এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • হোয়াটসাপ ইন্স্টাগ্রাম এগুলো কীভাবে চলে?

    pi
    নাটক | ০২ সেপ্টেম্বর ২০১৭ | ৮২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.***.*** | ০২ সেপ্টেম্বর ২০১৭ ২৩:৪৫369851
  • কীভাবে চলে বলতে বিজ্ঞাপন তো নেয়না, ফেসবুক গুগলের মত। তো এগুলো পুরোই ্যারিটি সার্ভিস?

    নাকি ফ্লিপকার্ট আমাজনের যা শুনেছি, ডাটা বেচে লাভ, এদেরও সেরকম কিছু?

    এই অ্যাপেরা যে এত ইনফো নেয়, কোন কাজে কীভাবে লাগায়?
  • S | 184.45.***.*** | ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০০:০৯369852
  • ফ্লিপকার্ট বা আমাজন ডেটা বেচে লাভ করেনা। এক্কেবারে ভুল ধারনা। প্রথমত এই কোম্পানিগুলো এখনো লাভের মুখ দেখেনি। অ্যামাজন অবশ্যি সম্প্রতি লাভের জায়্গায় এসেছে, প্রায় ২০ বছর পরে। তাছাড়া, এইসব ডেটাই ঐ কোম্পানিগুলোকে বাঁচিয়ে রেখেছে (এইগুলো অ্যানালিসিস করেই ওরা সার্ভিস দেয়, অ্যাড দেয় ইত্যাদি), সোনার ডিম দেওয়া হাঁস কেউ কাটবে না। আর অ্যামাজন, ফ্লিপকার্ট একটু অন্যরকম মডেল। মানে আলটিমেটলি এরা সবাই রিটেইল প্লেয়ার, অতেব জিনিস বেঁচে খেতে হবে।

    হোয়াটস্যাপ, ইনস্টাগ্রামের মডেল বোধয় ফেসবুক বা গুগলের কাছাকাছি।

    তাহলে এই সব কোম্পানিদের চলে কি করে। রেগুলার ক্যাপিটাল ইনফিউশন। মানে ইনভেস্টররা নিয়মিত টাকা ঢেলে যায়। ক্যাশফ্লো সব ভবিষ্যতে (কয়েক্জনের বেশ সুদুর ভবিষ্যতে) রয়েছে। সাবস্ক্রিপশন, অ্যাড ইত্যাদি দিয়ে পরে টাকা তুলবে। ইতিমধ্যেই কিছু কিছু দেশে হোয়াটস্যাপ ফি চালু করেছিলো (বোধয় সেটা ড্রপ করেছে)। এছাড়াও নিস্চই আরো কিছু ইনোভেটিভ রেভিনিউর মডেল আছে।
  • 4z | 80.24.***.*** | ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০৬:২৯369853
  • দুটোই তো ফেবু ওন করে।
  • pi | 24.139.***.*** | ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০৭:৩৫369854
  • হ্যঁ, সে তো করে জানি। কিন্তু কোন রেভিন্যু মডেল নেই? ফেসবুকের আয় দিয়েও চলে পুরো?

    আর ডাটা বেচার কথা গুরুরেই অনেকে লিখেছিলেন।

    অ্যাপগুলো কী করে, তাও জানতে চাই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন