এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ওসমান হাদি ও নজরুল 

    prabhat ray লেখকের গ্রাহক হোন
    ২০ ডিসেম্বর ২০২৫ | ৪৭ বার পঠিত
  • ওসমান হাদি খুব সম্প্রতি খুন হয়েছেন, এবং এমন সময়ে তাঁর রাজনৈতিক অবস্থান বা উত্তরাধিকার নিয়ে কথা বলা অনেকের কাছেই অস্বস্তিকর বলে মনে হতে পারে। তবু ইতিহাস শোকের সময়সূচি মেনে চলে না। তাই অস্বস্তি সত্ত্বেও এই কথাগুলো বলা প্রয়োজন।

    সম্প্রতি ওসমান হাদিকে কাজী নজরুল ইসলামের সমাধির পাশে দাফন করার সিদ্ধান্তকে কেউ কেউ “সম্মানজনক রাষ্ট্রীয় আয়োজন” হিসেবে দেখছেন। কিন্তু ইতিহাস, রাজনীতি ও নৈতিকতার দৃষ্টিতে এই সিদ্ধান্ত গভীরভাবে প্রশ্নযোগ্য নির্মম পরিহাস ।

    কারণ নজরুল কেবল একজন কবি নন; তিনি ছিলেন বিভাজনের বিরুদ্ধে আজীবন সোচ্চার এক বিদ্রোহী কণ্ঠস্বর। ধর্ম, জাতি কিংবা ভৌগোলিক সীমানার ভিত্তিতে মানুষকে ভাগ করার রাজনীতির প্রতি তাঁর অবস্থান ছিল স্পষ্ট ও আপসহীন। ১৯৪৭-এর দেশভাগ—যে বিভীষিকা লক্ষ লক্ষ মানুষের জীবন, স্মৃতি ও সম্পর্ক চূর্ণ করেছিল—নজরুল সেই বিভাজনকে কোনো দিনই মেনে নেননি। শারীরিক অসুস্থতা তাঁকে বাকরুদ্ধ করে দেওয়ার আগ পর্যন্ত তাঁর চিন্তা ও চেতনা ছিল মানুষের ঐক্য ও মানবিক মর্যাদার পক্ষে।
    এই নজরুলের পাশেই এমন একজন ব্যক্তিকে সমাহিত করা হলো, যিনি জীবদ্দশায় “গ্রেটার বাংলাদেশ”-এর মতো ধারণার পক্ষে প্রকাশ্যে অবস্থান নিয়েছিলেন। এই ধারণা নিছক একটি বৌদ্ধিক কল্পনা নয়; এর অন্তর্নিহিত অর্থ হলো আরেক দফা ভৌগোলিক পুনর্বিন্যাস—অর্থাৎ আরেক দফা বিভাজনের সম্ভাবনা। ইতিহাস আমাদের বারবার শিখিয়েছে, এই ধরনের ধারণার পরিণতি কখনোই নিরীহ হয় না। এর ফল হয় মানুষের বাস্তুচ্যুতি, সংখ্যালঘুদের নিরাপত্তাহীনতা …

    যিনি সারাজীবন বিভাজনের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন, তাঁর স্মৃতির পাশে এমন একজনের কবর—যাঁর রাজনৈতিক চিন্তা নতুন বিভাজনের ইঙ্গিত বহন করে—এটি কেবল রুচির প্রশ্ন নয়। এটি ঐতিহাসিক অসংবেদনশীলতার এক স্পষ্ট দৃষ্টান্ত। যেন নজরুলের নাম ও অবস্থানকে ব্যবহার করে এমন এক রাজনীতিকে পরোক্ষ বৈধতা দেওয়া হচ্ছে, যা তাঁর আদর্শের সম্পূর্ণ বিপরীত।
    নজরুলের কাছে দেশভাগ কেবল মানচিত্রের পরিবর্তন নয়; ছিল মানবতার উপর এক গভীর আঘাত। আর “গ্রেটার বাংলাদেশ”-এর মতো ধারণাও বাস্তবে সেই একই আঘাতের পুনরাবৃত্তির সম্ভাবনা বহন করে—আরেকবার মানুষকে “আমরা” ও “ওরা”-তে ভাগ করার, আরেকবার সীমান্তের নামে অমানবিকতার ঝুঁকি তৈরি করার।
    এই দাফন তাই নিছক একটি ধর্মীয় বা প্রশাসনিক সিদ্ধান্ত নয়; এটি একটি শক্তিশালী প্রতীকী সিদ্ধান্ত। আর সেই প্রতীকটি গভীরভাবে অস্বস্তিকর। ইতিহাসকে যদি সত্যিই সম্মান করা হয়, তবে প্রতীক বাছাইয়েও সতর্কতা প্রয়োজন। 

     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • She | 103.205.***.*** | ২০ ডিসেম্বর ২০২৫ ১৭:০৭736820
  • বেচারা নজরুল 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন