এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • Life & times of Michael K : J M Coetzee

    I
    বইপত্তর | ১৮ জুন ২০০৭ | ১৭৫৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • I | 172.14.***.*** | ২১ জুন ২০০৭ ০৬:১৪389634
  • ক্ষমতার ফুকোল্টিয়ান থিমের বড় কাছাকাছি মনে হয় কোটজির বসবাস। বড়রা ভালো বলতে পারবে, এই ঈশেনটিশেন ওরা।
    কিন্তু তত্ত্বে কি আসে যায়, গুলি মারুন তত্ত্বে, আসুন বইটা পড়ি। কবিতার বই। গদ্যে লেখা, এই যা।
    সন্দীপন কি কোথাও এইরকম একটা কিছু লিখেছিলেন - সবচেয়ে প্রথম উপনিবেশ গড়তে আসে সাহিত্য। তার পিছন পিছন দর্শন, সমাজতত্ত্ব ইত্যাদি।
    আর, এইরকমও বলেছিলেন বোধ হয়, হাওয়া তো কোথাও একটা দিয়ে বয়ে যাবে, কোনো না কোনো ফসল ক্ষেতের ওপর দিয়ে। কোন ক্ষেতের ওপর দিয়ে যাবে, তা কি আর সে নিজেই জেনে বসে আছে !
  • - | 125.18.***.*** | ২১ জুন ২০০৭ ১০:৫১389635
  • আই তোর সোনার কলম হোক। হ্যাঁ, আমারো মনে হয়েছে এই 'কে' টা ট্রায়াল এর কে আর কাফকার 'কে' এই তিনটের একটা সংযুক্তি আছে। কুন্দেরার একটা কথা আছে। একজ্যাট মনে নেই। অন্তত কাছাকাছি কিছু বলেছেন। সম্ভবত কাফকার শব্দের মিতব্যয় সম্পর্কে আলোচনা করার সময় (কন্ট্রাস্টে রেখেছেন ফুয়েন্তেস কে)। তো বলছেন যে এই যে নাম ব্যবহার না করে 'কে' বলেই রেফার করা হল এবং ডেলিবারেট আন্ডার্টোনে উপন্যাস লেখা হল এই টে হল আল্টিমেট মিতব্যয়। এবং আরো বড় করে বলছেন যে একটা মানুষের কথা বলবো যখন, নভেলে, সব সময়ে তার বায়োডাটা দরকার নাই। কন্টেক্‌স্‌ট এর চাপ দরকার নাই। এবং পুরো নামটা বাদ দিয়ে অনেক টা অপ্রয়োজনীয় তথ্য ছাঁটা হল। ইত্যাদি। তো ইউরোপের লিবেরালদের তর্কে ব্যক্তিই শুরু ও শেষ। মোটামুটি 'আধুনিকতা'র অন্যতম লক্ষন বলে ধরা হয়েছে এটা শুনেছি, সাহিত্য আলোচনায়। তবে এটা গোদা কথা হল। নুয়ান্স ধরার ক্ষমতা আমার নাই।

    কিন্তু একটি আমার মনে হয়েচে আরেকটা কথা। যারা ইউরোপের লিবেরাল ট্রাডিশন থেকে এসে, বিংশ শতকীয় নভেলে হাত দিচ্ছেন, এবং যারা সময় ও স্থানের কারণে বর্ণবৈষম্যে রক্তাক্ত বিভাজিত দক্ষিন আফ্রিকার মানুষ, তাদের রাজনৈতিক অবস্থান যদি বিশেষত: বর্ণবৈষম্যবিরোধী হয় এবং চামড়ার রঙের কারণে তাঁরা যদি রুলিং মাইনরিটির লোক হন, তাহলে তাদের ব্যক্তি, এবং একাকী ব্যক্তি কে কেন্দ্র করে উপন্যাস লেখা ছাড়া আর গতি থাকে না। ডিসগ্রেস নাম কোএটজের উপন্যাসে, এবং জুলাইজ পিপল নামক গর্ডিমারের উপন্যাসে এইটা আমি দেখতে পেয়েছি। আই এর লেখা পর যেন এখানেও দেখতে পাচ্ছি। বা পেয়েছি বলে মনে হচ্ছে। এটাকে বর্ণবৈষম্যের রিয়ালিটির একটা বাধ্যবাধকতা বলে মনে হচ্ছে।

    ব্রিংক এর যা রিভিউ ও ইন্টার্ভিউ পড়েছি তাতে এই ধারণাটা আরেকটু বেশি হয়েছে।

    ধরেন একই সময়ের লেখক লোসা এবং ফুয়েন্তেস যে দু ধরণের লেখা, রাজনীতির দিক থেকে, সম্পূর্ণ দু রকমের লেখা লিঅখলেন সেই চয়েস ধরেন, আমার মতে ব্রিংক, গর্ডিমার, কোয়েতে্‌জ হয়ে্‌তা একই মাত্রায় পান নাই বা নেন নাই। মরাল কারণে। অন্তত ১৯৪৮ থেকে ১৯৯০ এর মধ্যে, বর্ণ বৈষম্যের বছর গুলো তে।

    এই জায়্‌গা টা থেকেই, আমি তিনজনের লেখা পাশাপাশি রেখে পড়ার কথা বলেছিলাম। আরে কেপটাউন বিশ্ববিদ্যালয়ের ৯০ এর দশকের শুরুতে মান্দেলার মুক্তি আন্দোলনে সক্রিয় এক মহিলার সঙ্গে আলাপ হওয়ার ও প্রোচুর গপ্পো শোনার একটা অভিজ্ঞতা হয়েছিল।

    সেই থেকেই ঐ লোভ। অবশ্য আরো পড়ার পরে এই কষ্টকল্পনা হয়ত ভেঙ্গে যেতে পারে বা অন্য কিছু মাথায় চাপতে পারে।
  • r | 61.95.***.*** | ২১ জুন ২০০৭ ১১:৫১389636
  • বা:, ইন্দোর রিভিউটা ভালো হয়েছে।
  • I | 172.143.***.*** | ২১ জুন ২০০৭ ১৪:২১389637
  • ভালো লাগছে। সবাই মন খুলে লিখছেন, সেকারণে। ব কি দিব্য বল্ল। এইদিকটা ভাবি নাই। এইজন্যে পড়ুয়া মানুষদের এত ভাল্লাগে।
    র ফাঁকি দিয়া গেলা।
  • Arijit | 128.24.***.*** | ২১ জুন ২০০৭ ১৬:৩৩389638
  • আম্মো ফাঁকি দিলুম, পড়ুয়া নই যে:-( আবার যখন পড়ুয়া হব (মানে সময় পাবো) তখন লিখবো। তবে বইটা হয়তো কিনেই ফেলবো। আরো ওজন বাড়বে বাক্সের।
  • r | 61.95.***.*** | ২১ জুন ২০০৭ ১৭:০১389639
  • ফাঁকি দিই নাই। আমি গপ্পো উপন্যাসের থেকে তার রিভিউটাই বেশি পড়ি। তাই বেশি কথা কইলাম না। ;-)
  • S | 61.95.***.*** | ২১ জুন ২০০৭ ১৭:০২389641
  • টপিকের নামটা ইংরেজিতে হওয়ায় প্রথম দিকে পড়তে চাই নি। ইংরেজিতে অনীহা আছে। তাপ্পর অনেকক্ষণ ধরে টপ টেনে থাকতে দেখে ভেতরে ঢুকে আজ পড়ে ফেললাম পুরোটা। অসাধারণ রিভিউ। শেষদিকের কাটাছেঁড়া মাথার ওপর দিয়ে গেছে।

    আসল বইটা হয় তো পড়ব না, যদি না ইন্দোদাদা পুরো বইটা বঙ্গানুবাদ করে দেয় আমার জন্য :-)
  • Blank | 65.82.***.*** | ২১ জুন ২০০৭ ২০:০৩389642
  • কালকেই কিনে ফেললুম বইটা। ইন্দোদা কমিশনের দাবী করতেই পারে :)
  • d | 122.162.***.*** | ২১ জুন ২০০৭ ২২:৪০389643
  • আমারও ব্যক্তিগত এই অস্থিরতার সময়, যখন দুহাতে ছুঁড়ে দেওয়া পুঁজরক্তের আঁশটে গন্ধে নাক বন্ধ, থকথকে কাদা আর পাঁকে চোখমুখ বন্ধ হয়ে যাচ্ছে; অথচ আজন্মলালিত শিক্ষা ও সৌজন্যবোধ হাত চেপে ধরছে, কিছুতেই সেই পুঁজরক্ত, পাঁক কাদা উঠিয়ে আবার ছুঁড়ে ফেরত দিতে দিচ্ছে না; সেই সময় এই মাইকেল কে র কথা পড়ে মনে হল এইভাবে যদি পালাতে পারতাম .......
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন