এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অধ্যাপক সাইবাবা

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৩ অক্টোবর ২০২৪ | ৪০৪ বার পঠিত
  • সাইবাবা একজন অন্যতর সক্ষম ব্যক্তি ছিলেন। দিল্লী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন। তিনি ছিলেন লেখক। তিনি অন্ধ ছিলেন না সমাজকে চোখ দিয়ে দেখতে পেতেন। গ্রাম ও গরীবের প্রতি তাঁর দরদ ছিল। সমাজবাদ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। সে পন্থায় বলপ্রয়োগের যুক্তি থাকতে পারে। কেউ যদি স্বপ্নে বলপ্রয়োগের কথা অনবরত ভাবে। তাঁকে তাঁর স্বপ্নের জন্য সাতবার ফাঁসি দিতে হবে আর জেল? আপনি নাগরিক মানুষ। সাইবাবাও তাই। আপনার বাঁচার অধিকার আছে। বলপ্রয়োগে অসাম্য দূর করার কথা অনবরত ভাবতেন বলে অধ্যাপক সাইবাবার বাঁচার অধিকার থাকবে না। সমাজকর্মী ফাদার স্ট্যান স্বামীকে এই স্বপ্ন দেখার অভিযোগের জন্য জেলে পচে মরতে হয়েছিল। বিচারাধীন অবস্থায় তিনি মারা গেলেন। তাতে নাগরিকের, ওপিনিয়ন মেকারের কিস্যু এসে যায়নি। আর অধ্যাপক সাইবাবার হুইল চেয়ারে বসা ছবি দেখতে দেখতে জেলের ঘুপচি কুঠুরিতে তাঁকে কেমন দেখতে লাগে তার কল্পনাও আমরা করিনি। তাঁর জেলে যাওয়া আমাদের ন্যশানাল ক্যাথারসিস হয় না। ধরে নেওয়া হয় কিছু লোক, গ্রাম ও গরীবের কথা যারা ভাবে, তারা ওই উদ্ভট স্বপ্ন দেখার মূল্য চোকাচ্ছে। আমি সাইবাবা নিয়ে অনেক তথ্য দিতে পারতাম। আমি নেটিজেন। আমি রাজা উজির মারি আর হারিয়ে যাওয়া স্বপ্নের কথা ভাবি। মাওবাদীদের মতো সামান্যে অসামান্য দেখার দিগদর্শনে আমার অধিকার নেই। সেসব আমার পছন্দেরও নয়। ভালো গান শুনলে, ভালো কথা ভাবলে আমার আজকাল চোখ দিয়ে জল বেরিয়ে আসে। অসহ্য লাগে। উচ্চ চিন্তা করলে আমার বিদ্যাসাগর মশায়ের কথা মনে হয়। যিনি অজ্ঞেয়বাদী ছিলেন বা অক্ষয় দত্ত। সেসব ভদ্দরলোক সাবর্ণরা ত্যাজ্য করেছে। ভায়া বিবেকানন্দ। ভায়া বেদান্ত। ভদ্দরলোক ভক্তিমার্গে গদগদ। সে অন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের নামেও পুজো চড়াচ্ছে। তথ্যের বেড়া জাল ভেঙে বন্ধু ঈপ্সিতার কথায় আমি সাইবাবা নিয়ে ভাবছি। যিনি গ্রামে যাবার স্বপ্ন দেখতেন। শুধু বন্দুক নিয়ে গ্রামে যাবার কথা কতটা ভাবতেন সে জানতে আজ ইচ্ছে করছে না কারণ জেলে পচে। জেল থেকে বেরিয়ে পচা শরীর তাঁর চলে গেছে। নেই। যাকে মৃত্যু বলে। ক্যামেরা এখনও তাঁর হুইল চেয়ার দেখিয়েই চলেছে। আমি একটা স্বপ্নের কথা ভাবছি গ্রামে যাওয়ার কথা। আর ভালো লাগছে না। বিদ্যাসাগরের মতো কার্মাটারে চলে যেতে ইচ্ছে করছে। তাই ঈপ্সিতার  কথা, এই বেয়াড়া আমি, শুনলাম। অক্ষরে অক্ষরে সাইবাবা আর তাঁর জেলে পচার কথা বললাম। গ্রামে চলে যাবার  ইউটোপিয়ার কথা ভাবছি। শুধু বন্দুক নিয়ে নয়। আরো অনেক কিছু নিয়েও গ্রামে যাওয়া যায়। এই ইউটোপিয়ার দ্বারপ্রান্তে আমাকে, অধ্যাপক সাইবাবাই আমাকে দাঁড় করিয়েছেন আপাতত।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঋষি ঘোষ | 2402:3a80:198b:fb:806b:c32d:4aa8:***:*** | ১৩ অক্টোবর ২০২৪ ০৯:২৮538479
  • 'ন্যাশনাল ক্যাথারসিস' শব্দটির প্রয়োগ অসামান্য! 
  • নূর মোহাম্মদ | 2409:40e0:5:bca9:b0a8:8fff:fe45:***:*** | ১৩ অক্টোবর ২০২৪ ২০:৪১538495
  • দেশ যখন ক্রোনি ক্যাপিটালিস্ট ঋণখেলাপিদের মুষ্টিবদ্ধ হয় এবং ধ্রুপদী ফ্যাসিবাদের বিষাক্ত নখ-দাঁতে ছিন্নভিন্ন হয়ে কাতরাতে থাকে তখন আর্বান নকশাল তত্ত্ব একটি ছল মাত্র :এটাই চলছে, এটাই বর্তমান গণতন্ত্র! 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন