এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • দেখে শেখা

    প্যালারাম লেখকের গ্রাহক হোন
    ০৮ আগস্ট ২০২৪ | ৬২৪ বার পঠিত | রেটিং ৫ (৩ জন)
  • যে কোনো প্রতিবাদ, আন্দোলন, সাফল্য, সচেতনতা – অর্থাৎ যা কিছু সমাজকে আরেকটু এগিয়ে নিয়ে যাওয়ার, মুখে আয়না ধরার, বা নিজ-সীমাবদ্ধতাকে অতিক্রম করার চেষ্টা করে, তা গৌরবের।

    কিন্তু এই চেষ্টায় কোনো লাভের অঙ্ক না থাকলে তাকে ব্যক্তি বা নিরপেক্ষ দলের আয়ত্ত্বে রাখা ভয়ানক কঠিন। কারণ (অপ)ব্যবহার করার, হাইজ্যাক করার, স্পটলাইট ভাগ করে নেওয়ার জন্যে তলে তলে সর্বদা তৈরি হয় একদল ধান্দাবাজ। অনেক আগে থেকেই। এই উদ্দেশ্যেই বিপক্ষ রাজনৈতিক দলকে বিপাকে ফেলতে দুর্ঘটনাস্থলে ছুটে যান বিরোধী নেতা; সরকারপক্ষের কোনো সাহায্য ছাড়া কোনো নাগরিক আন্তর্জাতিক আঙিনায় সৌভাগ্য/সাফল্যের মুখ দেখলে সর্বাগ্রে তাকে ফোন বা সেই নিয়ে ট্যুইট করেন সর্বাধিনায়ক; মূল্যবৃদ্ধি আটকানোর কোনো চেষ্টাই সরকারে বসে করে না যে দল, তারাই বিরোধীর আসনে বসে অন্যদের ধোলাই করে; যার বাঁ-হাত বিজ্ঞান কংগ্রেস ধ্বংস করে, মহাকাশ-অভিযানের সাফল্যে তারই বেঢপ ডানহাতে দোলে জাতীয় পতাকা, ক্যামেরার ফোকাসে চাঁদ নয়, ধড়িবাজের ফ্যাকাশে চাঁদবদন থাকে।

    বাংলাদেশের ছাত্র আন্দোলন ছাত্রদের হাত থেকে জামাতের হাতে চলে যাচ্ছে/গেছে, হিংসার জন্যে আর অজুহাতও দরকার হচ্ছে না — এ তাই আশ্চর্য নয়। স্বৈরাচারী যেমন নিজের আচরণের অজুহাত হিসেবে স্থিতাবস্থাকে দাঁড় করায়—যেমন করেছিল আওয়ামী লিগ – বদলের উত্তেজনার, ধোঁয়ার আড়ালে তেমনই দাঁড়িয়ে থাকে আদিম ধর্মোন্মাদের প্রাচীন ঘেন্না। সোনার বাংলাদেশ গলিয়ে দেবে এই ধর্ম-ছাগলের দল। এরা নাস্তিক ব্লগারদের কুপিয়ে মারতো নিয়মিত; শিশু থেকে বুড়ো অর্ধশিক্ষিতকে ধর্মগুরুর আসনে বসিয়ে সমাজকে টেনে পিছনে নিয়ে যাওয়ার কথা বলেছে রোজ। 

    আরবী চাঁদের মধ্যযুগীয় আলোয় বাঙালিকে পোড়াচ্ছে আরেক বাঙালি। আমরা অবাক হচ্ছি হয়তো, কারণ আমাদের রোজনামচায় পড়শিকে পিটিয়ে মেরে ফেলার, পাড়ায় আগুন লাগানোর কথা লেখা থাকে না। কিন্তু অন্তরের পিশাচ সেই পাঠ দৈনিক মুখস্থ করে। নইলে নির্বাচনে জয়ের অছিলায় এ রাজ্যে মানুষ মরতো? জেতার জন্যে নয়, সে তো পশুরাও করে—জেতার পরে?
    ক-দিন আগেই দুই বাল্যবন্ধুর থেকে জানলাম, অলিম্পিয়াড-জয়ীদের উনিজি ফোন করায় তারা খুশি। সেটাই স্বাভাবিক। ভদ্র ব্যবহার, সৌজন্য – এসবের সঙ্গে আমরা 'শুভ'-কে যোগ করতে অভ্যস্ত। এই প্রতিবর্ত শুভানুভূতির থেকে পছন্দের জন্ম হয়, আর তার থেকে অচিরেই আসে আনুগত্যের বোধ। নইলে যে লোক গোটা অতিমারী-পর্ব ছড়িয়ে ছত্রিশ করার পর ভ্যাক্সিন সার্টিফিকেটে অন্য সকলের নাম সরিয়ে নিজের লালায়িত লোলচর্মের সহাস্য নির্লজ্জ ছবি দেয়, গোটা মণিপুর কাণ্ডে অনন্তকাল সম্পূর্ণ নৈঃশব্দ্যপালনের পর পাশের দেশের বিপন্ন হিন্দুর ভালমন্দের কথা ভেবে কুমিরের কান্না জোড়ে, তার ফোনকলের ওপর অত ভরসা তারা রাখতো না। 

    আওয়ামী-পতন জরুরি ছিল, আর তার জন্যে ছিল ছাত্র থেকে শুরু হওয়া গণ আন্দোলন। জামাতের গলায় বকলশ না পরালে, সেই কৃতিত্বের সঙ্গেই এই আন্দোলনের কপালে বাংলাদেশকে এক যুগ পিছিয়ে দেওয়ার দায়ও জুটবে।

    দেখে শেখা সর্বদাই শ্রেয়। এ দেশের/রাজ্যের স্বৈরাচার থামানোর জন্যে উঠে পড়ে লাগার সময়ে আপন ঘরের লুকোনো ধান্দাবাজদের অঙ্কশায়ী হওয়ার সময় এই শিক্ষার কথাও যেন আমরা মনে রাখি।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:f4d7:7374:2173:***:*** | ০৯ আগস্ট ২০২৪ ১৯:২০536099
  • ঠিক ঠিক। এতগুলো দেশেরই বা দরকার কি। সবই তো সেই শয়তান শাসকদের শোষণের কল। তার চেয়ে ইংরেজ বা মার্কিনীদের ডেকে এনে দেশ শাসন করতে দিলেই হয়। আমরা দাসত্বে ফেরত যাই।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন