এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • খিস্তি, রবীন্দ্রনাথ ও শ্রেণীসংগ্রাম

    Sumit Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ মার্চ ২০২০ | ২৩২৭ বার পঠিত
  • এই শোষণের সমাজে মানুষের মধ্যে স্ট্রেস থাকবে, তা রিডিউস করার জন্য খিস্তির অস্তিত্ব থাকবে, আর সেই স্ট্রেস প্রকাশকারী শিল্পে খিস্তি আপনা আপনি আসবে, এটাই শিল্পের বাস্তববাদী ধারার পরিচয় হবে। এখানে যদি সমাজের এই খিস্তি বাস্তবতাকে এড়িয়ে গিয়ে শিল্পের বিশুদ্ধতা রক্ষার চেষ্টা করা হয় তাহলে সেটা ক্যারেক্টার মাস্ক ছাড়া আর কিছুই না। এর মাধ্যমে কেবলই সমাজে হাই কালচার আর মাস কালচার পোলারাইজেশন, কালচারাল কেন্দ্র-প্রান্ত পৃথকীকরণই শক্তিশালী হয়।

    সমস্যার বিষয় হচ্ছে, রবীন্দ্রনাথের সময়ের শুরুর দিকে তার সৃষ্টি প্রান্তীয় ও মাস কালচার হলেও জ্যাজ মিউজিকের মতই এখন তা হাই কালচার। আর তাই এখন রবীন্দ্রনাথই হয়ে উঠেছেন বাঙ্গালীর এলিট, হাই, কালচারাল কেন্দ্রের প্রতিভূ। তাই শিল্পের এই খিস্তি বাস্তবতা রবীন্দ্রনাথকে ছেড়ে কথা বলবেনা। কিভাবে হাই কালচারের বিরুদ্ধে এখন এই খিস্তি বাস্তবতাকে পপ কালচার দ্রুত আত্মস্থ করে নিচ্ছে সেটা দেখেই এতদিনকার এই বিভেদায়নের মাত্রাটা টের পাওয়া যায়। শোষক শ্রেণী এই বিভেদায়ন চায়, তা বর্তমান উৎপাদন শক্তির পুনরুৎপাদন করতে শোষক শ্রেণীকে সাহায্য করে। এই উৎপাদন ব্যবস্থার পুনরুৎপাদনের জন্য, শোষক শ্রেণীর ভাবাদর্শের ডিস্ট্রিবিউশনের জন্য রাষ্ট্র বিভিন্ন আইডিওলজিকাল স্টেইট এপারেটাস ব্যাবহার করে। এর উদ্দেশ্য হয় রবীন্দ্রনাথকে হাই কালচারে আটকে রেখে মানুষের মধ্যে সাংস্কৃতিক আধিপত্য তৈরি করে যাওয়া আর অন্যান্য কালচারাল, বিশেষ করে জনগণের সংস্কৃতিকে লো কালচার হিসেবে রেখে দেয়া। এই প্রক্রিয়াটা আর এভাবে শোষক শ্রেণীর প্রতি আনুগত্যের পুনরুৎপাদন ঘটায়। আর এখান থেকে বের হবার উপায় হল প্রোফেনেশন, যার মাধ্যমে রবীন্দ্রনাথকে শোষক শ্রেণীর হাত থেকে ফিরিয়ে আনা হবে জনগণের কাছে।

    রবীন্দ্রশিল্পে খিস্তি বাস্তবতা তাই রবীন্দ্রনাথকে অপমান করেনা, বরং তাকে ফিরিয়ে দেয় সাধারণের কাছে, এটি সংস্কৃতির কেন্দ্র-প্রান্ত বিভেদায়নের ডিকনস্ট্রাকশন ঘটায়, প্রোফেনেশনের মাধ্যমে চ্যালেঞ্জ করে ক্ষমতাসম্পর্ককে, শোষক ভাবাদর্শ ও তাকে কায়েম করা আইডিওলজিকাল স্টেইট এপারেটাসের বিরুদ্ধে কালচারাল রেভোল্যুশন এনে শোষক ভাবাদর্শ চুরমার করে।

    আডর্নো পপ কালচারকে কেবল নেতিবাচক হিসেবে দেখতেন তাতে সামাজিক দায়বদ্ধতা না থাকার কারণে। তিনি ভুল প্রমাণিত হন যখন এই পপ কালচারই গ্রামসীয় ইনটিগ্রাল ক্লাস স্ট্রাগলের অংশে পরিণত হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন