এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • "What is to be done" / Utpal Dutta

    Bratin Das লেখকের গ্রাহক হোন
    ২৪ মে ২০২৩ | ১২১৭ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • ১৯৮৬ সালে ১৩,১৪ ও ১৫ জানুয়ারি তে উৎপল দত্ত  দিল্লিতে  শ্রী  রাম সেন্টার  এ নাটক নিয়ে বক্তৃতা  করেন। "What is to be done" পরে সেগুলো গ্রন্থাকারে প্রকাশ করেন ওই সংস্থা।  তাতে একটা প্রশ্নোত্তর পর্ব  ও ছিল। সেটাও এখানে দেওয়া হয়েছে।

    সুপণ্ডিত  উৎপল দত্ত তার চাঁচাছোলা ভাষায়  বক্তৃতা য় কাউকে রেয়াত করেন নি।

    ওনার বক্তৃতা র যে যে জায়গা গুলো ভালো লাগলো সেখানে  কিছু কিছু জিনিস উল্লেখ করছি যেগুলো আমার ভালো লেগেছে। অবশ্যই  আমার ভাষায়।

    আমেরিকাবাসী রা রাম্বো বানান।১,২,৩ ইত্যাদি সিরিজ। একটা লোক একটা গোটা শহর বা গোটা দেশ কে মেরে পাট পাট করে দিচ্ছে  সেই  দেখে আমরা শিহরিত  হই। তার সাথে একাত্মবোধ  করি। অবচেতন  মনে কোথায় বোধহয় আমেরিকার  সাম্রাজ্যবাদী আগ্রাসনের  সাথে নিজেকে যুক্ত করে ফেলি।
    ভিয়েতনাম যুদ্ধ ফেরত একজন বলছেন "ওখানে আমরা হেরে গেছি যথেষ্ট  সংখ্যক কৃষক কে খুন করতে না পারার কারণে "

    এর পাশাপাশি দেখুন মুভি "গান্ধী "। একজন ইংরেজ দ্বারা পরিচালিত। যিনি ইংরেজ দের সন্মান রক্ষার্থে এগিয়ে এসেছেন। জেনারেল ডায়ারের ঐতিহাসিক  কোর্ট মার্শাল হল,যা আদতে কখনো ঘটেই নি। আমরা কজন পড়াশুনা করি। ওই সিনেমা  দেখে তো আমরা ইংরেজ রা কীমহান বলে উদ্বাহু হয়ে নেত্য করবো!!

    আবার অন্য  একটা দিক দেখা  যাক কংগ্রেস বর্ণিত
     ভারতীয় স্বাধীনতা আন্দোলন  শুধুই  "গান্ধী " ময়। মহাত্মা  গান্ধী,জহওরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী। সেখানে উল্লেখ  নেই বীরসা মুন্ডা,রাণি লক্ষীবাঈ নেই, নানাসাহেব নেই, হায়দার আলি নেই,টিপু সুলতান নেই। পাঞ্জাবের বিপ্লবী আন্দোলন নেই, মহারাষ্ট্রের বিপ্লবী দের ও।

    এদেশের  মানুষ  কিন্তু সশস্ত্র শহীদ এর পুজো করে থাকে। তারা গান বাঁধে রাণি লক্ষ্মীবাঈ কে নিয়ে, জগদীশ পুরের বাবু কুঁয়র সিং কে নিয়ে,বিঠুরের নানা সাহেব কে নিয়ে, বাংলার ক্ষুদিরাম কে নিয়ে। পৃথিবী জুড়ে নির্যাতিত মানুষের একটাই পথ।তারা আমেরিকার  জন ব্রাউন কে নিয়ে, জো হিল কে নিয়ে এবং কীভাবে  বিশ্বাসঘাতক শেরিফ  খুন করেছিল ডালটন ভাইদের। তারা গান গায় আয়ারল্যান্ডের গ্র্যানওয়েল কে নিয়ে,ম্যাকসুইনি কে নিয়ে, কীভাবে লুসি রোজকে ভোরবেলা ফাঁসি  দেওয়া হয়েছিল তা নিয়ে।

    এই বার ভাষাসন্ত্রাস নিয়ে একটু বলা যাক।

    ধরা যাক "সাদরি" ভাষার কথা। আসাম, বাংলা চা বাগানের অজস্র  কর্মী এভাষায় কঘা বলেন। এর মধ্যে  অন্তর্ভুক্ত হল হিন্দি, সাঁওতাল আর ওঁরাও শব্দ।  এরা নিজেদের মধ্যে অনায়াসে  কথাবার্তা  বলে।

    অন্যদিকে  ধরা যাক "জরুরত" এই শব্দ টা। মারাঠী থেকে বাংলা সব ভাষাতেই  বাংলা থেকে মারাঠীবরা সবাই বোঝা। যার মানে হল আবশ্যকিততা...

    ( চলবে)

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২৪ মে ২০২৩ ১৯:৩৪520033
  • Buck up  Bratin! লড়ে যাও!
  • kk | 2601:14a:502:e060:76eb:974d:e6a8:***:*** | ২৪ মে ২০২৩ ২০:৩১520035
  • এইভাবে অ্যানালাইজ করে রিভিউ লিখলে বেশ ভালো লাগে পড়তে। বানান গুলো আরেকটু দেখে, ঠিক করে দিলে আরো ভালো হতো।
  • :-)) | 2405:8100:8000:5ca1::a5:***:*** | ২৪ মে ২০২৩ ২২:৪২520038
  • কিসস্যু অ্যানালিসিস করেনিকো। বইটে থেকেই টুকেছে। সামান্য দুএকটা সেন্টেন্স এদিক ওদিক করে নিয়েছে।
  • Sobuj Chatterjee | ২৪ মে ২০২৩ ২২:৪৮520040
  • অপেক্ষায় রইলাম। 
  • Bratin Das | ২৫ মে ২০২৩ ০০:৩২520042
  • এই পাতায় আমি বামবিরোধী হিসাবে ই সুপরিচিত। ইদানীং  বেশ কিছু জিনিস  পড়ছি।
     
    রঞ্জন দা,  কেসি,  PM, যোদি, কেকে, আটোজ
     এরা প্রচুর পড়েছেন  বলতে পারবে। আমার
    ধারণা থিয়োরি  আর ইমপ্লিমেন্টেশনের মধ্যে  ফারাক টা হয়ে যাচ্ছে।  
  • Bratin Das | ২৫ মে ২০২৩ ০০:৩৭520043
  • কমিউনিজম এর ইমপ্লিমেন্টশন বেশি চাপের। তাই এখন সোশ্যালিজম  দিকে সরে যাচ্ছে বিশ্ব।
     
    এই ব্যাপার টা বেশ কৌতূহল দীপ্তক। 
    হাতে গরম উদাহরণ ব্রাজিল। 
     
    তোমরা,আপনারা যারা জানেন একটু লিখুন না। এটা তো একটা বিশাল ডোমেন। আস্তে আস্তে শিখছি।
  • যোষিতা | 194.56.***.*** | ২৫ মে ২০২৩ ১১:৩৭520045
  • https://www.marxists.org/archive/lenin/works/1901/witbd/
    ব্রতীন,
    ওপরের লিংকটা হচ্ছে আসল লেখাটা। ভ্লাদিমির ইলিচ লেনিনের লেখা মূল লেখাটা (রুশ ভাষায় Что делать?) আমাদের ইঞ্জিনিয়ারিং এর প্রথম বর্ষে ইতিহাস ক্লাসে পাঠ্য ছিল। আরেকটা ছিল, One Step Forward, Two Steps Back; Шаг вперед, два назад, মানে এই দুটো পড়তেই হবে। এটিও লেনিন মশায়ের লেখা।
    আমাদের এসব পাঠ্যে ছিল তাই পড়েছি, শখ করে হলে হয়ত কখনই ছুঁয়ে দেখার অবসর হতো না।
    তবে কী জানিস? সমস্ত কালো মেঘের আড়ালেই যেমন সূর্য লুকিয়ে থাকে, তেমনি চট করে কোনও কিছুতে সমস্ত আবেগ দিয়ে ঝাঁপিয়ে পড়লেও মুশকিল।
    সব দেশের প্রেক্ষিত, সমাজব্যবস্থা, সময়, শিক্ষা, প্রাকৃতিক পরিবেশ, আবহাওয়ার প্রতিকূলতা এক হয় না। ফটাশ করে যেমন ইমপোর্ট করা যায় না, তেমনি এও দেখে নিতে হয় যে চাপিয়ে দিলে তার ভার সইতে গিয়ে মানুষ চাপা না পড়ে যায়।
    এখানে নানান গুণিজন আছেন, তাঁদের বিস্তর পড়াসুনো। আমি অশিক্ষিত, যেটুকু শেখা, সবই হাতে কলমে। বেশি বই পড়া আমার ধাতে নেই।
  • kk | 2601:14a:502:e060:35c1:629c:6ae0:***:*** | ২৫ মে ২০২৩ ১৯:২৫520052
  • আমিও একটা ডিসক্লেমার দিয়ে যাই ব্রতীন। পলিটিক্সের ব্যাপারে আমার কোনই পড়াশোনা নেই। অন্য বিষয়ে আছে তাও অবশ্য বলছিনা :-) তবে বই এর রিভিউ দেখলে পড়ার চেষ্টা করি।
  • Sandipan Majumder | ২৭ মে ২০২৩ ০৮:২৬520067
  • বইটা  কলকাতায়  পাওয়া  যায়?
  • Bratin Das | ৩১ মে ২০২৩ ১১:৪৫520152
  • সন্দীপন বাবু পাবেন .
     
    কলেজস্ট্রিট ক্রস করে শ্যামবাজারের দিকে যাবার বাঁদিকে 
    রাস্তায় যে সব বই এর দোকান আছে (বিদ্যাসাগর এইরকম একটা কিছু বাড়ি টার নাম )
    ওখানে  একটা দোকান পাবেন যাদের সব বই 
    নাটক নিয়ে । 
     
    "What is to be done/নাট্যচিন্তা /৫০ টাকা 
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন