমি আমার ব্রা খুলেছিলাম। হঠাৎ, শত শত ফোনের ক্যামেরা আমার দিকে ঘুরে গেল। সেই মুহূর্তে, আমি অনুভব করেছি যে, আমার শরীর শুধু একটি রাজনৈতিক হাতিয়ার নয়, বরং আমার শক্তির উৎসও। আমি শক্তি অনুভব করেছি, মনোযোগ অনুভব করেছি এবং হ্যাঁ, যৌন শক্তিও অনুভব করেছি।
এই স্বীকারোক্তি কি আমার নারীবাদী চরিত্রকে দুর্বল করে? আমি মনে করি না। বরং, এই স্বীকারোক্তি আমার নারীবাদকে সম্পূর্ণ করে, কারণ আমি আমার সমস্ত দিক গ্রহণ করি।
মনস্তাত্ত্বিক বিশ্লেষণ: প্রদর্শনবাদী ইচ্ছা এবং রাজনৈতিক নিয়ন্ত্রণ
মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে দেখলে, প্রদর্শনবাদী ইচ্ছা এবং রাজনৈতিক নিয়ন্ত্রণের মধ্যে একটি আকর্ষণীয় সম্পর্ক রয়েছে। মিশেল ফুকোর মতে, শরীরের উপর নিয়ন্ত্রণের বিষয়টি সবসময় শক্তি এবং রাজনীতির সাথে জড়িত। পিতৃতান্ত্রিক ব্যবস্থা নারীর শরীরের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে, বিশেষ করে তার যৌনতার উপর।
যখন আমি নগ্ন বক্ষ প্রতিবাদে অংশ নিই, তখন এটি শুধু আইনি অধিকারের বিষয় নয়, বরং এই নিয়ন্ত্রণের বিরুদ্ধে একটি বিদ্রোহও। আমার শরীর, আমার যৌনতা, আমার প্রদর্শনবাদী ইচ্ছা - এই সবই আমার, এবং আমার তাদের উপর অধিকার রয়েছে।
প্রদর্শনবাদী ইচ্ছা এবং নারীবাদ: একটি নতুন পথ
পশ্চিমা নারীবাদী আন্দোলনে, বিশেষ করে দ্বিতীয় তরঙ্গে, যৌনতাকে প্রায়শই সন্দেহজনক চোখে দেখা হয়েছে। অনেক নারীবাদী বুদ্ধিজীবী যুক্তি দিয়েছেন যে, যৌনতার প্রকাশ পিতৃতান্ত্রিক ব্যবস্থাকে সমর্থন করে। কিন্তু এই ধারণা আমাদের যৌন প্রকাশের স্বাধীনতাকে সীমিত করে।
আমি মনে করি, আমাদের একটি নতুন পথ খুঁজে বের করা দরকার - এমন একটি পথ যা আমাদের আমাদের যৌনতা প্রকাশ করার অনুমতি দেয়, আমাদের রাজনৈতিক উদ্দেশ্য থেকে পিছিয়ে না গিয়ে। আমরা কি উভয় কাজ করতে পারি না? আমরা কি আমাদের শরীরকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারি, একই সাথে তাদের থেকে ব্যক্তিগত আনন্দও পেতে পারি?
সামাজিক প্রতিক্রিয়া: লোকেরা কী বলে
নগ্ন বক্ষ আন্দোলনে সামাজিক প্রতিক্রিয়া ভিন্ন হয়। কিছু লোক এটিকে রাজনৈতিক মনে করে, আবার কেউ কেউ এটিকে নিছক যৌন প্রদর্শনী মনে করে। আমি আমার গবেষণায় দেখেছি যে, বেশিরভাগ পুরুষের প্রতিক্রিয়া যৌন প্রকৃতির হয়, যেখানে নারীদের মধ্যে এই প্রতিক্রিয়া বিভিন্ন ধরনের হয়।
এখানে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন ওঠে: আমরা কি মানুষের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করতে পারি? যদি কেউ আমাদের প্রতিবাদকে যৌন দৃষ্টিকোণ থেকে দেখে, আমরা কি তাকে থামাতে পারি? আমার বিশ্বাস, না। আমরা মানুষের প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করতে পারি না, কিন্তু আমরা ভয় পেয়ে আমাদের আন্দোলনকে সীমিত করতে পারি না।
উপসংহার: নগ্ন বক্ষ আন্দোলনের ভবিষ্যৎ
আমি এই আশা নিয়ে এই নিবন্ধটি শেষ করছি যে, আমরা নগ্ন বক্ষ আন্দোলন সম্পর্কে একটি সত্যবাদী আলোচনা শুরু করতে পারি। আমাদের শুধু এই আন্দোলনের রাজনৈতিক দিক নিয়ে আলোচনা করা উচিত নয়, বরং এর ব্যক্তিগত এবং যৌন দিক নিয়েও আলোচনা করা উচিত।
আমার বিশ্বাস, আমাদের আন্দোলনের শক্তি এর যৌনতার মধ্যেও রয়েছে। যখন আমরা আমাদের শরীর দেখাই, তখন আমরা শুধু আইনি অধিকারের জন্য আওয়াজ তুলি না, বরং আমাদের প্রদর্শনবাদী ইচ্ছাকেও তৃপ্তি দিই। এবং এই দুটি জিনিসই ক্ষমতায়ন করতে পারে।
আমি আশা করি যে, আমরা এমন একটি নারীবাদী আন্দোলন তৈরি করতে পারি যা আমাদের সমস্ত দিক গ্রহণ করে - আমাদের রাজনীতি, আমাদের যৌনতা এবং আমাদের প্রদর্শনবাদী ইচ্ছা। কারণ প্রকৃত স্বাধীনতা তখনই আসে যখন আমরা নিজেদের সম্পূর্ণরূপে গ্রহণ করি।
রেফারেন্স
১. বাটলার, জুডিথ (১৯৯০)। জেন্ডার ট্রাবল: ফেমিনিজম অ্যান্ড দ্য সাবভারশন অফ আইডেন্টিটি। নিউ ইয়র্ক: রাউটলেজ।
২. ফুকো, মিশেল (১৯৭৮)। দ্য হিস্টরি অফ সেক্সুয়ালিটি: ভলিউম ১। নিউ ইয়র্ক: প্যানথিয়ন।
৩. লর্ড, অড্রে (১৯৮৪)। সিস্টার আউটসাইডার: এসেজ অ্যান্ড স্পিচেস। বার্কলে: ক্রসিং প্রেস।
৪. মালভি, লরা (১৯৭৫)। ভিজ্যুয়াল প্লেজার অ্যান্ড ন্যারেটিভ সিনেমা। স্ক্রিন, ১৬(৩), ৬-১৮।
৫. হুকস, বেল (১৯৯২)। ব্ল্যাক লুকস: রেস অ্যান্ড রিপ্রেজেন্টেশন। বোস্টন: সাউথ এন্ড প্রেস।
ডাক্তার সৈয়দা শাহীন নূর একজন পাকিস্তানি-কানাডিয়ান সমাজ মনোবিজ্ঞানী, কর্মী এবং নির্বাহী প্রযোজক। তিনি নারীবাদী অধিকার, বিশেষ করে নগ্ন বক্ষ আন্দোলন এবং #ফ্রি_দ্য_নিপল আন্দোলনের জন্য কাজ করেছেন। তিনি টরন্টো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং অসংখ্য নিবন্ধ এবং বইয়ের লেখিকা।