এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শব্দের স্মৃতিমাত্রিকতা- ঢেউ আর দহের আলোছায়ারা


    অন্যান্য | ১২ নভেম্বর ২০১৭ | ৪৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 52.***.*** | ১২ নভেম্বর ২০১৭ ১৬:০৭370523
  • শব্দের ভ্রাম্যমাণ অর্থ এবং প্রয়োগরূপের গতিপথ ভারি আশ্চর্যের..

    মানুষের মুখের শব্দ আসলে কী? যোগাযোগ মাধ্যমের ধ্বনিরূপ মাত্র? কলিম খান বলেছেন ভাবের শব(দেহ অর্থে) বহন করে নিয়ে চলে শব্দ। বৈখরি কলা, স্ফোটতত্ত্ব,মীমাংসা মতের অপূর্বের তত্ত্ব,মন্ত্রের ঈশ্বরকে ছাপিয়ে যাওয়া মহাগুণ বোঝায় প্রাচীন কাল থেকেই শব্দ এবং ধ্বনি দুইই কত গুরুত্ববহন করেছে।পবিত্র হয়ে উঠেছে লোগোস এবং বাকের উপলব্ধি এবং প্রকাশ। বিপুল বেদরাশী যে অনুভূত জ্ঞানের প্রকাশিত শব্দমালাই তা নিয়ে তাত্ত্বিকরা জাগ্রত।এবং কখন কোন মানবজ্ঞান সংকলিত হবে তা ঠিক করে চলা ব্যাস হলেন অমর। ভেবে দেখতে বলবো যে এই শব্দ 'Vedas' সেই আদি শব্দ থেকেই সঞ্জাত যা থেকে এসেছে Wit এবং হ্যাঁ Ideas। এই সেই চিন্তা যা প্লেটোনিক ভাবজগতের ঠিকানা ভাবতে চায়।
    এই প্রাণী - মানুষ ভাবময় শব্দ ব্যবহার করতে সক্ষম বহু সহস্রাব্দ,হয়ত বা লক্ষ বছর। প্রাকৃতিক ধ্বনি, গুঞ্জনের নকলনবিশি এবং নানা প্রকারের জৈবিক অনুভবের ব্যঞ্জনাময় ধ্বনি হাজার হাজার বছর ধরে বিভিন্ন ভাষাগোষ্ঠীতে পর্যবসিত হয়ে পড়েছে।
    এক গোষ্ঠীর শব্দেরা এক আদিমূল থেকে আসলেও, ভাষায় স্থানিক রূপের 'হয়ে ওঠা'র স্মৃতি ধরা থাকে,ধরা থাকে চলমান কালস্রোতের ইতিহাসের কথাও। শব্দের আঁশ ছাড়িয়ে ভাষাতাত্ত্বিকেরা সেসব ইতিহাস,ভুগোল এমনকি জনজাতিদের লুকিয়ে থাকা ক্রমবিকাশমান মনস্তত্ত্বকেও ঘেঁটি ধরে টেনে বার করার প্রক্রিয়া আবিষ্কার এবং অনুধাবন করে চলেছেন।

    দুটো উদাহরণ দেওয়া যাক -
    ১) বাংলা আয়না শব্দ এসেছে পহ্লবী(মধ্যস্তরের পারসিক) থেকে।
    ynh-->আয়না,ynh মানে হলো চোখ।দ্যাখা অর্থেও প্রযুক্ত।
    মজার কথা হলো ইংরাজি মিররের রুট হলো প্রাচীন 'smey' ধাতু, যেখান থেকে মিরাকল এবং স্মাইল (মানে আশ্চর্য হয়ে যাওয়া/খুশীতে আশ্চর্য হয়ে স্মিতভাব) দুই শব্দই এসেছে।তুলনীয় সং সহোদরা 'স্ময়তে'।
    তার মানে পূবদেশে যা হলো নিজেকে স্রেফ দ্যাখা, পশ্চিমে তাতে কিঞ্চিৎ নার্সিসিজমের ছোঁয়া আছে :-) মানে দেখে আবার আপ্লুত হওয়াও!

    ২) মহাভারতে নহুষের কথা পড়েছেন নিশ্চয়ই। কুরুবংশের আদি পুরুষ, যিনি স্বর্গ থেকে শাপভ্রষ্ট হয়ে বিতারিত। নাগ রূপে যিনি পরিণত হন এবং যার সাথে যুধিষ্ঠিরের দ্যাখাও হয় কবির মানসলোকে- বনপর্বে।
    সেমিটিক সাপ 'নাহাশ'কে মনে পড়ে? সেই যার প্ররোচনায় আদি নর-নারীকে স্বর্গ ত্যাগ করতে হয়।
    এই শব্দের চিত্ররূপময় অভিজ্ঞান ছিলো এমন এক চিহ্ন যার থেকে এসেছে গ্রীক অক্ষর ইটা এবং পরে রোমান n..বস্তুত ইটার ক্ষেত্রে চিহ্নটা প্রায় একটা সাপের মতনই দেখতে।
    পাঠক খেয়াল করবেন যে মোজেস যখন ফ্যারাওদের সাথে দ্যাখা করতে গিয়েছিলেন, সাথে ছিলো এক যাদু লাঠি যা ছুঁড়ে সাপে পরিণত করা যায়। সে লাঠি ছিলো ইটার মতন দেখতে।
    কত শত অজস্র যুগের স্মৃতি,গল্প,আলো,আঁধার,ছবি চাপচাপ জমে থাকে শব্দের গায়ে হেলান দিয়ে। ক্রমে ক্রমে একদিন তারা ঝুরোঝুরো হয়ে মিশে যায় মানবমনের অধ:স্তরে। পলির ওপরের স্তর শক্ত হয়, মাটি জমে ওঠে নতুন ফ্যাসাদ। রূপ নিয়ে নতুন শব্দরূপ, ধ্বনিত হয়।
    প্রাচীন স্মৃতিরা ফসিল হয়ে থেকে যায় অতিকথা,পুরাণে, রূপকথায়,স্বপ্নে আর হয়তো বা অভ্যস্ত হয়ে যাওয়া চেতনার কিছু স্তর নিচেই।
  • ফ্যাসাদ-->ফাসাদ | 52.***.*** | ১২ নভেম্বর ২০১৭ ১৬:০৯370524
  • .
  • pi | 57.29.***.*** | ১২ নভেম্বর ২০১৭ ১৭:১৫370525
  • খুবই ইন্টারেস্টিং। আরো শুনি !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন