এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • আনন্দ জুয়েলার্সের একটি মুক্তোর মালা

    Pradhanna Mitra লেখকের গ্রাহক হোন
    ২২ ডিসেম্বর ২০২৩ | ৩২৫ বার পঠিত


  • “Climate change is like death, no one wants to talk about it.”

    ‘Exploitation’ শব্দটা আমাকে মাঝে মাঝে বড়ো অতিষ্ঠ করে তোলে। আমরা, সুযোগ পেলেই, প্রতিদিন, কীভাবে যে শোষণ করতে পারি, তা বলে বোঝানো দুষ্কর। এই শোষণ কি শুধুই মানুষের প্রতি মানুষের? না তো! মনুষ্যেতর জীবের প্রতি, এমনকি আমাদের পরিবেশের প্রতিও। শোষণ ‘মানুষ’ জীবটার দৈনন্দিন জীবনের একটা বড়ো পারিচালক মাধ্যম হয়ে পড়েছে। খুঁটিনাটিভাবে প্রতিটা মানুষের আচরণ দেখলে মনে হওয়া অসম্ভব নয় যে, Exploitation, বর্তমানে, শ্বাস-প্রশ্বাস নেওয়ার মতোই, আমাদের জীবনে অপরিহার্য, বেঁচে থাকার জন্য।

    এই Exploitation –এর সবচেয়ে বড়ো শিকার, পরিবেশ। ‘গ্লোবাল ওয়ার্মিং’ বড়ো বালাই। সারা পৃথিবী জুড়ে অনেক কিছু আবেদন, নিবেদন, বাদ-প্রতিবাদ হয়ে চলেছে। আশানুরূপ লক্ষণ কিছু দেখা যাচ্ছে না। প্রয়াত বিজ্ঞানী স্টিফেন হকিংস তো মৃত্যুর কয়েক মাস আগে একটা ইন্টারভিউতে বলেই ফেলেছিলেন, আমাদের অন্য গ্রহে, অন্য কোথাও, বিশেষ করে মঙ্গলে, জনবসতি বিস্তার করার কথা ভাবনাচিন্তায় আনাটা আশু প্রয়োজন। ইলন মাস্ক তো একধাপ এগিয়ে বলেই ফেললেন, আমাদের উচিৎ, মঙ্গলে একগাড়ি, থুড়ি, একরকেট পরমাণু বোমা ফেলে দেওয়া উচিৎ। মঙ্গলীয় মহাপ্রলয়ে যদি পৃথিবীর মানুষের জন্য কোন মঙ্গল সাধিত হয়, যদি তারা এই উপায়ে সেখানে মানব-উপযুক্ত কলোনী গড়ে তুলতে পারে! আর রইল বাকি শিল্পীরা। লেখকেরা একের পর এক গল্প-উপন্যাস লিখেই চলেছেন সেই কবে থেকে। বলছেন, ভাবো ভাবো, ভাবাটা প্রাকটিশই নয়, অত্যাবশ্যকীয় করে তোলো। এবং এই পর্যায়ে একটি ছোট গল্পকে, একটি রূপকধর্মী ছোটগল্পকে বইয়ের আকারে নিয়ে এসেছেন অমিতাভ ঘোষ। আনন্দ পাবলিশার্স সানন্দে তার বঙ্গান্তর ঘটিয়েছে, কাজটি করেছেন সুকান্ত চৌধুরী। সুকান্তবাবু ‘বিচিত্রা’ নামক ওয়েবসাইট বানিয়ে যেমন চমকে দিয়েছেন, এই অনুবাদে ততটা চমকাতে পারেন নি, কারণ, এখানে তার খুব একটা বেশি কিছু করার ছিল না।

    কিছুদিন আগে, প্যান্ডেমিকের সমসময়ে, একটি শব্দ অমিতাভ ঘোষের মনে স্থান পায় ঘটনাক্রমে – Anthropocene. গোদা ইংরাজীতে এর অর্থ হল, It is an unofficial unit of geologic time, used to describe the most recent period in Earth’s history when human activity started to have a significant impact on the planet’s climate and ecosystems. সরু বাংলায় অর্থ হল, মানুষ ঠিক যে সময়কাল থেকে প্রকৃতির সাথে ধ্যাষ্টামি শুরু করল। অর্থাৎ, ‘এনথ্রোপোসিন’ হল একটি প্রস্তাবিত ভূতাত্ত্বিক যুগ যা পৃথিবীর ভূতত্ত্ব, ল্যান্ডস্কেপ, লিমনোলজি এবং ইকোসিস্টেমের উপর উল্লেখযোগ্য মানবিক প্রভাবের সূচনা থেকে শুরু করে, যার মধ্যে নৃতাত্ত্বিক জলবায়ু পরিবর্তনসহ গৃহীত কিন্তু কেবলমাত্র এতেই সীমাবদ্ধ নয়। পৃথিবীতে মানুষের ক্রিয়াকলাপের প্রভাবে প্রকৃতির পরিবর্তন দেখা যায়, উদাহরণস্বরূপঃ জীববৈচিত্র্যের ক্ষতি, জলবায়ু পরিবর্তন, জৈব ভূগোল, ভূরূপবিদ্যা এবং স্ট্র্যাটিগ্রাফিতে পরিবর্তন (পাললিক রেকর্ড, জীবাশ্ম রেকর্ড, ট্রেস উপাদান)। মূলত, এই বিষয়বস্তুটিই অমিতাভ ঘোষের লেখায় রূপ পায় ‘The Living Mountain’ বা ‘প্রাণপর্বত’ নামে, যখন সারা বিশ্ব করোনার লকডাউনে মৃত্যুযুদ্ধে লড়ছে।

    গল্পটি রূপক, Feeble Story। এক পর্বতের গা ঘেষে একটি জনজাতির উত্থান-পতনের গল্প। পাহাড়কে জয়, কিম্বা পাহাড়কে ধ্বংস, কিম্বা পাহাড়ের সংরক্ষণ (যদি পাহাড়কে পৃথিবীরূপে ধরা হয়) --- ঠিক কোনটা আমাদের মানসিকতার সাথে যাচ্ছে, এই হল প্রশ্ন। এবং এই প্রশ্নে মানুষের ইতিহাসটা তিনটে পর্যায়ে ধরা পড়েছে। এক পর্যায়ে অধিবাসীরা লাঞ্ছিত হয় বহিরাগত উন্নত মানবজাতির কাছে, দ্বিতীয় পর্যায়ে তারা বিদ্রোহ করে নিজেদেরকে উন্নয়ন করতে থাকে, এবং সর্বশেষ পর্যায়ে দেখা যায়, প্রথম এবং দ্বিতীয় --- উন্নত এবং অনুন্নত --- দুই প্রজাতির মানুষই এক মারাত্মক ধ্বংসের সামনে এসে দাঁড়িয়েছে।

    গোটা ইউরোপ এক সময়ে নিজেদেরকে উন্নত প্রজাতির প্রমাণ করে এশিয়া, আফ্রিকা এবং আমেরিকায় শাসনের নামে কী পরিমান শোষণ করেছে, তা বলার অপেক্ষা রাখে না। সমস্ত রকমের বিশ্বাসকে, স্বাভাবিক জনজীবনকে, পরিবেশকে, এমনকি মানুষের মনুষ্যত্বকে জলাঞ্জলি দিয়ে নিজেদেরকে অস্বাভাবিক রকমের অগ্রগতির পথিক প্রতিপন্ন করার পর, এখন, সেই শোষণের বিরুদ্ধে সোচ্চার হওয়ার যে প্রহসন, তা দেখলে অবাকই হতে হয়। শোষিত সেই জাতগুলি বর্তমানে উন্নত প্রজাতি হওয়ার লোভ সম্বরণ করতে না পেরে যথেচ্ছভাবে পরিবেশ ধ্বংস এবং বিনাশের কারণ হচ্ছে, তা দেখলে শিউরেই উঠতে হয়। এখন সেই ইউরোপ আঙ্গুল তুলে তাদেরই কাঠগড়ায় দাঁড় করানোর প্রহসন চালাচ্ছে। এই প্রহসনের মাঝে দুইপক্ষই ভুলে যাচ্ছে এক চিরায়ত প্রশ্নের কথা, তারা পরিবেশে অধীনে, না পরিবেশ তাদের অধীনে? 

    অমিতাভ ঘোষের বয়ানে সেকথাই উঠে এসেছে। সেই প্রশ্নই তার লেখার মধ্যে তিনি বহন করেছেন। সেই exploitation টাকেই চোখে আঙ্গুল দিয়ে দেখাতে চেয়েছেন।

    তো যে কথা বলছিলাম, Exploitation, মানুষ কিভাবে এক্সপ্লয়েট করে তা আনন্দ জুয়েলার্সের, থুড়ি আনন্দ পাবলিশার্সের বইটা দেখলেই মালুম হয়। বইয়ের দাম ২৫০ টাকা। পৃষ্ঠাসংখ্যা ৪২। এর মধ্যে ছবি আছে সাড়ে আট পাতা জুড়ে। প্রথম আর শেষের কয়েকটি পাতা বাদ দিলে হয়তো, মেরেকেটে, পচিশ-ছাব্বিশ পাতায় বই শেষ! আর ফন্ট সাইজের কথা কি বলব, অন্ধ মানুষ পড়তে পারবে এরকম ফন্ট। পৃষ্ঠাপ্রতি ২১ লাইন আর লাইনপ্রতি গড়ে ১০টি শব্দ! এমন বাহারি বইয়ের হার্ডকভার মুল্য দুইশত পঞ্চাশ। মনে হয়, বইটা পড়ে, এই যে কাগজ বানাতে যে পরিমাণ গাছ কাটা হচ্ছে, তা রোধ করতে, এনারা দাম বাড়িয়ে বইটা যাতে তাড়াতাড়ি ডিজিটাল ভার্সান করে ফেলে কেউ, তার ব্যবস্থা করেছেন। মোট কথা, ‘এক্সপ্লয়টেশান’ বিষয় নিয়ে লেখা বইয়ের এমন পাঠক-এক্সপ্লয়টেশান এর আগে আমি দেখি নি। আগে জানলে, আনন্দের স্টোরে বসেই না হয় টুক্‌ করে পড়ে নিতাম। পড়তে পনেরো মিনিটের বেশি লাগার কথা নয়। 

    উদাহরণস্বরূপ, বইটার ভিতরের পাতার একটি ছবি দিলাম।

    কেনাকাটা আপনার ব্যক্তিগত...

    ================

    প্রাণপর্বত
    অমিতাভ ঘোষ
    অনুবাদকঃ সুকান্ত চৌধুরী
    আনন্দ পাবলিশার্স
    মুদ্রিত মুল্যঃ ২৫০ টাকা
    ছবি কৃতজ্ঞতাঃ সমর্পিতা
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন