এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সংরক্ষণ সম্পর্কে কিছু কথা (পঞ্চম পর্ব) 

    Swapan Kumar Mandal লেখকের গ্রাহক হোন
    ১৯ নভেম্বর ২০২১ | ৪৮০ বার পঠিত
  • ড: ভীমরাও আম্বেদকর সম্পর্কে দুএকটি কথা বলে এই প্রসঙ্গটা শেষ করব। তিনি ক্রমে ক্রমে দলিতদের ‘পরিত্রাতা' হয়ে উঠলেন তাঁর বিভিন্ন কাজের মধ্য দিয়ে। তিনি বুঝতে পেরেছিলেন যে দলিতরা যদি নিজেদের উদ্যোগে উন্নতির চেষ্টা না করে তাহলে জাতিভেদ প্রথায় বিভক্ত এই হিন্দু সমাজে তাদের ওপর অত্যাচার চলতেই থাকবে। তাঁর এই বোধ যে সঠিক ছিল তার প্রমাণ এখনও আমরা পাই। দলিতদের ওপর অত্যাচারের সেই ট্রাডিশন এখনও দেশের উচ্চবর্ণ’রা চালিয়ে যাচ্ছে।

    আম্বেদকর ১৯২৭ সালে মাহাদ সত্যাগ্রহ আন্দোলনে নেতৃত্ব দেন। এই আন্দোলন ছিল মাহাদ পুরসভা অস্পৃশ্যদের যে অধিকার দিয়েছিল, চাভদার জলাশয় থেকে জল নেওয়ার, সেই অধিকারকে বজায় রাখার জন্য। উচ্চবর্ণের মানুষজন পুরসভার এই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে দলিতদের বাধা দিত ঐ জলাশয় থেকে জল নিতে। আম্বেদকর ১০,০০০ দলিতদের নিয়ে মিছিল করে ঐ জলাশয়ে যান, দলিতদের অধিকার আদায় করতে। ঐ জলাশয় থেকে জল পান করে সব দলিতরা বোম্বেতে মূল ক্যাম্পে ফিরে আসে। ঐদিনই সন্ধ্যায় ক্যাম্প আক্রমণ করে উচ্চবর্ণের লোকেরা। লাঠিসোটা নিয়ে তারা ঝাঁপিয়ে পড়ে দলিতদের ওপর (বর্তমানেও এই ঘটনা আকছার ঘটে) তাদেরকে উচিত শিক্ষা দেওয়ার জন্য। দলিতরা পালাতে থাকে। অনেকেই আশ্রয় পায় মুসলিমদের কাছে। শেষে পুলিশের আগমন এবং শান্তি।

    এই ঘটনার ফলস্বরূপ মাহাদ এলাকায় বসবাসকারী দলিতদের ওপর নেমে আসে বর্ণ হিন্দুদের আক্রমণ। দলিতদের উচ্ছেদ করা, তাদেরকে শস্য বিক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করা ইত্যাদি বিভিন্ন ধরনের অত্যাচার চলতে থাকে।

    আম্বেদকর ১৯৩০ সালের মার্চ মাসে আর একটি সত্যাগ্রহ আন্দোলন শুরু করেন। সেটি ছিল কালারাম মন্দিরে দলিতদের প্রবেশাধিকার নিয়ে। এরকম বিভিন্ন আন্দোলনের মধ্য দিয়ে তিনি দলিতদের অবিসংবাদিত নেতা হিসেবে পরিচিত হন। সারাজীবন তিনি দলিতদের উন্নতি সাধনের লক্ষ্যে কাজ করে গেছেন।

    শিক্ষা, সামাজিক, অর্থনৈতিক ও পেশার ভিত্তিতে সংবিধানের ৩৪১নং ধারায় কতকগুলি জাতিকে তপশিলী জাতি (SC), আর, কয়েকটি জনজাতিকে তপশিলী উপজাতি (ST) হিসেবে ৩৪২নং ধারায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৪৭ সাল থেকে এদের জন্য সরকারি চাকরি ও শিক্ষায় সংরক্ষণ চালু হয়। এই ব্যাপারে যাবতীয় কৃতিত্ব ড: বি আর আম্বেদকর-এর তাঁর কথায় এই বর্ণ বা জাতিভেদ ব্যাবস্থা কেবলমাত্র শ্রমেরই বিভাজন ঘটায় না, শ্রমিকদের মধ্যেও বিভাজন সৃষ্টি করে। দু:খের বিষয় এটাই যে কমিউনিস্ট পার্টির যারা স্বাভাবিক মিত্র হতে পারতো, সেই দলিতরাই কমিউনিস্ট পার্টি থেকে ক্রমশ দূরে সরে যায়। আসলে উচ্চ বর্ণের মানুষের অবচেতনে, নিচু বর্ণের লোকজন সম্পর্কে যুগ যুগ ধরে সঞ্চিত বিরূপ মনোভাবের প্রতিফলন এমনকি তথাকথিত ভদ্রলোক-কমিউনিষ্টদের মধ্যেও বর্তমান।

    (ক্রমশ)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন