এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • শিবাজির রাজ্যাভিষেকে ব্রাহ্মণদের প্যাঁচাল পাড়া

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ০৯ আগস্ট ২০২৪ | ৩৫০ বার পঠিত
  • ষোল শো ছাপান্নতে শাহজি বিজাপুর সুলতান আলি আদিল শাহ দুইকে একটা চিঠি লিখলেন। সেই চিঠির প্রথম থেকে পড়তে গিয়ে মাঝের জায়গাটার কোন খানে চোখ আটকে যেতে পারে। সেখানে আত্মঘোষণা আছে। কিছু একটা প্রমাণ করতে চাইলে এরকম আত্মঘোষণা করতে লাগে। শাহজি লিখছেন, ‘আমি বহু রাজার অধীন কাজ করেছি, কিন্তু আত্ম সম্মান বিসর্জন দেইনি কক্ষনো। আমরা রাজপুত।’ ব্রাহ্মণরা কিন্তু বিশ্বাস করে না শিবাজির পরিবার রাজপুত হতে পারে।
    ---- তবে তারা কী করে?
    ---- তারা বলল …।
    ---- কী?
    ---- তুমি তো ক্ষত্রিয় নও বাপু।
    ---- তাতে কী?
    ---- তাতেই তো সব।
    ---- কী সব?
    ---- ক্ষত্রিয় না হলে ......
    ---- কী?
    ---- তুমি রাজা হবে কী করে?
    ---- কেন?
    ---- বলল, তাহলে আমরা তোমার রাজ্যাভিষেক করে তোমাকে ঈশ্বরের আসনে বসাই কী করে?
    ---- কারা?
    ---- ব্রাহ্মণরা।
    ---- ব্রাহ্মণরা শিবাজিকে কী মনে করত?
    ---- মনে করত অন্ত্যজ, কুনবি চাষী - মারাঠা যে ক্ষত্রিয় নয়, হতেই পারে না।
    ---- শিবাজিকে এরকম মনে করত?
    ---- শিবাজি যে রকম সেরকমই মনে করত। তারা বলল - তুমি ক্ষত্রিয় হলে তোমার পৈতে কোথায় - দেখাও পৈতে। শিবাজি ফেঁসে যাচ্ছেন।
    ---- তবে যে শাহজি বললেন তিনি রাজপুত?
    ---- সে তো আত্মঘোষণা, ব্রাহ্মণদের ঘোষণা তো নয়।
    ---- তা বটে।
    ---- ব্রাহ্মণরা এইসব প্যাঁচাল পেড়ে শিবাজির রাজ্যাভিষেক আটকে রেখেছিল এক বছর।
    ---- তারপর?
    ---- আসলে ব্রাহ্মণদের সঙ্গে শিবাজির ক্যাঁচাল ছিল গৌণ, দেশমুখদের সঙ্গে তাঁর ক্যাঁচাল ছিল মুখ্য। দেশমুখদের থেকে অনেক বড় সামরিক শক্তি হয়ে গেছে শিবাজির, অনেক ধন সম্পদও, তাই তিনি গাগাভট্টকে নিয়ে এলেন বারাণসী থেকে। গাগাভট্ট মহারাষ্ট্রের লোক কিন্তু থাকেন বারাণসীতে। মহা পণ্ডিত, দার্শনিক তিনি, সবাই তাঁর কথা শুনবে।
    ---- শুনেছিল?
    ---- শোনা নির্ভর করে বলার ওপর। প্রথমেই গাগাভট্ট লতায় পাতায় ধরে শিবাজির এক বংশ গরিমার ন্যারাটিভ তৈরি করে ফেললেন, সেখানে দেখানো হলো শিবাজিরা আসলে ত্রয়োদশ শতকে মুসলিম আক্রমণে রাজস্থান থেকে দক্ষিণ দিকে আসা রাজপুত,যাঁরা মারাঠাদের ঘরে জলকর্ম করেছেন মাত্র। এই ঐতিহ্যের নির্মাণ শিবাজিকে রাজা হতে দিচ্ছে। তবে .........
    ---- তবে?
    ---- আকবরের সময় থেকে একশতকের বেশি রাজপুতরা মোঘলদের অধীন থেকে এসেছেন। সার্বভৌমত্বের মন্তর কী হবে ব্রাহ্মণরা বলতে পারে না।
    ---- সার্বভৌমত্বের মন্তর?
    ---- শিবাজি কুনবি বলে, রায়তের রাজা বলে তিনি ছাপ রাখতে চান, তিনি রাজা না হলেও স্বাধীন, তাই রাজা হয়ে যে স্বাধীন থাকতে চাইবেন, ছত্রপতি হবেন তিনি, মহারাজ হতে চাইবেন এতে আর সন্দেহ কী? কিন্তু ব্রাহ্মণরা স্বাধীন হিন্দু রাজাদের রাজ্যাভিষেকের মন্তর ভুলে গিয়েছিল।
    ---- কী হবে?
    ---- কিছুই হবে না কারণ গাগাভট্ট আছেন। তিনি আদি সব গ্রন্থ ঘেঁটে মন্তর খুঁজে পেলেন।
    ---- অন্য ব্রাহ্মণরা কেউ প্যাঁচাল পাড়ল না?
    ---- কে জানে পেড়েছিল কিনা। জানা যাচ্ছে না কারণ সবই হয় শিবাজির দরবারী কাগজের সূত্রে বা গাগাভট্টের লেখাপত্তরের সূত্রে জানা। একমাত্র বাইরের লোক যিনি এবিষয়ে লিখেছেন তিনি হচ্ছেন ইংরেজ অক্সেনডেন।
    ---- কোন অক্সেনডেন, যিনি প্রথম সুরাট লুটের সময় সফল প্রতিরোধ গড়ে তোলেন শিবাজির বিরুদ্ধে।
    ---- হ্যাঁ, সেই সাহেব তখন শিবাজির রাজ্যাভিষেকের অনুষ্ঠানে নেমতন্ন খেতে এসেছেন, মিটে গেছে রাগারাগি।
    ---- সাহেবরা সবার সঙ্গে তাল দিত।
    ---- হ্যাঁ। কখনো ঔরঙ্গজেবের সঙ্গে কখনো শিবাজির সঙ্গে তাল দিয়ে চলত, সেজন্য ঔরঙ্গজেব ইংরেজ আর পর্তুগিজদের সবক শিখিয়েও ছিলেন। সে যাই হোক, গাগাভট্ট শিবাজির এই অন্য ধরণের রাজ্যাভিষেকের মন্তর বাতলে দিচ্ছেন। রাজ্যাভিষেকের আগে একটা আলাদা অনুষ্ঠান হয়, সেখানে কূল দেবতার পুজোর পর, ক্ষত্রিয় হয়েও মারাঠা জীবন যাপনের জন্য শিবাজির পরিবারকে প্রায়শ্চিত্ৰ করিয়ে ছাড়লেন গাগাভট্ট।
    ---- প্রায়শ্চিত্ৰ?
    ---- হা, গাগাভট্ট যে সে লোক ছিলেন না। তিনি শিবাজির পরিবারের সবাইকে পৈতে দিয়ে তারপর আবার ক্ষত্রিয়মতে নতুন করে বিয়ে দিয়ে একদম ঠিকঠাক করে তুললেন। রাজপুত, ক্ষত্রিয় করে তুললেন।
    ---- শিবাজি মেনে নিলেন?
    ---- নিলেন কারণ আগেই জানা গেছে ব্রাহ্মণদের সামাজিক – সাংস্কৃতিক অবরোধ তাঁর কাছে গৌণ, মুখ্য হল রাজ্যাভিষেকের পর দেশমুখ পরিবারদের কাজে পাওয়া রাজার স্বীকৃতি।
    ---- পেয়েছিলেন?
    ---- আলবাত। ষোল শো চুয়াত্তরে নয় দিনের ধামাকা অভিষেকের প্রক্রিয়ায় শিবাজিকে দেশমুখরা টাকা দিয়ে, দামি দামি উপহার দিয়ে রাজা হিসেবে মেনে নিচ্ছে। শিবাজিও রাজা হিসেবে গোলকোন্ডার সঙ্গে নিজেকে সমান মনে করছেন এটা মুধলের দেশমুখকে লেখা তাঁর ষোলোশো সাতাত্তরের চিঠিতে জানা যাচ্ছে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন