এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কবিতা কবির অর্ধেক মুখ 

    S Azad লেখকের গ্রাহক হোন
    ২৭ অক্টোবর ২০২৪ | ৮৮ বার পঠিত
  • কবিতা কবির অর্ধেক মুখ। শুধু কবিতায় একজন কবি কে দেখা যায় না চেনা যায় না ধরা যায় না ছোঁয়াও যায় না। কবি থেকে যান সবার ধরা ছোঁয়ার ঊর্ধ্বে। কবি তার মনের ভাব প্রকাশ করেন কাঁটাছেঁড়া কিছু শব্দ দিয়ে। সমাজের অভ্যন্তরে প্রতিনিয়ত ঘটে চলা সামাজিক অসামাজিক প্রাকৃতিক ও অতিপ্রাকৃতিক ঘটনার প্রেক্ষিতে তার অভ্যন্তরে অহরহ যে দ্বন্দ্ব সংঘাতের জন্ম হয় তারই বিচ্ছিন্ন প্রকাশ কবিতা।

    কবিতা পড়তে পড়তে পাঠকের মস্তিষ্ক তার নিজের মধ্যে ঘটে চলা উপরিউক্ত দ্বন্দ্ব সংঘাতের মধ্যেই নিজেকে আবিষ্কার করতে চায়, ঠিক করতে চায় সমাজে তার নিজের অবস্থান। যেমন কবি তার ভাবনায়, তার আত্মমগ্নতায় জুড়েছেন শব্দ, সৃষ্টি করেছেন শব্দের দ্বারা অনুরণিত ধ্বনি, ঠিক তেমনি ভাবেই পাঠক কবিতার অক্ষরে অক্ষরে খুঁজে বেড়ায় নিজেকে। তাই কবির সম্পূর্ণ চেহারাটা ঠিক কবিতায় আসেনা। অস্পষ্ট একটা মুখচ্ছবি ভেসে বেড়ায় কবিতার এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত কখনো কখনো ছবিটা ঝাপসা হতে হতে মিলিয়ে যায়।

    কবির ব্যক্তিগত জীবন, জীবনের পরিসর আর কবিতায় কবির ভাবনা দুটোকে একসাথে মেলাতে না পারার যন্ত্রণা পাঠককে সরিয়ে নিয়ে যায় কবিতার স্বপ্নের জগত থেকে অনেক দূরে। যেখান থেকে গল্পের শুরু গল্পের ক্ষেত্রে ব্যাপারটা ঠিক এরকম না কারণ গল্প বহুমাত্রিক এবং বিষয়বৈচিত্র্যে তার একটা অনন্য অবস্থান আছে। কল্পকার গল্পে যে চরিত্রগুলো সৃষ্টি করেন তার সঙ্গে গল্পকারের চরিত্রের মিল থাকতেই হবে এমন কোন বাধ্যবাধকতা নেই তিনি তার দেখা জগতের মানুষগুলোকে মানুষগুলোর বিচিত্র থেকে বিচিত্র চিন্তা ভাবনা ও জীবন অভ্যাসকে তুলে আনেন শব্দের নির্মাণে আবার অপছন্দের চরিত্রের বিনির্মাণ করেন শব্দের হাহাকারে।

    গল্প যেখানে সমুদ্র সমান সেখানে কবিতা বিন্দুতে সিন্ধু দর্শন তাই গল্পের সঙ্গে কবিতার তুলনা ব্যাকরণ সম্মত না হলেও দুটি ক্ষেত্রেই শব্দ শিল্পীর নিজস্ব পছন্দ-অপছন্দ শিক্ষা রুচি সংস্কৃতি জ্ঞান বিশেষ ভাবে প্রকাশিত হয়। কবিতায় মিশে থাকে কবির একেবারে নিজস্ব আত্মগত কল্পনা রূপকল্প ও চিত্রকল্প। গল্পের ক্ষেত্রে রূপকল্প ও চিত্রকল্প প্রকাশ করার ফর্মটা অন্যরকম। দৈনন্দিন জীবনের অতি তুচ্ছ আপাত নিরীহ একটি ঘটনা গল্পকারের শব্দ চয়নের মুন্সিয়ানায় যে ভাবে গল্প হয়ে উঠতে পারে কবিতায় তা হয় না কখনো। কবিতার জগতটা অন্য রকম। কবির সৃষ্ট জগতে ঢুকতে হলে পাঠককেও কখনো কখনো হয়ে উঠতে হয় কবি। না হলে কবির মতোই পিছলে যাবে কবিতা ও।

    যদিও এখন কবিতার অনেক নতুন নতুন ফর্ম তৈরি হয়েছে। তবুও সকলেই নয় কেউ কেউ হয়তো পেরেছেন পাঠক হয়ে উঠতে।

    *** পুনশ্চঃ দোষ ধরবেন না, আমি কিন্তু ভালো পাঠক হতে পারিনি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন