এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দুটি কবিতা - (উৎসর্গ: নাসিমুল ইসলাম সুজয় আর সকল স্মৃতিসুখের উদ্দেশ্যে)

    Nahid Ul Islam লেখকের গ্রাহক হোন
    ১৯ নভেম্বর ২০২৪ | ৫৫ বার পঠিত
  • বিপ্লুত মহাকাল 
     
    নারীর চিরকালীন সুষমা
    ভাগ্য  বিড়ম্বনা, দৈব
    মানবিক অভ্যস্ততা
    নিয়মের মেলকারি
    সমস্ত জীব ও জড় প্রকৃতি
    তদার্থে যে যেমনটা ধারণা
    করেছে তার থেকেও বিপুল
    বিস্তারি ও সর্বপ্লাবি
    সেটাই তার নিজস্বতা
    নিয়ে সর্বনাশের যেন
    গান গাইছে এক অবোধ বালক
    বিপ্লুত মহাকাল সেটা জানতেন 
     
    আমিও সেই মিছিলে ছিলাম
    যার নেতারা পরে আপোষ
    রফা করে নিয়েছিলেন
    নিজেদের ভেতরে এবং
    নিজেদের বললাম কেন
    সেটিও হয়তো অনেকের জানা
    দীর্ঘ জীবনে বিখ্যাতি 
    সম্পদ প্রাপ্তির মোহ
    ষড়যন্ত্র – অজাচার আর
    কামদ চেতনা সম্পূর্ণত
    গ্রাস করবার আগে
    সেই পূর্ব সঙ্কেত এলান
    মানব দৃষ্টি গোচর হয়েছিলো
    কিনা, কে জানে ?
     
    তবে মূল্যবান দ্রব্যের গোপন কারবারি 
    অজ্ঞাত কুলশীল ব্যক্তি
    কোন উপজীবিকাহীন মানুষ
    বোবা- খঞ্জ প্রতিবন্ধী
    পতন উন্মুখ ধনী
    উচ্চ শ্রেণির বারবনিতা 
    কবি ,সাধক  আর নেশারু
    সবার কাছেই খবরটা ছিল
    তার মানেই  দাঁড়ায়   
    গুপ্তচরেরাও সেটি  জানতেন
    জানতেন বিপ্লুত মহাকাল
    কারক আর কারণিকের এ কাররয়াই   
    জানতেন নিশ্চিত নদী আর সুষমা  
     
    অব্যর্থতা নিয়ে পরিনতিবাচক
    মার্গ চিন্তার দিকে তর্জনী
    নির্দেশ করে আমিও কি  বুঝে 
    যেনো  সরে পড়লাম
    চারণ কবির বেশে গান গেয়ে
    অজর আর বাদরের কসরত দেখিয়ে
    দুবেলা পেট চালাতে
    নগরে আর বন্দরে
    চিন্তা সমাধানের চিরকালীন
    কাহিনী গেয়ে শুনাতাম-
    পথ চলতি মানুষের কাছে
    তাই সংগ্রাম সাধনায়  তাদের
    সকণ্টক ক্লেশ জরা ব্যাধি
    প্রত্যক্ষ করে নির্ভার এক
    অনুভূতিতে  সমাধিস্থ হয়ে
    গেছিলাম আরকি দৈব ক্রমে
    সেও আজ বহু পুরনো কথা
    এসব কেনো বলছি জানেন ?
     
    মানুষ ধর্মের আশ্রয় নেয়
    আর ঈশ্বরের কাছে পরিণতির
    অলীক বিস্ময়কর সমাধানই চায়
     
     কবিতা - উনচল্লিশ 
     
    আমাকে তাই দীক্ষা গ্রহনের বহুকাল অতিবাহিত
    হলে গুরু স্থানীয় একজন ভান ভণিতার
    খেরো খাতা এক  পাশে রেখে 
    ‘’চিত্তের মলিনতা আর চাঞ্চল্য দূর হবার পরই
    কেবল ব্রহ্ম বিষয়ক উপদেশ দানের’’ কার্যকরী
    উপযোগিতার ভাবগত সার সেভাবে বিস্তৃত
    ব্যাখ্যায় না গিয়ে জানিয়ে দিয়েছিলেন
     
    পরিশেষে পিতৃবৎ আমার উদ্দেশ্যে বলেছিলেন
    ‘’ইতিহাসে সময়ের শিক্ষা তোমাকে 
    সময় ইতিহাস থেকেই নিতে হবে’’ 
    এর তাৎপর্য বহুকাল পর আমার বোধ গোচর
    হলে আমি প্রচেষ্টিত থেকে বুঝতে চাইলাম
    ‘’বাক্হি বৃহতি  তস্যা এষ পতিঃ’’এই কথার
    মর্মজ্ঞান  এই বাক-ই  বৃহতি এবং প্রাণই পতি
    জ্ঞানধী আমাকে বুঝিয়ে বললেন এবং তিনি
    অনন্তে যাত্রা করলেন আমার শিক্ষা সমাপন হলে
    আমার গুরু পত্নীও মৃত্যু মুখে পতিত হয়ে
    মুখব্যাদান করলে আমি কম্পিত বিক্ষিপ্ত
    পরিত্যক্ত হবার আগেই সেই অবধুতের
    মৃত্যু অভিজ্ঞতাকে সন্নিহিত মুহূর্তে
    নিজ কারিকায় ধারণ করলাম
     
    মুখ্য প্রাণ ধারণ জনিত ব্যর্থতা
    তার উৎক্রমণ এবং বাহ্যত দেহ
    থেকে আত্মার বিযুক্তি বিষয়ে
    সেই অদ্বয় মৃত্যুর কাছে এরপর
    জানতে চাইলাম মৌল ও চিরন্তন
     ঐ জ্ঞানাভিজ্ঞতার সার -
     
    তিনি বহু গুরুসার অভিব্যক্তি দেখালেন
    মৃত্যুর কারন বর্ণনা করে বললেন –
    ‘যথার্থই কালের নৈব্যক্তিক পদচিহ্ন
    নির্দেশক (এক) নৈমিত্তিকতা হলো মৃত্যু’
    তাই প্রশ্ন আসলো সময়,প্রকৃতি-মানুষ নিয়েও , 
    কেননা এগুলো একের উপর
    নৈব্যক্তিকতারই বহিঃপ্রকাশ
    তার প্রতি ভীতাঙ্কিত ক্ষুদ্র প্রাণ আমি প্রণতি
    জানালে তিনি শান্ত সমাহিত মুদ্রায়
    কবিতা ,নক্সা আর সুর সাত্ত্বিকতাকে 
    দান করে সেই বিষয়ে আশ্রয় সাধনার
    জন্যে আমাকে  লোকালয়ে পাঠিয়ে দিলেন
     
    আমি অভদ্রা লাগা জনবসতি ছেড়ে
    তার কথা মত জনবিরল বন প্রান্তরে
    শ্বাপদ,শার্দূল -দস্যু , পিশাচ আর দৈবদুর্বিপাকে
    নিপতিত প্রাণ সংশয় তাড়িত মানুষের
    অন্তিম মুহূর্তের অভিজ্ঞতা 
    অনুভূতিগুলো জড়ো করে উত্তাপ খুঁজি 
    আর সাধন গুরু খুঁজে বেড়াই 
     
    এবং সেখানে একদিন দুর্দৈব অগ্নিকাণ্ডে
    জলৎ জগতে নিঃশেষিত স্থাবর জঙ্গম ও কিটাদি
    আর অগ্নিস্মান  প্রকৃতির মাঝে 
    পলায়নপর শ্বাপদের সাথে নিজের 
    কোন ভেদ পরায়ণ খুঁজে নিতে ব্যর্থ হয়ে  
    স্থির বসে রইলাম আমার আখড়ায়
     
    আমার আত্ম জিজ্ঞাসা- চিন্তা সমাধান 
    মুক্তি আর সুত্র, নর ও ত্রাতা  সমস্ত
    পরিত্রাণের পথকে রুদ্ধ করে আমার
    সামনে মৃত্যুকে এনে উপস্থিত করলেন  
    সেই সন্নিহিত মুহূর্তে নিজের সাথে বিযুক্তির সময়
    তার সাথে অব্যক্ত কুশলাদি সেরে নেয়ার
    প্রণোদনায় আমি আমার শিল্পের মাঝে
    মিলিয়ে গেলাম এবং প্রশ্ন রেখে গেলাম
    ইতিহাসে যুগ জিজ্ঞাসার মৌলিক অর্থ কি
     
    কেবল জীবন ধারণ?

    ( নাসিমুল ইসলাম সুজয় শুভ হোক তোমার জীবন। 
    আব্বা আম্মার বিবাহ বার্ষিকী তে এ প্রত্যাশায় জন্মের  বিশেষ এ দিনটিকে মনে রেখে।)
     
    সজীব নজরুল - ২০১৭ 
    ঢাকা মালিবাগ চৌধুরী পাড়া ১২১৯ 
     
    আজ মঙ্গলবার ৪ঠা অগ্রহায়ণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে নভেম্বর ২০২৪ খ্রিষ্টাব্দ, ১৬ জমাদিউল আউয়াল ১৪৪৬ হিজরি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন