এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পাখি আর মানব চরিত্র ঃ পর্ব ১

    Nilanjan Chatterjee লেখকের গ্রাহক হোন
    ১৬ ডিসেম্বর ২০২২ | ৭৭৩ বার পঠিত
  • যার পক্ষ বা পাখা আছে সেই পক্ষী। পক্ষ মানে কী? প-য়ের ক্ষয় করে যে বা যার ক্ষয় হয়। প মানে পাওয়া, পালন। ক্ষয় করে বা ক্ষয় হয়। চাঁদের পক্ষ হয়। চাঁদ ক্ষয় হয় আবার পূরণও হয়। বর পক্ষ, কনে পক্ষ। বর গেলে কনের পূরণ আর কনে গেলে বরের। উভয় পক্ষ, বাদি পক্ষ, বিবাদি পক্ষ ইত্যাদিতে দুটি করে দিক আছে। একের ক্ষয় হলে অপরের লাভ হয়। 

    পাখীরও দুটি ডানা বা পক্ষ। দুয়ের টানাপোড়েনে পাখী ওড়ে। পাখী এখানে বণিক শ্রেনীর প্রতীক। ক্রেতা আর বিক্রতার মাঝে দরাদরিতে ব্যবসা চলে। এতে এক পক্ষের অর্থ ক্ষয় হয় আর পণ্য লাভ হয় অপরের অর্থলাভ আর পণ্য ক্ষয় হয়। 

    পঙ্খী মানেও পাখি আবার বিশেষ ধরনের নৌকাও হয়। যেমন ময়ূরপঙ্খী নৌকা। দাঁড় বা পাখা থাকলেই পঙ্খী। তাহলে পঙ্খী থাকতে পক্ষীকেও পাখি বলা হলো কেন? কারণ পক্ষী বলতে সেযুগের মানুষ কেবলমাত্র পাখাওলা প্রাণী বোঝাতে চায়নি। চেয়েছিলো মানব সমাজের একটি গোষ্ঠীকে বোঝাতে। বনফুলের এক মজাদার গল্প ছিলো পক্ষী পুরাণ। সেখানে মানুষ আগে পাখি ছিলো। পাখি থেকে মানুষ হয়ে নানান অসুবিধায় পড়ে তারা ব্রহ্মার কাছে যায়। এখানেও মানুষের প্রকৃতির সাথে পাখিকে মেলানো হয়েছে। 

    নানা ধরণের পাখী নানা ধরণের ব্যবসায়ীকে প্রতীক হিসেবে বোঝায়। কাক, চড়াই, চীল, পায়রা ইত্যাদি মানুষের সমাজেরই প্রতীক মাত্র। পরের পর্বে প্রথম পাখি কাক নিয়ে আলোচনা করবো আমরা। 
     
    তথ্য সংগ্রহ ঃ বঙ্গীয় শব্দার্থ কোষ, বঙ্গীয় শব্দকোষ, পক্ষী পূরাণ।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন